চাটমোহরে জনশুমারী ও গৃহগণনা প্রশিক্ষণ অনুষ্ঠিত

Spread the love

চাটমোহর (পাবনা) প্রতিনিধি
বিশ্বের এই প্রথম ডিজিটাল ট্যাবের মাধ্যমে জনশুমারী ও গৃহগণনা শুরু হবে। আগামী ১৫ থেকে ২১ জুন পর্যন্ত জনশুমারী ও গৃহগণনা অনুষ্ঠিত হবে। এবারের জনশুমারীতে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ভিত্তিতে ডিজিটাল ম্যাপ ব্যবহার করে সারাদেশে সব খানা ও গৃহের তথ্য সংগ্রহ করা হবে। ব্যবহার করা হবে ডিজিটাল ডিভাইস ট্যাবলেট।
পাবনার চাটমোহরে জনশুমারী ও গৃহগণনাকারীদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। প্রথম পর্যায়ে ৬টি কেন্দ্রে ৪ থেকে ৭ জুন ও দ্বিতীয় পর্যায়ে ৯ থেকে ১২ জুন প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে। চাটমোহর গুনাইগাছা রামচন্দ্রপুর আলীম মাদ্রাসায় হররুমে অনুষ্ঠিত প্রশিক্ষণে অতিথি হিসেবে ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা এএ মাসুম বিল্লাহ, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মোঃ মিজানুর রহমান, অধ্যক্ষ মাওঃ আব্দুর রাজ্জাক, গুনাইগাছা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান মোঃ রজব আলী বাবলু। এ সময় ইউসিসি মোঃ আরিফুল ইসলাম ও আইটি অফিসার তুষার ভট্টাচার্য, সুপারভাইজার সুজনসহ অন্যান্যরা উপস্তিত ছিলেন।
উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মোঃ মিজানুর রহমান জানান, এবারই প্রথম ডিজিটাল পদ্ধতিতে জনশুমারী কার্যক্রম পরিচালিত হচ্ছে। এজন্য একটি ওয়েব ভিত্তিক ইনটিগ্রেটেড সেনসাস ম্যানেজমেন্ট সিস্টিম প্রস্তুতসহ গণনা এলাকার বিভিন্ন পর্যায়ে কন্ট্রোল ম্যাপ প্রস্তুত করা হয়েছে।
চাটমোহর উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৮৩৫ জন গণনাকারী, ১৪৭ জন সুপারভাইজার ও ৬ জন জোনাল অফিসার দায়িত্ব পালন করবেন বলে জানান এই কর্মকর্তা। ইতোমধ্যে উপজেলা, পৌর ও ইউনিয়ন স্থায়ী শুমারী কমিটির অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
জানা গেছে, ষষ্ঠ “জনশুমারি ও গৃহগণনা-২০২২” দেশব্যাপী একযোগে শুরু করা হবে আগামী ১৫ থেকে ২১ জুন। সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এবং যুগের সঙ্গে তাল মিলিয়ে নির্ভুল ও বিশ্বমানের পরিসংখ্যান প্রণয়নে প্রথমবারের মত দেশে “ডিজিটাল জনশুমারি” পরিচালিত হবে।

 

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD