তামাকের কর বৃদ্ধির দাবিতে তাড়াশে অবস্থান কর্মসূচি

Spread the love

 

স্টাফ রিপোর্টার : আজ ৩০ মে বৃহস্পতিবার সিরাজগঞ্জের তাড়াশে তামাকের কর ও মূল্য বৃদ্ধির দাবিতে তাড়াশ প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালিত হয়েছে।
উল্লেখ্য, এ বছর ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবসের প্রতিপাদ্য “ তামাক কোম্পানীর হস্তক্ষেপ প্রতিহত করি,শিশুদের সুরক্ষা নিশ্চিত করি।” এই প্রেক্ষাপটে আসন্ন ২০২৪-২০২৫ অর্থ বছরের জাতীয় বাজেটে জনস্বাস্থ্য সুরক্ষায় তামাকের মূল্য ও কর বৃদ্ধির দাবিতে বাংলাদেশ তামাক বিরোধী জোট ও পরিবর্তন যৌথভাবে এই অবস্থান কর্মসূচি আয়োজন করে। জাতীয় বাজেটে তামাকের কর ও মূল্য বৃদ্ধি করলে তামাকের ব্যবহার কমে আসবে – এই যুক্তি তুলে ধরে ও সমর্থন করে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন তাড়াশ পৌর সভার প্যানেল মেয়র রোখসানা খাতুন রুপা। এছাড়া বিশেষ অতিথির বক্তব্য রাখেন: মোঃ জাহাঙ্গীর হোসেন ও মো. হাসিনুর রহমান, কাউন্সিলর, তাড়াশ পৌরসভা এবং দৈনিক নিউ নেশন পত্রিকার সাংবাদিক মহসীন আলী। অনুষ্ঠানটির সভাপতি ও সঞ্চালনায় ছিলেন পরিবর্তন পরিচালক আবদুর রাজ্জাক রাজু।
বক্তাগণ সুপারিশ করেন যে, আসন্ন জাতীয় বাজেটে তামাকজাত পণ্যের উপর কর ও এসব পণ্যের মূল্য বৃদ্ধি করা হলে তামাক বা বিড়ি-সিগারেট কিনতে মানুষ নিরুৎসাহিত হবে। এর ফলে তামাকের অবাধ ব্যবহার কমে আসবে। এছাড়া তামাক চাষ হ্রাসের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করতে হবে।অপরদিকে নকল বা বিদেশী সিগারেট জব্দ করতে অভিযান চালানো প্রয়োজন। আর তামাক কোম্পানীগুলোর অপতৎপরতা রোধে জনসচেতনতা তৈরীও জরুরী। প্যানেল মেয়র রোখসানা খাতুন প্রধানমন্ত্রীর ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করার ঘোলষণাকে সাধুবাদ জানিয়ে সকলকে প্রধানমন্ত্রীর অঙ্গীকার পূরণে সহায়তা করতে অবদান রাখার আহবান জানান। সভাপতি পরিবর্তন পরিচালক উপস্থিত জনতাকে হাত তুলে তামাকের কর ও মূল্য বৃদ্ধির দাবিকে সমর্থন জানানোর আহবান জানালে তারা হাত তুলে সম্মতি জানায়।

 

 

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD