তাড়াশে ৩ দিন ব্যাপী ওরস শরীফ শুরু

Spread the love

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ সিরাজগঞ্জের তাড়াশের নওগাঁয় শাহ শরীফ জিন্দানী (রহঃ) এর মাজারে ৩ দিন ব্যাপী বার্ষিক ওরস শরীফ শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকে শুরু হয়ে ওরস চলবে শনিবার পর্যন্ত।
জানা গেছে, আজমীর শরীফের পীর খাজা মঈনুদ্দিন চিশতী (রহঃ) আধ্যাত্বিক গুরু ছিলেন শাহ শরীফ জিন্দানী (রহঃ)। তিনি ভারতের আজমীর শরীফ থেকে মধ্যযুগে ধর্ম প্রচারের জন্য তাড়াশ উপজেলার নওগাঁয়ে এসেছিলেন। ইসলাম ধর্মের শ্বাসত বাণী প্রচাররত অবস্থায় তার মৃত্যু হয় এবং তাকে উপজেলার নওগাঁয়ে সমাহিত করা হয়। এরপর থেকেই এই পবিত্র রওজা মোবারক স্থানে ওরস শরীফ অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছরের ন্যায় এবারও বৃহস্পতিবার থেকে ওরস শুরু হয়ে তিন দিন ব্যাপী অর্থাৎ শনিবার পর্যন্ত চলবে। লাখ লাখ ভক্ত আশেকান , জাকেরান ইতিমধ্যে ওরসে আসা শুরু করেছেন।
নওগাঁ গ্রামের প্রবীন ব্যক্তি আব্দুস ছামাদ জানান, শুক্রবার জুম্মা নামাজে এখানে লক্ষাধিক মুসুল্লির সমাগম ঘটে এবং বাদ জুম্মা দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।তাড়াশ থানার ওসি মো. শহিদুল ইসলাম জানান, ওরসের নিরাপত্তায় সকল ব্যাবস্থা গ্রহন করা হয়েছে।
শাহ শরীফ জিন্দানী (রহঃ) মাজার কমিটির সভাপতি ও তাড়াশ উপজেলা নির্বাহী অফিসার মোঃ মেজবাউল করিম জানান, ওরসের সার্বিক ব্যাবস্থাপনায় সকল পদক্ষেপ নেয়া হয়েছে।

 

 

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this:

Website Design, Developed & Hosted by ALL IT BD