তাড়াশে রাত জেগে গ্রামবাসীর পাহারা; কমেছে অপরাধ প্রবণতা

Spread the love

লুৎফর রহমান: সিরাজগঞ্জের তাড়াশে সাম্প্রতিক সময়ে বেড়েছে গরু চুরির উপদ্রব। এসব চুরি ঠেকাতে পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে অভিনব পন্থা। এ এসব ঘটনার পর থেকেই পুলিশের পক্ষ থেকে চোরদের গ্রেফতারের জন্য নেওয়া হয়েছে চিরুনী অভিযান। কিন্তু প্রয়োজনের তুলনায় পুলিশের সদস্যসংখ্যা কম থাকায় এসব ঘটনা প্রতিরোধে পুলিশ হিমশিম খাচ্ছে। তাই চুরিসহ বিভিন্ন অপরাধ ঠেকাতে তাড়াশ থানার পুলিশ পরিদর্শক (ওসি) নজরুল ইসলামের উদ্যোগে উপজেলার ৮ ইউনিয়ন ও পৌরসভার প্রতিটি ওয়ার্ডের প্রবেশদ্বার গুলোতে বাঁশের লাঠি, বাঁশিৎ নিয়ে পাহারা দিচ্ছেন গ্রামবাসী। বসানো হয়েছে চেকপোস্ট। অপরিচিত ও সন্দেহভাজন কাউকে দেখলেই তাকে আটক করে থানার ওসি ও দায়িত্বশীল পুলিশ কর্মকর্তাকে জানাচ্ছেন গ্রামবাসী।

তাড়াশ সদর ইউনিয়নের দক্ষিণ মথুরাপুর গ্রামবাসীরা রাত জেগে পাহারা দেওয়া শুরু করেছেন। এরপর একে একে বোয়ালিয়া, বিদি মাগুড়া, শ্রীকৃষ্ণপুর, মাধবপুর, বৃ-পাচানসহ আশপাশের আরও কয়েকটি গ্রামে রাত জেগে পাহারা দেওয়া শুরু করেছে ।

একইভাবে তালম, দেশীগ্রাম, মাধাইনগর, বারুহাস সগুনা, মাগুড়াবিনোদ ও নওগাঁ ইউনিয়নের গ্রামগুলোতেও রাত জেগে পাহারা দেওয়া শুরু করবে বলে জানান সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানগণ।

এ প্রসঙ্গে তাড়াশ থানার পুলিশ পরিদর্শক (ওসি) মো. নজরুল ইসলাম জানান, গরু চুরির তদন্ত চলছে। আর ওই গ্রাম গুলো উপজেলার সিমান্ত এলাকা হওয়ায় চোরেরা খুব সহজেই মাঠের মধ্যে দিয়ে গরু নিয়ে পালাচ্ছে। তাই প্রতিটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের স্থানীয় ভাবে এলাকায় পাহাড়ার ব্যবস্থা করার অনুরোধ করা হয়েছে। মূলত জনগণকে সম্পৃক্ত করে পুলিশিং কার্যক্রম শুরু করা হয়েছে। এছাড়াও প্রতিটি ইউনিয়নে থানা পুলিশের আয়োজনে বিটপুলিশিং ও মতবিনিময় সভা চলমান আছে। চুরিসহ বিভিন্ন অপরাধ দমনে এই উদ্যোগ নেওয়া হয়েছে। পাহারার কারণে অপরাদীরা যদি ঢুকতেই না পারে, তাহলে অপরাধও হবে না, আর অপরাধীরা ঢুকলেও বের হতে পারবে না। এ ছাড়া গ্রামবাসীর পাশাপাশি পুলিশের টহল টিমও টহলে রয়েছে। উপজেলার সকল ইউনিয়নগুলোতে পাড়ায় মহল্লায় পাহারার ব্যবস্থা করা হচ্ছে।

তিনি আরো জানান, প্রতিটি ওয়ার্ডের প্রবেশদ্বারে রাত জেগে পাহারার জন্য গ্রামবাসীকে উদ্বুদ্ধ করছি। পাহাড়া ঠিকমত হচ্ছে কি না, সেটি রাতে ঘুরে ঘুরে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। পুলিশ ও জনগণের যৌথ উদ্যোগে দ্রুত আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবেই

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD