হারানো চাকরি ফিরে পেলেন সিরাজগঞ্জের ৬৩জন ভিডিপি সদস্য

Spread the love

লেখক শুকুর মাহমুদের প্রচেষ্টায়

শাহজাদপুর প্রতিনিধি: গত ১৬ সেপ্টেম্বর ২০১৯ তারিখ শাহজাদপুর উপজেলা আনসার ও ভিডিপি অফিসার মো: এনামুল হক এ কথা নিশ্চিত করে জানান, গত ১৬ জুন ২০১৯ তারিখে স্বাক্ষরিত জেলা কমান্ড্যান্ট সিরাজগঞ্জ মহোদয় কর্তৃক প্রেরিত পত্রমুলে জানানো হয় যে, ইউনিয়ন পর্যায়ে ভাতাভোগী দলপতি-দলনেত্রীদের ৫০বছরের উর্দ্ধে বয়স হওয়ায় তাদেরকে দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে। তারা এ দায়িত্বে কোন কাজকর্ম করা থেকে বিরত থাকবে এবং ০১ জুলাই ২০১৯ থেকে সরকারী সকল সুযোগ সুবিধা গ্রহণ থেকে বিরত করা হলো। এ আদেশে আদিষ্ট হয়ে শাহজাদপুর উপজেলার ১৩জন ইউনিয়ন দলপতি-দলনেত্রীকে ১৭জুলাই ২০১৯ তারিখে অব্যাহতি পত্র প্রদান করা হয়েছে। অত:পর গত ১২-০৯-২০১৯ তারিখে জেলা কমান্ড্যান্ট সিরাজগঞ্জ কর্তৃক স্বাক্ষরিত অপর একটি পত্রে পুর্বের আদেশে সিরাজগঞ্জ জেলার যে ৬৩ জন ইউনিয়ন দলপতি-দলনেত্রীকে কর্ম থেকে অব্যাহতি প্রদান করা হয়েছিল তাদের অব্যাহতি পত্র প্রত্যাহার পূর্বক পুনরায় স্ব-স্ব পদে দায়িত্ব পালন করার নির্দেশ দিয়েছেন। তাদেরকে পূর্বের নিয়মে ভাতাদিসহ সরকারি সকল সুযোগ সুবিধা পাওয়ার নিশ্চয়তা দেয়া হলো। এই পত্রাদেশ বলে ১৬-০৯-২০১৯ তারিখে অত্র উপজেলার ইউনিয়ন দলপতি-দলনেত্রীদের পুনরায় স্বপদে পুনর্বহাল করা হয়েছে।
ইউনিয়ন দলপতি-দলনেত্রীদের কর্ম থেকে অব্যাহতি পাওয়া ও পুনর্বহাল হওয়ার বিষয়ে তাদের মতামত জানতে চাওয়া হলে শাহজাদপুর উপজেলার বেলতৈল ইউনিয়ন দলপতি মো: আয়নুল হক, পৌর সদরের দলপতি মো: মোস্তফিজুর রহমান, পোতাজিয়া ইউনিয়ন দলনেত্রী মোছা: রিজিয়া খাতুন, উল্লাপাড়া উপজেলার সদর দলনেত্রী মোছা: রাজিয়া সুলতানা একই উপজেলার বাঙ্গালা ইউনিয়ন দলপতি মো: জহুরুল ইসলাম সহ অন্যন্য দলপতি-দলনেত্রী বার্তা প্রতিবেদককে জানানÑ বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সেচ্ছাসেবী একটি সংঠন। দুযোর্গ মোকাবিলায় এবং সরকারের জরুরি মুহুর্তে, নির্বাচন, দূর্গা পূজা সহ হরতাল নৈরাজ্যকর পরিস্থিতি মোকাবেলায় আইন শৃঙ্খলা রক্ষাকারি বাহীনির সাথে অংশগ্রহণ করে কাজ করে আসছি। স্বাধীন বাংলার অস্থায়ী সরকার (মুজিবনগর সরকার) এর প্রথম রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দিয়েছিলেন আনসার বাহিনীর সদস্যরা।
বৃটিশ শাসন আমল হতে সেচ্ছাসেবক বাহিনী সরকারের সাহায্য-সহযোগিতা করে আসছে। কখনও হোম গার্ড, কখন ন্যাশনাল গার্ড নামে সংগঠনটির নামকরণ ছিল। পরবর্তীতে ১৯৪৮ সালের ১২ ফেরুয়ারি তৎকালিন পাকিস্তান সরকার এ বাহিনীটির নাম প্রত্যার্বন করে আনসার বাহিনী নামকরন করেন। এই বাহিনীর সাথে ১৯৭৬ সালে গ্রাম প্রতিরক্ষা বাহিনী নামক আরেকটি সংগঠন যোগ করেন। ফলে বাহিনীটির পুরা নাম হয়েছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। ১৯৮৬ সাল হতে আনসার ও ভিডিপি সংগঠনকে জোরদার ও সংগঠিত করতে প্রতিটি ইউনিয়নে একজন ইউনিয়ন দলপতি ও একজন ইউনিয়ন দলনেত্রী নিয়োগ দেয়া হয়। সে সময়ে দলপতি-দলনেত্রীগণকে মাসে ৮০ টাকা ভাতা প্রদান করা হত। উল্লেখ নিয়োগকালীন সময় হতে যত প্রশিক্ষণ সমাবেশ সম্মেলনে অংশগ্রহণ করেছি তখন থেকেই কর্মকর্তাগণ বলে আসছেন স্বেচ্ছাসেবক বাহিনীতে মাষ্টাররোলে ভাতাপ্রাপ্তদের বয়সসীমা কোন বাধাগ্রস্থ হবে না। শারীরিক যোগ্যতা থাকলে দায়িত্ব পালন অব্যাহত থাকবে। বর্তমান সিরাজগঞ্জ জেলা কমান্ড্যান্ট মির্জা সিফাত-ই-খোদা উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশ বা পূর্ব কোন নোটিশ ছাড়াই গত ০১ জুলাই ২০১৯ হতে অত্র জেলায় ৫০ বছরের উর্দ্ধে বয়স ৬৩জন দলপতি-দলনেত্রীকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছেন। এ বিষয়ে আমরা হতাশাগ্রস্থ হয়ে পদ ফিরে পেতে ও যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য বিভিন্ন দ্বারে দারস্থ হচ্ছিলাম। ইতোমধ্যে আইনজীবিদের সাথে পরামর্শ করলে হাই কোর্টে রীট করার পরামর্শ দিয়েছেন। সর্বশেষ সিদ্ধান্তের জন্য শাহজাদপুরের প্রবীন আনসার কমান্ডার বীর মুক্তিযোদ্ধা, কথাসাহিত্যিক ও কলামিষ্ট গাজী সৈয়দ শুকুর মাহমুদ এর পরামর্শের জন্য তার কাছে যাই। তিনি হাই কোর্টে রীট করা থেকে বাধা দিয়ে বলেন, যেহেতু উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশ ছাড়াই আপনাদের অব্যাহতি দেয়া হয়েছে আমার বিশ্বাস রেঞ্জ কমান্ডার রাজশাহী মহোদয়ের নিকট আপনাদের বিষয় তুলে ধরলে আপনারা স্বপদে পুর্নবহাল হবেন বলে আশা করছি। তিনি সহযোগিতা করে রেঞ্জ কমান্ডার (উপ-মহাপরিচালক) রাজশাহী মহোদয়ের সামনে আমাদের উপস্থিত করেন এবং স্যারের সামনে উপস্থিত হয়ে আমাদের বক্তব্য পেশ করার সুযোগ হয়। উপ-মহাপরিচালক মহোদয় আমাদের আশ্বাস দিয়ে বলেন, আপনাদের অব্যাহতিপত্র প্রত্যাহার করে পুর্নবহালের নির্দেশ দেয়ার ব্যবস্থা করছি। যার ফলশুতিতে আজ আমরা আমাদের স্বপদে পুর্নবহল হতে পেরেছি। এতে আমরা হারানো চাকরি ফিরে পেয়ে এখন স্বস্তির নিঃশ্বাস।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD