ধেয়ে আসছে  ঘুর্নিঝড় ‘ অশনি’

চলনবিলের চাষিরা বোরো ধান ঘরে তোলা নিয়ে শংকিত

আবুল কালাম আজাদ।।

দ্রুত গতিতে ধেয়ে আসছে ঘুর্নিঝড় ‘অশনি’। আবহাওয়া দপ্তরের ঘর্নিঝড় ‘অশনি’ র অশনি শংকেতে উত্তর বংগের খাদ্যভান্ডার বলে খ্যাত নাটোরের গুরুদাসপুরসহ চলনবিলের বৃহত্তর অঞ্চলের চাষিরা উঠতি ৬০ শতাংশ জমির পাকা, আধা পাকা, কাঁচা বোরো ধান কেটে ঘরে তোলা নিয়ে শংকিত হয়ে পড়েছন।সামনে এক সপ্তাহ সময় পেলেই চলনবিলের চাষিরা তাদের  লালিত স্বপ্নের ফসল বোরো ধান কেটে গোলায় তুলতে পারতো। ইতমধ্যে  আগাম জাতের ৩০-৩৫ শতাংশ জমির ধান কেটে ঘরে তুলেছে। বাকি ৭০- ৬৫ শতাংশ  জমির ধান কাটার প্রস্ততিও নিয়েছে্ন । এজন্য  আসন্ন ঝড়-বৃষ্টির শংকায় কৃষকরা ধান কাটা শ্রমিকদের আগাম মজুরিও দিয়ে রেখেছেন যত দ্রুত জমির ধান কেটে ঘরে তোলা যায়। চলনবিলের গুরুদাসপুর, বড়াইগ্রাম, সিংড়া, তাড়াশ, চাট্মোহর ,ভাংগুড়া উল্লাপাড়া, রায়গঞ্জ ও ফরিদপুর উপজেলায় এই চিত্র দেখা যায়।

চলনবিল এলাকা ঘুরে দেখা যায়,কৃষকরা আগাম জাতের পাকা ধান  কাটছেন । এখনও জমিতে ৭৫- ৮০ শতাংশ পাকা ধান কাটার অপেক্ষায়।কোথাও ধান পাকতে আরো ২-১ সপ্তাহ সপ্তাহ সময় লাগবে।চলনবিলে ২ থেকে ৩ বার ধান উতপাদন হলেও রবি মওসুমে বোরো ধানের চাষ ও ফলন বেশি হয়।যদিও বোরো ধান উতপাদনে খরচ বেশি হয়।সেচ, সার , কীটনাশক এবং শ্রমিকের  দাম বেড়ে যাওয়ায় উতপাদন খরচও বেড়েছ অনেক।বৈশাখ মাসের ২য় সপ্তাহ থেকেই আগাম জাতের বোরো ধান কাটা , মাড়াই  শুরু কারেছেন চলনবিলের চাষিরা। এ বছরে টানা বৃষ্টিপাতহীন খরা ও বৈরি আবহাওয়ার কারনে অনেকটা শংকা  নিয়েই  দ্রুত ধান কাটা  ও মাড়াই শুরু করেছেন চাষিরা। জমিতে  পাকা ধান ঝড়-শিলা-বৃষ্টির কবলে পড়লে ধান কেটে গোলায় তোলা কষ্টসাধ্য হয়ে উঠবে।তাই বোরোধান পুর্ন পরিপক্ক হওয়ার আগেই অনেকেই পাকা –আধা পাকা ধান কাটছেন।

চলনবিলের কিছু এলাকায় ঈদের আগে ঝড় ও শিলাবৃষ্টিতে আধাপাকা, নরম দানা ও থোর ধান  মাটতে পড়ে গেছে।কোন কোন এ৪লাকায় পঙ্গপাল কারেন্ট পোকার আক্রমনে ধানের ব্যাপক ক্ষতি হয়েছে।  তাতে ফলন কম হলেও বেশিরভাগ অঞ্চলে বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন চাষিরা। ফলনে কৃষকরা খুশি থাকলেও  বৈরি আবহাওয়া এবং দাম নিয়ে শংকায় আছেন তারা। সরকারিভাবে প্রতিমন ( ৪০ কেজি) ধানের ক্রয়মূল্য ১০৮০ টাকা ধার্য্য করলেও স্থানিয় বাজারে ৮০০ থেকে ১০০০ টাকা মন বিক্রি করছেন কৃষকরা। গুরুদাসপুর উপজেলা কৃষকলীগের সভাপতি  প্রবীন রাজনীতিবিদ আলহাজ আব্দুল আজিজ সরকার জানান, তিনি ৪০ বিঘা জমিতে বোরো ধানের আবাদ করেছেন । তার মধ্যে ২০ বিঘ জমির ধান কেটেছেন । বাকি ২০ বিঘা ২৯ জাতের ধান ১/২ সপ্তাহের মধ্যেই কাটা হবে। কিন্তু আবহাওয়ার পুর্বাভাসে জানা যাচ্ছে ,ঘুর্নিঝড় ‘ অশনি’ প্রবল বেগে ধেয়ে আসছ।  ঘুর্নিঝড়  ‘অশনি’র অশনি সংকেতে আমরা সময়মত ধান কেটে ঘরে তোলা নিয়ে শংকিত হয়ে পড়েছি। অশনির আতংকে চলনবিলের চাষিরা দ্রুত ধান কেটে ঘরে উঠাতে শ্রমিকের খোঁজে দিশেহারা হয়ে পড়েছন। কৃষকলীগ নেতা জানান, ঘুর্নিঝড় অশনির আগমনের খবরে ধান কাটার শ্রমিকেরও সংকট দেখা দিয়েছে।  প্রতি বিঘা ধান কাটা বাবদ ৭ মন ধান অথবা ৭ হাজার টাকা অথবা ৬/৭০০ টাকাতেও ধান কাটার শ্রমিক পাওয়া যাচ্ছেনা। শ্রমিকের বাজার কাছিকাটা, নয়াবাজার, মানিকপুরেও শ্রমিকের আমদানি না থাকায় চাষিরা অশনি-র ক্ষতির আশংকায় অস্থির হয়ে পড়েছন।গুরুদাসপুর উপজেলা কৃষি অফিসার হারুনর রশিদ এবং   কৃষি সম্প্রসারন অফিসার (এইও) মতিয়ার রহমান জানান, উপজেলায় ৫ হাজার ৫শ’ হেক্টর জমিতে বোরো ধানে চাষ হয়েছে।এ প্রতিবেদন লেখ পর্যন্ত ৩৫ শতাংশ জমির ধান কাটা হয়েছে। এইও জানান, এখন পর্যন্ত  পরিপক্ক দানার ধান ২০%,  শক্ত দানার ধান ২৭ % এবং নরম দানার ধান ২১% জমিতে  কাটতে বাঁকি আছে । নরম দানার ধান  এক সপ্তাহের মধ্যে কাটা যাবে। পরিপক্ক ও শক্তদানার ধান ঘুর্নিঝড় ‘ অশনি’র আঘাতের আগেই কেটে দ্রুত জমি থেকে সরিয়ে নেয়ার জন্য উপজেলা কৃষি অফিস  থেকে সচেতনামুলক ব্যাপক প্রচারনা  চালানো হচ্ছে। কৃষি কর্মকর্তারা সার্বক্ষনিক মাঠে থেকে কৃষকদের  সাহস ও উতসাহিত করছেন। শ্রমিক সংকটের বিষয়ে কৃষি কর্মকর্তাদ্বয় বলেন- শ্রমিক সংকট থাকলেও উপজেলায় ১৫ টি কম্বাইন্ড হার্ভেষ্টার মেশিনে দ্রুততার সাথে কৃষকদের ধান কেটে প্যাকিং করে দেওয়া হচ্ছে।

তাঁরা আরো জানান, সুষ্ঠুভাবে ধান কাটা গেলে বিঘা প্রতি ২৫ থেকে ২৭মন ফলন পাওয়া যাবে। তবে হাইব্রিড জাতের ধানের ৩০ থেকে ৩৫ মন  ফলনের আশা করা যাচ্ছে। উপজেলায় ৫০০ হেক্টর জমিতে  হাইব্রিড জাতের ধানের  চাষ করা হয়েছে। গত বছরে ৬ হাজার ৩০০ হেক্ট্র জমিতে বোরো ধানের চাষ হয়েছিল। সেতুলনায় এবছরে ১ হাজার ২০০ হেক্টর বোরো ধানের আবাদ কম হয়েছে। কারণ হিসেবে কৃষি কর্মক র্তা বলেন, ধানের আবাদে উতপাদন খরচ বেশি হওয়াএবংন্যায্য দাম না পাওয়ায় বিকল্প ফসল ভু্ট্রা এবং তেল জাতীয় শষ্য আবাদে ঝুঁকেছে।

# আবুল কালাম আজাদ, গুরুদাসপুর, নাটোর, ৯/৫/২২ # ০১৭২৪ ০৮৪৯৭৩ # 

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this:

Website Design, Developed & Hosted by ALL IT BD