সিরাজগঞ্জে মঞ্চস্থ হলো ‘অভিশপ্ত আগস্ট’

Spread the love
মুফতি খোন্দকার আমিনুল ইসলাম আবদুল্লাহ: সিরাজগঞ্জে মঞ্চস্থ হলো ‘অভিশপ্ত আগস্ট’ সিরাজগঞ্জ জেলা পুলিশের আয়োজনে মঞ্চায়িত হয়েছে পঁচাত্তরের ১৫ আগস্টের কলঙ্কিত অধ্যায় নিয়ে প্রযোজিত নাটক ‘অভিশপ্ত আগস্ট’। গত রোববার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় পুলিশ নাট্যদলের প্রযোজনায় ও পরিবেশনায় শহরের শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে নাটকটি মঞ্চায়িত হয়। পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমানের পরিকল্পনা, গবেষণা ও তথ্য সংকলনে প্রায় ঘণ্টাব্যাপী নাটকটির নাট্যরূপ ও নির্দেশনায় ছিলেন পুলিশ পরিদর্শক জাহিদুর রহমান ।
‘শোক থেকে শক্তি, শোক থেকে জাগরণ’-স্লোগানকে সামনে রেখে নাটকটি নির্মাণ করা হয়েছে।  নাটকটি ধানমন্ডি ৩২ নম্বর বাড়িতে বঙ্গবন্ধু ও তার পরিবারের বিভিন্ন ঘটনাবলীসহ ১৫ আগস্টের নৃশংস হত্যাকাণ্ডের উপর নির্মিত হয়েছে। সেই ঘটনাবলীর দৃশ্য মঞ্চায়নের মাধ্যমে নাটকের পরিসমাপ্তি ঘটে। মর্মান্তিক এই হত্যাকাণ্ডের দৃশ্যায়নে অতিথিসহ দর্শকদের অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। ইতিহাসের এমন করুণ ঘটনাকে মঞ্চের মাধ্যমে দর্শকদের সামনে নিয়ে আসায় অতিথিরা বাংলাদেশ পুলিশের এ উদ্যোগকে সাধুবাদ জানান।
দর্শক নন্দিত এ নাটকটি দেখতে জেলার সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ সন্ধ্যার আগ থেকেই অডিটোরিয়ামে আসতে শুরু করে।  দেশের বিভিন্ন জেলার পুলিশ সদস্যরাই এ নাটকটির কলাকুশলী। এ সময় সিরাজগঞ্জ জেলা প্রশাসক মীর মাহবুবুর রহমান, পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট কেএম হোসেন আলী হাসান, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদারসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD