মানবাধিকার পরিস্থিতি মনিটরিং প্রতিবেদন মে, ২০২২

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)

৩১ মে ২০২২

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মে ২০২২ মাসে মানবাধিকার লংঘনের ঘটনা পর্যালোচনায় দেখা যায়, ধর্ষণসহ নারী ও শিশুদের উপর সহিংসতার ঘটনা উদ্বেগজনক ভাবে বেড়ে গেছে। বিভিন্ন তথ্যসূত্রে প্রাপ্ত ঘটনাসমূহের তুলনামূলক বিশ্লেষণে দেখা যায় এই সময়ে নারী ও শিশু নির্যাতনের অনেক ঘটনাই অধিক সংখ্যায় ঘটেছে। ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার, অনুসন্ধানী সাংবাদিকতা এবং মতামত প্রকাশের সংবিধানপ্রদত্ত অধিকার প্রয়োগের পথ রুদ্ধ করার মত বেশ কিছু ঘটনা ঘটেছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে মৃত্যু, নির্যাতন, হয়রানি, কারা হেফাজতে মৃত্যু বেড়েছে ও সীমান্তে হতাহতের মতো ঘটনাও বন্ধ হয়নি। সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটেই চলেছে। রাজনৈতিক সহিংসতার নতুন মাত্রা যোগ হয়েছে এবং অপরদিকে গণপিটুনির মতো ঘটনা বৃদ্ধি পেয়েছে। মানবাধিকার লংঘনের এই ঘটনাগুলো ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) গভীর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করছে।

 আইন-শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে অপহরণ

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মে, ২০২২ মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে যাওয়ার অভিযোগের দুইটি ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। ২৫ এপ্রিল, ২০২২ তারিখে এশাক হোসেন লিংকনকে হাজারীবাগের বাসা থেকে আইনশৃঙ্খলা বাহিনী তুলে নিয়ে যায়, বাবা মো: আজহার হোসেন জানান, ৭ মে, দুপুরে ১২ দিন পর মোহাম্মদপুরে র‌্যাব-২ অফিস থেকে তাকে ছেড়ে দেওয়া হয়। ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) অনুসারে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষে ২৪ ঘন্টার বেশি সময় ধরে কাউকে আটকে রাখা বেআইনি। এই সময়সীমা অতিক্রম করলে, আটক ব্যক্তিকে অবশ্যই আদালতে হাজির করতে হবে।

২০১৭ সালের ২৬ মে বিকেলে নরসিংদীর বালুয়াকান্দি গ্রাম থেকে আওয়ামী লীগ নেতা রূপ মিয়া ও যুবলীগ নেতা আজিজুল এবং বাঁশগাড়ি গ্রাম থেকে আওয়ামী লীগ নেতা হাবিব ও জাকির হোসেনকে পুলিশ পরিচয়ে প্রকাশ্যে তুলে নিয়ে রায়পুরা থানা পুলিশ, বাঁশগাড়ি পুলিশ ফাঁড়িতে আটকে রাখে । স্বজনদের অভিযোগ রাতে থানায় নেয়া হয়েছে বলে জানতে পারলেও পরদিন থানা ও আদালতে তাদের খোঁজ মেলেনি। বৃহস্পতিবার ২৬ মে ২০২২ দুপুরে নরসিংদী প্রেসক্লাবের সামনে শতাধিক এলাকাবাসীর অংশগ্রহণে এক মানববন্ধনে স্বজনরা পুলিশ পরিচয়ে প্রকাশ্যে তুলে নেয়া এ চার নেতার সন্ধান পাওয়ার দাবি তোলেন। এখনও তাঁদের খোজ পাওয়া যায়নি। এমএসএফ এ ধরণের ঘটনায় ভিকটিমদের উদ্ধারে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জোরালো ভূমিকা রাখার দাবি জানাচ্ছে।

 আইন-শৃঙ্খলা বাহিনীর হেফাজতে মৃত্যু, নির্যাতন এবং হয়রানির অভিযোগ

গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মে ২০২২ মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে একজনের মৃত্যু, পুলিশের গ্রেফতারকালে ধাওয়া খেয়ে দুইজন পানিতে ঝাঁপ দিলে মৃত্যুবরণ করে। এ দুটো ঘটনায়ই পুলিশের অমানবিক আচরণ দৃশ্যমান। তাছাড়াও পুলিশ কর্তৃক ধর্ষিত হয়েছে এক কিশোরী, চায়ের দোকানীর নিকট থেকে মোবাইল ছিনিয়ে নিয়েছেন এক পুলিশ কর্মকর্তা, হাসপাতালের অভ্যন্তরে আনসার বাহিনীর সদস্য কর্তৃক নির্যাতনের শিকার হয়েছেন তিনজন রোগীর স্বজনেরা। এ ধরণের ঘটনাগুলো গুরুতর অপরাধ যা আইন শৃঙ্খলা বাহিনীর কাছ থেকে কোনভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

১২ মে ২০২২ রাতে হাজারীবাগ বেড়িবাধ এলাকায় চেকপোস্টে আটক মিজানুর রহমান পুলিশের হেফাজতে মারা যান। পুলিশের দাবি মিজানুর রহমানের দেহে তল্লাশি করে ১০ টি ইয়াবা ও কিছু গাজা পাওয়া গেলে আটক করা হয়। থানার গেটের সামনে নামানোর সময় তিনি অসুস্থবোধ করেন। কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী মিজানুরকে সোহরাওয়ার্দী হাসপাতালে নেওয়া হয়। সেখানে দু’একটা পরীক্ষার পর রাত সাড়ে ১২টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন । পরিবারের অভিযোগ মিজানুর রহমান পুলিশ হেফাজতে মারা গেছে। কোথায় থেকে তাকে আটক করা হয়েছে, কোথায় মারা গেছে, পুলিশ বিস্তারিত তথ্য জানায়নি। তাবে মিজানুর রহমান পুলিশের আটকের আগে সম্পূর্ণ সুস্থ ছিল।

০১ মে ২০২২ তারিখ রাতে নারায়ণগঞ্জের বন্দর থানার এসআই রওশন ফেরদৌসের নেতৃত্বে একদল পুলিশ হোসিয়ারি ব্যবসায়ী নিলয় আহমেদ বাবু (৩০) কে আটকের উদ্দেশ্যে ধাওয়া করে। চার দিন পর বাগবাড়ি এলাকার একটি পুকুর থেকে তাঁর লাশ উদ্ধার করা হয়। নিহতের মা ছেলে হত্যার বিচার দাবি করেন।

২৮ মে ২০২২ তারিখ বিকেলে সিলেটের বিয়ানীবাজার থানার পুলিশ স্ত্রীর দায়ের করা একটি মামলায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি দুলাল আহমদ (৪০) গ্রেফতারে অভিযান চালায়। পুলিশের ধাওয়া খেয়ে দুলাল কদমআনি হাওরে পড়ে যান। পরদিন সকালে ১২ ঘন্টা পর উপজেলার তিলপাড়া ইউনিয়নের পিরেরচক কদমআনি হাওর থেকে পুলিশ তার মরদেহ উদ্ধার করে। উত্তেজিত এলাকাবাসী দুলাল আহমদকে হত্যার অভিযোগ তুললে প্রশাসনের পক্ষ থেকে সুষ্ঠু তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেয়া হয়।

১০ মে ২০২২ তারিখ দুপুরে জামালপুরের সরিষাবাড়ি থানা পুলিশ হাসপাতালে ঢুকে চিকিৎসাধীন অবস্থায় এজাহারভূক্ত ৪ আসামিদের আটক করে। এ সময় পুলিশ আহত আসামিদের হাত-মুখ চেপে ধরে মারধর এবং হাসপাতালের শয্যা থেকে চ্যাংদোলা করে নামিয়ে টেনেহিঁচড়ে দ্বিতীয়তলা থেকে নিচতলায় নিয়ে আসে। কর্তব্যরত চিকিৎসক জানান, আহতদের চিকিৎসা চলাকালীনই পুলিশ হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়েছে। আহতদের আরো কিছুদিন চিকিৎসার প্রয়োজন ছিলো। চিকিৎসাধীন আসামিদের যেভাবে আটক করা হয়েছে, তা অমানবিক ও মানবাধিকার লংঘন।

খুলনায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পুলিশ কর্মকর্তা মন্জুরুল হাসান মাসুদ ১৫ মে, বেলা সাড়ে ১১টার দিকে এক তরুণীকে খুলনা নগরের একটি বাসায় নিয়ে ধর্ষণ করে। মেয়েটি জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করে বিষয়টি জানানোর পর পুলিশ এ ব্যাপারে পদক্ষেপও নেয়। মেয়েটির ডাক্তারি পরীক্ষা করা হয়েছে এবং ধর্ষণের আলামত পাওয়া গেছে। পুলিশ জানিয়েছে এ ব্যাপারে মামলা প্রক্রিয়াধীন। মামলা হওয়ার পর অভিযুক্ত পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করা হবে। কিন্তু এখনও গ্রেফতার করা হয়নি। জানা গেছে তিনি হাইকোর্ট থেকে জামিন নিয়েছেন।

পটুয়াখালীর মির্জাগঞ্জ থানার পুলিশের এএসআই বিশ্বজিৎ মজুমদার ১৯ মে সন্ধ্যায় লিটু দাস নামের এক চা দোকানির মোবাইল ছিনিয়ে নিয়ে যায়। ভুক্তভোগী লিটু দাস অভিযোগ করেন, রাতে দোকানের কাছে আবার এলে মোবাইলটি ফেরত চান। এতে তিনি ক্ষিপ্ত হয়ে তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন এবং মাদক মামলায় ফাঁসিয়ে জেলে পাঠানোর হুমকি দেন।

০৫ মে, ২০২২ তারিখ রাতে সিলেটের জাফলংয়ে উপজেলা প্রশাসন নিযুক্ত স্বেচ্ছাসেবকদের লাঠিপেটা ও হেনস্তা থেকে রক্ষা পেতে জাতীয় জরুরি সেবার ৯৯৯ নম্বরে ফোন করে সহযোগিতা পাননি ঢাকা থেকে বেড়াতে যাওয়া এক ভুক্তভোগী পর্যটক পরিবার। ৯৯৯ নম্বরে ফোন করে নির্যাতনের বর্ণনা দিয়ে সহযোগিতা চাওয়া হলে মাথা ফাটানোর ছবি চাওয়া হয়। ছবি দিতে না পারায় সহযোগিতা করা হয়নি।

০৭ মে, ২০২২ তারিখ রাতে গাজীপুরের শহীদ তাজউদ্দিন মেডিক্যাল কলেজ হাসপাতালে নিরাপত্তার দায়িত্বে থাকা আনসাররা ওষুধ দিতে ওয়ার্ডে প্রবেশ করা নিয়ে তর্কবিতর্কের জেরে কোমরের বেল্ট খুলে রোগীর তিন স্বজনকে বেধড়ক পিটিয়েছে।

এমএসএফ মনে করে, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এহেন কর্মকান্ড আইন বর্হিভূত ও চরম উদ্বেগের বিষয় যা নাগরিক জীবনে চরম উৎকন্ঠা সৃষ্টি করছে তাতে করে ক্রমাগত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি মানুষের আস্থাহীনতার জন্ম দিচ্ছে। 

রাজনৈতিক সহিংসতার

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মে, ২০২২ মাসে ৩৮টি রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে। দেশব্যাপি সহিংসতায় ৪ জন নিহত, ১৬ জন গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহতাবস্থায় চিকিৎসাধীন রয়েছেন। এছাড়াও আহত হয়েছেন ৫৬৯ নারী ও পুরুষ। অন্যান্য আহতদের মধ্যে পটুয়াখালীতে ইটের আঘাতে মেহেরীন আফরোজ নামের এক ৬ষ্ঠ শ্রেণীর শিক্ষার্থী গুরুতর আহত হয়েছেন।

সহিংসতা ও সংঘর্ষ চলাকালে ঘটনাস্থল থেকে ৪২ জন নারী ও পুরুষ রাজনৈতিক কর্মীদের পুলিশ গ্রেফতার করেছে। আটককৃতদের মধ্যে ৩৯ জন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেতাকর্মী ও অপরাপর ৩ জনের কোন রাজনৈতিক পরিচয় পাওয়া যায় নাই। ২ মে ২০২২ কুষ্টিয়ার ঝাউদিয়া ইউনিয়নের আস্থা নগর গ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের বিবদমান দুই গ্রুপের সংঘর্ষে চারজন নিহত হয়েছেন। ১৩ মে ২০২২, এবং ২২ মে ২০২২ মুন্সীগঞ্জে আ’লীগের দুই পক্ষের দুই দফা সংঘর্ষ চলাকালে ১০জন গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন।

বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়াকে হত্যার হুমকির প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ২৪ মে  ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় ছাত্রলীগের হামলায় অন্তত ৩০ নেতা-কর্মী আহত হন। ২৬ মে ছাত্রলীগ ও ছাত্রদলের নেতা-কর্মীদের মধ্যে আবার পাল্টাপাল্টি ধাওয়া ও পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে হাইকোর্ট এলাকায়। এ সময় গুলিবর্ষণের ঘটনাও ঘটেছে। একই দিন বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়াকে হত্যার হুমকির প্রতিবাদে খুলনা মহানগর ও জেলা বিএনপির বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশে পুলিশের সহযোগিতায় ছাত্রলীগ ও যুবলীগের কর্মীরা হামলা চালিয়েছে । ২৩ মে পটুয়াখালী জেলা শহরে ছাত্রদল ও ছাত্রলীগের মিছিলে পাল্টাপাল্টি হামলার অভিযোগ উঠেছে। প্রধানমন্ত্রীকে নিয়ে বগুড়ার মহিলা দলের নেত্রীর আপত্তিকর বক্তব্যের জেরে আওয়ামী লীগ ও বিএনপির নেতা–কর্মীরা দফায় দফায় সংঘর্ষে লিপ্ত হয়। বগুড়ার গাবতলীতে চলা এ সংঘর্ষে গুলিবিদ্ধ হয় চারজন। এ সময় পুলিশ মিছিলকারীদের ছত্রভঙ্গ করতে শটগানের কয়েকটি গুলি ছোড়ে ও লাঠিপেটা করে।

এমএসএফ মনে করে, রাজনৈতিক অঙ্গনে সরকার দলীয় ও বিরোধী দলের রাজনৈতিক কর্মকান্ড বিশেষ করে রাজপথের কর্মসূচি নতুনভাবে প্রকাশ পাওয়ায় নাগরিক জীবনে নতুন মাত্রায় উৎকন্ঠা, সহিংসতা, হানাহানি ও হতাহতের ঘটনা ঘটছে। অপরদিকে ক্ষমতাসীন দলের নিজেদের মধ্যকার সংঘাত-হিংস্রতা নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনী নির্বিকার। ফলে হতাহতের সংখ্যা বেড়েই চলেছে। সুষ্ঠু রাজনীতি করার অধিকার থেকে জনগণ বঞ্চিত হচ্ছে পাশাপাশি ক্রমাগত রাজনীতির ওপর থেকে জনগণ আস্থা হারাচ্ছে।

কারা হেফাজতে মৃত্যু

এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মে, ২০২২ মাসে কারা হেফাজতে ৮জনের মৃত্যু হয়েছে যা গত মাসের তুলনায় ৩জন বেশি এবং অত্যন্ত উদ্বেগজনক। কারা হেফাজতে মৃতদের মধ্যে ৩ জন কয়েদি ও এক নারীসহ ৫ জন হাজতি রয়েছে। কারাগারে অপর্যাপ্ত চিকিৎসার কারণে বন্দিরা অসুস্থ হলে কারাগারের বাইরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়, নয়তো হাসপাতালে নেওয়ার আগেই অধিকাংশ বন্দির মৃত্যু হয়। এমএসএফ বিশ্বাস করে যে কারাগারের অভ্যন্তরে চিকিৎসা ব্যবস্থার উন্নতির পাশাপাশি, হেফাজতে মৃত্যুর সঠিকভাবে তদন্ত করা গুরুত্বপূর্ণ।

০৩ মে ২০২২ তারিখ বিকেলে চার মাসের সাজাপ্রাপ্ত কয়েদি সুধির পাল অসুস্থ হয়ে মাদারীপুর কারাগারের ভেতরেই মারা যান। হৃদক্রিয়া বন্ধ হয়ে সুধিরের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হয়েছে।  রংপুর কেন্দ্রীয় কারাগারের হাজতি আজাহার আলী (৬৭) হৃদরোগে আক্রান্ত রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ০৩ মে ২০২২ মারা যান। ০৭ মে, ব্রাহ্মণবাড়িয়া জেলা কারা হেফাজতে এক বছরের সাজাপ্রাপ্ত মেজবাহ উদ্দিন (৫৬) নামে এক কয়েদির মৃত্যু হয়েছে। শনিবার সন্ধ্যার দিকে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে নিলে জরুরি বিভাগের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ৮ মে, ২০২২ ভোরে কিশোরগঞ্জ কারা হাজতি মো. শামীম (৩৫) কিশোরগঞ্জ জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ১১ মে, ২০২২ ঢাকা কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের হাজতি এম এম রাকিবুল আজাদ ইমরান (২৭) কে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করে। ১৩ মে ২০২২, বিকেলে নরসিংদী জেলা কারাগারের হাজতি সুমন মিয়ার (২৩) অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেওয়ার পথে মারা যান।  ২০ মে ২০২২ ভোরে ব্রাহ্মণবাড়িয়ায় কারাগারে কয়েদি নুরুল ইসলাম (৩৮) কে অচেতন অবস্থায় জেলা সদর হাসপাতালে নেয়া হলে পরীক্ষা-নিরীক্ষা শেষে হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ২১ মে, ২০২২ কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারের হাজতি শাহানাজ বেগম (৫৯) বিকেল পৌনে ৪টার দিকে অসুস্থ হয়ে পড়লে তাঁকে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করে বিকেল ৫টার দিকে হাজতি শাহনাজকে মৃত ঘোষণা করেন।

সীমান্তে হতাহত ও অনুপ্রবেশ

মে ২০২২ মাসে ২টি হত্যাকান্ড ও দেশের বিভিন্ন সীমান্ত এলাকাগুলোতে ৬টি ঘটনায় অবৈধ অনুপ্রবেশীকারীকে উভয় পক্ষের সীমান্তরক্ষী বাহিনী কর্তৃক আটক বা বাধা প্রদানের ঘটনা ঘটেছে।

সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলং এলাকায় ভারতীয় সীমান্তে কবির হোসেন (৩২) নামের এক বাংলাদেশি যুবক গুলিতে নিহত হয়েছেন। ভারতের খাসিয়া সম্প্রদায়ের গুলিতে তিনি নিহত হয়েছেন। পতাকা বৈঠকের মাধ্যমে ভারতীয় সীমান্তর‌ক্ষী বা‌হিনীর সদস্যরা বিজিবির কাছে তার লাশ হস্তান্তর করেছে।

যশোরের চৌগাছার কাবিলপুর মাঠ এবং ভারতের বনগাঁ জেলার লক্ষ্মীপুর এলাকার মধ্য দিয়ে প্রবাহিত কপোতাক্ষ নদে আন্তর্জাতিক শূন্যরেখায় ৩ মে, সকালে আনুমানিক ৪০ বছরের এক ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়। সে কোন দেশের নাগরিক তা জানা যায়নি।

মৌলভীবাজার সদর উপজেলা থেকে নারী, শিশুসহ ১৮ জন রোহিঙ্গাকে আটক করেছেন জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সদস্যরা। শহরের শ্রীমঙ্গল সড়কের বাসস্ট্যান্ড এলাকা থেকে তাঁদের আটকের পর সদর মডেল থানার পুলিশের কাছে হস্তান্তর করা হয়। তাঁদের মধ্যে আটজন শিশু, পাঁচজন নারী ও পাঁচজন পুরুষ ছিলেন।

২৫ মে, ২০২২ মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার পৃথিমপাশা ইউনিয়নের শিকড়িয়া সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশকালে শিশুসহ চারজন ভারতীয় নাগরিককে বিজিবি আটক করেছে ।

এ ছাড়া ঝিনাইদহের মহেশপুর উপজেলা সীমান্তে যাদবপুর বড়বাড়ি কবরস্থানের কাছ থেকে এক দালালসহ ১০ জন ও বাশবাড়িয়া গ্রাম থেকে ১৫ জনকে আটক করেছে বিজিবি।

সরকারের পক্ষ থেকে সীমান্তে অনাকাঙ্খিত ঘটনাসমূহের বন্ধে দৃশ্যমান কোনো প্রকার তৎপরতা এখন পর্যন্ত পরিলক্ষিত হয়নি।

নারী ও শিশুর প্রতি সহিংসতা

দেশে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মে, ২০২২ মাসে দেশে নারী ও শিশুদের প্রতি সহিংসতা যেমন; ধর্ষণ, হত্যা ও পারিবারিক সহিংসতার ঘটনা বিগত মাসগুলোর তুলনায় অধিকাংশ ক্ষেত্রেই বেড়েছে যা অত্যন্ত উদ্বেগজনক। এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মে মাসে ৪১৪টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা সংঘটিত হয়েছে যা গত মাসের তুলনায় ৪৭টি বেশি । এ মাসে ধর্ষণের ঘটনা ৮৪টি বিগত মাসে ছিল ৭১টি, সংঘবদ্ধ ধর্ষণ ২২টি যা এপ্রিল মাসে ছিল ১৪টি, ধর্ষণ ও হত্যা ৪টি। এর মধ্যে ধষর্ণের শিকার হয়েছে চারজন কিশোরীসহ ১০ জন প্রতিবন্ধী ও সংঘবদ্ধ ধর্ষণ শিকার হয়েছে প্রতিবন্ধী একজন কিশোরী ও দুইজন নারী ।

উল্লেখ্য যে ধর্ষণের শিকার ৮৪ জনের মধ্যে ৫১ জন শিশু ও কিশোরী রয়েছে, অপরদিকে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ৯ জন কিশোরী এবং ধর্ষণের পর হত্যা করা হয়েছে ১ জন কিশোরী ও ৩ জন নারীকে। ধর্ষণের চেষ্টা ২১টি, যৌন হয়রানি ২৬টি ও শারীরিক নির্যাতনের ৬৫টি ঘটনা ঘটেছে। এ মাসে ২ জন শিশু ও ২৫ জন কিশোরী ও ৫৯ জন নারীসহ মোট ৮৬ জন আত্মহত্যা করেছেন। এদের মধ্যে ২ জন প্রতিবন্ধী নারীও রয়েছেন। অ্যাসিড নিক্ষেপে আক্রান্ত হয়েছে ১ জন শিশু ও ৩ জন নারী। অপহরণের শিকার হয়েছে ২ জন শিশু ও ৫ জন কিশোরী অপর দিকে ৩ জন শিশু, ৭ জন কিশোরী ও ২ জন নারী নিখোঁজ হয়েছেন। এছাড়াও মে মাসে ১০ জনের অস্বাভাবিক মৃত্যুসহ মোট ৮০ জন শিশু, কিশোরী ও নারী হত্যাকান্ডের শিকার হয়েছেন, যার মধ্যে ১২ জন শিশু ও ১১ জন কিশোরী রয়েছেন। গণমাধ্যম সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী প্রতিশোধ, পারিবারিক বিরোধ, জমিজমা সংক্রান্ত বিরোধের জের, যৌতুক, প্রেমঘটিত বিষয় ইত্যাদি কারণে  এ হত্যাকান্ডগুলো সংঘটিত হয়েছে।

মে মাসে ১ জন মৃত ও ২ জন জীবিত নবজাত শিশুকে বিভিন্ন স্থানে পরিত্যাক্ত অবস্থায় পাওয়া গেছে যা অমানবিক ও নিন্দনীয়। এ শিশুদেরকে কি কারণে পরিত্যাক্ত অবস্থায় পাওয়া যাচ্ছে, সংশ্লিস্ট কর্তৃপক্ষ তা নিরূপনের চেষ্টা করছে না।

এমএসএফ মনে করে, নারী ও শিশুদের প্রতি সহিংসতারোধে দেশে যথেষ্ট কঠোর আইন থাকা সত্বেও অপরাধ দমন ও নিয়ন্ত্রণে কার্যকর ভুমিকা লক্ষণীয় নয় যার কারণে অপরাধ প্রবণতা বেড়ে যাওয়ায় নারী ও শিশুদের প্রতি সহিংসতা ক্রমাগতভাবে বেড়েই চলেছে। সমাজে অপরাধ প্রবণতা নিয়ন্ত্রনের পাশাপাশি সামাজিক সুরক্ষায় সরকারের নজরদারি জোরদার করা প্রয়োজন।

ডিজিটাল নিরাপত্তা আইনের ব্যবহার/অপব্যবহার

ডিজিটাল নিরাপত্তা আইন প্রবলভাবে সমালোচিত হলেও এ আইনে মামলার নামে হয়রানি কমেনি বরং ধারাবাহিকভাবে এর অপব্যবহার বেড়েই চলেছে। গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী এ মাসে ডিজিটাল নিরাপত্তা আইনের দুইটি মামলায় একজন সাংবাদিকসহ ৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

স্থানীয় সংসদ সদস্য অ্যাড. শফিকুল আজম খান চঞ্চলকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কথিত দৃষ্টিকটু স্ট্যাটাস দেওয়ার অভিযোগ ডিজিটাল নিরাপত্তা আইনে ঝিনাইদহের কোটচাঁদপুর ছাত্রলীগের সাবেক সভাপতি শেখ শাহিনকে কোটচাঁদপুর থানা পুলিশ আটক করে ঝিনাইদহ ডিবি পুলিশের নিকট হস্তান্তর করে।

পটুয়াখালীর কলাপাড়ায় এক শিক্ষক দম্পতির বিরুদ্ধে ফেসবুকে আপত্তিকর তথ্য প্রকাশ করার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলায় কলাপাড়া থানা পুলিশ ২৪ মে ২০২২ তারিখে অপূর্ব মাহমুদ চৌকিদার ও মহিউদ্দিন সাগর নামের দুই যুবককে গ্রেপ্তার করেছে। শিক্ষক শাহ আলম কলাপাড়া থানায় ২৩ মে ২০২২ তারিখে ডিজিটাল নিরাপত্তা আইনে অপূর্ব মাহমুদ, মহিউদ্দিন ও অজ্ঞাত ১০–১২ জনের বিরুদ্ধে মামলা করেন।

২৯ মে ২০২২ বাংলা টিভির কুষ্টিয়া সদর উপজেলা প্রতিনিধি সাংবাদিক ওমর ফারুককে একজন চিহ্নিত মাদক ব্যবসায়ীর ডিজিটাল নিরাপত্তা আইনের করা মামলায় গ্রেফতার করেছে র‌্যাব।

এমএসএফ মনে করে, বাংলাদেশ দন্ডবিধি আইনে মামলা না করে ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা করার মধ্য দিয়ে এর যথেচ্ছ অপব্যবহারের চিত্রটি সুস্পষ্টভাবে প্রতিফলিত হচ্ছে যা হয়রানিমূলক ও অগ্রহণযোগ্য।

সাংবাদিকতা ও মতপ্রকাশে হামলা

দেশে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মে, ২০২২ সময়ে বেশ কিছু ঘটনায় পেশাগত দায়িত্ব পালন করতে যেয়ে ২৭ জন সাংবাদিককে কাজে বাধা প্রদান, হয়রানি, নির্যাতন, হামলা, প্রাননাশের হুমকি ও অপহরণের চেষ্টা করা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন এবং নাশকতার মামলায় দুই সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। অপর এক সাংবাদিক পুলিশ কর্তৃক শারীরিব নির্যাতনের শিকার হয়েছেন। একজন সাংবাদিক সরকারী গাড়ি চাপায় নিহত হয়েছেন । জনগণের তথ্য পাওয়ার অধিকার রক্ষায় সাংবাদিকেরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন কিন্তু সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে যেভাবে বাধা দেয়া হচ্ছে তা শুধু  অগ্রহণযোগ্যই নয় বরং গণমাধ্যমের স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য অশনিসংকেত।

০৬ মে, ২০২২ রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, একুশে টেলিভিশন ও দৈনিক দেশ রূপান্তরের যশোর জেলা প্রতিনিধি ও স্থানীয় দৈনিক লোকসমাজ পত্রিকার বার্তা সম্পাদক শিকদার খালিদকে পূর্ব শত্রুতার জেরে লোহার রড দিয়ে এলোপাতাড়ি মারধর ও ধারালো দা দিয়ে কুপিয়ে জখম করা হয়। তার কাছে থাকা নগদ ৫০ হাজার টাকা ও একটি মোবাইল ফোন সেট ও তার গলায় থাকা ১২ আনা ওজনের একটি সোনার চেইন ছিনিয়ে নেওয়া হয়।

কক্সবাজারে অবৈধ উপায়ে হাঙরের তেল ও চামড়া পাচার চক্র নিয়ে অনুসন্ধান করতে গিয়ে স্থানীয় অনলাইন গণমাধ্যম দ্য টেরিটোরিয়্যাল নিউজের (টিটিএন) প্রধান প্রতিবেদক আজিম নিহাদ, প্রতিবেদক রাহুল মহাজন ও ক্যামেরাপার্সন লোকমান হাকিমের ওপরপাচার চক্রকারীরা হামলা করে। খবর পেয়ে পুলিশ ও সাংবাদিক নেতারা ঘটনাস্থলে গিয়ে গণমাধ্যমকর্মীদের উদ্ধার করেন।

নাটোর-বগুড়া মহাসড়কে উপজেলা নির্বাহী কর্মকর্তার সরকারি গাড়ির নিচে চাপা পড়ে নিহত হন বগুড়া থেকে প্রকাশিত দৈনিক দুরন্ত সংবাদের সিংড়া উপজেলা প্রতিনিধি ও সিংড়ার শেরকোল আগপাড়া বন্দর উচ্চবিদ্যালয় অ্যান্ড কলেজের সহকারি শিক্ষক সাংবাদিক সোহেল আহমেদ ওরফে জীবন (৩৬) ।

‘বাংলাদেশের ভেতরে স্বাধীন রাষ্ট্রের পরিকল্পনা ও হাজার কোটি টাকার অস্ত্র আনছে রোহিঙ্গা সন্ত্রাসী’ শিরোনামে ৩০ এপ্রিল যুগান্তরে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হওয়ায় রোহিঙ্গাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে নবী হোসেনের বরাত দিয়ে তার এক মুখপাত্র অডিও বার্তায় বোমা হামলার হুমকি দেন। সেখানে জানানো হয়, প্রয়োজনে যুগান্তর পত্রিকা অফিস বোমা মেরে তছনছ করে দেওয়া হবে।

কক্সবাজারের চকরিয়ায় কর্মরত জাতীয় দৈনিক সংবাদ ও চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক সুপ্রভাত বাংলাদেশ পত্রিকার চকরিয়া উপজেলা প্রতিনিধি সাংবাদিক জিয়াবুল হকের বাড়িতে দুর্বৃত্তরা দফায় দফায় হামলা চালিয়ে পরিবারের নারী সদস্যসহ অন্তত ১০জনকে আহত করেছে। আহতরা চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন।

১৩ মে রংপুরের পীরগঞ্জে বারুণী মেলায় জাদু প্রদর্শনীর নামে অশ্নীল নাচ দেখানোর বিষয়টি নিয়ে ফেসবুকে পোস্ট দেওয়ায় জয়যাত্রা টেলিভিশনের পীরগঞ্জ প্রতিনিধি মিনহাজুল মিলনকে বেদম পিটিয়েছেন ইউপি চেয়ারম্যানের লোকজন। আহত সংবাদকর্মীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

১৩ মে রাতে নারায়ণগঞ্জ শহরের গলাচিপা মুক্তিযোদ্ধা সড়কে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অস্ত্র হাতে নারায়ণগঞ্জের কিছু কিশোরের মহড়া ও অন্য কিশোরকে মারধরের একটি ভিডিও ছড়িয়ে পড়ে। এ নিয়ে স্থানীয় গণমাধ্যমে সংবাদ প্রকাশের জেরে স্থানীয় দৈনিক অগ্রবাণী প্রতিদিন পত্রিকার নির্বাহী সম্পাদক রাশিদ চৌধুরী (২৮) কে ছুরিকাঘাত করেছে দুর্বৃত্তরা। আশঙ্কাজনক অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়।

১২ মে, চাঁদপুরের হাইমচরে রাতের আঁধারে স্থানীয় দৈনিক সুদীপ্ত চাঁদপুর ও দৈনিক শপথ পত্রিকার হাইমচর প্রতিনিধি মাসুম বিল্লাহর বসতঘরের পাশে ছাপড়াঘরে রাখা ব্যবহৃত মোটরসাইকেল পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।

অনলাইন নিউজপোর্টাল জাগো নিউজের বান্দরবান জেলা প্রতিনিধি নয়ন চক্রবর্তী বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিএ) বান্দরবান কার্যালয়ে অনিয়মের অভিযোগে সংবাদ সংগ্রহ করতে গিয়ে ছবি ও ভিডিও ধারণ করার সময় মোটরযান পরিদর্শক মোহাম্মদ মামুনুর রশিদ তার মোবাইল কেড়ে নেন এবং আনলক করে গুরুত্বপূর্ণ ভিডিও, ছবি মুছে ফেলেন।

খামারের ১২টি টিন এবং ২০০ মুরগি লুট, ২৫ থেকে ৩০টি গাছ কেটে নেওয়াসহ ভাঙচুর, হামলা, চাঁদাবাজিসহ ১০টি ধারায় জ্যেষ্ঠ সাংবাদিক কামরুন্নাহার শোভা ও তাঁর পরিবারের ১১ জন সদস্যদের বিরুদ্ধে একটি মিথ্যা মামলা করা হয়েছে বলে দাবি করা হয়। উক্ত মামলায় সাংবাদিক কামরুন্নাহার শোভার ৮০ বছর বয়সী বাবা অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক কফিল উদ্দিন আহমেদ ও তাঁর চাচাতো ভাই জহিরুল ইসলাম রাজুকে গ্রেফতার করেছে পুলিশ। এ ছাড়া সাংবাদিক কামরুন্নাহার ও তাঁর মাসহ পরিবারের অন্যান্য সদস্যরা গ্রেফতার ও হয়রানির আতঙ্কে আছেন।

২১ মে ২০২২ তারিখে পটুয়াখালীর কলাপাড়ায় শেখ রাসেল সেতুর ওপরে অভ্যন্তরীণ কোন্দলের জেরে দুই কিশোর গ্যাং এর মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া চলাকালে স্থানীয় ও জাতীয় একটি দৈনিক পত্রিকার মহিপুর প্রতিনিধি সাংবাদিক হাসান (২৭) হামলা থামাতে গেলে তাকে পিটিয়ে গুরুতর জখম করা হয়। স্থানীয়রা তাকে উদ্ধার করে কলাপাড়া হাসপাতালে ভর্তি করেন।

২২ মে ২০২২ খাল ও বেতনা নদী খননের তথ্য আনতে গিয়ে সাতক্ষীরার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তা ও কর্মচারীদের হামলার শিকার হয়েছেন দৈনিক মানবজমিন পত্রিকার সাংবাদিক ইয়ারব হোসেন। নির্বাহী প্রকৌশলী আবুল খায়েরের সাথে কথা বলার জন্য সাংবাদিক ইয়ারব হোসেন ভিজিডিং কার্ড পাঠানো মাত্রই তার ওপর হামলা করা হয়। আগে থেকেই বাইরে থেকে নিয়ে রাখা লাঠি দিয়ে অফিস চত্বরে প্রকাশ্যে তাকে পেটানো হয়।

২৪ মে ২০২২ তারিখ সন্ধ্যায় নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মোগরাপাড়া চৌরাস্তা স্বপ্নদ্বীপ শপিংমলের সামনে সড়কে যানজটের সময় উল্টো পথে আসতে নিষেধ করায় কিশোর গ্যাং লিডার অন্তু ও তার বাহিনী দৈনিক ভোরের পাতা পত্রিকার সোনারগাঁ প্রতিনিধি সাংবাদিক মশিউর রহমানের ওপর হামলা চালিয়ে সঙ্গে থাকা লাঠি, লোহার রড দিয়ে পিটিয়ে ও কিল-ঘুসি মেরে গুরুতর আহত করে। স্থানীয়রা সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাঁকে ভর্তি করেন।

২৪ মে ২০২২ তারিখ দুপুরে সাভার উপজেলা পরিষদের কনফারেন্স রুমে সাভার প্রেস ক্লাব বেদখল ও নির্বাচন সংক্রান্ত বিষয়ে আলোচনা সভায় সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভির বিশেষ প্রতিনিধি জাহিদুর রহমান, বাংলা ট্রিবিউনের সাভার প্রতিনিধি নাদিম হোসেন ও দৈনিক যুগান্তরের নিজস্ব প্রতিবেদক, সাভার প্রতিনিধি মতিউর রহমান ভাণ্ডারীকে প্রকাশ্যে অশ্লীল ভাষা ব্যবহার করে নানাবিধ হুমকি প্রদর্শন করেন।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গাইবান্ধা ফুলছড়ি উপজেলা বিএনপির দলীয় কার্যালয়ে আলোচনা সভা চলাকালে ফুলছড়ি থানা-পুলিশের কয়েকজন সদস্য সেখানে গিয়ে লাঠিপেটা শুরু করেন। এ সময় ঢাকা থেকে প্রকাশিত ‘দৈনিক দেশসেবা’র উপজেলা প্রতিনিধি সাংবাদিক শাকিল আহমেদ লাঠিপেটার ভিডিও চিত্র ধারণ করেন। এ কারণে কর্তব্যরত উপপরিদর্শক আতাউল গণি তাকে অকথ্য ভাষায় গালিগালাজ ও একপর্যায়ে লাঠিপেটা করেন।

এমএসএফ মনে করে, সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে যেভাবে বাধার সৃষ্টি করা হচ্ছে এবং তাদের যেভাবে হামলা, হুমকি, হয়রানি ও শারীরিকভাবে আক্রমণ করা হচ্ছে তা শুধুমাত্র অনাকাঙ্খিতই নয় বরং বস্তুনিষ্ঠ ও সৎ সাংবাদিকতার কন্ঠরোধ করার সামিল যা অত্যন্ত উদ্বেগজনক

সংখ্যালঘু নির্যাতন

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী এ মাসে বিভিন্ন পর্যায়ে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ে প্রতিমা ভাংচুর ও নানাভাবে হয়রানির শিকার অব্যহত ছিল।

০৬ মে, খুলনার ফুলতলা এমএম কলেজে ক্যাম্পাসে ঢুকে অনিক মন্ডল (১৭) নামের এক কিশোর হিন্দু দেবী সরস্বতীর মূর্তি ভাঙচুর করে। কলেজের অফিসের এক কর্মচারী তাকে এ কাজ করতে দেখে ধরে ফেলে,  পরে পুলিশ তাকে আটক করে।

বগুড়ার শেরপুর পৌরশহরের উত্তর বাহিনী মহাশ্মশান চত্বরে শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর মন্দিরে ০৬ মে ২০২২ গভীর রাতে দুর্বৃত্তরা জানালার গ্রিল কেটে নগদ টাকা ও স্বর্ণালংকার চুরি করেছে।

জয়পুরহাটের পাঁচবিবির রুপাপুর এলাকার আদিবাসী গৃহবধূ মিনতি খালকো জীবনের নিরাপত্তা চেয়ে সংবাদ সম্মেলন করেছেন। তিনি জানান, ১২ এপ্রিল নিজ জমিতে কাজ করতে গেলে প্রতিবেশী মনসুর, রবিউল, দুলাল, মুর্শিদা, মাসি উড়াওসহ ১০-১৫ জন তাদের মারপিট করেন এবং জমির মালিকানা দাবি করে দখলে নেওয়ার চেষ্টা করেন। তিনি ও তার ছেলে তাদের বাধা দিতে গেলে তাকে বেদম মারপিট করে মারাত্মক জখম করেন।

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ের নিরাপত্তা প্রহরী উপজেলার আলোকধুতি গ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীর এক নারীকে যৌন হয়রানি করেছে বলে ইউএনওর কাছে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

লামা উপজেলা সদর থেকে ২৫ কিলোমিটার দূরে সরই ইউনিয়নের লাংকমপাড়া, জয়চন্দ্রপাড়া ও রেংয়েনপাড়ার জুমের ৪০০ একর প্রাকৃতিক বনাঞ্চল থেকে ৩৫০ একরের গাছ কেটে রবারবাগান করতে প্রথাগত জুমের জমি পুড়িয়ে দেওয়া হয়। সেই জমিতে নতুন করে জুমচাষ করতে পারবেন কি না, তা নিয়ে অনিশ্চয়তায় বান্দরবানের লামা উপজেলার তিনটি গ্রামের পাহাড়ি অধিবাসীরা। এখন জুমের মৌসুম। ফলে ভবিষ্যতে খাদ্য সংকটের দুশ্চিন্তায় দিন কাটছে এসব পাহাড়ি পরিবারের।

এমএসেএফ ধর্মীয় সংখ্যালঘু ও হিন্দু সম্প্রদায়ের ওপর বিভিন্নভাবে যে দমন ও হয়রানিমূলক আচরণ করা হচ্ছে তা অবশ্যই সাংবিধানিক অধিকারের পরিপন্থি। সংখ্যালঘুদের অধিকার রক্ষায় সরকারের আরো জোড়ালো ভূমিকা আবশ্যক বলে মনে করে।

গণপিটুনি

মে ২০২২ মাসের অন্যতম একটি উদ্বেগজনক বিষয় ছিল গণপিটুনিতে হতাহতের ঘটনা। প্রচলিত আইন অবজ্ঞা করে গণপিটুনির ঘটনাগুলোকে বিচারবর্হিভূত হত্যাকান্ড হিসেবেই গণ্য করা যায়। গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ’র পরিসংখ্যান অনুযায়ী এ মাসে অন্তত ১১টি গণপিটুনি ঘটনা ঘটেছে, যেখানে ৭ জন নিহত ও ৩ জন গুরুতরভাবে আহত হয়েছেন। চুরি বা ডাকাতির সন্দেহে গণপিটুনির ঘটনাগুলো সংঘটিত হয়েছে।

১ মে, ২০২২ নোয়াখালীর কবিরহাট উপজেলার সুন্দলপুরে সম্পত্তি নিয়ে বিরোধের জেরে মহিন উদ্দিন (৬২) নামের এক ব্যক্তিকে গণপিটুনিতে গুরুতর আহতবস্থায় লোকজন ও স্বজনরা উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মহিনকে মৃত ঘোষণা করেন।

বগুড়ার ধুনট উপজেলায় ঝিলকি খাতুন (৩৬) নামের এক নারী পোশাক শ্রমিককে যুবদল নেতা ও তাঁর লোকজন পিটিয়ে গুরুতর আহত করে। চিকিৎসাধীন অবস্থায় ঝিলকি খাতুন বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান।

বগুড়ার শাজাহানপুরে রবিউল ইসলাম ওরফে মেহেরুল (৩৮) নামে এক যুবককে শাকপালা এলাকায় চুরির ঘটনায় চুরির অভিযোগে সন্দেহভাজন হিসেবে পিটিয়ে ও শ্বাসরোধে হত্যা করেছে স্থানীয় কিছু লোকজন।

শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার মেঘনা নদীর দুর্গম চর মাঝেরচর এলাকায় ফারুক মালত (২৫) নামের মানসিক ভারসাম্যহীন ও মাদকাসক্ত এক যুবককে ধারালো অস্ত্র দিয়ে আহত করার অপরাধে আটক করে ক্ষুব্ধ গ্রামবাসী তাঁকে বেঁধে গণপিটুনি দেয়। ঘটনাস্থলেই ফারুকের মৃত্যু হয়। খবর পেয়ে গোসাইরহাট থানা–পুলিশ ফারুকের লাশ উদ্ধার করে।

১৬ মে, রাত পৌনে ১০টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের আশুলিয়ায় চলন্ত বাসে ডাকাতির সময় এক ডাকাত সদস্যকে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করেছে জনতা। আহত ডাকাত সদস্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন মারা যান।

আশুলিয়ায় ছিনতাইকারী সন্দেহে গণপিটুনিতে আনুমানিক ৩০ বছরের অজ্ঞাতনামা এক যুবক নিহত হয়েছেন। ১৭ মে সকাল ৯টায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

২১ মে দিবাগত রাতে ঈশ্বরদী উপজেলার সাঁড়া ইউনিয়নে সন্দেহজনক ঘোরাফেরা করায় এলাকার লোকজন তাদের তাড়া করলে রাব্বি হোসেন চঞ্চল (২০) ধরা পড়ে এবং অন্যরা পালিয়ে যায়। পরে চঞ্চলকে গণপিটুনি দিয়ে সকালে সাঁড়া ইউনিয়ন অফিসে নেওয়া হলে চেয়ারম্যানের নির্দেশে দ্রুত হাসপাতালে নেয়া হয়। ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক ডা. সাদিয়া জানান, সকাল ৯টার দিকে চঞ্চলকে আনা হলে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়। সে সময় তার অবস্থা গুরুতর ছিল না, বিধায় ভর্তি করা হয়নি। দুপুর ১টা ৫০ মিনিটের দিকে চঞ্চলকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয় বলে তিনি জানান।

রাজশাহী নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে বাইক নিয়ে এক নারীর ব্যাগ ছিনতাইয়ের সময় ফাইসাল রহমান নামের এক যুবক ধরা পড়েন। স্থানীয়রা তাকে গণপিটুনি দেন। নারায়ণগঞ্জের ফতুল্লার জামতলায় এক ব্যক্তিকে মারধর করে পালিয়ে যাওয়ার সময় দীপ চৌহান (২১) নামে এক যুবককে গণধোলাই দিয়ে স্থানীয়রা পুলিশের হাতে সোপর্দ করে। ২৩ মে, চট্টগ্রাম মহানগরীর হালিশহর এলাকায় মোটরসাইকেলকে ধাক্কা দিয়ে পালানোর সময় মো. শাহীন (২৬) নামে এক কাভার্ডভ্যান চালককে গণপিটুনি দিয়েছে স্থানীয় বিক্ষুব্ধ মানুষ। পুলিশ বিক্ষুব্ধ লোকজনের রোষানল থেকে কাভার্ডভ্যান চালককে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। গাজীপুরের কালিয়াকৈরে জানপাড়া এলাকায় উপজেলার বাশাকৈর এলাকার মোসারফ হোসেন (২৭) ও সোহেল মিয়া (২৯) কে চোর সন্দেহে আটক করে স্থানীয়বাসীরা গণপিটুনি দিয়ে পুলিশের নিকট সোপর্দ করে।

এমএসএফ মনে করে, আইন অবজ্ঞা করে গণপিটুনি দিয়ে হত্যা অথবা আহত করা অবশ্যই ফৌজদারী অপরাধ। অথচ আইন শৃঙ্খলা বাহিনী জড়িতদের নয় বরং গণপিটুনির শিকার ভূক্তভোগীদের দোষ খোঁজায় ব্যস্ত থাকছেন যা অপরাধীদের উৎসাহিত করার সামিল। এমএসএফ আরও মনে করে, জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নৈতিক দায়িত্বের মধ্যে পড়ে।

 তথ্যসূত্র: প্রথম আলো, ডেইলি ষ্টার, কালের কন্ঠ, যুগান্তর, জনকন্ঠ, আমাদের সময়, বাংলাদেশ প্রতিদিন, দৈনিক মানবজমিন, সমকাল, ইত্তেফাক, আজকের পত্রিকা, ঢাকা ট্রিবিউন ও অন্যান্য জাতীয় দৈনিকসমূহে প্রকাশিত সংবাদের ভিত্তিতে উপরোক্ত প্রতিবেদন তৈরি করা হয়েছে। তাছাড়াও প্রায় প্রতিটি ঘটনার ক্ষেত্রেই স্থানীয় হিউম্যান রাইটস ডিফেন্ডারদের মাধ্যমে তা ভেরিফাই করা হয়েছে। এখানে উল্লেখ্য যে ১ মে ২০২২ থেকে ৩১ মে ২০২২ পর্যন্ত সংঘটিত ঘটনার ভিত্তিতে এ রিপোর্ট তৈরি করা।

 

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this:

Website Design, Developed & Hosted by ALL IT BD