তাড়াশে সেচ মটর চুরি

Spread the love

ফারুক আহমেদঃ সিরাজগঞ্জ তাড়াশ উপজেলার ৭নং মাধাইনগর ইউনিয়নের ঝুরঝুরি গ্রামের মৃত মজনু আকন্দের ছেলে  মতিন আকন্দর কয়েক মাস আগে তিন লক্ষ টাকা দামের ষাঁড় গরুর চুরির রেশ কাটতে না কাটতেই গত বৃহস্পতিবার রাত আনুমানিক ৮টার সময় তার নিজ বাড়ি দক্ষিণ পার্শ্বে ধানের জমি থেকে চুরি হয়েছে একটি সেচ মটর। যার কারণে ধান ক্ষেতে সময় মতো পানি দেওয়া যাচ্ছে না। সেচ সংকটে সময়মতো ধান লাগাতে পারছেন স্থানীয় কৃষকেরা। ফলে এখন সেচ সংকটে ধানের বিপর্যয়সহ পরবর্তিতে ঝড় ও শিলা বৃষ্টির শস্কায় দিশাহারা হয়ে পড়েছেন চাষিরা। প্রশাসনিক সহায়তা কামনা করছেন স্থানীয় বাসিন্দারা।  রাত হলেই তারা সেচ মটর খুলে বাড়িতে আনেন। সকাল হলে আবার সেচ মটর মাঠে নিয়ে যান। এতো কষ্টের পরেও সন্ধা হলে আতংকে থাকেন তারা।

কৃষকেরা সাপ্তাহিক চলনবিল বার্তাকে জানান, চলতি ইরি বোরো মওসুমেই তাড়াশসহ পার্শ্ববর্তি উপজেলাগুলিতেও গরু,মোবাইল ফোন, বিদ্যুৎতের টেনাসফোরমার, অটোরিক্সার বেটারীসহ ধান ক্ষেত থেকে চুরি হয়েছে অন্তত ১২টি সেচ পাম্প।  রাতের আঁধারে এভাবে অগভীর সেচ পাম্প চুরির হিরিক লাগলেও এখন পর্যন্ত চোরচক্রের কেউ গ্রেপ্তার হয়নি। উদ্ধার হয়নি চুরি যাওয়া সেচ পাম্প।

সেচ পাম্প (মটর) মালিক মতিন আকন্দ  জানিয়েছে, ইরি বোরো  ভরা মওসুম চলছে। এখন সবে মাত্র  ধান চাষ শুরু হয়েছে।  ক্ষেতে নিয়মিত সেচ দিতে হচ্ছে। কিন্তু প্রায়ই তাদের সেচ যন্ত্র চুরি হচ্ছে। বাড়ি থেকে দূর দুরান্ত  ধানের জমি হওয়ায় ঝুঁকি নিয়ে কৃষকের পক্ষে সেচ যন্ত্র পাহারা দেওয়া সম্ভব হচ্ছেনা। এভাবে একের পর এক সেচ যন্ত্র চুরি হলেও পুলিশ কোনো ব্যবস্থা নিচ্ছে না।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD