গুরুদাসপুরে ১ লাখ ১৬ হাজার ছাগল-ভেড়াকে পিপিআর ভ্যাকসিন প্রদান

Spread the love

আবুল কালাম আজাদ: নাটোরের গুরুদাসপুর উপজেলা প্রানি সম্পদ অধিদপ্তর ও ভেটেরনারি হাসপাতালের উদ্যোগে  একটানা  বিরতিহীন ১২ দিন ব্যপী ক্যাম্পেইনে  ৬ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় ১ লাখ ১৬ হাজার ছাগল ও ভেড়াকে পি পি আর রোগের ভ্যাকসিন ( টিকা) সম্পুর্ন বিনামুল্যে প্রদান করা হয়েছে বলে উপজেলা প্রানিসম্পদ অফিসার ডাঃ মো; আলমগীর হোসেন জানান।

ইউএনও শ্রাবনী রায়ের সভাপতিত্বে মতস্য  ও প্রানি সম্পদ অধিদপ্তরের  উদ্যোগে  পিপি আর রোগ নির্মূল ও ক্ষুরা রোগ নিয়ন্ত্রন প্রকল্পের আওতায় দেশব্যপী ছাগল ও ভেড়ার পিপি আর রোগ নির্মুলের লক্ষ্যে ৩০ সেপ্টেম্বর  বিনামুল্যে পিপি আর ভ্যাক্সিনেশন  ক্যাম্পেইনের  উদ্বোধন করেন নাটোর – ৪ ( গুরুদাসপুর- বড়াইগ্রাম)  আসনের  সংসদ সদস্য আলহাজ্ব ডাঃ মোঃ সিদ্দিকুর রহমান পাটোয়ারী।  ১ অক্টোবর  থেকে ১২ অক্টোবর  পর্যন্ত ১২ দিন একটানা ছাগল-ভেড়ার ভ্যাক্সিনেশন ক্যাম্পেইন চলে।

উপজেলা প্রানিসম্পদ অফিসার ডাঃ মো; আলমগীর হোসেন জানান,১ লাখ ১০ হাজার ৬৩০ ছাগল-ভেড়াকে  টিকা প্রদানের  লক্ষ্যমাত্রা  ধরে উপজেলার ৬টি  ইউনিয়ন, ১টি  পৌরসভার প্রতি ওয়ার্ডে ৩ টি করে মোট ১৮৯ টি ক্যাম্পে পিপি আর টিকা প্রদানের কার্যক্রম চলে।  ১২ দিনের এই ক্যাম্পেইনে ১ লাখ ৯ হাজার ৪১৮ টি ছাগল  ও ৬ হাজার ৫৮২ টি ভেড়া সহ মোট ১ লাখ ১৬ হাজার  ছাগল-ভেড়াকে টিকা প্রদান করা হয়েছে ,যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪৯ হাজার ৩৭০ টি বেশী।

ইউনিয়নভিত্তিক ভ্যাকসিন দেওয়া ছাগল-ভেড়ার সংখ্যা হচ্ছে, নাজিরপুর ইউনিয়নে ছাগল-১৮ হাজার ৭৪১ , ভেড়া -৭৫৯ সহ মোট ১৯ হাজার ৫০০টি। বিয়াঘাট ইউনিয়নে ছাগল-১৫ হাজার ৭৮, ভেড়া-১ হাজার ২২২ সহ মোট ১৬ হাজার ৩০০ টি। খুবজিপুর ইউনিয়নে ছাগল-১৩ হাজ়াড় ৭৮২,ভেড়া-৪১৮ ,মোট-১৪ হাজার ২০০টি। মশিন্দা ইউনিয়নে ছাগল-১৪ হাজার ৫৬৬,ভেড়া-১ হাজার ৮৪,মোট-১৬ হাজার ২৫০টি। ধারাবারিষা ইউনিয়নে ছাগল-১৬ হাজার ২৭৯, ভেড়া- ৭২১ , মোট-১৭ হাজার। চাপিলা ইউনিয়নে ছাগল-১৯ হাজার ৫৯২,ভেড়া- ১ হাজার ১০৮, মোট-২০ হাজার ৭০০, এবং পৌরসভায় ছাগল-১১ হাজার ৩৮০,ভেড়া- ৬৭০,মোট-১২ হাজার ৫০ টি।

 প্রানিসম্পদ অফিসার ডাঃ আলমগীর হোসেন জানান,১২ দিনব্যপী পিপিওয়ার কর্মসুচি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করতে ১৬ টি টিমে কাজ করেছেন অফিসের সকল ষ্টাফ, এ,আই, টেকনেশিয়ান,ভ্যাক্সিনেটর এবং এলএসপি।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD