সাপ্তাহিক চলনবিল বার্তা ,২২ বুধবার ১৩ মার্চ ২০২৪ ২৯ ফাল্গুন ১৪৩০ ০২ রমজান ১৪৪৫ হিঃ

Spread the love

রমজানের পবিত্রতা ও তাৎপর্য বজায় রাখুন

রমজানে বাজার অস্থিরতায় কেউ লজ্জিত হয় না কেন ?
আবদুর রাজ্জাক রাজু
এটা আমাদের দেশে প্রায় স্বাভাবিক তথা গা সওয়া রেওয়াজে বা নিয়মে পরিণত হয়েছে যে, রমজানের আগে থেকেই চলমান মূল্যস্ফীতির বাজারে আরেক দফা নিত্য পণ্যের মূল্য বাড়বে। প্রতি বছরই এই মহিমান্বিত মাসে বাজার অত্যন্ত গরম হয়ে চরমে উঠে অস্থীর হয়ে যায়। সাড়া দেশে পড়ে মহা হৈ-চৈ। গণমাধ্যমেও ঝড় ওঠে। অবশ্য ব্যবসায়ী সিন্ডিকেটের টিকিটাও কেউ ছুঁতে পারে না। তারা থেকে যায় সর্বদাই অধরা। বিশেষ করে রোজাদাররা এ মাসের চাহিদানুযায়ী যেসব দ্রব্যাদি বেশী ভোগ-উপভোগ করে সেগুলোর দাম লাফিয়ে বেড়ে চলে। বিশেষ লক্ষ্যনীয় যে, দেশের ৯০ ভাগ মানুষ ইসলাম ধর্মালম্বী যারা মুসলিম নামে খ্যাত। সাড়া দেশের সিংগভাগ বা অন্য কথায় প্রায় সব ব্যবসায়ীই বলতে কি মুসলিম সম্প্রদায়ের অন্তর্ভূক্ত। অন্যদের সংখ্যা নগন্য মাত্র। অপরদিকে খুব প্রাসঙ্গিকভাবেই বহু মর্যাদার, মাহাত্ম্যের ও তাৎপর্যপূর্ণ সিয়াম সাধনার মাসটিও মুসলিমদের জন্য বিশেষভাবে নির্ধারিত, বিবেচিত এবং সন্মানিত।
অথচ এ মাসে দ্রব্যমূল্য কমিয়ে রোজাদার মানুষকে যথাসাধ্য শান্তি-স্বস্তি দেয়ার পরিবর্তে বরং মুসলিম ব্যবসায়ীরাই তাদের স্বধর্মীয়-স্বগোত্রীয় ভোক্তা ভাইবোনদের সীমাহীন দু:খ কষ্টে ফেলে দিচ্ছেন দৈনন্দিন ব্যবহার্য ভোগ্য পণ্যের মূল্য চড়িয়ে। এটা সত্যি বড় অন্যায়, অযৌক্তিক ও অসহনীয়। বলাবাহুল্য এখানে ধর্মীয়, সামাজিক মূল্যবোধ এবং ন্যায় বিচারের দৃষ্টিকোন কাজ করছে না। আর এ দেশে এই ঘৃন্য অমানবিক এবং বিবেকবিবর্জিত চর্চাটি নির্বিচারে চলছে বহু বছর যাবত। এটা যেন দেখেও কেউ দেখে না, প্রতিকার নিয়ে ভাবে না। সরকার বদল হয়, নেতৃত্বের বদল ঘটে। এই দেশে নানা কিছু সংস্কার ও উন্নয়ন সাধিত হয়, কিন্তু রমজানে এই অপকালচার দূর না হয়ে আরো জেঁকে বসে হৃদয়হীন ও গর্হিতভাবে। তাতে কারো বোধ করি বিবেকের রক্তক্ষরণ হয় না, আত্ম জিজ্ঞাসা জাগে না। বড় কথা লজ্জায় কী মাথা নত হয় না? মুসলিম সমাজ ‘তাকওয়ার’ কথা বলে, আল্লাহ ভীতির প্রসঙ্গ বলে। তাহলে এই অপকর্ম-অপকীর্তির প্রতিবাদ কোথায়!
তবে রমজান মাসে ব্যবসায় অতি মুনাফার এই সীমাহীন লোভ-লালসা, লুণ্ঠণ এবং অপ্রতিরোধ্য অনৈতিক চর্চা কালে কোথায় থাকে তাদের ঈমানী অনুশীলন,জোশ; কোথায় তাদের আল্লাহমুখিতা। কিভাবে বিস্মৃত হয় ইসলামের হেদায়েত ও কল্যাণের বাণী। যারা কোরআন, হাদিস, আল্লাহ ও রাসূল (সা:) এর প্রকৃত খেদমতগার, ভক্ত-অনুরক্ত তারা এ কাজ কিভাবে করে চলে তা কি তারা ভেবে দেখে না? এটা অত্যন্ত জঘন্য অপরাধতুল্য মানবতাবিরোধী ও ইসলামী আমল-আকীদা পরিপন্থী এমনকি সাংঘর্ষিক। এই হীন মানসিকতা ও গøানিকর প্রবণতা পরিহার না করলে ‘মুসলিম’ বলে নিজেদের দাবি করা ন্যায্য হবে না। যার দ্বারা বা যৎদ্বারা মানুষের কষ্ট হয়, বিড়ম্বনা বাড়ে সে উত্তম মানুষ হতে পারে না। এক্ষেত্রে রাষ্ট,্র সরকার, প্রশাসন ও সমাজ সবাই যেন ব্যর্থতার পরিচয় দিচ্ছে। কারো হুংকার ও হেদায়েতই কেউ শুনছে না। বিশেষ করে সর্ব শ্রেণীর ও স্তরের ব্যবসায়ী মহল সীমরের মতো কঠিন ও পাষাণ হৃদয়ে রোজাদার মুসলিমদের অপরিসীম যন্ত্রণা-বেদনার সৃষ্টি করছে পবিত্র রমজান মাসে প্রতিটি জিনিসপত্রের মূল্য দফায় দফায় বৃদ্ধি করে। এখানে জবাবদিহির বিশাল ঘাটতি রয়েছে।
এ যেন রমজানের সাথে বাজার মূল্য বৃদ্ধির জঘন্য প্রতিযোগিতা।অবৈধ কামাই-রোজগারের এটাই যেন বড় সুযোগ। বর্তমান মূল্য স্ফিতির সময়ে এটা মরার উপর খাঁড়ার ঘা বটে। এখানে ধর্মনীতির আদর্শ সব জলাঞ্জলি। ন্যূনতম মানবিক ও বিবেকবোধ বিসর্জিত। এটা শুধু দুষ্কৃতি-দুর্নীতি নয় ,এটা ইসলামবিরোধী ও আল্লাহর নির্দেশিত মত, পথ, বিশ্বাস ও তরিকার বিপরীতমুখীতা, এক ধরণের বর্বরতা, অসভ্যতা। তাই রাষ্ট্র, সরকার নির্বিশেষে সবার প্রতি বিনীত আহ্বান – এই অগ্রহণযোগ্য শয়তানি মন-মানসিকতা থেকে তথা অর্থ-স্বার্থের লোভ-মোহ পরিত্যাগ করে বিশেষত রমজানে দেশের বিদ্যমান আইন কানুনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে সম্পূর্ণ হালাল ও ন্যায্যতার দৃষ্টিকোণে ব্যবসা-বাণিজ্য আর বেচাকেনা করার ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এটাই তো রমজানের পবিত্রতা সুরক্ষার একটা প্রতিফলন।
চেয়ে দেখুন, কাতার ও আরব আমিরাতের মতো মুসলিম দেশগুলোতে শত শত নিত্য পণ্যের মূল্য রমজান মাসে হ্রাস করেছে যা আন্তর্জাতিক গণমাধ্যমে এসেছে। মানুষকে একটু সহমর্মিতা, প্রশান্তি ও স্বস্তি দেয়ার জন্য। পক্ষান্তরে বাংলাদেশে অত্যন্ত আপত্তিকর এই হীন, নিম্ন, ইতরোচিত চিন্তা চর্চা ও ভোগ উপভোগের লালসা শুধু দেশেই নয় বহির্বিশ্বেও চাউর এবং নিন্দিত হয়। কেননা প্রযুক্তির সুবাদে বিশ্বের সবাই প্রতিনিয়ত জেনে যাচ্ছে আমরা এই রমজানে ব্যবসা বাণিজ্য ক্ষেত্রে কী কান্ডটা করে চলেছি। কোন বিধর্মীরাও এই নিমর্ম বৈশিষ্ট্য বহন করে না। এটা যত দ্রæত সম্ভব অবশ্যই পরিতাজ্য এবং এই দুষ্ট চক্র হতে আমাদের বের হয়ে আসতে হবে। এজন্য সরকার ও রাষ্ট্রকে সর্বাত্মক ও সর্বপ্রকার আইনী নীতিগত প্রতিরোধমূলক পদক্ষেপ নিতে হবে। এ সমাজরীতি ইসলামের সাথে আদৌ যায় না, খাপ খায় না। সরকারের অবশ্যই দায়বদ্ধতা রয়েছে। এই নীতি বিরুদ্ধ আর্থ-সামাজিক প্রথা রুখে দিতে যা কিছু করণীয় তা করতে। সে জন্য কোনো দেরি নয়। কারণ রমজান তো এসে পড়েছে এবং শুরু হয়ে গেছে।

লেখক: সম্পাদক, সাপ্তাহিক চলনবিল বার্তা। তাড়াশ, সিরাজগঞ্জ।

হৃদরোগ মোকাবেলায় প্রাথমিক স্বাস্থ্যসেবা শক্তিশালী করতে হবে
বাংলাদেশে বছরে ২ লক্ষ ৪০ হাজরের অধিক মানুষ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যায়, যার অন্যতম প্রধান কারণ উচ্চ রক্তচাপ। হার্ট অ্যাটাক, স্ট্রোক ও কিডনি রোগের জন্য দায়ী এই উচ্চ রক্তচাপ প্রতিরোধযোগ্য। প্রাথমিক স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে শক্তিশালীকরণ এবং স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্দ বৃদ্ধির মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। ২ মার্চ ২০২৪, গত শনিবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আয়োজিত ‘ইম্প্রুæভিং কার্ডিওভাসকুলার হেলথ ইন বাংলাদেশ’ শীর্ষক মিট দ্য প্রেস অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরা হয়। অনুষ্ঠানটি আয়োজন করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ, প্রজ্ঞা (প্রগতির জন্য জ্ঞান), গেøাবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর (জিএইচএআই) এবং রিজলভ টু সেভ লাইভস (আরটিএসএল)।
রিজলভ টু সেভ লাইভস-এর প্রেসিডেন্ট ও সিইও এবং যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর প্রাক্তন পরিচালক ডা. টম ফ্রিইডেন বলেন, “বাংলাদেশে প্রতি চারজনে একজন প্রাপ্তবয়স্ক মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। সংক্রামক রোগজনিত মৃত্যু প্রতিরোধে বাংলাদেশ দ্রæত অগ্রগতি সাধন করেছে। হার্ট অ্যাটাক ও স্ট্রোক প্রতিরোধেও বিশ্বে অনুকরণীয় হতে পারে দেশটি। বাংলাদেশ ইতোমধ্যে উচ্চ রক্তচাপের চিকিত্সা গ্রহণকারীর সংখ্যা ২০ গুণ এবং চিকিত্সা সেবার মান দ্বিগুণ করতে সক্ষম হয়েছে। উচ্চ রক্তচাপের চিকিত্সা প্রদানে প্রাথমিক স্বাস্থ্যসেবা শক্তিশালী করা হলে হার্ট অ্যাটাক ও স্ট্রোক প্রতিরোধ করা সম্ভব হবে এবং বাঁচানো যাবে অসংখ্য জীবন।”
বয়স্ক জনসংখ্যা বৃদ্ধি, দ্রæত নগরায়ন, কায়িক পরিশ্রমের অভাব, প্রক্রিয়াজাত খাদ্য গ্রহণ, এবং অন্যান্য আর্থ-সামাজিক ও জীবনযাত্রা সম্পর্কিত বিভিন্ন কারণে বাংলাদেশে উচ্চ রক্তচাপ এবং উচ্চ রক্তচাপজনিত অন্যান্য অসংক্রামক রোগের প্রকোপ দ্রæত বাড়ছে। উচ্চ রক্তচাপজনিত অসংক্রামক রোগের বোঝা কমাতে প্রাথমিক স্বাস্থ্যসেবার মাধ্যমে রক্তচাপ নিয়ন্ত্রণ এবং এজন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নিশ্চিত করা অপরিহার্য।
সোডিয়ামকে (লবণ) উচ্চ রক্তচাপের অন্যতম প্রধান ঝুঁকি হিসাবে উল্লেখ করে ডা. ফ্রিইডেন বলেন, “সরকারের নীতি পদক্ষেপ সোডিয়াম এর ব্যবহার কমাতে এবং উচ্চ রক্তচাপ প্রতিরোধ করতে পারে। অতিরিক্ত সোডিয়াম গ্রহণের ফলে বিশ্বে বছরে প্রায় ২০ লক্ষ মানুষ মৃত্যুবরণ করে এবং প্রতি পাঁচটি মৃত্যুর চারটিই ঘটে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে।”
বৈশ্বিক জনস্বাস্থ্য বিষয়ক অলাভজনক সংস্থা রিজলভ টু সেভ লাইভস-এর সহযোগিতায় ২০১৮ সাল থেকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তর-এর অধীনে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি (এনসিডিসি) এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ (এনএইচএফবি) যৌথভাবে একটি প্রকল্প বাস্তবায়ন করছে, যার উদ্দেশ্য প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রে উচ্চ রক্তচাপ সনাক্ত করা, চিকিত্সা প্রদান এবং ফলোআপ কার্যক্রম শক্তিশালী করা।
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউটের ইপিডেমিওলজি অ্যান্ড রিসার্চ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী বলেন, “বাংলাদেশে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি গ্রহণের ফলে বিগত কয়েক বছরে এক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। এটি এখন ১৭১টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু রয়েছে এবং রক্তচাপ নিয়ন্ত্রণের হার বেড়ে দ্বিগুণ অর্থাৎ ২৬ শতাংশ থেকে ৫২ শতাংশে উন্নীত হয়েছে। এটি সম্প্রসারিত হলে দেশব্যাপী আরো অধিকসংখ্যক জীবন বাঁচানো যাবে।”
জিএইচএআই এবং তার সহযোগী সংস্থাসমূহ বাংলাদেশে হৃদরোগ পরিস্থিতির উন্নয়নে কাজ করছে। জিএইচএআই এর বাংলাদেশ কান্ট্রি লিড মুহাম্মাদ রূহুল কুদ্দুস বলেন, “স্বাস্থ্য কর্মসূচি হতে হবে সমন্বিত। আমরা রক্তচাপ নিয়ন্ত্রণ, ওষুধ প্রাপ্তি বৃদ্ধি এবং লবণ ব্যবহার হ্রাসে বাংলাদেশের চলমান অগ্রগতিতে অব্যাহতভাবে সহায়তা প্রদানে আগ্রহী।” মিট দ্য প্রেস অনুষ্ঠানে সমাপনী বক্তব্য প্রদান করেন প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের। প্রেস বিজ্ঞপ্তি।

বগুড়া-সিরাজগঞ্জ রেল প্রকল্পের ভূমি অধিড়গ্রহণ প্রক্রিয়া শুরু
মুফতি খোন্দকার আমিনুল ইসলাম আবদুল্লাহ ঃ প্রকল্প অনুমোদনের প্রায় সাড়ে ৫ বছর পর বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু করেছে বগুড়ার জেলা প্রশাসন। প্রয়োজনীয় জমি অধিগ্রহণের প্রস্তাবসংবলিত ৪ ধারার নোটিস ভূমিমালিকদের কাছে পাঠানো হয়েছে। পাশের জেলা সিরাজগঞ্জেও জমির মালিকদের নামে নোটিশ প্রস্তুতের কাজ চলছে। কর্মকর্তারা বলছেন, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের শুরুতেই প্রকল্পের নির্মাণকাজ শুরু হবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ৮৫ কিলোমিটার ডুয়েল গেজ (ব্রড গেজ ও মিটার গেজ) নতুন রেলপথ নির্মাণের জন্য মোট ৯৬০ একর জমি অধিগ্রহণের প্রয়োজন হবে। বগুড়া জেলা সীমানায় অধিগ্রহণ করা হবে ৪৭৯ দশমিক ১৫ একর। বাকি ৪২০ দশমিক ৬৮ একর জায়গা অধিগ্রহণ করা হবে সিরাজগঞ্জ জেলায়। ভূমি অধিগ্রহণ খাতের ব্যয় মেটানোর জন্য প্রকল্পে ১ হাজার ৯২১ কোটি টাকার সংস্থান রাখা হয়েছে।
বগুড়ার শাজাহানপুর উপজেলার হড়িগাড়ি গ্রামের বাসিন্দা তবিবুর রহমান জানান, তার ২০ শতাংশ জমি বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ প্রকল্পে অধিগ্রহণ করার কথা জানিয়ে ১১ ফেব্রæয়ারি জেলা প্রশাসকের কার্যালয় থকে ৪ ধারার নোটিস পাঠানো হয়েছে। ন্যায্যমূল্য পেলে প্রকল্পের জন্য জমি দিতে তার কোনো আপত্তি নেই।
বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত সরাসরি রেলপথ না থাকায় এ অঞ্চলের ট্রেনগুলো বর্তমানে সান্তাহার, নাটোর ও পাবনার ঈশ্বরদী হয়ে প্রায় ১২০ কিলোমিটার পথ ঘুরে চলাচল করতে হচ্ছে। বাড়তি পথ ঘুরতে একদিকে যেমন সময়ের অপচয় হচ্ছে তেমনি বেশি ভাড়াও গুনতে হচ্ছে। বগুড়া থেকে যেখানে সড়কপথে ঢাকা পৌঁছাতে লাগে ৭ ঘণ্টা, সেখানে ট্রেনে যেতে লাগে ১০ থেকে ১১ ঘণ্টা।
রেলওয়ের তথ্য অনুযায়ী, দুই জেলার মধ্যে দূরত্ব মাত্র ৭২ কিলোমিটার। নতুন রেলপথ চালু হলে বগুড়া থেকে সিরাজগঞ্জ হয়ে মাত্র ৫ ঘণ্টায় ঢাকায় পৌঁছানো সম্ভব।বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান মিলনের ধারণা– বগুড়া থেকে সিরাজগঞ্জ পর্যন্ত সরাসরি রেলপথ নির্মিত হলে রংপুর অঞ্চলের অন্তত আটটি জেলার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হবে। রাজশাহী বিভাগের জয়পুরহাট এবং নওগাঁরও ব্যবসা-বাণিজ্যের ব্যাপক উন্নতি হবে। তিনি বলেন, ‘বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ প্রকল্প এ অঞ্চলের চেহারাই পাল্টে দেবে।’
দুই জেলার মধ্যে নতুন রেলপথ নির্মাণের জন্য বগুড়া ও সিরাজগঞ্জের বাসিন্দারা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে। এ নিয়ে হরতাল-অবরোধের মতো কর্মসূচিও পালন করা হয়েছে। জনগণের দাবির মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ প্রকল্প গ্রহণের নির্দেশ দেন। ২০১৮ সালের ৩০ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে গুরুত্বপূর্ণ প্রকল্পটি অনুমোদন পায়। বাংলাদেশ সরকার ও ভারতীয় ঋণের অর্থে ওই প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়।
গুরুত্বপূর্ণ প্রকল্পটির সম্ভাব্য ব্যয় ধরা হয় ৫ হাজার ৫৭৯ কোটি ৭০ লাখ টাকা। এর মধ্যে ৩ হাজার ১৪৬ কোটি ৫৯ লাখ ১০ হাজার টাকা ঋণ দেবে ভারত। শুরুতে প্রকল্পটি ২০২৩ সালের ৩০ জুনের মধ্যে শেষ করার কথা ছিল। কিন্তু পরামর্শক নিয়োগ এবং নকশা চূড়ান্ত করা নিয়ে বিলম্বের কারণে তা সম্ভব হয়নি। ২০২১ সালের ২৭ সেপ্টেম্বর ভারতীয় কর্তৃপক্ষ পরামর্শক নিয়োগ দেওয়ার পর তারা ২০২৩ সালের ৩০ জুন চূড়ান্ত নকশা প্রণয়ন করে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রকল্পের আওতায় ডুয়েল গেজের দুটি রেলপথ নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। একটি হলো- বগুড়ার ছোট বেলাইল এলাকা থেকে সিরাজগঞ্জের এম মনসুর আলী স্টেশন পর্যন্ত ৭৩ কিলোমিটার এবং অপরটি বগুড়ার কাহালু স্টেশন থেকে রাণীরহাট পর্যন্ত ১২ কিলোমিটার। মূলত সান্তাহারের দিক থেকে ছেড়ে আসা ঢাকাগামী এবং ঢাকা থেকে ছেড়ে সান্তাহার হয়ে দিনাজপুরের পার্বতীপুরগামী ট্রেনগুলো যাতে বগুড়া স্টেশনকে এড়িয়ে সরাসরি চলাচল করতে পারে, সেজন্য কাহালু-রাণীরহাট রেলপথটি নির্মাণ করা হচ্ছে। দুটি রেলপথ মিলিত হওয়ার কারণে বগুড়া শহর থেকে ৮ কিলোমিটার দূরে রাণীরহাটে একটি জংশনও নির্মাণ করা হবে। আরেকটি জংশন হবে সিরাজগঞ্জে। এছাড়া নতুন রেলপথের জন্য দুই জেলা সীমানায় আরও ছয়টি স্টেশন স্থাপন করা হবে। সেগুলো হলো- শেরপুর, আড়িয়া বাজার, ছোনকা, চান্দাইকোনা, রায়গঞ্জ ও কৃষ্ণদিয়া।
বগুড়ার জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম জানান, জমি অধিগ্রহণের জন্য মালিকদের সংশ্লিষ্ট ধারায় নোটিশ দেওয়া হয়েছে। যদি কারও কোনো আপত্তি থাকে সেগুলো শুনানি করে পরে ৮ ধারায় চূড়ান্ত নোটিশ পাঠানো হবে। আপত্তি না এলে খুব দ্রæত অধিগ্রহণ প্রক্রিয়া শেষ হবে।সিরাজগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের ভূমি হুকুম দখল শাখার সিনিয়র সহকারী কমিশনার সুইচিং মং মারমা জানান, রেলপথ নির্মাণ প্রকল্পের জন্য প্রয়োজনীয় ভূমি অধিগ্রহণের প্রস্তাব জানিয়ে তারা খুব শিগগিরই জমিমালিকদের নোটিস ইস্যু করবেন।
বগুড়ায় রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী সাইদুর রহমান জানান, প্রকল্পটির জন্য এ পর্যন্ত ২৫ কোটি ২৫ লাখ ৭০ হাজার টাকা ব্যয় হয়েছে। চলতি বছর আরও ৪৪০ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ রয়েছে।বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মনিরুল ইসলাম ফিরোজী জানান, জমি অধিগ্রহণ প্রক্রিয়ার পাশাপাশি নির্মাণকাজের জন্য টেন্ডার আহ্বানের প্রস্তুতি চলছে। এজন্য প্রয়োজনীয় নথি ভারতীয় এক্সিম ব্যাংকে পাঠানো হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের শুরুতে মূল নির্মাণকাজ দৃশ্যমান হবে।

তাড়াশ উপজেলার মাদ্রাসাগুলোতে আইসিটি সংকট
দোকানে চলে মাদ্রাসার কাজ

জাকির আকন ঃ সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা সদরের ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার একটি মাত্র ল্যাপটপে চলে মাদ্রাসার কেন্দ্রের দাখিল পরীক্ষাসহ সব অফিসিয়িাল কাজ । শুধু ফাজিল এই মাদ্রাসা নয় পুরো উপজেলার অধিকাংশ মাদ্রাসা শিক্ষা প্রতিষ্টানের পর্যাপ্ত আই,সিটি সরঞ্জাম ও দক্ষ শিক্ষক না থাকায় মাদ্রাসা প্রতিষ্ঠানগুলোর ডিজিটাল কার্যক্রম নেই । মাদ্রাসার অনলাইন ও অফিসিয়াল কার্যক্রম উপজেলা গেটের মাদ্রাসার সুপার জহুরুল ইসলাম দোকানে হচ্ছে ।ফলে সরকারের ডিজিটাল স্মার্ট বাংলাদেশ গড়ার উদ্যেশ্যে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল ও দক্ষ আইসিটি শিক্ষক ও ছাত্র তৈরি করার জন্য আই,সিটি কার্যক্রমের উদ্যোগ হচ্ছে ব্যাহত ।
সরেজমিনে ও সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার ১৮টি এম,পিও ভুক্ত মাদ্রাসা রয়েছে । উপজেলা সদরের তাড়াশ ও নওগাঁয় ২টি ফাজিল মাদ্রাসা , দেবিলা ইসলামপুর ও গোন্তায় ২টি আলিম মাদ্রাসা ও উপজেলার বিভিন্ন গ্রামে আরো ১৪টি দাখিল মাদ্রসা রয়েছে । এসব মাদ্রাসার অধিকাংশ প্রতিষ্ঠানের প্রয়োজনীয় কম্পিউটার ও ল্যাপটপ না থাকায় অফিসিয়াল অনলাইন ও ডিজিটাল কার্য়ক্রম নেই । তাড়াশ উপজেলা পরিষদের গেটে আড়ংগাইল দাখিল মাদ্রাসার সুপার মোঃ জহুরুল ইসলামের দোকান থেকে উপজেলার অধিকাংশ মাদ্রাসার অফিসিয়াল ও আই,সিটির কাজ করা হচ্ছে টাকার বিনিময়ে। তাড়াশ সদরের ফাজিল (ডিগ্রী ) মাদ্রাসার সাবেক ভাপ্রোপ্ত অধ্যক্ষ মোঃ আনিছুর রহমান এন,টি,আর,সির মাধ্যমে নিয়োগকৃত ৪ জন শিক্ষকের কাছ থেকে প্রতিষ্ঠানের কম্পিউটার ক্রয়ের জন্য ১ লক্ষ টাকা করে ডোনেশান নিয়ে ১৫- ২০ হাজার টাকার কম্পিউটার সরঞ্জাম ক্রয় করে ৮০-৮৫ হাজার আত্মসাত করেন বলে অভিযোগ রয়েছে । উপজেলার দোবিলা ইসলামপুর আলিম মাদ্রাসার ও হামকুড়িয়া দাখিলসহ কয়েকটি প্রতিষ্ঠানের দক্ষ আই,সিটি শিক্ষক রয়েছে । তাড়াশ ফাজিল মাদ্রাসার ও নওগায়ে দক্ষ আই,সিটি প্রভাষক রয়েছে কিন্তু প্রয়োজনীয় কম্পিউটার সরঞ্জাম না থাকায় কম্পিউটার কার্যক্রম নেই । কম্পিউটার সরঞ্জাম ও দক্ষ শিক্ষক না থাকায় ফলে ছাত্রছাত্রী দক্ষ গড়ে না উঠায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভিশন ২০৩০ এবং ডিজিটাল স্মার্ট বাংলাদেশ গড়ার উদ্দেশ্য ব্যাহত হচ্ছে । মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রতিষ্ঠানের কম্পিউটার শিক্ষকরা কম্পিউটার দক্ষতা বৃদ্ধির (আইসিটি) জন্য ইনডোর প্রশিক্ষণ ও ছাত্র ব্যবহারিক কোন ক্লাশ নেন না । তাড়াশ ফাজিল মাদ্রাসার আই,সিটি প্রভাষক সোহেল রানা জানান, আমাদের প্রতিষ্ঠানের একটি মাত্র ল্যাপটপে অফিসের কাজ করতে হচ্ছে । ডোনেশনের ১ লক্ষ টাকা আত্মসাত করে মাত্র ১৫-২০ হাজার টাকার পুরোনো কম্পিউটারটি অকেেেজা হয়ে পড়ে আছে ।উপজেলার উলিপুর পাঁচান , চকজয়কৃঞ্জপুর, ঘরগ্রামসহ কয়েকটি মাদ্রাসার শিক্ষকদের উপজেলা গেটে জহুরুল সুপারের দোকানে কাজ করতে দেখা যায় । আড়ংগাইল দাখিল মাদ্রাসার সুপার জহুরুল ইসলাম অভিযোগ স্বীকার করে জানান অনেক মাদ্রাসার দক্ষ শিক্ষক না থাকায় তার দোকানে কম্পিউটারের কাজ করেন বিনিময় মূল্য দিয়ে । অভিযুক্ত তাড়াশ ফাজিল মাদ্রাসার প্রভাষক আনিছুর রহমান ক্রয়কৃত কম্পিউটারটি অকেজো হওয়ার বিষয়টি স্বীকার করে জানান ডোনেশনের কিছু টাকা দিয়ে কম্পিউটার কেনা হয়েছে এবং কিছু এখনও রয়েছে তা দিয়ে আরো কম্পিউটার সামগ্রী কেনা হবে । উপজেলার মাদ্রাসাগুলোর আই,সিটি কার্যক্রম না থাকলেও সংশ্লিষ্ট দপ্তরের কোন তদারকি নেই । এ বিষয়ে তাড়াশ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আব্দুস সালাম জানান, বিষয়টি তার জানা নেই, অফিসে আসেন এ বিষয়ে কথা বলবো ।

“অগ্নিঝড়া র্মাচ এসেছে”
এ্যাড : মো : আব্দুল ওহাব (বীর মুক্তিযোদ্ধা)

এই যে শোন !
আবার এসছেে অগ্নঝিড়া র্মাচ
একাত্তররে উত্তাল অগ্নঝিড়া র্মাচ
বীর বাঙ্গালীর ঐক্যবদ্ধ প্রতরিোধ
চারদিকিে বক্ষিোভ, উত্তপ্ত ঢাকা।

অগ্নঝিড়া র্মাচ এলইে মনে জাগে
বখ্যিাত সইে শ্লোগান
“পদ্মা, মঘেনা, যমুনা
তোমার আমার ঠকিানা
জাগো জাগো বাঙ্গালী জাগো,
তোমার নতো আমার নতো
শখে মুজবি, শখে মুজবি
বীর বাঙ্গালী অস্ত্র ধর, বাংলাদশে স্বাধীন কর।

রসের্কোস ময়দানে জন সমুদ্ররে তরঙ্গ
লক্ষ হাতে লক্ষ লাঠি
গাছরে ডাল,ে ছাদে বীর বাঙ্গালীর প্রতীক্ষা
কখন আসবে মহা কবি

কবি মুজবি এলনে জনতার বাধ ভঙ্গেে
জন সমুদ্ররে প্রচণ্ড র্গজন
মুর্হুতইে কলরব নস্তিব্ধ
কবি নজরুলরে শকিল ভাঙ্গারগান
ততিুমরিরে বদ্রিোহ, নীল বদ্রিোহ
ফকরি বদ্রিোহ, সপিাহী বদ্রিোহ
প্রীতলিতা র্সূযসনেরে আত্মতদ্যাগে
ভাষা শহীদরে রক্তরে ঋন শোধ করে
কবি মুক্তরি উচ্চারণ করলনে অমর কাব্য

“রক্ত যখন দযি়ছে,ি আরো রক্ত দবে…….
এবাররে সংগ্রাম আমাদরে মুক্তরি সংগ্রাম
এবাররে সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।
মহা কবরি আহ্বাবানে
জন সমুদ্ররে তরঙ্গে আকাশ বাতাশ
গ্রাম জনগদে উঠলো জোয়ার
উঠলো তীর হারা ঢউে।

আগুন ঝড়া র্মাচ এলইে মনে পড়ে
লাল সবুজরে পতাকা উত্তোলন
কালো রাত্রীর ভয়াল চত্রি
লাখো শহীদরে কথা বীরাঙ্গনার কথা
বীরমুক্তযিোদ্ধাদরে কথা
বাঙ্গালীর সাহসরে কথা, স্বাধীনতার কথা
আর বঙ্গবন্ধু মুজবিরে কথা।

রমজান উপলক্ষে ৯ শত পণ্যের দাম কমাল কাতার
ডেস্ক রিপোর্ট : রমজানের আগেই নতুন উদ্যোগ নিয়েছে পারস্য উপসাগরের দেশ কাতার। দেশটি রমজানকে সামনে রেখে ৯ শত এর বেশি পণ্যের দাম কমিয়েছে। গত মঙ্গলবার (০৫ মার্চ) দ্য পেনিনসুলার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, কাতারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় রমজানকে সামনে রেখে নতুন উদ্যোগ নিয়েছে। তারা রমজানের জন্য ৯ শ’-এর বেশি পণ্যের দাম কমিয়ে দিয়েছে। সূত্র : কালবেলা।
গাজায় এক হাজারের বেশি মসজিদ ধ্বংস করেছে ইসরাইল
ডেস্ক রিপোর্ট : গাজায় অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। দেশটির সেনাদের হামলা থেকে মসজিদ এমনকি হাসপাতালও রক্ষা পাচ্ছে না। ইসরায়েলি সেনারা হামলা চালিয়ে গাজার এক হাজারের বেশি মসজিদ ধ্বংস করে দিয়েছে। রোববার (১০ মার্চ) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সেনারা রাফার আল হুদা মসজিদেও হামলা চালিয়েছে। গত মাসে হামলা চালানো এ মসজিদটি সেখানকার অন্যতম পুরান মসজিদ ছিল।এটি ১৯৫২ সালে নির্মাণ করা হয়েছিল। মসজিদটির সঙ্গে একটি লাইব্রেরিও ছিল। এ মসজিদটিতে একসঙ্গে দেড় হাজারের বেশি মুসল্লি নামাজ আদায় করতে পারতেন।ইসরায়েলি হামলায় মসজিদটি ধ্বংস হয়ে যাওয়ায় বর্তমানে সীমিত পরিসরে নামাজ আদায় করছেন মুসল্লিরা। তবে আসন্ন রমজান মাসকে রেখে ফিলিস্তিনিরা নতুন করে প্রস্তুতি নিচ্ছেন। তারা আল হুদা মসজিদে জমায়েত হওয়া সিদ্ধান্ত নিয়েছেন। সূত্র: কালবেলা।

বাংলাদেশের মেয়েদের শিরোপা জয়
ডেস্ক রিপোর্ট : ম্যাচের গতিপথ বুঝে ওঠার আগেই গোল খেয়ে পিছিয়ে পড়ে বাংলাদেশ। সেই ধাক্কা প্রথমার্ধে আর সামাল দিতে পারেনি সাইফুল বারীর শিষ্যরা। কিন্তু দ্বিতীয়ার্ধে চেনা রূপে দেখা মেলে সুরভী-মরিয়মদের। গোল পরিশোধ করে ম্যাচ নিয়ে যায় টাইব্রেকারে।সেখানেই বাজিমাত করে বাংলাদেশের কিশোরীরা। ফাইনালে ৩-২ ব্যবধানে ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৬ নারী সাফের শিরোপা জয়ের আনন্দে মাতোয়ারা হয় কিশোরীরা। টাইব্রেকারে তিনটি শট আটকিয়ে জয়ের নায়ক গোলরক্ষক ইয়ারজান বেগম। সূত্র: কালের কণ্ঠ।
সিংড়ায় ‘রমজান’কে স্বাগত জানিয়ে র‌্যালী
সিংড়া প্রতিনিধি: নাটোরের সিংড়ায় রমজান মাসের পবিত্রতা রক্ষায় ও আগমন উপলক্ষে স্বাগতম র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। ইসলামী আন্দোলন বাংলাদেশ সিংড়া উপজেলা শাখার আয়োজনে গত রবিবার বিকালে কোর্ট মসজিদ চত্তর থেকে একটি র‌্যালী সিংড়া পৌর শহরের প্রদান বিভিন্ন সড়ক প্রধিক্ষণ শেষে সিংড়া বাসস্ট্যান্ডে এক পথসভা অনুষ্ঠিত হয়।
ইসলামী আন্দোলন বাংলাদেশের সহ-সভাপতি মাওলানা খলিলুর রহমানের সভাপতিত্বে পথসভায় বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশের সিংড়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক শাহ মোস্তফা ওয়ালিউল্লাহ, ছাতারদিঘি ইউনিয়ন শাখার সভাপতি মাওলানা সাইফুল ইসলাম ,শ্রমিক আন্দোলন সিংড়া উপজেলা শাখার সাধারন সম্পাদক আলহাজ্ব মাওঃ আব্দুল কুদ্দুস প্রমূখ।

রমজানে স্কুল বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের
ডেস্ক রিপোর্ট : পুরো রমজান মাসে সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। একইসঙ্গে দুই দফায় ১৫ রমজান পর্যন্ত স্কুল খোলা রাখার প্রজ্ঞাপনও স্থগিত করা হয়েছে।এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি কে এম কামরুল কাদের ও খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ আজ রবিবার এ আদেশ দেন।
একইসঙ্গে স্কুল খোলা রাখার সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন উচ্চ আদালত। এছাড়াও ২ মাসের জন্য স্থগিত করা হয়েছে স্কুল খোলা রাখার প্রজ্ঞাপন।গত ৮ ফেব্রæয়ারিতে গণশিক্ষা অধিদপ্তর প্রাথমিক বিদ্যালয় ১০ দিন খোলা রাখার প্রজ্ঞাপন জারি করে। তবে রমজানে শিক্ষার্থীদের কথা বিবেচনা এবং যানজট নিরসনে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে হাইকোর্ট- এমনটাই জানিয়েছেন রিটকারী আইনজীবী মাহমুদা খানম। সূত্র: আমাদের সময়।

নন্দীগ্রামে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে লিফলেট বিতরণ
নন্দীগ্রাম সংবাদদাতা : বগুড়ার নন্দীগ্রামে বিদ্যুৎ, গ্যাস, জ্বালানিসহ সব পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছে স্থানীয় বিএনপি।গত শনিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নন্দীগ্রাম পৌর এলাকার বিভিন্ন বাজারে উপজেলা ও পৌর বিএনপি যৌথভাবে প্রচারপত্র বিতরণ করে। এসময় দোকানি, পথচারি, যানবাহনের চালক ও যাত্রীদের দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সোচ্চার হওয়ার আহবান জানানো হয়।
কৈগাড়ী মোড়ে গণসংযোগকালে উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন আদর, পৌর বিএনপির সভাপতি মো. আলেকজান্ডার, সাধারণ সম্পাদক শফিউল আলম সুমন, উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুল হাকিম, ইয়াছিন আলী, পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক বাচ্চু মিয়া ,শাকিল সহ দলের অনেকে।

তাড়াশে দলিল লেখকদের দৌরাত্ম্য
স্টাফ রিপোর্টার : তাড়াশ সাবরেজিষ্ট্রি অফিসে দলিল করার জন্য দলিল লিখতে স্থানীয় দলিল লেখকগণ নির্ধারিত ফি’র বদলে বাড়তি ফি বা দলিল লিখন বাবদ অযৌক্তিক খরচ নিচ্ছেন দীর্ঘদিন যাবত যার কোন প্রতিকার নেই। এ অভিযোগ উপজেলায় দলিল রেজিষ্ট্রি করতে যারা আসেন তাদের প্রায় সবার। জমি বিক্রেতা কিংবা দাতা অথবা জমাজমি হস্তান্তরের ক্ষেত্রে এই বাড়তি ফি বা বখেড়া আদায় করা হচ্ছে যা সম্পূর্ণ অবৈধ। তাড়াশে দলিল লেখক সমিতির নামে এই দৌরাত্ম্য চলছে অদম্য গতিতে ও বেপরোয়াভাবে।
নাম প্রকাশে অনিচ্ছুক তাড়াশ সদরের জনৈক জমি বিক্রেতা অভিযোগে জানান, তার “হেবা বিল এ্যাওয়াজ” তথা দান সত্বের জমি রেজিষ্ট্রি করার লক্ষ্যে দলিল লেখার মাশুল প্রচলিত ন্যায্য দলিল লেখা খরচের চেয়ে কয়েক গুন বেশী টাকা দাবি করা হয়। এর বাইরেও যার কাছে যা ওসুল করা সম্ভব এখানে তেমনটি স্বেচ্ছাচারিতা চলছে অবাধে। দলিল মোহরাগণ তাড়াশ দলিল লেখক সমিতির বরাত দিয়ে নানা বাহানায় এই অতিরিক্ত টাকা দিতে কৌশলে জমি ক্রেতা-বিক্রেতাকে বাধ্য করছে। এক কথায় উপজেলার সাধারণ জনগণ দলিল লেখকদের হাতে জিম্মি হয়ে পড়েছে। এ ব্যাপারে জানার পর গত রোববার তাৎক্ষনিকভাবে তাড়াশ উপজেলা দলিল লেখক সমিতির সুপরিচিত নেতা কামরুল ইসলামকে মোবাইলে অভিযোগের বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমি এখন সভাপতি নেই, তাছাড়া আমি ইদানিং অসুস্থ। ফলে বর্তমান সভাপতির সাথে কথা বলুন।তখন মোবাইল ফোনে উক্ত দলিল লেখক সমিতির চলতি সভাপতি মো.বাচ্চুকে দলিল লেখক সমিতির নামে প্রতিটি দলিল থেকে অতিরিক্ত টাকা নেয়ার কথা বললে তিনি অভিযোগ অস্বীকার করে বলেন, এটা সম্পূর্ণ মিথ্যা। আমি বাসের মধ্যে, পরে আপনার সাথে দেখা করে কথা বলব। অথবা তাড়াশ বাজারে সন্ধ্যায় চা-স্টলে বসে এক সাথে চা খাব এবং এ সম্পর্কে কথা হবে। এসময় এ প্রতিবেদক তার সাথে ব্যক্তিগত সাক্ষাতের প্রস্তাবটি সরাসরি নাকোচ করে দেন। এরপর একই সমিতির সেক্রেটারি মোক্তার হোসেনের সাথে কথা বলতে চাইলে ওই সভাপতি বলেন, সম্পাদক আজ আসেন নাই। তাড়াশ উপজেলার ভুক্তভোগী জনসাধারণ এ বিষয়ে সংশ্লিষ্ট উর্ধতন মহলের জরুরী দৃষ্টি আকর্ষণ করেছেন।

গুরুদাসপুরে ছেলের ভয়ে  বাবা-মা পলাতক

গুরুদাসপুর প্রতিনিধি:নাটোরের গুরুদাসপুরে মাদকাসক্ত ছেলের নির্যাতনের ভয়ে বাড়ি ছেড়ে অন্যত্র পালিয়ে বেড়াচ্ছেন রাজমিস্ত্রি পিতা মো. কায়েস মোল্লা ও মাতা আছিয়া খাতুন। কায়েস চাঁচকৈড় মধ্যম পাড়া মহল্লার মরহুম ইব্রাহিম মোল্লার ছেলে। মাদকাসক্ত ওই ছেলের নাম আতিক মোল্লা (২৫)। তার বিরুদ্ধে সম্প্রতি গুরুদাসপুর আমলী আদালত নাটোরে প্রতারণা মামলা দায়ের করে আক্রোশের শিকার হয়েছেন পিতা কায়েস। মামলা প্রত্যাহার না করলে ছেলে আতিক তার পিতাকে মেরে ফেলার হুমকিও দেন। একদিকে ঋণের কিস্তির টাকা দিতে না পারায় এবং অন্যদিকে ছেলের হুমকির ভয়ে বাড়ি ছেড়ে অন্যত্র পালিয়ে রয়েছেন তিনি।
জানাযায়- কায়েস বছরখানেক আগে তার ছেলে আতিককে রিকন্ডিশন ট্রাক কিনে দেওয়ার জন্য নিজের জমানো টাকা দেওয়ার পরও বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নিজের নামে ১৫ লাখ ৫০ হাজার টাকা ঋণ করেন। ঋণেরে টাকার কিস্তি পরিশোধের দায়িত্ব ছিলো ছেলে আতিকের ওপর। কিন্তু আতিক ওই টাকা পরিশোধ না করে কেনা ট্রাকটি বিক্রি করে দেন এবং ওই টাকা-পয়সা নিয়ে শশুরবাড়ি সটকে পড়েন। এদিকে ঋণের টাকার জন্য বিভিন্ন এনজিও প্রতিষ্ঠানের কর্মচারীরা কায়েসের বাড়িতে ধরনা দিচ্ছে। কায়েসের স্ত্রী আছিয়া বেগম বলেন- ভাগ্যের কি নির্মম পরিহাস ছেলে আতিকের হুমকিতে এই বৃদ্ধ বয়সেও পালিয়ে থাকতে হচ্ছে। ঋণের টাকা দেওয়া তো দুরে থাক তার প্রথম স্ত্রীর মৃত্যুর পর তার ৬ বছরের ছেলে আশরাফুল ইসলাম সৌরভকেও লালন পালন করতে হচ্ছে আমাদের। এব্যাপারে অভিযুক্ত আতিকের মুঠোফোনে একাধিকবার ফোন করেও তার সঙ্গে যোগাযোগ করতে না পারায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।স্থানীয় কাউন্সিলর আসমা খাতুন বলেন- আমরা অনেক চেষ্টা করেও আতিককে নিয়ন্ত্রণ করতে পারিনি। তাকে গ্রেপ্তার করে আইনানুগ ব্যবস্থা নেওয়া উচিত।

তাড়াশে ৩ জন পরিক্ষার্থীর জন্য ৩০ জন কর্মকর্তা ও কর্মচারী

গোলাম মোস্তফা : সিরাজগঞ্জের তাড়াশে এসএসসি পরিক্ষায় হিসাব বিজ্ঞান বিভাগে পরিক্ষা দিলেন মাত্র ৩ জন ছাত্র। কিন্তু পরিক্ষায় দায়িত্ব পালন করেন ৩০ জন কর্মকর্তা ও কর্মচারী। (১১ মার্চ) সোমবার তাড়াশ ইসলামিয়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয় ও গুল্টা বাজার দ্বি মূখী উচ্চ বিদ্যালয়ে এ বিভাগের পরিক্ষা সম্পন্ন হয়।
তাড়াশ তাড়াশ ইসলামিয়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কেন্দ্র সচিব আব্দুস সালাম বিএসসি ও গুল্টা বাজার দ্বি মূখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কেন্দ্র সচিব আলী আহাম্মেদ এ তথ্য নিশ্চিত করে বলেন, বিজ্ঞান ও মানবিক বিভাগে পড়তে ছাত্রছাত্রীর আগ্রহ বেশি। বিশেষ করে হিসাব বিজ্ঞান বিভাগে কোন ছাত্রছাত্রী ভর্তি হতে চায়না। ফলে পুরো উপজেলায় মাত্র ৩ জন পরিক্ষা দিলেন। তাড়াশ কেন্দ্রের পরিক্ষার্থী হৃদয় শেখ ও আসিফ হোসেন নামে ২ জন ছাত্র। গুল্টা কেন্দ্রের পরিক্ষার্থী মুঞ্জিল হোসেন।
তাড়াশ ইসলামিয়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ট্যাগ অফিসার উপজেলা একাডেমিক সুপারভাইজার নুরুন্নবী ও গুল্টা বাজার দ্বি মূখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ট্যাগ অফিসার উপজেলা ফ্যামিলি প্ল্যানিং কর্মকর্তা আনিসুর রহমান বলেন, হিসাব বিজ্ঞান বিভাগে পরিক্ষার্থী কম হলেও দায়িত্ব পালন করতে হলো সংশ্লিষ্ট সবার একইরকম। যথারীতি ৩ ঘন্টা পরিক্ষা হয়েছে। দায়িত্ব পালন করলেন ইউএনও থেকে শুরু করে আরো ২৯ জন কর্মকর্তা ও কর্মচারী। তাড়াশ কেন্দ্রে মোট পরিক্ষা দিচ্ছেন ৭৬৫ জন। গুল্টা কেন্দ্রের পরিক্ষার্থী ২৪৩ জন।এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুইচিং মং মারমা বলেন, হিসাব বিজ্ঞান একটি গুরুত্বপূর্ণ শাখা। শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে হবে এ বিভাগে পড়ালেখার জন্য।

তাড়াশে ক্রেডিট ইউনিয়নের বার্ষিক সাধারণ সভা
লুৎফর রহমান ঃ সিরাজগঞ্জের তাড়াশে শিক্ষক কর্মচারী কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেড এর ৮ম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত। গত (২ মার্চ) শনিবার সকালে তাড়াশ উপজেলা পরিষদ মিলনায়তনে তাড়াশ উপজেলা শিক্ষক কর্মচারী কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের আয়োজনে ৮ম বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন তাড়াশ উপজেলা শিক্ষক কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়নের চেয়ারম্যান আইয়ুবুর রহমান রাজন।শিক্ষক কর্মচারী কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের ৮ বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন কালব খ (অঞ্চলের) ডিরেক্টর মোঃ ওয়াজেদ আলী খাঁন।
প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষক কো অপারেটি ক্রেডিট ইউনিয়নের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম।বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিরাজগঞ্জ জেলা কালব ব্যাবস্থাপক, জুড গমেজ ও বগুড়া জেলা কালব এর সহ ব্যবস্থাপক মোঃ কোরবান আলী।

তাড়াশে প্রতিবন্ধীদের চক্ষু শিবির
স্টাফ রিপোর্টার : সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মাধাইনগর ইউনিয়নে গত সোমবার (১১ মার্চ) এক বিশেষ চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে । সিরাজগঞ্জস্থ প্রফেসর এম.এ.মতিন মেমোরিয়াল বিএনএসবি বেজ আই হসপিটাল এর উদ্যোগে ইউকেএইড এর অর্থায়নে ও স্থানীয় পরিবর্তন সংস্থার সহযোগীতায় শুধুমাএ প্রতিবন্ধীদের জন্য উক্ত বিশেষ চক্ষু শিবির আয়োজন করা হয় । দিনব্যাপী ক্যাম্পে যে সকল চক্ষু বিশেষজ্ঞ চিকিৎসা সেবা প্রদান করেন তারা হচ্ছেন : মোঃ নজরুল ইসলাম খান অফথ্যালমিক প্যারামেডিক্স, মোঃ জিয়াউল কবির অফথ্যালমিক, মোঃ সাদ বিন ইবনে তালহা অর্গানাইজার, মোঃ তোজাম্মেল হোসেন তোতা অর্গানাইজার, মোঃ আরিফুল বারী এম.এল.ও.পি, সাব্বির হায়দার এমএলওপি। ক্যাম্পের সার্বিক তত্ত¡াবধানে ছিলেন পরিবর্তনের উপপরিচালক রোখসানা খাতুন এবং সহযোগীতায় ছিলেন পরিবর্তনের কোঅর্ডিনেটর মো: ইসহাক আলী। উক্ত ক্যাম্পে মোট ৩৭ জন প্রতিবন্ধী পুরুষ-মহিলা চক্ষু রোগী চিকিৎসা গ্রহণ করেন। তাদের মধ্যে চশমা প্রদান করা হয় ১৬ জনকে, ওষুধ প্রদান করা হয় ২০ জনকে এবং ছানী রোগী অপারেশনের জন্য রেফার- ভর্তি হয়েছে ৪ জন।

সিরাজগঞ্জে মাকে হত্যার দায়ে ছেলেকে মৃত্যুদন্ড
ডেস্ক রির্পোট ঃ সিরাজগঞ্জে মাকে গলাকেটে হত্যার দায়ে ছেলে নাহিদ ইমরান নিয়নকে (৩৯) মৃত্যুদন্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে ৫০ হাজার টাকা অর্থদন্ড দিয়েছেন আদালত। গত রোববার (১০ মার্চ) দুপুরে সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২ এর আদালতের বিচারক মো. আবুল বাশার মিঞা এ রায় ঘোষণা করেন। আদেশে বলা হয় আসামিকে দি পেনাল কোডের ৩০২ ধারায় দন্ডযোগ্য অপরাধে দোষী সাব্যস্ত করে আসামিকে ফাঁসিতে ঝুলিয়ে রেখে মৃত্যুদন্ড কার্যকর করার নির্দেশ দেওয়া হলো।
দন্ডপ্রাপ্ত নাহিদ ইমরান নিয়ন সিরাজগঞ্জ শহরের মুজিব সড়ক এলাকার বীর মুক্তিযোদ্ধা মৃত তোজাম্মেল হকের ছেলে। নিয়ন স্থানীয় কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সহকারী ছিলেন।অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২ আদালতের এপিপি জেবুন্নেছা (জেবা রহমান) এসব তথ্য নিশ্চিত করেছেন। আদালতের পেশকার মোহাম্মদ আলী জানান, দীর্ঘ শুনানী শেষে আমাসীর উপস্থিতিতে আদালত রবিবার এই রায় ঘোষণা করেছেন। সূত্র ঃ সময়ের আলো ।

রমজানের বাজার 
আবদুর রাজজাক রাজু
রমজানে জানটা যে
হলো খান খান
জিনিষের দাম বাড়ে
যেখানেই যান।
রমজানে নাভিশ্বাস
ত্রাহি ত্রাহি প্রায়
পণ্যের মূল্য শুধু
উপরদিকে ধায়।
রমজানে বাজারে যত
তেল-নুন-চুন
সকল দ্রব্যে লাগে
চরম আগুন।
পূণ্যের মাসে দেখো
লাভের কী লীলা
মুনাফার পাল¬া চলে
ভুলে ছিলছিলা।
আর কোন মাসে কিন্তু
এমনটা নাই
রমজানে বাজারে জমে
বাটপারী তাই।
মুখে সবে ধর্মের
বুলি কপচায়
স্বার্থে অন্ধ হয়ে ব্যবসা চালায়।

সিরাজগঞ্জ জেলা পরিষদ নির্বাচন
চেয়ারম্যান পদে লাবু বিজয়ী

ডেস্ক রির্পোট ঃ সিরাজগঞ্জ জেলা পরিষদ উপনির্বাচনে চেয়ারম্যান পদে শামীম তালুকদার লাবু জিপ গাড়ি প্রতীক নিয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে ১২৮ ভোট বেশী পেয়েছেন। তিনি সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের তৎকালীন আমৃত্যু সভাপতি, ভাষা সৈনিক মোতাহার হোসেন তালুকদারের কনিষ্ঠ কন্যা ও সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য ড. জান্নাত আরা হেনরীর স্বামী।
গত শনিবার (৯ মার্চ) বিকাল সাড়ে ৫টার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ শহিদুল ইসলাম। তিনি বলেন, জিপ গাড়ি প্রতীকে শামীম তালুকদার লাবু ৬৩৪ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মকবুল হোসেন মুকুল ঘোড়া প্রতীকে ৫০৬, উড়োজাহাজ প্রতীকে মুহাম্মদ শওকত আলী সেলিম ৩৪, মোটরসাইকেল প্রতীকে আব্দুর রহমান ২, আনারস প্রতীকে রেফাজ উদ্দিন মাস্টার ১০ ও চশমা প্রতীকে আব্দুর রহমান ৫ ভোট পেয়েছেন।প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস। তার পদত্যাগে চেয়ারম্যান পদটি শূন্য হয়। সূত্র ঃ সময়ের আলো।

তাড়াশে বাড়ছে গমের চাষ
বিশেষ প্রতিনিধি : অধিক খাদ্য শস্য উৎপাদনের লক্ষে শস্য ভান্ডার খ্যাত চলনবিল অধ্যুষিত সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা প্রতি বছরই অর্থকরী ফসল গমের চাষ বেড়েই চলছে। এতে উপজেলায় কৃষি ব্যবস্থায় ঘটছে ব্যাপক পরিবর্তন। অল্প খরচে অধিক লাভজনক আর উন্নতজাতের এবং অর্থকরী ফসল হওয়ায় বোরো চাষের পাশাপাশি গম চাষে ঝুঁকছেন এ অঞ্চলের কৃষকরা।
অধিকাংশ কৃষক আধুনিক প্রযুক্তি ব্যবহার করে অল্প খরচে অধিক লাভজনক উন্নতজাতের খাদ্য শস্য গম চাষ করছেন এমনটাই জানালেন উপজেলা সগুনা ইউনিয়নের বিন্নাবাড়ি গ্রামের কৃষক আলীমুদ্দিন।তিনি বলেন, গত কয়েক বছর ধরে গমের বাম্পার ফলন ও অধিক লাভজনক ফসল হওয়ায় এ উপজেলার সচেতন কৃষকরা বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত উচ্চ ফলনশীল (উফশী) জাতের গম চাষে ঝুকছেন। আবহাওয়া অনুকূলে থাকলে গত বছরের তুলনায় এ বছরও প্রতিটি গম চাষি আর্থিক ভাবে অধিক মুনাফা লাভ করবে বলে মনে করছে উপজেলা কৃষি বিভাগ।এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল্লাহ আল মামুন জানান, ভূগর্ভের পানির স্তর ঠিক রাখতে ধান চাষের পাশাপাশি এ উপজেলার কৃষকদের গম চাষে উদ্বুদ্ধ করা হয়েছে। কৃষকরা যেন গম চাষে কোন প্রকার সমস্যায় না পরেন সেই জন্য আমরা সর্বাক্ষণিক নজর রাখছি। কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ কৃষকদের পাশে থেকে তাদের নানা পরামর্শ দিচ্ছেন। আবহাওয়া অনুকুলে থাকলে বাম্পার ফলন হবে বলে তিনি আশা করেন।

রায়গঞ্জে জামে মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন
ডেস্ক রির্পোট ঃ সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার নলকা ইউনিয়নের বিষ্ণুপুর পূর্ব পাড়া জামে মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে। বিষ্ণুপুর পূর্বপাড়া জামে মসজিদ কমিটির অর্থায়নে গত শুক্রবার বিকেলে বিষ্ণুপুর গ্রাম উন্নয়ন পরিষদের আয়োজনে শুভ উদ্বোধন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মসজিদের ভিত্তি প্রস্তর স্থাপন করেন, সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ,তাড়াশ,সলঙ্গা) আসনের জাতীয় সংসদ সদস্য বিশিষ্ট শিশু বিশেষজ্ঞ অধ্যাপক ডা: আব্দুল আজিজ। পরে বিষ্ণুপুর জামে মসজিদ উন্নয়নের জন্য ৫ লাখ ৫০ হাজার টাকা অনুদান দেওয়ার ঘোষনা দেন। মতবিনিময় সভায় এলাকাবাসীর বিভিন্ন দাবির প্রেক্ষিতে এমপি মহোদয় বিষ্ণুপুর খেয়াঘাট হইতে জয়ানপুর খেয়াঘাট পর্যন্ত রাস্তা পাকাকরণ ও বিষ্ণুপুর খেয়াঘাট থেকে বেংনাই-তেঘুরী হাটখোলা পর্যন্ত রাস্তা পাকাকরণের প্রতিশ্রæতি দেন।মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বিষ্ণুপুর গ্রাম উন্নয়ন পরিষদের সভাপতি ও দাদপুর জি আর ডিগ্রী কলেজের প্রভাষক হাফিজুল ইসলাম,অনুষ্ঠান সঞ্চালনা করেন নলকা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুস সাত্তার সরকার। সূত্র ঃ দৈনিক সিরাজগঞ্জ খবর।

তাড়াশে আন্তর্জাতিক নারী দিবস পালিত
স্টাফ রিপোর্টারঃ সিরাজগঞ্জের তাড়াশে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে।”নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ” এই প্রতিপাদ্যকে নিয়ে ৮ মার্চ শুক্রবার সকালে তাড়াশ উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ আয়োজনে এ দিবস পালন করা হয়।উপজেলা নির্বাহী অফিসার সুইচিং মং মারমা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তাড়াশ-রায়গঞ্জের সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মোঃ আব্দুল আজিজ।বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মনিরুজ্জামান মনি, তাড়াশ পৌর মেয়র আব্দুর রাজ্জাক, উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন খান, প্রভাষক মর্জিনা ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা খাদিজা নাসরিন, তাড়াশ পৌর কাউন্সিলর ও পরিবর্তন এর উপ-পরিচালক রোখসানা খাতুন রুপা প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কিশোর-কিশোরী ক্লাবের শিক্ষক মো. আলম। অনুষ্ঠানে অতিথিবৃন্দ তাদের বক্তব্যে বলেন,২০৩০সালের মধ্যে এসডিজি বাস্তবায়ন কল্পে ও ২০৪১ সালের মধ্যে উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে বিশ্বের কাছে পরিচিত করতে চাইলে সকল উন্নয়ন কর্মে নারী পুরুষের সমান অংশগ্রহণ একান্ত জরুরী।নারী পুরুষের সম অধিকার, সমতা,সম অংশগ্রহন ও জেন্ডার বেজড ভায়োলেন্স প্রতিকার করতে পারলেই এ দেশকে উন্নয়নশীল দেশে রূপান্তরিত করা সম্ভব।

তাড়াশে খাল খননে ব্যাপক অনিয়মের অভিযোগ

গোলাম মোস্তফা, বিশেষ প্রতিনিধি: খালের দুই ধারে বিস্তীর্ণ মাঠে আবাদী ক্ষেত। বোরো মৌসুমে খালের পানির সেচ সুবিধা পেতে সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলায় বিন্নাবাড়ী আমতলা কাটা খাল ভায়া কুন্দইল সেতু খাল খনন করা হচ্ছে। কিন্তু যেনতেনভাবে খালটি খনন করায় সেচের সুবিধা পাওয়া সম্ভবনা। বন্যার পানির সাথে খালের পানি নেমে যাবে বলে দৈনিক ইত্তেফাককে জানিয়েছেন স্থানীয় কৃষকরা।
সগুনা ইউনিয়নের কুন্দইল গ্রামের কৃষক আব্দুল মজিদ, ফয়জাল প্রামানিক, খয়বার হোসেন, রহিম উদ্দীন, আব্দুস সালাম, কোবাদ আলী ও বিন্নাবাড়ী গ্রামের কৃষক আজগর আলী, জামিল উদ্দীন, আলমাছ আলীসহ আরো অনেকে অভিযোগ করেন, আগের খালের চেয়ে এখনকার খালের তলার প্রস্থ অর্ধেকের কম। তাছাড়া খালের দুই পাশের দুর্বা ঘাসের উপর সামান্য করে মাটি ফেলে অধিক প্রস্থের বক্সার রাখা হচ্ছে। যাতে খনন কাজে করতে খরচ কম লাগে। সর্বপরি কৃষকরা খালের ভাটিটে রাবার ড্যাম স্থাপনের মরামর্শ দিয়েছেন পানি ধরে রাখার জন্য।
উপজেলা প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০২৩-২০২৪ অর্থ বছরে সারাদেশে পুকুর, খাল উন্নয়ন প্রকল্প (১ম সংশোধিত) (আইপিছিপি) প্রকল্পের আওতায় তাড়াশ উপজেলার সগুনা ইউনিয়নে ১. ক) বিন্নাবাড়ী আমতলা-কাটা খাল ভায়া কুন্দইল সেতু খাল খনন করা হচ্ছে। এ কাজের প্রাক্কলিত মূল্য ধরা হয়েছিল ১ কোটি, ৯৬ লাখ ২৫ হাজার ৩৩৬ টাকা। চুক্তি মূল্য ১ কোটি ৮৬ লাখ ৪৪ হাজার ৬৯ টাকা। এ খালে ১৪ টি রেফারেন্স বেড বøক ও ১৪ টি টেম্পোরারি বেঞ্চ মার্ক নির্মান করার কথা রয়েছে কাজের নথিতে। কাজটি ২৬‘শ মিটার।
সরেজমিনে দেখা গেছে, ৪টি ভেক্যু মেশিন দিয়ে বিন্নাবাড়ী আমতলা কাটা খাল ভায়া কুন্দইল সেতু খাল খনন করা হচ্ছে। খালের তলাদেশের প্রস্থ একদমই কম সাবেক খালের তুলনায়। দুর্বা ঘাসের উপর যৎসামান্য মাটি ফেলে বক্সার রাখা হচ্ছে। পরে ড্রেসিং করা হচ্ছে। যাতে কেউ বুঝে উঠতে না পারে কাজটি সঠিকভাবে করা হয়নি।
চলনবিল রক্ষা আন্দোলন কমিটির তাড়াশ উপজেলা শাখার আহŸায়ক আব্দুর রাজ্জাক রাজু বলেন, ক্রমশ পানিশূন্য হয়ে পড়ছে চলনবিল। বিল থেকে বন্যার পানি নামার পর জলাধারগুলো শুকিয়ে যায়। ফলে ভূগর্ভস্থ পানির ওপর সম্পূর্ণরূপে নির্ভরশীল হয়ে পড়েছেন কৃষকরা। তাড়াশের ভাটি অঞ্চলে পানির লেয়ার আরও নিচে পাওয়া যায়। এসব এলাকাতে ১০ ফুট অবদি গর্ত খুরে মেশিন বসিয়ে বোরো ধানের আবাদ করা হচ্ছে। চলনবিলের সব চেয়ে বড় ও গভীর কাটা গাংয়ে পানি নেই। বিন্নাবাড়ী আমতলা কাটা খাল ভায়া কুন্দইল সেতু খাল সঠিকভাবে খনন করা হলে তবেই কৃষকবান্ধব হবে।
এদিকে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স আকাশ ট্রেডাসের সত্ত¡াধিকারী মো. আনোয়ার হোসেন বলেন, ব্যস্ততার কারণে আমি বিন্নাবাড়ী আমতলা কাটা খাল ভায়া কুন্দইল সেতু খাল খনন করা দেখতে যেতে পারিনি। আপনি তাড়াশ উপজেলা প্রকৌশল অফিসে যোগাযোগ করুন সকল তথ্যের জন্য।
দায়িত্বপ্রাপ্ত তাড়াশ উপজেলা প্রকৌশল অফিসের উপ-সহকারী প্রকৌশলী মো. বাবুল আখতার বলেন, “ আপনি যেহেতু রিপোর্ট করবেন, আমাকে জেনে-বুঝে প্রশ্নের উত্তর দিতে হবে। পরে আপনার সঙ্গে কথা বলে নেব। ”
উপজেলা প্রকৌশলী মো. ফজলুল হক বলেন, আমি এখনো বিন্নাবাড়ী আমতলা কাটা খাল ভায়া কুন্দইল সেতু খাল পরিদর্শনে যেতে পারিনি। প্রকল্পে বর্ণনা অনুযায়ী খনন কাজে কোন অসঙ্গতি পরিলক্ষিত হলে তা ঠিক করে নেওয়া হবে।সংশ্লিষ্ট সবার সাথে কথা বলে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন, সিরাজগঞ্জ জেলা নির্বাহী প্রকৌশলী মো. সফিকুল ইসলাম।

তাড়াশে ঠাকুর অনুকূলচন্দ্রের ধর্মসভা
আব্দুল কুদ্দুস তালুকদার: গত শুক্রবার ও শনিবার পালিত হলো বিশ্ব সৎসঙ্গের প্রান পুরুষ যুগ পুরুষোত্তম পরম প্রেমময় শ্রী শ্রী ঠাকুর অনুকূল চন্দ্রের শুভ ১৩৬ তম আবির্ভাব বার্ষিকী স্মরণে ৩৯ তম মহোৎসব ও ধর্মসভা তাড়াশ উপজেলার দেশীগ্রাম ইউনিয়নের রামবল্লভপুর সৎসঙ্গ আশ্রম প্রাঙ্গনে সহকারী প্রতি ঋত্বিক শিবলাল মাহাতোর সভাপতিত্বে। অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা স্বপন কুমার রায় সন্মানিত ট্রাষ্টী হিন্দু ধর্ম বিষয়ক কল্যান ট্রাষ্ট, ধর্ম মন্ত্রনালয়।
এছাড়া বিশেষ অতিথি ছিলেন তাড়াশ উপজেলা আওয়ামী লীগের জিএস সনজিত কর্মকার, ডাঃ গজেন্দ্র নাথ মাহাতো সহকারী অধ্যাপক ঢাকা শিশু হাসপাতাল ও ইন্সটিটিউট, ডাঃ প্রবীন কুমার মাহাতো আবাসিক সার্জন শহীদ এম মনসুর আলী হাসপাতাল, জ্ঞানেন্দ্র নাথ বসাক চেয়ারম্যান দেশীগ্রাম ইউপি, আলহাজ্ব আমজাদ হোসেন ছানা সাবেক চেয়ারম্যান সোনাখাড়া ইউপি, নিমগাছি বাজার কমিটির জিএস বরুন সরকার, আদিবাসী লীডার শুশীল চন্দ্র মাস্টার প্রমূখ। এতে প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন পাবনা হিমায়েতপুর অনুকূল ঠাকুর আশ্রমের প্রতি ঋত্বিক হরিপদ মজুুমদার। আরও বক্তব্য রাখেন হেমায়পতপুর ঠাকুর আশ্রমের সহকারী প্রতি ঋত্বিক পিযুষ কান্তি ঘোষ, সুজন কুমার মাহাতো প্রমূখ।
তাড়াশে যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

মোঃ মুন্না হুসাইন ঃ সিরাজগঞ্জের তাড়াশে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের স্মৃতি বিজড়িত ৭ই মার্চ দিবস-২০২৪ উদযাপন করা হয়েছে। গত বৃহস্পতিবার (৭ মার্চ) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি-আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
সকালে তাড়াশ উপজেলা পরিষদ প্রাঙ্গণে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রের পক্ষ্যে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ তাড়াশ উপজেলা কমান্ড, বাংলাদেশ আওয়ামীলীগ তাড়াশ উপজেলা শাখা, তাড়াশ উপজেলা পরিষদ, তাড়াশ পৌরসভা, তাড়াশ থানা, তাড়াশ পল্লী বিদ্যুৎ সমিতি, স্কাউট দল, বেসরকারি এনজিও সংস্থা গণ উন্নয়ন কেন্দ্রসহ বাংলাদেশ আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠন, বিভিন্ন সরকারি-বেসরকারি দফতর, শিক্ষা প্রতিষ্ঠান, পেশাজীবী সংগঠন এবং সামাজিক-সাংস্কৃতিক- সাহিত্য সংগঠনের নেতারা।পরে বর্ণাঢ্য র‌্যালি পৌরসভার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অডিটরিয়ামে প্রাঙ্গণে এসে শেষ হয়। র‌্যালিতেও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেয়। দিবসটি উপলক্ষে উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠান মালার আয়োজন করা হয়।উপজেলা প্রশাসনের উদ্যোগে অডিটোরিয়ামে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার সুইচিং মং মারমা বলেন, জাতির পিতার ৭ই মার্চের ভাষণ বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ভাষণ। মহান মুক্তিযুদ্ধের অনুপ্রেরণা ছিলো এই ভাষণ। এ ভাষণের কথামালা বাঙালির হৃদয়ের সাহস সঞ্চার করে। তিনি বলেন, বঙ্গবন্ধু জন্ম থেকে মৃত্যু পর্যন্ত দেশের মানুষের জন্য আন্দোলন-সংগ্রাম করেছেন।

পরিবর্তনের বেলকুচি প্রকল্প
গ্রীন ভ্যালী পার্কে আনন্দ ভ্রমণ

স্টাফ রিপোর্টার: পরিবর্তনের আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম- বেলকুচি এর আয়োজনে গত ৯ মার্চ শনিবার নাটোরের লালপুর উপজেলার গ্রীন ভ্যালী পার্কে আনন্দ ভ্রমণ অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে উপস্থিত ছিলেন পরিবর্তন সংস্থার পরিচালক আবদুর রাজ্জাক রাজু, উপ-পরিচালক রোকসানা খাতুন, কর্মসূচি পরিচালক, গোলাম মোস্তফা, আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম-এর উপজেলা প্রোগ্রাম ম্যানেজার, প্রোগ্রাম সুপারভাইজারগণ, ৫৮ জন শিক্ষক ও তাদের আত্বীয়স্বজন সহ মোট ১২৪ জন। উক্ত কর্মসূচিতে সাংস্কৃতিক অনুষ্ঠান, ক্রিড়া প্রতিযোগীতা , লটারী ড্র ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।
উল্লাপাড়ায় কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন
শাহ আলম সরকার: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্প (১ম সংশোধিত) এর আওতায় তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে। চাষাবাদে আধুনিকায়ন, উন্নত কলা-কৌশল ও নতুন প্রযুক্তির সঙ্গে কৃষকদের পরিচয় করিয়ে দেওয়ার জন্য এ মেলার আয়োজন।
গত বৃহস্পতিবার (৭ মার্চ) উল্লাপাড়া উপজেলা পরিষদ চত্তরে মেলার উদ্বোধন করেন সিরাজগঞ্জ -৪ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শফিকুল ইসলাম শফি। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উল্লাপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা সানজিদা সুলতানা।
এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিরাজগঞ্জ কৃষিবিদ বাবলু কুমার সূত্রধর, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মনিরুজ্জামান পান্না, পৌর মেয়র এস এম নজরুল ইসলাম, উপজেলা সহকারী (ভূমি) মোছাঃ খাদিজা খাতুন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান লিবলী ইসলাম কবিতা, উপজেলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ সুবর্ণা ইয়াসমিন সুমি, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা প্রমুখ।পরে আলোচনা সভা শেষে মেলায় আমন্ত্রিত অতিথিরা বিভিন্ন স্টল ঘুরে দেখেন ও কৃষকদের সঙ্গে কথা বলে তাদের মাঝে বীজ বিতরণ করেন। রাজশাহী কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় অনুষ্ঠিত এ মেলায় প্রায় ১৬টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

তাড়াশে পাগলা কুকুরের কামড়ে ৭ জন আহত
তাড়াশ প্রতিনিধি : সিরাজগঞ্জের তাড়াশে পাগলা কুকুরের কামড়ে নারী ও শিশুসহ অন ন্ত ৭ জন গুরুতর আহত হয়েছে। আহতদের তাড়াশ ৫০ শয্যা বিশিষ্ঠ স্বাস্থ্য কমপে¬ক্সে চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে চার বছর বয়সী তৌফিক হোসেন নামের এক শিশুকে মমুর্ষ অবস্থায় বগুড়া শজিমেক হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। গত শুক্রবার (৮ মার্চ) সন্ধ্যায় তাড়াশ পৌর সদরের মাদ্রাসা পাড়ায় এ ঘটনা ঘটে।
বিষয়টি নিশ্চিত করেছেন তাড়াশ উপজেলা স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কর্মকর্তা ডা. মো. মনোয়ার হোসেন। জানা গেছে, তাড়াশ মাদ্রাসা পাড়ার এতেশামের শিশু ছেলে তৌফিক হোসেন ভাইয়ের সাথে বাড়ির পাশের রাস্তায় খেলছিল। এ সময় একটি পাগলা কুকুর এসে আচমকা তাদের কামড়াতে থাকে। এতে ভয় পেয়ে ওই দু শিশু চিৎকার ও কান্নাকাটি শুরু করলে লোকজন এসে কুকুরটিকে তাড়া দেয়। তখন কুকুরটি চলে যায় উত্তর ওয়াবদা বাঁধ এলাকায় সেখানে গিয়ে আরো তিন জনকে কামড়ে দেয়।এরপর তাড়াশ হাসপাতাল গেট এলাকায় গিয়ে আরো তিনজনকে কামড়িয়ে কুকুরটি চলে যায়। আর এ ভাবে কুকুরের কামড়ে আহত হন মোট সাত জন। পরে স্থানীয়রা কুকুরের কামড়ে আহতের উদ্ধার করে তাড়াশ ৫০ শয্যা বিশিষ্ঠ স্বাস্থ্য কমপে¬ক্সে নিয়ে আসেন।এ প্রসঙ্গে তাড়াশ উপজেলা স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কর্মকর্তা ডা. মো. মনোয়ার হোসেন বলেন, কুকুরের কামড়ে আহতের চিকিৎসা দেওয়া হয়েছে। পাশাপাশি গুরুতর আহত এক শিশুর অবস্থা আশংকাজনক হওয়ায় তাকে ওই রাতেই বগুড়া শজিমেক হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

সলঙ্গায় চোরাচুরির হিড়িক
সলঙ্গা প্রতিনিধি: সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলাসহ তিনটি উপজেলায় অস্বাভাবিক হারে বেড়েছে চোরের উপদ্রব। রাত নামলেই এখন উপজেলাগুলিতে কোথাও না কোথাও ঘটছে একাধিক চুরির ঘটনা। খোয়া যাচ্ছে সেচ পাম্প, বাসাবাড়ির মালামাল আর কৃষকের গবাদিপশু। চোরেরা হানা দিচ্ছে ছোটখাটো ব্যবসা প্রতিষ্ঠানেও। এমনকি রেহাই পাচ্ছে না মসজিদ, মন্দির। চোরের এমন উপদ্রবে আতঙ্ক বিরাজ করছে এই এলাকার জনমনে। হয়রানি এড়াতে অধিকাংশ ঘটনায় মামলা হয় না থানায়।
এলাকাবাসী সূত্রে জানা যায়, গত শনিবার রাতে উপজেলার সলঙ্গা থানার আমশড়া গ্রামের সিরাজগঞ্জ জেলার এশিয়ান টিভির স্টাফ রিপোর্টার জিন্নাহ ফারুকের ছোট ভাই জাহাঙ্গীর আলমের প্রায় ৯ হাজার টাকা মূল্যের দুইটি বকনী বাছুরসহ খরের পালার অর্ধেক খর চুরি হয়েছে। একই রাতে একই থানার ইছিদাহ গ্রামের প্রায় এক লক্ষ টাকার পরিমাণে একটি ষাড় গরু চুরি হয়। এর কয়েক দিন আগে সোমবার রাতে সোলাইমান হোসেনের বাড়িতে সিঁধ কেটে দশ হাজার টাকা নিয়ে গেছে। তাড়াশ উপজেলার মাধাইনগর ইউনিয়নের ঝুরঝুরি গ্রামের মতিন আকন্দের সেচ পানির মোটর খুলে নিয়ে যায় চোরেরা। একই রাতে ওই উপজেলায় আলীর গোয়ালঘর থেকে চুরি হয় একটি গরু। এছাড়া উল্লাপাড়া উপজেলার ১নং রামকৃষ্ণপুর ইউনিয়নে চৈত্রহাটি মন্দিরে একাধিকবার চুরির ঘটনা ঘটেছে।স্থানীয়রা বলছেন, মাদকের অবাধ বিস্তারের কারণে দিনদিন উঠতি বয়সী তরুণরা আসক্ত হচ্ছে। নেশার টাকার জোগান দিতেই জড়িয়ে পড়ছে চুরিসহ নানা অপরাধ কর্মকান্ডে।সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, চুরি-ডাকাতি রোধে পুলিশ জোরালোভাবে কাজ করে চলছে।

চাটমোহরে হত্যা মামলার আসামী সহকারী শিক্ষক সাময়িক বরখাস্ত
চাটমোহর প্রতিনিধি ঃ একটি হত্যা মামলায় পুলিশ কর্তৃক গ্রেফতার হয়ে জেলহাজতে থাকায় পাবনার চাটমোহর উপজেলার টেঙ্গরজানি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক কামরুল হাসান ওরফে খোকন (৪০) কে চাকুরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পাবনা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সিদ্দিক মোহাম্মদ ইউসুফ রেজা গত ১১ ফেব্রæয়ারি তাঁর দপ্তরের ৩৮.০১৭৬০০.০০০.২৭.২৪.২৯৯/৯ নং স্মারক পত্রে বরখাস্তের এই আদেশ দেন।
উল্লেখ্য, চাটমোহর উপজেলার পাশ্বর্ডাঙ্গা ইউনিয়নের বড়গুয়াখড়া গ্রামে গত ১ ফেব্রæয়ারি দিবাগত রাতে সাড়ে ৮টার দিকে মাদ্রাসার কমিটি গঠন নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের মারপিটে আব্দুল আলীম সরকার (৫২) নামে এক ব্যক্তি নিহত হন। তিনি স্থানীয় মালেকা ইছাহক দারুল আকরাম ইবতেদায়ী মাদ্রাসার সভাপতি ছিলেন। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ একই গ্রামের মৃত আরজান সরদারের ছেলে আফসার আলী মাস্টার (৬৫) ও তার ছেলে টেঙ্গরজানি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক কামরুল হাসান ওরফে খোকন মাস্টার (৪০) কে গ্রেফতার করে।
অভিযোগ, আঃ আলীম সরকার নিজ বাড়িতে ফেরার পথে বড় গুয়াখড়া গ্রামের মাজার শরীফ গেটের সামনে পৌঁছালে পূর্বপরিকল্পিতভাবে অভিযুক্ত আফসার আলী মাস্টার ও তার ছেলে কামরুল হাসান ওরফে খোকন মাস্টারসহ তাদের সহযোগীরা আলীমকে অকথ্য ভাষায় গালিগালাজসহ মারপিট করে। ঘটনাস্থলেই আঃ আলীম মারা যান। এ ঘটনায় নিহতের ভাই গোলজার হোসেন বাদি হয়ে আফসার আলী মাস্টার ও তার ছেলে কামরুল হাসান ওরফে খোকন মাস্টারসহ ৭ জনের নাম উল্লেখ করে থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলা নম্বর ৩। পুলিশ বাবা ও ছেলেকে আদারতের মাধ্যমে জেলহাজতে পাঠিয়েছে। তারা বর্তমানে কারাগারে আছেন। এ অবস্থায় সহকারি শিক্ষক কামরুল হাসানকে চাকুরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
সিংড়ায় অ্যাম্বুলেন্সে বিপুল পরিমাণ মাদক

সিংড়া প্রতিনিধি ঃ নাটোরের সিংড়ায় দুর্ঘটনা কবলিত অ্যাম্বুলেন্স উদ্ধার করতে গিয়ে মিলল ফেন্সিডিল ও গাঁজা। আজ সোমবার (৪রা মাচর্) দুপুর একটার দিকে নাটোর-বগুড়া মহাসড়কের সিংড়া উপজেলার চৌগ্রাম এলাকায় এই মাদক উদ্ধার করে ঝলমলিয়া হাইওয়ে পুলিশের একটি দল।
ঝলমলিয়া হাইওয়ে পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) সাজেদুর রহমান জানান, আজ সকালে এলাকাবাসী জানায় উপজেলার চৌগ্রাম এলাকায় নাটোর বগুড়া মহাসড়কের পাশে একটি অ্যাম্বুলেন্স নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে পড়ে আছে। এমন খবরে সেখানে যায় হাইওয়ে পুলিশের একটি দল। সেখানে গিয়ে অ্যাম্বুলেন্স উদ্ধার করতে গিয়ে এর ভিতর থেকে ৩৬০ বোতল ফেন্সিডিল ও ৩৩ কেজি গাঁজা উদ্ধার করে পুলিশ।তিনি আরও জানান, দুর্ঘটনার পরে অ্যাম্বুলেন্সের চালক এবং মাদক বহনকারীরা সেখান থেকে পালিয়ে যায়। পুলিশ মাদকদ্রব্যসহ অ্যাম্বুলেন্সটি হাইওয়ে পুলিশ ফাঁড়িতে নিয়ে আসে। অ্যাম্বুলেন্সের রেজিস্ট্রেশন নম্বর ধরে চালক এবং মাদক বহনকারীদের আটকের চেষ্টা করছে তারা।

তাড়াশে ঘোড়ার গাড়ি বিলুপ্তির পথে
বিশেষ প্রতিনিধি:সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার যোগাযোগ ব্যবস্থা আগে মোটেও ভালো ছিল না। বর্ষাকালে নৌকা, শুষ্ক মৌসুমে গরু, মহিষ ও ঘোড়ার গাড়ি ছিল লোকজনের একমাত্র চলাচলের মাধ্যম। কিন্তু কালের বিবর্তনে গরুর গাড়ি হারিয়ে গেছে বহু আগেই। মহিষের গাড়ি মাঝে মধ্যে চোখে পড়ে।
এ উপজেলার চলনবিলের প্রত্যন্ত গ্রাম অঞ্চল, যেখানে যোগাযোগ ব্যবস্থা এখনও চলাচলের উপযোগী হয়ে ওঠেনি। সেসব এলাকা থেকেও হারিয়ে গেছে বিশেষ করে কৃষিপণ্যবাহী ঘোড়ার গাড়ি।সরেজমিনে বিল এলাকার বিস্তীর্ণ মাঠের কুন্দইল খাল পাড়ের মেঠো পথে দেখা মেলে একটি ঘোড়ার গাড়ির। মা ঘোড়াটির সঙ্গে রয়েছে শাবক। মূলত গ্রাম থেকে বেশ দূরের ক্ষেতের সরিষা তুলে ক্ষেতের এক কোণায় ত্রিপলের উপর মাড়াই করে বস্তায় কৃষকের বাড়িতে পৌচ্ছে দিচ্ছেন এক গাড়িওয়ালা।
সগুনা উইনিয়নের কুন্দইল গ্রামের নুরুল ইসলাম নামের এই ব্যক্তি বলেন, আমাদের গ্রামে আট থেকে দশটি ঘোড়ার গাড়ি ছিল। এখন কারো নেই। আশপাশের গ্রামেও নেই। প্রায় দুই যুগ ধরে আমি ঘোড়ার গাড়িতে কৃষিপণ্য ও বিভিন্ন মালামাল পরিবহন করে সংসারের ব্যায়ভার চালিয়ে যাচ্ছি। কিন্তু বর্ষা মৌসুমে ঘোড়ার গাড়িতে কোন কাজ থাকেনা। তখন লালন-পালন কষ্ঠসাধ্য হয়ে পড়ে। আমিও শাবকসহ ঘোড়াটি বেচে দেওয়ার কথা ভাবছি।
স্থানীয় অনেকে বলেন, এক সময় প্রান্তিক কৃষকরা ঘোড়ার গাড়ি দিয়ে জীবিকা নির্বাহ করতেন। শস্যভান্ডার হিসাবে খ্যাত তাড়াশের প্রত্যন্ত গ্রাম এলাকার বির্স্তীর্ণ মাঠের ক্ষেত থেকে ফসল বাড়িতে আনা হত ঘোড়ার গাড়িতে। বিশেষ করে রবিশস্যের মৌসুমে সরিষা, গম, ভুট্টা, রসুন বহন করা হত। তাছাড়া গ্রামীণ হাট-বাজারে বিভিন্ন পণ্য আনা-নেওয়া করা হত। গাড়িওয়ালারা নিজেদের এলাকার কাজ শেষ করে চলে যেতেন অন্য জেলায়। এ প্রসঙ্গে তাড়াশ ডিগ্রি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক মর্জিনা ইসলাম বলেন, অপেক্ষাকৃত ধীর গতির ঘোড়ার গাড়ির কদর কমে গেছে দ্রæত গতির বিভিন্ন যান্ত্রিক যানবাহনের কারণে। গরুর গাড়ি বিলুপ্ত হয়ে গেছে। ঘোড়ার গাড়িও বিলুপ্তির পথে।

রায়গঞ্জে অসহায় পরিবারে ঢেউটিন বিতরণ
ডেস্ক রির্পোট ঃ সিরাজগঞ্জের রায়গঞ্জে একটি অসহায় পরিবারে ঘর নির্মাণের জন্য ঢেউটিন বিতরণ করেছে ‘ব্যাংক কর্মকর্তা ও মানবিক সমাজসেবক মাজেদ আলী সেখ ’। গত শুক্রবার বেলা ১২টার দিকে উপজেলার আটঘরিয়া এলাকার মৃত ভোলা সেনের স্ত্রী শিখা রানী সেনকে মানবিক সমাজসেবক ও ব্যাংক কর্মকর্তা মাজেদ আলী সেখ তার ব্যক্তিগত অর্থায়নে অসহায় এ পরিবারকে আনুষ্ঠানিকভাবে ঢেউটিনগুলো তুলে দেন। এসময় উপস্থিত ছিলেন, ধানগড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মীর ওবায়দুল ইসলাম মাসুম,উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি কামরুল ইসলাম বাবু,রায়গঞ্জ প্রেস ক্লাবের অন্যতম সদস্য ও ধানগড়া ইউনিয়ন আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শিহাবুল আলম সায়েম প্রমুখ। এ সময় অসহায় এ পরিবারের ঘর তৈরির কাজে অন্যান্য আসবাবপত্র দিয়ে সার্বিক সহযোগিতা করতে চান উপস্থিত সকলেই । ব্যাংক কর্মকর্তা ও সমাজসেবক মাজেদ আলী সেখ বলেন, আমি আগেও হতদরিদ্র, দুস্থ ও অসহায় মানুষের পাশে ছিলাম। আমার চাকরি অবসরে যাওয়ার আর কিছুদিন আছে। অবসর পরবর্তী সময় গুলো মানুষের পাশে থেকে ভালো কাজে সহযোগিতা করার চেষ্টা করে যাবো ইনশাল্লাহ। সূত্র ঃ দৈনিক সিরাজগঞ্জ খবর

রায়গঞ্জে ভয়াবহ অগ্নিকান্ড, পুড়ে মারা গেল ৭ টি গরু ছাগল
ডেস্ক রির্পোট ঃ সিরাজগঞ্জের রায়গঞ্জে এক কৃষকের গোয়াল ঘরে আগুন লেগে ৭টি গরু ও ছাগল পুড়ে মারা গেছে। গত বুধবার (৬ মার্চ) দিবাগত রাত একটার দিকে উপজেলার পাঙ্গাশী ইউনিয়নের দেউলমুড়া শেখপাড়া গ্রামের মফজেল শেখের গোয়াল ঘরে এই অগ্নিকান্ড ঘটে। এতে দরিদ্র কৃষক মৃত মজদার শেখের ছেলে মফজেল হোসেনের ৪ লাখ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন পাঙ্গাশী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের মেম্বার সাইফুল ইসলাম। তিনি বলেন, রাত ১ টার দিকে মশার কয়েল থেকে ঐ গােয়াল ঘরে আগুন লাগে। ওই এলাকার লোকজনে সহযোগিতায় আগুন নেভানো হলেও ততক্ষণে তার গোয়ালে থাকা ৩ টি গরু ও ৪টি ছাগল পুড়ে মারা যায়। রায়গঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন মাষ্টার আশিকুর রহমান জানান, আমরা ঘটনাস্থলে যাওয়ার আগেই এলাকাবাসী আগুন নিভিয়ে ফেলে।
রায়গঞ্জ প্রাণী সম্পদ কর্মকর্তা ওলি-উল ইসলাম বলেন, এ বিষয়ে তিনি কিছু জানেন না। রায়গঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা নাহিদ হাসান খান বলেন,আমি ঘটনাটি শুনেছি, ওনার জন্য প্রয়োজনীয় সহযোগিতা করা হবে । সূত্র ঃ ডেইলি সিরাজগঞ্জ নিউজ

সিংড়ায় ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী শিক্ষার্থী নিহত

সিংড়া (নাটোর) প্রতিনিধি ঃ নাটোরের সিংড়ায় ট্রাক চাপায় মোটরসাইকেল আরোহী এক শিক্ষার্থী নিহত হয়েছেন। নিহত শিক্ষার্থীর নাম তৃষা রানী (১৪)। এসময় শিক্ষার্থীর বাবা তাপস কুমার আহত হয়েছেন। তাদের বাড়ি বাগাতিপাড়া উপজেলার জামনগর চাপাপুকুর এলাকায়। নিহত তৃষা রানী বাগাতিপাড়ার কৈপুকুরিয়া উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী। আজ সোমবার সকাল ৯টায় নাটোর-বগুড়া মহাসড়কের বালুভরা এলাকায় এ দুর্ঘটনাটি ঘটে। এ ঘটনায় ট্রাকটি আটক করতে পারলেও চালক ও হেলপার পলাতক রয়েছেন।
পুলিশ ও স্থানীয়রা জানান, সোমবার সকালে রানীনগরের ভাÐার গ্রামের এক আত্বীয়ের বাড়ি থেকে তৃষা তার বাবার মোটরসাইকেল যোগে নিজ বাড়ি বাগাতিপাড়া যাচ্ছিল। এসময় পেছন থেকে একটি ট্রাক ধাক্কা দিলে পড়ে গিয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।
সিংড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম বলেন, দুর্ঘটনায় নিহত শিক্ষার্থীর লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণ করা হয়েছে। ঘাতক ট্রাকটিকে আটক করা হয়েছে।

সিংড়ায় অটোভ্যানের ব্যাটারীসহ চোর চক্রের ২ সদস্য গ্রেপ্তার

সিংড়া (নাটোর) প্রতিনিধি ঃ নাটোরের সিংড়ায় অটোভ্যানের ব্যাটারীসহ চোর চক্রের ২ সদস্যকে গ্রেপ্তার করেছে থানা পুলিশ। সোমবার ভোরে তাদের গ্রেপ্তার করা হয়। সিংড়া থানার ওসি আবুল কালাম বিষয়টি নিশ্চিত করেছেন।
পুলিশ জানায়, রোববার রাতে সিংড়া বাসষ্ট্যান্ড এলাকার ওভার ব্রিজের নিচে চেকপোষ্ট পরিচালনা করে সিংড়া থানা পুলিশ। রাত পৌনে ৪টায় একটি মোটরসাইকেল যোগে দুজনকে আসতে দেখে থামার সংকেত দেয় পুলিশ। এসময় তারা মোটরসাইকেলসহ পালানোর চেষ্টা করলে পুলিশ তাদের আটক করে।আটককৃতরা হলেন, সিংড়া উপজেলার সাঐল হাজীপুর গ্রামের মোঃ রিয়াজ উদ্দিনের ছেলে মোঃ মনিরুল ইসলাম (২৭), অপরজন একই উপজেলার ছোট চৌগ্রামের মোঃ এমদাদুল হকের ছেলে মোঃ আজগর আলী (২৪)।সেসময় ১৮ ইঞ্চি লম্বা একটি হাইড্রোলিক কাটার দেখতে পেয়ে তাদের ব্যাপক জিজ্ঞাসাবাদ শুরু করে পুলিশ। তারা দোকান ও থামানো গাড়ি হতে ব্যাটারি কাটার দিয়ে কেটে চুরির কথা পুলিশের কাছে স্বীকার করেন।এসময় ব্যাপক জিজ্ঞাসাবাদে মোঃ আজগর আলীর দেয়া তথ্যমতে তার বসতবাড়ির ঘরের খাটের নিচ থেকে দুইটি চোরাই অটোভ্যানের ব্যাটারী উদ্বার করা হয়।সিংড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম বলেন, আটককৃতরা সক্রিয় চোর দলের সদস্য। তাদেরকে মামলার মাধ্যমে আদালতে প্রেরণ করা হয়েছে।
সিংড়ায় ভোরের দর্পণের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
সিংড়া (নাটোর) প্রতিনিধি : আলোচনা সভা, কেক কাটা, কৃতি শিক্ষার্থীদের পুরস্কার ও এতিম শিক্ষার্থীদের কম্বল বিতরণের মধ্য দিয়ে নাটোরের সিংড়ায় ভোরের দর্পণ পত্রিকার ২৪ বছরে পদার্পণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার (৫ মার্চ) বেলা ১১টায় সিংড়া প্রেসক্লাব কমপ্লেক্স ভবনে দৈনিক ভোরের দর্পণের চলনবিল প্রতিনিধি ও সিংড়া প্রেসক্লাবের সভাপতি মোঃ এমরান আলী রানা’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ৮নং ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ লুৎফুল হাবিব রুবেল।
এসময় আরো বক্তব্য দেন, সিংড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম, ৯নং তাজপুর ইউপি চেয়ারম্যান মিনহাজ উদ্দিন, নাটোর জেলা আওয়ামী লীগের সদস্য মাহাবুব আলম বাবু, সাবেক যুবলীগ নেতা ও বিশিষ্ট ব্যবসায়ী গোলাম জাকারিয়া মিঠু, সিংড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৌরভ সোহরাব, ইনকিলাব প্রতিনিধি আনোয়ার হোসেন আলীরাজ প্রমুখ। উপস্থিত ছিলেন দেশ রুপান্তর প্রতিনিধি আবু জাফর সিদ্দিকী, সময়ের আলো প্রতিনিধি শহিদুল ইসলাম সুইট, সাংবাদিক রইস উদ্দিন টুটুল, সেলিম হোসেন, কাবিল উদ্দিন কাফি। ভোরের দর্পণ পত্রিকার প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে স্বরচিত কবিতা পাঠ করেন কবি মাহাবুব-এ-মান্নান, আবুল হোসেন, আজাহার আলী, রিক্তাবানু, কাওসার আহমেদ। অনুষ্ঠানে বক্তারা ভোরের দর্পণের সফলতা ও মঙ্গল কামনা করেন

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD