মানবাধিকার পরিস্থিতি মনিটরিং প্রতিবেদন আগষ্ট ২০২২

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)

৩১ আগষ্ট ২০২২

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহীত তথ্য অনুযায়ী আগষ্ট ২০২২ এ  মানবাধিকার লংঘনের ঘটনা পর্যালোচনায় দেখা যায়, ধর্ষণসহ নারী ও শিশুদের উপর সহিংসতার ঘটনা ঘটার হার অত্যন্ত উদ্বেগজনক। ডিজিটাল নিরাপত্তা আইন ও ক্ষমতার অপব্যবহার করে সাধারণ নাগরিকদের বস্তুনিষ্ঠ ও স্বাধীন চিন্তা, অনুসন্ধানী সাংবাদিকতা এবং মত প্রকাশের সংবিধান প্রদত্ত অধিকার প্রয়োগের পথ রুদ্ধ করার মত ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে। পুলিশ হেফাজতে মৃত্যু, নির্যাতন ও হয়রানি অনেকাংশে বেড়েছে। এছাড়াও কারা হেফাজতে মৃত্যু ও নির্যাতনের ঘটনাও ঘটেছে। পুলিশ অথবা কারা হেফাজতে মৃত্যুর ঘটনার দায় অবশ্যই রাষ্ট্রের উপর বর্তায়। মানবাধিকার সংগঠনগুলি দীর্ঘদিন ধরে এ ধরণের ঘটনার সুষ্টূ তদন্ত ও জড়িতদের বিচার দাবি করে আসছে যা কর্তৃপক্ষ কর্তৃক সম্পূর্ণ উপেক্ষিত হয়ে আছে। রাজনৈতিক সহিংসতায় হতাহতের ঘটনা অব্যাহত রয়েছে। অধিকন্ত সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ক্রমাগত বেড়েই চলেছে। গণপিটুনীর মত আইন হাতে তুলে নেয়ার ঘটনাও অব্যাহত রয়েছে। মানবাধিকার লংঘনের ঘটনা এভাবে ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) গভীর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করছে। একই সাথে এসব ঘটনা রোধে সরকারের নিষ্ক্রিয়তারও তীব্র নিন্দা জানাচ্ছে।

আইন-শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে অপহরণ

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহীত তথ্য অনুযায়ী আগষ্ট, ২০২২ মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে যাওয়ার অভিযোগের ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। ২৪ আগষ্ট মধ্যরাতে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার যদুবয়রা, পান্টি, বাগুলাট ও জগন্নাথপুর ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয়ে তিন শিক্ষকসহ পাঁচজনকে বাড়ি থেকে তুলে নেওয়ার অভিযোগ করেছে পরিবারের স্বজনেরা। পরদিন বিকেল পর্যন্ত তাঁদের কোনো সন্ধান না পাওয়ায় দুটি পরিবারের সদস্যরা কুমারখালী থানায় সাধারণ ডায়েরী করেন। কুষ্টিয়ার পুলিশ সুপার জনাব খাইরুল আলম  বুধবার রাতে ডিবি অভিযানে গেছে একথা অস্বীকার করেন। তিনি বলেন জিডির সূত্র ধরে পুলিশ নিখোঁজদের সন্ধান চালাচ্ছে। অথচ ২৭ আগষ্ট বেলা ১১টায় র‍্যাব-১২ কুষ্টিয়া কার্যালয়ে তাঁদের দেখা গেছে। র‌্যাবের দাবি কুমারখালী থানায় প্রতারণার অভিযোগে একটি মামলায় আগের দিবাগত রাত ১১টার পর কুষ্টিয়া ও ঢাকার বিভিন্ন এলাকা থেকে আটজনকে গ্রেপ্তার করা হয়। এভাবে গ্রেফতার করে প্রথমে অস্বীকৃতি এবং সময়মত আদালতে হাজির না করা মানবাধিকারের লংঘন।

আইন-শৃঙ্খলা বাহিনীর হেফাজতে মৃত্যু, গ্রেফতার এড়াতে পুলিশের ধাওয়া খেয়ে মৃত্যু, নির্যাতন, অপতৎপরতার অভিযোগ

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহীত তথ্য অনুযায়ী, আগষ্ট ২০২২ মাসে আইন-শৃঙ্খলা বাহিনীর হেফাজতে ৩ জন, গ্রেফতার এড়াতে পালানোর চেষ্টায় পানিতে ঝাপ দিয়ে ও বাসের সঙ্গে সংঘর্ষে ৩জনের মৃত্যু হয়েছে। তাছাড়া পুলিশের কিছু সদস্যের অনৈতিক কাজের পাশাপাশি তাঁদের অশোভন আচরণ, নির্যাতন, চাঁদাবাজি ও ছিনতাই, হয়রানি, উক্ত্যক্তকরণ এবং ধর্ষণসহ বেশ কয়েকটি অপরাধের সাথে জড়িত থাকার অভিযোগ গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

পুলিশ হেফাজতে মৃত্যু ও পুলিশের বিরুদ্ধে অভিযোগসমূহ অনাকাঙ্খিত ও কোনোভাবেই তা গ্রহণযোগ্য হতে পারে না। এমএসএফ মনে করে, আইন-শৃঙ্খলা বাহিনীর যে অপতৎপরতা চলছে তা অন্যায়, ক্ষমতার অপব্যবহার, মানবাধিকারের চরম লংঘন ও ন্যায়বিচার না পাওয়ার ক্রমবর্মান অবক্ষয়ের চিত্র। যা অত্যন্ত উদ্বেগজনক এবং নাগরিক জীবনে চরম উৎকন্ঠা ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আস্থাহীনতার জন্ম দিচ্ছে। ভুক্তভোগীদের আবেদন সত্বেও নিন্মোক্ত ঘটনাগুলির একটিও সুষ্ঠু তদন্ত বা বিচার প্রক্রিয়া শুরু করা হয়ানি। কিছু কিছু ঘটনা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বরং আইনী প্রক্রিয়া শুরুতে বাধা প্রদান করেছে।

১৬ আগষ্ট ডিবি পুলিশ রাজধানীর রমনা এলাকা থেকে কক্সবাজারের টেকনাফের সিদ্দিক (৬২) কে কথিত এক হাজার ইয়াবাসহ গ্রেফতার করে। ১৭ আগষ্ট পেটের ব্যথায় অসুস্থ হয়ে পড়লে রাত ৮টা ২২ মিনিটে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে তাঁকে ভর্তি করা হয়। রাত ৯টার দিকে সেখানে তাঁর মৃত্যু হয়।

ঢাকার রামপুরা টিভি সেন্টারের পাশে ইউনিলিভারের পিউরইট নামের বাণিজ্যিক প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক সুমন শেখকে একই প্রতিষ্ঠানে টাকা চুরির অভিযোগে শুক্রবার বিকেলে পুলিশ আটক করে থানায় নিয়ে আসে। পরবর্তীতে ১৯ আগষ্ট দিবাগত রাত ৩:৩২ মিনিটের দিকে থানা হাজতে সুমনের মৃত্যু হয়। পুলিশের দাবি সুমন তার পরনে থাকা ট্রাউজার লোহার গ্রিলের সঙ্গে বেঁধে গলায় ফাঁস নিয়ে মারা গেছে। অপরদিকে সুমনের স্ত্রী জান্নাত আরার দাবি, থানা হাজতে নির্যাতনের সময় সুমনের মৃত্যু হয়েছে।

২৩ আগস্ট গাইবান্ধা জেলা আদালতের হাজতখানায় জমিজমা সংক্রান্ত মামলায় জামিনে থাকা আসামি সাঘাটা উপজেলার পবনতাইর গ্রামের বাসিন্দা তাহের মাহমুদ (৬৫) এর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হলে তাকে গ্রেফতার করে হাজতখানায় রাখা হলে দুপুরে তিনি অসুস্থ বোধ করলে তাৎক্ষণিক পুলিশ তাকে হাসপাতালে পাঠায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কুমিল্লার চান্দিনা উপজেলার গল্লাই ইউনিয়নের গল্লাই পশ্চিমপাড়া গ্রামের খারকান দিঘির পাড়ে টাকা পয়সা লেনদেন সংক্রান্ত একটি মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির আসামি নাছির উদ্দিন, তার স্ত্রী সেলিনা বেগম ও মেয়ে তানজিনা আক্তারকে গ্রেফতারের উদ্দেশ্যে তাঁদের বাড়িতে পুলিশ ১৩ আগষ্ট রাতে অভিযান চালায়। এ সময় একই ঘরে থাকা নাছিরের স্ত্রী সেলিনা বেগম প্রাকৃতিক ডাকের কথা বলে পিছনের দরজা দিয়ে পালিয়ে যায়। পুলিশ খোঁজাখুঁজি করে সেলিনা বেগমকে না পেয়ে নাছির উদ্দিন ও তাঁর মেয়ে তানজিনাকে গ্রেফতার করে থানায় নিয়ে আসে। পরদিন সকালে বাড়ির পাশের পুকুরে সেলিনা বেগমের মরদেহ পাওয়া যায়। পুলিশ ঘটনাস্থল থেকে সেলিনা বেগমের মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে আসে।

২৮ আগস্ট কক্সবাজারের চকরিয়ায় নদীর তীরবর্তী শীতারখিল এলাকায় ৭-৮ জন যুবক জুয়া খেলছে মর্মে স্থানীয় মেম্বার এনামুল হকের কাছ থেকে খবর পেয়ে মাতামুহুরী তদন্ত কেন্দ্রের পুলিশের একটি দল এলাকায় গেলে তাদের উপস্থিতি টের পেয়ে কয়েকজন যুবক পালিয়ে যান এবং তিনজন যুবক নদীতে ঝাঁপ দেন। তিনজনের দুই যুবক সাঁতরে উঠতে পারলেও শফি আলম নামে এক যুবক নিখোঁজ হন। সকালে স্থানীয় লোকজন কাছ থেকে খবর পেয়ে মাতামুহুরীর নদীর কন্যার কুম থেকে নিখোঁজ শফি আলমের লাশ উদ্ধার করে পুলিশ।

৩ আগস্ট পিরোজপুরের ইন্দুরকানীতে রাতে পাহারাদারের নামে মাছ ধরতে যাওয়া রিকশাচালক আকাব্বার হোসেনকে ডেকে নিয়ে চেন ও রড দিয়ে হাত, পা, পায়ের তালু ও শরীরের বিভিন্ন স্থানে আঘাত করে নির্যাতন করেছে গ্রাম পুলিশের এক সদস্যে ও তার ভাইয়েরা। আহত রিকশাচালককে স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য ও তার স্বজনেরা রাতেই উদ্ধার করে পিরোজপুর জেলা হাসপাতালে ভর্তি করেন।

৫ আগস্ট দুপুরের পর বগুড়া শহরের নাটাইপাড়া (নাপিতপাড়া) এলাকায় বগুড়া সদর থানার এসআই মাসুদ রানা তার সোর্স ইকবালকে সঙ্গে নিয়ে তরুণ কুমার শীলের বাসায় যান। এ সময় বাসার ভেতর আরো কয়েকজন যুবক অবস্থান করছিল। পুলিশ পরিচয়ে বাসার ভেতরে ঢুকে তরুণ শীলের মোবাইল ফোন নিয়ে নেন এবং অভিযোগ তোলেন মোবাইল ফোনে ক্রিকেট ম্যাচের জুয়া খেলা হচ্ছে এবং পুলিশের সোর্স ইকবাল তাদের কাছে ৫০ হাজার টাকা দাবি করে। বাড়ির লোকজন পুলিশের উপস্থিতির বিষয়টি মোবাইল ফোনে ভিডিও ধারণ করতে গেলে এসআই মাসুদ রানা তাদের মারধর শুরু করেন।  তরুণ শীলের পরিবার অভিযোগ করেন, পুলিশ বাড়ির নারীদেরকেও মারধর এবং ঘরের আসবাবপত্র তছনছ করেছে। বাড়ির লোকজনের চিৎকার শুনে প্রতিবেশীরা এসে পুলিশ ও সোর্সকে অবরুদ্ধ করে।

৫ আগস্ট বগুড়ার গোবিন্দগঞ্জ উপজেলার চাঁদপাড়া মাদ্রাসার প্রভাষক এবং সোনাতলা পৌর এলাকার গড়ফতেপুর গ্রামের বাসিন্দা আব্দুল আলিমকে ছাগল চোর সন্দেহে পুলিশের সহকারী উপ-পরিদর্শক রশিদুল ইসলাম শারীরিকভাবে নির্যাতন করেছেন। কলেজ শিক্ষক আব্দুল আলিম (৪৫)কে আহতবস্থায় সোনাতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

৪ আগষ্ট বিকেলে কক্সবাজার সরকারি কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. মোস্তাফিজুর রহমানের খেলাধুলার বিষয়কে কেন্দ্র করে মো. রনির সঙ্গে কথা-কাটাকাটি হয়। ঘটনাস্থলে স্থানীয়দের মধ্যস্থতায় বিষয়টি মীমাংসা হয়। একই দিনে রাত ৯টার দিকে মো: মোস্তাফিজুর রহমান ও তার বড় ভাই হাবিবুর রহমান চিরিংগা পৌরশহরে যাচ্ছিলেন। এ সময় হালিশহর থানার উপপরিদর্শক (এসআই) মুবিনুল ইসলাম, ছোট ভাই মো. রনি, বাবা নুরুল আমিন সওদাগর ও চাচা আবদুল হক লক্ষ্যারচর ইউনিয়নের ছিকলঘাট বাজারে তাদের মোটরসাইকেল এর গতিরোধ করে। নিজেকে পুলিশ কর্মকর্তা পরিচয় দিয়ে এসআই মুবিনুল ইসলাম হাতুড়ি দিয়ে মোস্তাফিজুর রহমানকে আঘাত করলে চোয়ালের একটি দাঁত পড়ে যায় ও তিনটি দাঁত গুরুতর জখম হয়। অভিযোগ করা হয় তারা নগদ ৭০ হাজার টাকা ছিনিয়ে নেয় এবং হাতে থাকা লোহার রড ও লাঠি দিয়ে তাদের এলোপাতাড়ি জখম করে। স্থানীয় লোকজন মোস্তাফিজুর রহমানকে উদ্ধার করে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে প্রাথমিক চিকিৎসা শেষে কক্সবাজার জেলা সদর হাসপাতালে পাঠানো হয়। ঘটনাটির বিষয়ে অবশ্য পুলিশ কর্মকর্তাসহ অপর তিনজনকে আসামি করে চকরিয়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করা হয়েছে।

১১ আগষ্ট রাত সাড়ে ৮টার দিকে গাজীপুরের শ্রীপুর পৌর শহরের কেওয়া পূর্ব খন্ড গ্রাম গাঢ়োপাড়া এলাকার শ্রীপুর থানার উপ-পরিদর্শক মো. মামুনুর রশিদ এবং তার সাথে থাকা সাদা পোশাকে পুলিশ সদস্যরা জিআর মামলায় পরোয়ানাভুক্ত আসামী আবুল কালাম আজাদকে গ্রেফতার করে। আবুল কালামের স্ত্রী শাহনাজ পারভীনের অভিযোগ, সিভিল পোশাকে পুলিশ পরিচয়ে এসে উক্ত ব্যক্তিরা স্বামী আবুল কালাম আজাদকে মারধর করে উলঙ্গ করে ফেলেন। তিনি ঘটনাস্থলে গিয়ে আবুল কালামকে মারধর করার কারণ জানতে চাইলে পুলিশের দুই সদস্য তাকে দুটি লাথি মারেন। নারীকে মারধরের প্রতিবাদ করলে পাশের একটি সেলুনে নিয়ে কালামকে আটকে রাখা হয়।

২০ জুলাই শিবালয় উপজেলা আওয়ামী লীগের এক সদস্যের ভাই এক শিশু মেয়েকে ধর্ষণের চেষ্টা করেন এবং তা হাতেনাতে ধরে ফেলেন শিশুটির দাদি। স্থানীয় গ্রাম্য মাতবরদের বিষয়টি জানানো হলেও অভিযুক্ত ব্যক্তি প্রভাবশালী হওয়ায় তারা কোনো পদক্ষেপ নিচ্ছিলেন না। উল্টো শিশুটির পরিবারকে নানাভাবে ভয়ভীতি প্রদর্শণ করে আসছিল। ১৪ আগষ্ট শিবালয় থানায় এ বিষয়ে একটি লিখিত অভিযোগ করেন শিশুটির বাবা। কিন্তু সপ্তাহ পেরিয়ে গেলেও থানা থেকে কোনো পদক্ষেপ নেয়া হয়নি। ২০ আগষ্ট সন্ধ্যায় অভিযোগের বিষয়ে খোঁজখবর নিতে বাবা থানায় যান। এ সময় শিবালয় থানায় যাওয়াতে এএসআই আরিফ হোসেন কারণ জানতে চাইলে তাকে পুরো ঘটনা জানান শিশুটির বাবা। কথা বার্তার এক পর্যায়ে এসআই শার্টের কলার ধরে শিশুটির বাবাকে একটি রুমে নিয়ে যান এবং এলোপাথাড়ি কিল, ঘুষি ও লাথি মারাসহ লাঠি দিয়ে মারপিট করেন। এক পর্যায়ে শিশুটির বাবা মেঝেতে লুটিয়ে পড়েন।

মানিকগঞ্জের সিংগাইর সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) রেজাউল হকের বিরুদ্ধে এক নারীকে বিয়ের প্রলোভন দেখিয়ে শারীরিক সম্পর্ক করার বিষয়ে পুলিশ সুপারের কাছে অভিযোগ করেছেন। অভিযোগের পর থেকে অভিযুক্ত এএসপি নিখোঁজ রয়েছেন।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই ছাত্রীকে চুয়েট ক্যাম্পে কর্মরত পুলিশ সদস্য শফিকুল ইসলাম ২৪ আগষ্ট সন্ধ্যায় প্রধান ফটক সংলগ্ন এলাকায় চোখের ইশারায় অশালীন অঙ্গভঙ্গি করে ও উত্ত্যক্ত করে। ঘটনাস্থলে উপস্থিত শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে অভিযুক্ত পুলিশ সদস্যকে ঘিরে ধরে। পরে তাকে চট্টগ্রাম জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার আনোয়ার হোসেন শামীম এবং রাউজান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল্লাহ আল হারুন এর নিকট সোপর্দ করা হয়।

২১ জুলাই রাজধানীর বিজয়নগর এলাকা থেকে ফেনী জেলা যুবদলের সভাপতি জাকির হোসেন জসিমকে পুলিশ গ্রেফতার করে । পরে তাকে ফেনী নিয়ে যাওয়া হয় এবং ফেনী শহরের রামপুর এলাকায় তার ভাড়া বাসা থেকে কথিত একটি পিস্তল, গুলি ভর্তি ম্যাগাজিন ও ছোরা উদ্ধার করা হয়। এ ঘটনায় পুলিশ বাদি হয়ে তার বিরুদ্ধে ফেনী মডেল থানায় অস্ত্র আইনে মামলা দায়ের করে। পরে জেলা বিএনপি ও পরিবারের পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে অস্ত্র উদ্ধারের ঘটনাটিকে সাজানো বলে দাবি করেন। মামলাটি প্রত্যাহারের দাবি জানানো হয়। পরবর্তীতে ১০ আগষ্ট জসিমের স্ত্রী লুৎফুন নাহার ফেনীর আমলী আদালতে মামলা করলে বিজ্ঞ আদালত পুলিশ পরিদর্শক পদমর্যাদা থেকে উর্ধ্বতন পদমর্যাদার কর্মকর্তা দিয়ে ঘটনা তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ প্রদান করেন।

কুমিল্লা সদর উপজেলার বারপাড়া ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামে সম্পত্তি সংক্রান্ত বিরোধ নিয়ে প্রতিবেশী মন্তাজ মিয়া ও তার পরিবারের সদস্যরা হামলা করে ভুক্তভোগী এক বিধবা নারী রাবেয়া খাতুন ও তার মেয়ে তিশা আক্তারকে আহত করে। ভুক্তভোগীদের ভাষ্য, তাঁদের সম্পত্তি দখল করে এলাকা ছাড়া করতেই হামলা চালিয়েছে প্রতিপক্ষ। রাতেই হামলার ঘটনায় কুমিল্লা কোতয়ালি মডেল থানায় লিখিত অভিযোগ করলে পুলিশ মামলা নিতে গড়িমসি শুরু করে এবং উল্টো ঘটনাটি স্থানীয়ভাবে মিমাংসার জন্য চাপ দিতে থাকে। আট দিন চেষ্টার পরও পুলিশ মামলাটি নথিভুক্ত না করায় ৮ আগষ্ট ভুক্তভোগীরা কুমিল্লার আদালতে মামলা দায়ের করতে বাধ্য হন। কুমিল্লার ১ নম্বর আমলি আদালতের বিচারক এ নারীর মামলাটি আমলে নিয়েছেন।

৮ আগষ্ট দুপুরে সুনামগঞ্জ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ভবনের একটি আদালতে মামলায় সাক্ষ্য দিতে আসা একজন পুলিশ সদস্য মামলার আলামত রেখে এজলাসকক্ষ থেকে বের হয়ে যান। এতে বিচারক অসন্তুষ্ট হন এবং পুলিশ সদস্যকে ডেকে এনে এজলাসকক্ষে দাঁড় করিয়ে রাখা হয়। আদালতকক্ষের বাইরের সেই দৃশ্য মুঠোফোনে ধারণ করতে গেলে যমুনা টেলিভিশনের জেলা প্রতিনিধি আমিনুল ইসলামের ওপর পুলিশ সদস্যরা চড়াও হন। তিনি মুঠোফোন বের করে সেই দৃশ্য ধারণ করা চেষ্টা করলে একজন পুলিশ সদস্য তাঁকে জাপটে ধরে মুঠোফোন ছিনিয়ে নেন। আধঘণ্টা পর চ্যানেল টোয়েন্টিফোরের জেলা প্রতিনিধি আইনজীবী আর জুয়েল পুলিশ সদস্যদের কাছ থেকে আমিনুল ইসলামের মুঠোফোন আনতে গেলে  পুলিশ সদস্যরা সংবাদকর্মী ও আইনজীবীদের সাথে বাগ্‌বিতণ্ডা জড়িয়ে পড়েন, গালিগালাজ ও অসৌজন্যমূলক আচরণ করেন।

বগুড়া সদর থেকে প্রায় ১৭ কিলোমিটার দূরে সদর উপজেলার দোবাড়িয়া গ্রামের মসজিদ ও মন্দিরের নামে প্রায় সাত দশক আগে লিখে দেওয়া ১১ একর জমি গ্রামবাসীর প্রতিরোধের মুখে দখল করতে ব্যর্থ হয় একে একে আটটি মামলা দিয়ে গ্রামবাসীদের অতিষ্ঠ ও আতঙ্কের মধ্যে রেখে হয়রানি করছেন বর্তমানে কাউন্টার টেরোরিজম ইউনিট ঢাকায় কর্মরত অতিরিক্ত পুলিশ সুপার আখিউল ইসলামের শ্বশুরপক্ষের লোকজন। তাঁর স্বজনরা স্বীকার করেছেন, আদালতের মাধ্যমে জমি দখল করা অনিশ্চিত হতে পারে মনে করে তাঁরা পেশিশক্তির পথ বেছে নিয়েছেন।

কারা হেফাজতে মৃত্যু ও নির্যাতনে মৃত্যুর অভিযোগ

এমএসএফ কর্তৃক সংগৃহীত তথ্য অনুযায়ী আগষ্ট, ২০২২ মাসে কারা হেফাজতে ৮ জনের মৃত্যু যা গত মাসের চেয়ে ৬জন বেশী, এর মধ্যে একজন হাজতিকে নির্যাতনের পর কারাগারে প্রেরণ করলে অসুস্থ্য হয়ে মারা যাওয়ার অভিযোগ উঠেছে। হেফাজত থাকা বাক প্রতিবন্ধী এক তরুণী আত্মহত্যা করেছে। এছাড়া বিনা অপরাধে কারাগারে একজন প্রতিবন্ধী আটকে রাখা আইন সম্মত নয়। এমএসএফ মনে করে যে, কারাগারের অভ্যন্তরে হেফাজতে মৃত্যু, নির্যাতন ও বিনা অপরাধে কারাগারে একজন প্রতিবন্ধীকে আটকে রাখার ঘটনাগুলো উদ্বেগজনক ও সঠিকভাবে তদন্তের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা জরুরি।

গত ১৭ জুলাই, ২০২২ তারিখে কুমিল্লার চান্দিনা থানা পুলিশ চান্দিনার মাধাইয়া বাসস্ট্যান্ড এলাকা থেকে ডাকাতির প্রস্তুতির সন্দেহভাজন আসামি হিসেবে মুরাদনগরের আনোয়ার হোসেনসহ আরো তিনজনকে গ্রেফতার করে। সিএনজিচালিত অটোরিকশা চালক আনোয়ারের জামিন না হওয়ায় ১১ আগষ্ট, ২০২২ তারিখে  ভোরে কারাগারে সে অসুস্থ হলে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে তাঁর মৃত্যু হয়। আনোয়ারের স্ত্রী রহিমা বেগমের দাবি চান্দিনা থানার এসআই আমিনুর রহমানের নির্যাতনে তাঁর মৃত্যু হয়েছে। কুমিল্লা কেন্দ্রীয় কারা কর্তৃপক্ষের দাবি হৃদরোগে আক্রান্ত হয়ে তাঁর মৃত্যু হয়েছে।

৪ আগষ্ট,২০২২ বিকেলে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে বিডিআর বিদ্রোহ মামলার সাজাপ্রাপ্ত কয়েদি শহিদুল ইসলাম (৬৩) হঠাৎ অচেতন হয়ে পড়লে তাকে হাসপাতালে নেয়া হলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

৮ আগষ্ট কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের সোহাগ মিয়া (২২) নামের এক হাজতি ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

১৫ আগষ্ট কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারে মো. তোহা পাটোয়ারী (৩৫) নামের এক হাজতি অসুস্থ হয়ে পড়লে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

১৬ আগষ্ট টাঙ্গাইল জেলা কারাগারে ওয়াসিম মল্লিক (৩৫) নামের এক হাজতি অসুস্থ হওয়ায় টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নেওয়ার পথে মারা যান।

১৭ আগষ্ট চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কেন্দ্রীয় কারাগারের মো. ইউসুফ (৬০) নামে এক হাজতির মৃত্যু হয়েছে। ১১ জুলাই কারাগারে অসুস্থ হয়ে পড়লে তাকে মেডিসিন ওয়ার্ডে প্রেরণ করা হয়।

২৫ আগষ্ট সন্ধ্যার দিকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) ভেতরে বন্দী সাইজুদ্দিন রিপন (৫২) অসুস্থ হয়ে পড়েন। পরে কারা চিকিৎসকের পরামর্শে তাঁকে ঢামেকে নিয়ে আসা হলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

১০ আগষ্ট গাজীপুরে মহিলা, শিশু ও কিশোরী হেফাজতিদের নিরাপদ আবাসন কেন্দ্রের টয়লেট থেকে একটি রডের সঙ্গে ওড়না দিয়ে গলায় ফাঁস লাগানো অবস্থায় মোছা. মিতু (২১) নামের বাক প্রতিবন্ধী তরুণীর ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়।

শুধু মাত্র জিডি’র উপর ভর করে এক প্রতিবন্ধী ২ বছর ৮ মাস যাবত ঝিনাইদহ জেলা কারাগারে বন্দি রয়েছেন। তার নাম, বাড়ি ও জন্ম পরিচয় এই প্রায় তিন বছরই অজানা রয়েছে। বিনা বিচারে কাউকে জেলহাজতে আটক রাখা ন্যায় বিচার ও মানবাধিকার সংক্রান্ত নীতিমালার পরিপন্থি। অজ্ঞাতনামা ব্যক্তিকে অবিলম্বে স্বাভাবিক জীবনে ফিরিয়ে দিতে তার নাম-ঠিকানা উদঘাটন করা প্রয়োজন বলে এমএসএফ মনে করে।

রাজনৈতিক সহিংসতা

চলিত মাসে রাজনৈতিক অঙ্গনে সরকারি ও বিরোধী দলের রাজনৈতিক কর্মকান্ড বিশেষ করে রাজপথের কর্মসূচিতে ক্ষমতাশীন দলের সাথে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দমননীতি নাগরিক জীবনে নতুন মাত্রায় উৎকন্ঠা, সহিংসতা, হানাহানি সৃষ্টি করে চলেছে। অপরদিকে ক্ষমতাসীন দলের নিজেদের মধ্যকার সংঘাত-হিংস্রতা নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনী নির্বিকার। ফলে হতাহতের সংখ্যা বেড়েই চলেছে। সুষ্ঠূ রাজনীতি করার অধিকার থেকে জনগণ বঞ্চিত হচ্ছে পাশাপাশি ক্রমাগত রাজনীতির ওপর থেকে জনগণ আস্থা হারাচ্ছে।

গত ৩১ জুলাই দ্রব্যমুল্যের উর্ধগতি নিয়ে ভোলা জেলা বিএনপি পূর্ব ঘোষিত বিক্ষোভ সমাবেশকে সফল করার লক্ষ্যে সকাল থেকে ভোলা শহরের কালীনাথ রায়ের বাজার এলাকায় বিএনপির জেলা কার্যালয়ে নেতা কর্মীরা সমবেত হতে থাকে। সমাবেশ শেষে তাঁরা বেলা ১১ টার দিকে জেলা কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। এ সময় মিছিল করায় পুলিশ বাধা দেয়। মিছিলে বাধা দেওয়ায় বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের বাকবির্তন্ডা ও এক পর্যায়ে পুলিশের সাথে নেতা কর্মীদের হাতাহাতি হয়। হাতাহাতির এক পর্যায় পুলিশ সদস্যরা অতর্কিতভাবে বেপরোয়া লাঠিচার্জ ও অস্ত্র ব্যবহার করে মিছিলকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। ঘটনাস্থলে ব্যাপক গোলাগুলি হয়। পুলিশের বেপরোয়া গুলিতে সদর উপজেলার দক্ষিন দিঘলদী ইউনিয়নের কোড়ালিয়া গ্রামের মো: আব্দুর রহিম মাতব্বর (৩২) নামের এক যুবক গুরুতর আহত হলে ভোলা সদর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসারত অবস্থায় মারা যান। অপরদিকে পুলিশের গুলি ও লাঠিচার্জে জেলা ছাত্রদল সভাপতি নুরে আলমসহ ২০ জন আহত হন। গুরুতর আহত নুরে আলমসহ ৫ জনকে উন্নত চিকিৎসার জন্য বরিশাল সেবাচিমে পাঠানো হয়। এদিকে পুলিশের সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধ গুরুতর আহত ভোলা জেলা ছাত্রদলের সভাপতি মো. নুরে আলম রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৩রা আগষ্ট ২০২২ মারা যায়। এ নিয়ে ভোলা সংঘর্ষের ঘটনায় দুজনের মৃত্যু হয়।

গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহীত তথ্য অনুযায়ী আগষ্ট ২০২২ মাসে রাজনৈতিক অঙ্গনে দেশের বিভিন্ন জেলাতে বিরোধী দলের কর্মসূচীগুলোতে সহিংসতার ঘটনা ঘটেছে। এ সময়ে সংবাদমাধ্যমে তথ্য অনুযায়ী ৬২টি রাজনৈতিক সহিংসতা ও একটি ইউনিয়ন পরিষদ নির্বাচন পরবর্তী সহিংস ঘটনায় ৪ জন নিহত হন। এ মাসে সহিংসতার শিকার হয়েছেন ৭৯৯ জন, যাদের মধ্যে আহত হয়েছেন ৭২২ জন, ৩০ জন গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত ও ৪৩ জনকে আটক করা হয়েছে। নিহতদের মধ্যে ১ জন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র কর্মী, ২ জন  আওয়ামী লীগের ও ইউপি নির্বাচনের দ্বন্দ্বে একজনকে ছুরিকাঘাতে হত্যা করা হয়েছে। গুলিবিদ্ধ ৩০ জনের মধ্যে ২৭ জন  বিএনপির কর্মী আর ৩ জন আওয়ামী লীগের। এছাড়া আটককৃতদের মধ্যে ৪ জন বাম গণতান্ত্রিক জোটের, ৩৫ জন বিএনপি, ১ জন আওয়ামী লীগের এবং ৩ জন বাস চালক ও সহযোগী পরিবহন শ্রমিক ।

১৭ আগষ্ট রাত ৮টার দিকে রাজধানীর কড়াইল বস্তিতে নূরানী মসজিদের সামনে ধারালো অস্ত্রের আঘাতে আলআমিন (৩৪) নামে এক মুদি দোকানদারকে হত্যা করা হয়। এ ঘটনায় নারীসহ আহত হয়েছেন আরও ছয়জন। পুলিশ জানায় কমিটি নিয়ে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে এ হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটেছে।

৬ আগষ্ট নরসিংদীর রায়পুরার মুছাপুর ইউনিয়নের তালুকান্দি গ্রামে ইউপি নির্বাচনের দ্বন্দ্বের জেরে   ইলিয়াস মিয়াকে (৫৫) ছুরিকাঘাত করে তার নির্বাচনী প্রতিপক্ষের কর্মী ও সমর্থক উজ্জ্বল। ইলিয়াসকে উদ্ধার করে পাশের ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। হাসপাতালে নেওয়ার পথেই তার মৃত্যু হয়।

৯ আগষ্ট দুপুর দিকে শরীয়তপুরের সদর উপজেলার চিকন্দি ইউনিয়নের আবুড়া গ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে ওহেদ খান (৪০) নামের এক যুবক নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ২০ জন।

রাজনৈতিক কর্মকান্ডে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এহেন কর্মকান্ড আইন বর্হিভূত আগ্রাসী আচরণ চরম উদ্বেগের বিষয় যা নাগরিক জীবনে চরম উৎকন্ঠা ও ভীতি সৃষ্টি করছে তাতে করে ক্রমাগত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি মানুষের আস্থাহীনতার জন্ম দিচ্ছে।

সীমান্তে পরিস্থিতি ও অনুপ্রবেশ

সীমান্তে হত্যা ও নির্যাতন বন্ধ বিএসএফ কর্তৃক কার্যকর পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি দেয়া সত্বেও সীমান্ত হত্যা ও নির্যাতনের ঘটনা বন্ধ হয়নি। এ মাসে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে  এক বাংলাদেশী নিহত ও অপর একজন গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন, ভারতীয় সীমান্তের অভ্যন্তরে এক বাংলাদেশীকে ভারতীয় নাগরিকেরা পিটিয়ে হত্যা করেছে। এছাড়া উভয় পক্ষের নজরদারির অভাবে অবৈধ অনুপ্রবেশকালে আটকের ঘটনা ঘটেছে। সরকার সীমান্ত হত্যাকান্ডের ঘটনার প্রতিবাদ ও প্রতিকারে যে ব্যর্থতা দেখাচ্ছে তা জনমনে ক্রমাগত প্রশ্নের সৃষ্টি করছে। এদিকে মিয়ানমার সীমান্ত থেকে দুটি মর্টার শেল বাংলাদেশের অভ্যন্তরে ঘুমধুম এলাকায় এসে পড়লে জনমনে আতংক ছড়িয়ে পরে।

৩০ আগষ্ট রাতে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শিংনগর সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে মো. ভদু (৩০) নামের এক বাংলাদেশি নিহত ও অপর একজন ওহিদুর (২২) আহত হয়েছেন। মালামাল আনতে যাওয়া বা আসার সময় তাঁরা বিএসএফ কর্তৃক গুলিবিদ্ধ হন। মো. ভদুর লাশ ভারতের অংশে রয়েছে। ওহিদুর গুলিবিদ্ধ অবস্থায় বাংলাদেশে চলে আসেন। চাঁপাইনবাবগঞ্জের ৫৩ বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অধিনায়ক লে. কর্নেল নাহিদ হোসেন জানান, এমন ঘটনা শুনেছি। কিন্তু আমরা এ ঘটনার ব্যাপারে এখনো নিশ্চিত হতে পারিনি।

পঞ্চগড় সদর উপজেলার অমরখানা সীমান্তের ওপারে ভারতের ভেতরে জলপাইগুড়ি জেলার রাজগঞ্জ থানার চাউলহাটি বড়ুয়াপাড়া সীমান্ত এলাকায় আব্দুস সালাম (৩০) নামের বাংলাদেশী এক গরু ব্যবসায়ীকে স্থানীয়রা পিটিয়ে হত্যা করেছে। বিষয়টি নিয়ে অমরখানা সীমান্তে দুই দেশের সীমান্ত বাহিনীর পতাকা বৈঠক হলেও বিজিবির কোনো কর্মকর্তার বক্তব্য পাওয়া যায়নি।

২৮ আগষ্ট বিকেল ৩টার দিকে মিয়ানমারের দুটি মর্টার শেল জিরো লাইন থেকে আধ কিলোমিটার বাংলাদেশের অভ্যন্তরে ঘুমধুম ইউনিয়নের দুই নম্বর ওর্য়াডের তুমব্রু সীমান্তে এসে পড়ে। এর মধ্যে একটি উত্তরপাড়া জামে মসজিদের পাশে, অপরটি ওই মসজিদ থেকে ২০০ গজ দূরে এসে পড়ে। এতে হতাহতের ঘটনা না ঘটলেও স্থানীয়দের মাঝে আতঙ্ক বিরাজ করছিল। বান্দরবানের পুলিশ সুপার তারিকুল ইসলাম জানান, মর্টার শেলগুলো আমাদের দেশের দিকে টার্গেট করে ছোড়া হয়নি। সম্ভব মিয়ানমারের সীমান্ত রক্ষী বাহিনীর (বিজিপি) সঙ্গে কোনো বিদ্রোহী গোষ্ঠীর গোলাগুলির কারণে বাংলাদেমের সীমান্তে এসে পড়েছে। অবশ্য এ ব্যাপারে মিয়ানমার দূত‌কে ডে‌কে কড়া প্রতিবাদের কথা সরকার থেকে জানানো হয়েছে।

নারী ও শিশুর প্রতি সহিংসতা

দেশে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহীত তথ্য অনুযায়ী আগষ্ট, ২০২২ মাসে দেশে নারী ও শিশুদের প্রতি সহিংসতা যেমন; ধর্ষণ, সংঘবদ্ধ ধর্ষণ, যৌন হয়রানি, আত্মহত্যা ও পারিবারিক সহিংসতা বিশেষ করে শারীরিক নির্যাতনের ঘটনা বিগত মাসগুলোর তুলনায় অধিকাংশ ক্ষেত্রেই বেড়েছে যা অত্যন্ত উদ্বেগজনক। নারী ও শিশুদের প্রতি সহিংসতারোধে দেশে যথেষ্ট কঠোর আইন থাকা সত্বেও অপরাধ দমনে ও নিয়ন্ত্রনে কার্যকর ভুমিকা লক্ষণীয় নয়। নারী ও শিশুদের প্রতি সহিংসতার বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যে দৃঢ় পদক্ষেপ নেওয়ার কথা, অপরাধ প্রতিরোধে দৃশ্যমান সে বিষয়টি দেখা যাচ্ছে না। এরপর বিচারহীনতা, বিচারে দীর্ঘসূত্রতা ও অপরাধ প্রবণতা বেড়ে যাওয়ায় নারী ও শিশুদের প্রতি সহিংসতা ক্রমাগতভাবে বেড়েই চলেছে।

এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী এ মাসে ৫৩৪টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা সংঘটিত হয়েছে যা গত মাসের তুলনায় ১৮০টি বেশী। এ মাসে ধর্ষণের ঘটনা ৬৬টি, সংঘবদ্ধ ধর্ষণ ২৪টি, ধর্ষণ ও হত্যা ২টি। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৩জন প্রতিবন্ধী শিশু ও কিশোরী ও ৪জন প্রতিবন্ধী নারী এবং সংঘবদ্ধ ধর্ষণের শিকার ২জন প্রতিবন্ধি শিশু-কিশোরী ।

উল্লেখ্য যে ধর্ষণের শিকার ৬৬ জনের মধ্যে ১৪ জন শিশু, ২৬ জন কিশোরী রয়েছে, অপরদিকে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ৮জন কিশোরী এবং ধর্ষণ ও হত্যার শিকার ১জন শিশু ও ১জন কিশোরী। ধর্ষণের চেষ্টা ২৬টি, যৌন হয়রানি ৫৫টি, গত মাসের তুলনায় প্রায় দ্বিগুন ও শারীরিক নির্যাতনের ১৭১টি ঘটনা ঘটেছে, যা গত মাসের তুলনায় ১২৭টি বেশী। শারীরিক নির্যাতনের শিকারে কিশোরীর সংখ্যা ১৩৮। এসময়ে একজন শিশু, ২৫ জন কিশোরী ও ৫৩জন নারীসহ মোট ৭৯ জন আত্মহত্যা করেছেন। এদের মধ্যে দুইজন প্রতিবন্ধি নারী রয়েছে। অ্যাসিড নিক্ষেপে আক্রান্ত হয়েছেন ১জন নারী। এ মাসে অপহরনের শিকার হয়েছেন ১ জন শিশু, ৩জন কিশোরী ও ২ জন নারী, অপরদিকে ১ জন শিশু, ১ জন কিশোরী ও ৩জন নারী নিখোঁজ রয়েছেন। এছাড়াও আগষ্ট মাসে ৪জন শিশু কিশোরীসহ ৬জনের অস্বাভাবিক মৃত্যুসহ মোট ৮৫ জন শিশু, কিশোরী ও নারী হত্যাকান্ডের শিকার হয়েছেন। যার মধ্যে ২২ জন শিশু ও কিশোরী রয়েছেন। গণমাধ্যম সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী প্রতিশোধ, পারিবারিক বিরোধ, যৌতুক, প্রেমঘটিত ইত্যাদি কারণে এ হত্যাকান্ডগুলো সংঘটিত হয়েছে।

এ মাসে ১টি ধর্ষণের চেষ্টা, ১টি বাল্যবিবাহ, ১টি এসিড নিক্ষেপ ও ১টি যৌন হয়রানি ঘটনা সালিশে মীমাংসা করা হয়েছে। চারটি ঘটনায় সমাজপতিরা সালিশে মীমাংসার যে সিদ্ধান্ত দিয়েছে তা বেআইনী।

এ মাসে ৩জন মৃত ও ৬জন জীবিত মোট ৯জন নবজাতক শিশুকে বিভিন্ন স্থানে পরিত্যাক্ত অবস্থায় পাওয়া গেছে যা অমানবিক ও নিন্দনীয়। এ সমস্ত শিশুদেরকে কি কারণে পরিত্যাক্ত অবস্থায় পাওয়া যাচ্ছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা নিরূপনের চেষ্টা করছে না।

এমএসএফ মনে করে, দেশব্যাপি ধর্ষণ, শিশু ও নারীদের প্রতি সহিংসতা, নির্যাতন, শ্লীলতাহানি, যৌন হয়রানী ও নিপীড়ন, শারীরিক নির্যাতনের ঘটনা যে হারে বেড়ে চলেছে তাতে করে সামাজিক সুরক্ষা, রাষ্ট্রের দায়দায়িত্ব ও ব্যক্তিগত নিরাপত্তার বিষয়টি নিরন্তর প্রশ্নবিদ্ধ হচ্ছে। সমাজে অপরাধ প্রবণতা নিয়ন্ত্রণের পাশাপাশি সামাজিক সুরক্ষায় সরকারের নজরদারি জোরদার করা প্রয়োজন।

ডিজিটাল নিরাপত্তা আইনের ব্যবহার/অপব্যবহার

ডিজিটাল নিরাপত্তা আইন মারাত্মকভাবে মুক্তচিন্তা ও মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসীদের মধ্যে ভয় ও উদ্বেগ সৃষ্টি করে চলেছে। বির্তকিত এ আইনটি প্রবলভাবে সমালোচিত হলেও এ আইনে মামলার নামে হয়রানি কমেনি বরং ধারাবাহিকভাবে এর অপব্যবহার বেড়েই চলেছে। গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী আগষ্ট ২০২২ মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে ১২টি, চলমান ২টি মামলার রায় দেয়া হয়েছে, ১টি সাধারণ ডায়েরি ও ১ জনকে আইনি নোটিস পাঠানো হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ১ জন চা দোকানদার, ১জন মাদ্রাসা ছাত্র, ৩জন যুবক, ৩ জন বিএনপি, ১ জন আওয়ামী লীগ, ১ জন জামাত কর্মী, ১ জন সরকারি কর্মচারী সহ মোট ১১ জন গ্রেফতার হয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তিদের নিয়ে কথিত মানহানিকর কটুক্তি করার অপরাধে এ মাসে ৮টি মামলা এবং প্রতারণার জন্য ১টি মামলা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সিলেট তামাবিল স্থল বন্দরের উপ পরিচালক মাহফুজুল ইসলাম ভূইয়ার নামে মানহানিকর মন্তব্য করার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। জালালুর রহমান সিকদার জামিনের আবেদন করলে সিলেট সাইবার আদালতের বিজ্ঞ বিচারক জামিন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ প্রদান করেন।

জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় অনলাইনে জুয়া খেলার অভিযোগে নাইমুল হাসান (২৮) নামের এক তরুণকে পুলিশ ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দেখিয়ে গ্রেফতার করেছে ।

 

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ব্যবহার করে বিভিন্ন অপপ্রচার ও উসকানিমূলক প্রচারণা চালানোর অভিযোগে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় রাশেদুল ইসলাম তালুকদার (৪৫) নামের ওই যুবককে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার করেছে পুলিশ।

ফেসবুকে সরকারবিরোধী কটূক্তি করার অভিযোগে নোয়াখালীর হাতিয়ায় মো. তাজুল ইসলাম তপন (৩০) কে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় আটক করেছে হাতিয়া থানার পুলিশ।

জ্বালানি তেলের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অশালীন ভাষায় কটূক্তি করায় সিলেটের জকিগঞ্জে আব্দুল ওয়াহিদ (২৬) নামের এক যুবক ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হয়েছে।

জাতীয় শোক দিবসের মিছিল নিয়ে কটূক্তির অভিযোগে সিয়াম সরকার (২০) নামের এক মাদরাসা ছাত্রকে গ্রেফতার করেছে ভাঙ্গুড়া থানার পুলিশ। উক্ত মাদরাসা ছাত্রের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার খাদিজাতুল কুবরা নামের জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে কারাগারে পাঠিয়েছেন আদালত। ২৮ আগষ্ট দুপুরে আদালতে হাজির করলে জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস সামছ জগলুল হোসেন।

রাষ্ট্রবিরোধী অপপ্রচারের অভিযোগে হাসিনুর রহমান নামের চাকরিচ্যুত এক সেনা কর্মকর্তার নামে ২ টা মামলা ও অনলাইন নিউজ পোর্টাল নেত্র নিউজের বিরুদ্ধে ১ টি ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।

সাংবাদিকতা ও মতপ্রকাশের অধিকারের লংঘন

সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে যেভাবে বাধা সৃষ্টি করা হচ্ছে এবং তাদের যেভাবে শারীরিকভাবে আক্রমণ, হয়রানি, হুমকি ও লাঞ্চিত করা হচ্ছে তা শুধুমাত্র অনাকাঙ্খিতই নয় বরং বস্তুনিষ্ঠ ও সৎ সাংবাদিকতার কন্ঠরোধ করার সামিল। স্বাধীন সাংবাদিকতা ও পেশাগত দায়িত্ব পালনের সময় এ মাসে ৩৮টি ঘটনায় সাংবাদিকেরা নানাভাবে হুমকি, হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছেন যা ছিল উদ্বেগজনক এবং সাংবাদিকদের স্বাধীনভাবে মতপ্রকাশের সাংবিধানিক অধিকারকে খর্ব করা হচ্ছে।

গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহীত তথ্য অনুযায়ী আগষ্ট মাসে ৩৮টি ঘটনায়  ১৪ জন সাংবাদিক আহত হয়েছে, ১ জন নারী সাংবাদিকের মরদেহ উদ্ধার করা হয়, আক্রমের শিকার হয়েছেন ৩জন সাংবাদিক, লাঞ্ছিত হয়েছেন ৬জন, পেশাগত দায়িত্ব পালনে বাধাগ্রস্ত হয়ে নানাভাবে হুমকির শিকার হয়েছেন ১৪ জন সাংবাদিক। এমএসএফ মনে করে, চিন্তা ও বিবেকের স্বাধীনতা এবং বাক-স্বাধীনতার চর্চার উপর যে ধরণের আক্রমন করা হচ্ছে তাতে স্বাধীন সাংবাদিকতা ও তথ্যের অবাধ প্রবাহ ব্যাহত হচ্ছে। বস্তুনিষ্ঠ সংবাদ পাওয়া থেকে সাধারণ মানুষ বঞ্চিত হচ্ছে।

২ আগষ্ট রাজধানীর তালতলা এলাকায় ভিক্টর ট্রেডিং করপোরেশনে মেডিকেলের যন্ত্রপাতি কেনাকাটায় অনিয়ম ও দুর্নীতির সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হয়েছেন বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসির স্টাফ রিপোর্টার সাইফুল ইসলাম ও ক্যামেরাপারসন আজাদ আহমেদ। তাঁদের উদ্ধার করে শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

ঢাকা থেকে প্রকাশিত দৈনিক ঢাকা টাইমস পত্রিকার নিজস্ব প্রতিবেদক ও আলফাডাঙ্গা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক মুজাহিদুল ইসলাম নাঈমকে আলফাডাঙ্গা পৌর মেয়রের ছোট ভাই ও তার অনুসারীরা ১ আগষ্ট দুপুরে স্থানীয় পরিবহণ বাসস্টান্ডে লোহার রড, স্ট্যাম্প, দেশীয় অস্ত্র-শস্ত্র দিয়ে পিটিয়ে গুরুতর আহত করেছেন। স্থানীয়রা আহত সাংবাদিককে উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা শেষে তার শারীরিক অবস্থার অবনতি হলে ফরিদপুরে মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও একটি অনলাইন সংবাদমাধ্যমের বিশ্ববিদ্যালয় কর্মরত প্রতিনিধি সাংবাদিক আল আমিন হোসাইনকে মধ্যরাতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের অতিথিকক্ষে ডেকে নিয়ে ছাত্রলীগের কয়েকজন কর্মী মারধর করেছে।

গাজীপুরের টঙ্গীর মিত্তিবাড়ি এলাকায় দুই গ্রুপের মধ্যে আধিপত্য বিস্তার, চুরি করা লোহা বিক্রির টাকা ভাগ-বাটোয়ারা নিয়ে দ্বন্দ্ব, সংঘর্ষ ও মারামারির ঘটনা ভিডিও ধারণ করায় এশিয়ান টেলিভিশনের প্রতিনিধি আরিফ চৌধুরীর ওপর হামলা চালায় উভয়গ্রুপের সদস্যরা। একপর্যায়ে হামলাকারীরা সাংবাদিক আরিফের মোবাইল ফোন, মানিব্যাগ ও আইডি কার্ড কেড়ে নেয়। এ ঘটনায় আরিফ চৌধুরী টঙ্গী পশ্চিম থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।

রাজশাহীর বাঘায় নাগরিক ভাবনা পত্রিকার সম্পাদক ও প্রকাশক মোসা. আফরোজা সিদ্দিকা, উপসম্পাদক রেজাউল করিম, বিশেষ সংবাদদাতা খাইরুল ইসলাম ও বাঘা উপজেলা প্রতিনিধি রবিউল ইসলাম এর নামে রাজশাহীর আমলি আদালতে মামলা করা হয়েছে। মামলার বাদি সরেরহাট কল্যাণী শিশু সদনের পরিচালকের ছেলে শাহদোলা মনসুরের অভিযোগ এক লাখ টাকা না দেওয়ায় এতিমখানার নামে ধারাবাহিকভাবে তাদের পত্রিকায় মিথ্যা সংবাদ প্রকাশ করা হয়। এতে তাদের মানহানি হয়েছে।

বেনাপোল প্রেসক্লাবের সভাপতি সিনিয়ির সাংবাদিক মহসিন মিলনকে ৪ আগস্ট জাহিদ হাসান নামের কথিত সাংবাদিককে প্রকাশ্যে হত্যার হুমকি দিয়েছেন। সাংবাদিক মহসিন মিলন জানান, একটি মোবাইল ফোন থেকে কল দিয়ে তাকে বিব্রতকর কথাবার্তাসহ অপরাধমূলক হুমকি প্রদান করেছেন জাহিদ। সাংবাদিক মহসিন মিলন বেনাপোল পোর্ট থানায় সাধারণ ডায়েরি করেছেন।

ঢাকার কামরাঙ্গীরচরে এসপিএ ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালে ভুয়া চিকিৎসক দিয়ে চিকিৎসা করার অভিযোগের অনুসন্ধানে গেলে ইনডিপেনডেন্ট টেলিভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক হাসান মিসবাহ ও জ্যেষ্ঠ ভিডিওগ্রাফার সাজু মিয়ার ওপর হাসপাতালের মালিক এম এইচ উসমানীর নেতৃত্বে সন্ত্রাসীরা হামলার চালায়। তাঁদের মারধর ও ক্যামেরা ভাঙচুর করে মুঠোফোন ও গাড়ির চাবি ছিনিয়ে নেয়। প্রায় দুই ঘণ্টা তাঁকে আটকে রাখাও হয়।

আমাদের সময় পত্রিকার ময়মনসিংহের গৌরীপুর প্রতিনিধি এবং গৌরীপুর প্রেস ক্লাবের আহ্বায়ক কমিটির সদস্যসচিব সাংবাদিক মশিউর রহমান কাউসারকে সংবাদ প্রকাশের জের ধরে পা কেটে নেওয়ার হুমকি দিয়েছে গৌরীপুর পৌর এলাকার মধ্য ভালুকা মহল্লার ব্যবসায়ী মো. মঞ্জুরুল ইসলাম। এ বিষয়ে সাংবাদিক মশিউর রহমান কাউসার থানায় জিডি করেছেন।

১২ আগষ্ট পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে লালমনিরহাট সদর উপজেলার পঞ্চগ্রাম ইউনিয়নে সাকোরপাড় দিনাদুলি গ্রামে দুর্বৃত্তদের হামলায় যমুনা টিভির সাংবাদিক আনিছুর রহমান, প্রথম আলোর সাংবাদিক আবদুর রব, এখন টেলিভিশনের সাংবাদিক মাহফুজুল ইসলাম ও যমুনা টিভির ভিডিও জার্নালিস্ট আহসান সাকিব। এদের মধ্যে যমুনা টিভির আনিছুর রহমান ও এখন টিভির মাহফুজুল ইসলাম গুরুতর আহত হন।

ইউপি সদস্যের অনৈতিক কর্মকাণ্ডের খবর প্রকাশের জেরে দৈনিক খবরপত্র পত্রিকার কমলগঞ্জ প্রতিনিধি আবদুল বাছিত খানকে সন্ত্রাসীরা মোটরসাইকেল যোগে এসে হাত, পা, মাথাসহ বিভিন্ন স্থানে উপর্যুপরি ছুরিকাঘাত করে চলে যায়। সাংবাদিক সংগঠন অবিলম্বে দায়ীদের খোঁজ বের করে দ্রুত গ্রেফতারের দাবি জানিয়েছেন।

১৩ আগষ্ট নাটোরে কর্মরত বাংলাদেশ কণ্ঠ পত্রিকার প্রতিনিধি এবং স্থানীয় নিউজ পোর্টাল নাটোর কণ্ঠের সম্পাদক খন্দকার মাহাবুব সংবাদ সংগ্রহ করতে গিয়ে সন্ত্রাসী হামলার শিকার হয়ে রক্তাক্ত জখম হন। জমি দখলকারী হিসেবে পরিচিত মোশারফ হোসেন নামে এক ব্যক্তি তার ওপর হামলা করে।

সাভার স্থানীয় দৈনিক তৃতীয় মাত্রার সাংবাদিক সোহেল রানা রাত সাড়ে ১২টা নাগাদ ব্যক্তিগত কাজে উপজেলা পরিষদে যান। এ সময় ১০-১২ জন যুবকের একটি দল তাঁর উপর হামলা চালায়। হামলায় সোহেলের মাথায় ও ঘাড়ে এবং শরীরের বিভিন্ন স্থানে আঘাত লেগেছে। মাথায় গুরুতর আঘাতের কারণে বমি হওয়ায় উন্নত চিকিৎসার জন্য তাকে শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে স্থানান্তর করা হয়।

সংখ্যালঘু নির্যাতন

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী এ মাসে বিভিন্ন পর্যায়ে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষকে হত্যা, প্রতিমা ভাংচুর, ভুমি দখল ও নানাভাবে হয়রানির ৯টি ঘটনা ঘটেছে। এ মাসে মুন্ডা সম্প্রদায়ের নরেন মুন্ডাকে লাঠিয়াল বাহিনী পিটিয়ে হত্যা করেছে। এছাড়া পিরোজপুর, খুলনা, ঝিনাইদহ, কুড়িগ্রাম, বগুড়া ও মানিকগন্জ এর বিভিন্ন মন্দিরে ১৪ টি মূর্তি ভাংচুর, ১টি মন্দিরে আগুন ও ৬টি  ঘরবাড়িতে আক্রমন ও আগুন লাগিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। মিথ্যা মামলা করে বান্দরবানের লামা উপজেলার সরই ইউনিয়নে ভূমি রক্ষা সংগ্রাম কমিটির নেতা রংধজন ত্রিপুরা ও লাংকম ম্রো সহ ১১ জনকে হয়রানি করা হচ্ছে।

১৯ আগষ্ট, সকালে বিরোধপূর্ণ জমি দখলে নিতে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ধুমঘাট অনতাখালী পল্লিতে তাণ্ডব চালায় প্রায় দুইশত স্থানীয় লাঠিয়াল বাহিনী। এ সময় মুন্ডা সম্প্রদায়ের  নারীসহ ১২ জনকে পিটিয়ে আহত করা হয়। তাঁদের মধ্যে ৪ জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলে ২০ আগষ্ট বিকেলে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় হামলায় আহত নরেন মুন্ডা (৫৬) মৃত্যুবরণ করেন। মুন্ডা সম্প্রদায়ের ভোগদখলে থাকা আট বিঘা জমি দখলের চেষ্টা করছে স্থানীয় প্রভাবশালী রাশিদুল ও এবাদুল। আদালতে বিচারাধীন বিষয়টি থাকা সত্বেও শুক্রবার সকালে লাঠিয়াল বাহিনী এসে তাঁদের সব পরিবারকে ঘরে অবরুদ্ধ করে ফেলে, চাষের জমি লাঙল দিয়ে চষে বীজতলা ধ্বংস করে ফেলে ও মুন্ডা সম্প্রদায়ের কয়েকজন ঘর থেকে বেরিয়ে বাধা দিতে গেলে তাঁদের বেধড়ক মারধর করা হয়। এতে নরেন মুন্ডার স্ত্রীসহ অন্তত ১২ জন আহত হন।

ঝিনাইদহের শৈলকুপার ধলহরাচন্দ্র ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের কামারিয়া গ্রামে ছয় হিন্দুবাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর ও লুটপাট করেছে দুর্বৃত্তরা। এতে পাঁচ নারীসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন।

১০ আগষ্ট বুধবার দুপুরে জমি নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার পার্বতীপুর ইউনিয়নের হাওয়াকান্দর মাধাইপুর গ্রামে ক্ষুদ্র জাতিসত্তার স্বামী-স্ত্রীসহ তিনজন আহত হয়েছেন। আহত তিনজন হলেন একই গ্রামের ওরাওঁ জাতিসত্তার সাবুরচান গজার (৩৫), তাঁর স্ত্রী সুরবালা তিরকি (২৮) ও ভাতিজা হেমন্ত গজার (২২)। সাবুরচানের সঙ্গে মাধাইপুর মৌজার ৬৩ শতক জমি নিয়ে বিরোধ চলে আসছিল রমজান আলী (৫০) নামের এক ব্যক্তির। সম্প্রতি আদালতের রায় পেয়ে জমিতে আমগাছ লাগাচ্ছিলেন সাবুরচান গজার। এ সময় রমজান আলী ও তাঁর লোকজন গিয়ে হামলা চালান।

০৭ আগষ্ট দিবাগত রাতে মংলা উপজেলার চাঁদপাই ইউনিয়নের কাইনমারী এলাকার কানাই নগর সর্বজনীন মন্দিরে দুটি প্রতিমা ভাঙচুর করেছে। কারা এ হামলা ঘটিয়ে তা নিশ্চিত হওয়া না গেলেও পুলিশ সন্দেহভাজন তিনজনকে আটক করেছে। শনিবার মন্দিরের সামনে ফুটবল খেলাকে কেন্দ্র করে হট্টগোল হয়। মন্দির কমিটির লোকজন মন্দিরের সামনের মাঠে ফুটবল খেলতে নিষেধ করেন। রাতে মন্দিরটিতে থাকা কালি ও শিব প্রতিমা ভাঙা অবস্থায় পাওয়া যায়।

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় ৮ আগষ্ট দিবাগত রাতে উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের নাওডাঙ্গা গ্রামে রতিকান্ত রায়ের বাড়িসংলগ্ন মন্দির ভাঙচুর ও অগ্নিসংযোগের এ ঘটনা ঘটে। আগুন নেভানোর আগেই মন্দিরের ৪০ ভাগ পুড়ে যায়। কারা এ ঘটনা ঘটিয়েছে জানা যায়নি।

দুর্গাপূজার মতো জন্মাষ্টমীর প্রস্তুতি নিয়েও উত্তেজনা দেখা দেওয়ায় ঠাকুরগাঁও সদর উপজেলার আউলিয়াপুরে শ্রীশ্রী রশিক রায় জিউ মন্দিরে ১৪৪ ধারা জারি করা হয়েছে। সনাতন ধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) পন্থিদের সঙ্গে ইসকন ব্যতীত অন্য অংশের সংঘর্ষের আশঙ্কায় উপজেলা প্রশাসন এ ব্যবস্থা নিয়েছে।

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় ভাদিয়াখোলা বাজার সর্বজনীন দুর্গামন্দিরে প্রতিমা ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। ২৫ আগষ্ট রাতে এ ঘটনা ঘটে। এরপর গতকাল দুপুরে পুলিশ ও প্রশাসনের উপস্থিতিতে প্রতিমাগুলোর ভাঙা অংশ মেরামত করেন কারিগরেরা।

গণপিটুনি

আগষ্ট, ২০২২ মাসের উদ্বেগজনক বিষয় ছিল গণপিটুনিতে হতাহতের ঘটনা। প্রচলিত আইন অবজ্ঞা করে গণপিটুনি ঘটনাগুলোকে বিচারবর্হিভূত হত্যাকান্ড বলে এমএসএফ মনে করে। এমএসএফ’র পরিসংখ্যান অনুযায়ী এ মাসে অন্তত ৮টি গণপিটুনি ঘটনা ঘটেছে, যেখানে ৩ জন নিহত ও ৫ জন গুরুতরভাবে আহত হয়েছেন। চুরি ও ডাকাতি সন্দেহে গণপিটুনির ঘটনাগুলো সংঘটিত হয়েছে।

২ আগষ্ট সাভারের আশুলিয়ার নরসিংহপুর ইটখোলা এলাকায় বাসের ভাড়া নিয়ে বাগবিতন্ডার এক পর্যায়ে বাসচালককে গণপিটুনি দেয় এক যাত্রী ও তাঁর লোকজন। মারধরের শিকার হয়ে বাসচালক মারা যান। আশুলিয়া থানার পুলিশ চালকের মরদেহ উদ্ধার করে নারী ও শিশু হাসপাতালে নিলে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।

৫ আগষ্ট নারায়ণগঞ্জের ফতুল্লায় যাত্রীবাহী চলন্ত বাসে ডাকাতি করার চেষ্টা করলে নেছার উদ্দিন নামে এক ডাকাতকে আটক করে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করেছেন যাত্রীরা।

১০ আগষ্ট কুড়িগ্রামের রৌমারীতে বাল্যবিয়ে করতে এসে জনতার হাতে গণধোলাইয়ের শিকার হয়েছেন ইসকে আব্দুল্লাহ (৫৪) নামের এক খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা। পরে জনতার রোষানল থেকে তাকে উদ্ধার করেন রৌমারী সদর ইউপি’র সাবেক চেয়ারম্যান শহিদুল ইসলাম শালু।

১০ আগষ্ট নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলায় সন্দেহভাজন এক গরুচোর গণপিটুনিতে নিহত হয়েছে। স্থানীয় লোকজনের দাবি, গরু চুরি করে পালিয়ে যাওয়ার সময় আটক করে ওই ব্যক্তিকে মারধর করা হয়।

২১ আগষ্ট বোরকা পরে সিলেট নগরের অভিজাত এলাকায় উপশহরের জে-ব্লকের ৪নং সড়কের ১৬ নং বাসায় ডাকাতির চেষ্টার অভিযোগে নাছির আহমদ (৩৬) নামের এক যুবককে গণধোলাই দিয়েছে জনতা।

তথ্যসূত্র: প্রথম আলো, দি ডেইলি ষ্টার, নিউএইজ, কালের কন্ঠ, যুগান্তর, সংবাদ, জনকন্ঠ, আমাদের সময়, বাংলাদেশ প্রতিদিন, দৈনিক মানবজমিন, সমকাল, ইত্তেফাক, আজকের পত্রিকা, ঢাকা ট্রিবিউন, বিডি নিউজ ২৪, বাংলাদেশ জার্নাল, যায়যায় দিন ও অন্যান্য জাতীয় দৈনিকসমূহ প্রকাশিত সংবাদের ভিত্তিতে উপরোক্ত প্রতিবেদন তৈরি করা হয়েছে। তাছাড়াও প্রায় প্রতিটি ঘটনার ক্ষেত্রেই স্থানীয় হিউম্যান রাইটস ডিফেন্ডারদের মাধ্যমে ভেরিফাই করা হয়েছে। এখানে উল্লেখ্য যে ১ আগষ্ট ২০২২ থেকে ৩১ আগষ্ট ২০২২ পর্যন্ত সংঘটিত ঘটনার ভিত্তিতে এ রিপোর্ট তৈরি করা হয়েছে।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this:

Website Design, Developed & Hosted by ALL IT BD