মানবাধিকার পরিস্থিতি মনিটরিং প্রতিবেদন জুন ২০২২

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশান (এমএসএফ)

৩০ জুন ২০২২

 ২০২২ সালের জুন মাসে সবচেয়ে হৃদয়বিদারক ও ভয়বাহ ঘটনা ঘটেছে সীতাকুন্ডে। স্থানীয় বিএম কনেটেইনার টার্মিনালের এই ভয়াবহ অগ্নিকান্ড পুরো দেশের মানুষকে হতবাক করার পাশপাশি জনমনে দুঃখ, কষ্ট ও চরম ক্ষোভের সৃষ্টি করেছে। ৪ জুন ২০২২ শনিবার রাতে সীতাকুণ্ডের শীতলপুরে কাশেম জুটমিল সংলগ্ন বিএম কন্টেইনার ডিপোতে আগুনের সূত্রপাত। রাত ১০টার দিকে কেমিক্যালের কন্টেইনারে আগুন স্পর্শ করার সাথে সাথে বিকট শব্দের বিস্ফোরণে কেঁপে ওঠে চারপাশের প্রায় তিন কিলোমিটার এলাকা। ভেঙে পড়ে আশপাশের ঘরবাড়ির দেয়াল এবং জানালা। অগ্নিকাণ্ডে মারা গিয়েছেন ৪৯ জন, যার মধ্যে ১০ জন ফায়ার সার্ভিসের প্রশিক্ষিত কর্মীও রয়েছেন।  আহত হয়েছেন ২০০ জনেরও অধিক। প্রতিষ্ঠানসমূহে অগ্নিকান্ড ঘটনা এটিই প্রথম নয়। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী জুন ২০২২ মাসে সীতাকুন্ডে বিএম কনটেইনার টার্মিনালে অগ্নিকান্ডসহ দেশের বিভিন্নস্থানে আরও ৮টি প্রতিষ্ঠানে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে, সেসব ঘটনায়  ৯ জন শ্রমিক গুরুতরভাবে দগ্ধ হয়েছেন। সীতাকুন্ডে বিএম কনটেইনার টার্মিনালে অগ্নিকান্ডে কর্তৃপক্ষের নয়, স্থানীয়দের ফোন পেয়ে ফায়ার সার্ভিস সেখানে যায়। এই প্রথম এত ফায়ার সার্ভিসের প্রশিক্ষিত কর্মী মারা গেলেন। ডিপোতে যখন আগুন লাগে তখন ফায়ার সার্ভিসের কর্মীদের জানানো হয়, কনটেইনারগুলোতে গার্মেন্টস পণ্য রয়েছে। ফলে ফায়ার সার্ভিসের কর্মীরা সাধারণভাবে বা শুধুমাত্র পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেছেন। যদি রাসায়নিক দ্রব্যাদি (হাইড্রোজেন পারঅক্সাইড) থাকার সঠিক তথ্য দেওয়া হতো সেক্ষেত্রে আগুন নেভানোর পদ্ধতি ভিন্ন হতে পারতো । তাতে সাধারণ শ্রমিকসহ ফায়ার সার্ভিসের কর্মীদের হতাহতের সংখ্যা অনেক কম হতো। সেখানে বিপজ্জনক রাসায়নিক দ্রব্য ছিল, এই তথ্যটা গোপন করা অবশ্যই গুরুতর অপরাধ। শুধুমাত্র কর্তৃপক্ষের ভুল তথ্যের কারণে বা কর্তৃপক্ষের এই মিথ্যাচারের কারণে দশ জন ফায়ার সার্ভিসের কর্মীসহ ৪৯ জন মানুষের এ দুঃসহ পরিণতি হলো। আহতদের সংখ্যা দুইশতেরও অধিক। ফায়ার সার্ভিস থেকে জানানো হয়েছে, কী ধরণের রাসায়নিক দ্রব্যাদি সেখানে মজুদ ছিল তা জানা না থাকার কারণে তাঁরা আগুন নেভানোর কৌশল নির্ধারণ করতে ব্যর্থ হয়েছেন। এই না জানানোর দায় ডিপো কর্তৃপক্ষ কোনভাবেই এড়িয়ে যেতে পারেন না। এছাড়া বিএম কনটেইনার ডিপোতে রাসায়নিক পদার্থ রাখার অনুমতি ছিল কি-না সেটিও অজ্ঞাত থেকেই যাচ্ছে। তাজরীন ফ্যাশনস, রানা প্লাজা, নিমতলী, চুড়িহাট্রা, নারায়ণগঞ্জের সেজান জুস ফ্যাক্টরী এবং সবশেষে সীতাকুন্ডে কনটেইনার টার্মিনালে ট্র্যাজেডির ঘটনাগুলো নিয়ে কিছুদিন হইচই হলেও শেষ পর্যন্ত সমস্যার প্রকৃত কোন সমাধান হয়নি। এ ধরণের দূর্ঘটনা নিয়ন্ত্রণে কঠোরতা আসেনি যার পরিণতি লক্ষ্যণীয়। সীতাকুন্ডের ঘটনায় অনিয়ম, গাফিলতি এবং দায়িত্বহীনতার চরম বহিঃপ্রকাশ ঘটেছে। ভবিষ্যতে যেন এমন দুর্ঘটনা না ঘটে সেজন্য কঠোর ভূমিকা রাখতে সংশ্লিষ্টদের গুরুত্বের দেয়া আবশ্যক। যদিও এ ঘটনায় দায়েরকৃত মামলায় মালিকপক্ষকে আসামীও করা হয়নি কারণ তারা সরকারি দলের রাজনীতির সাথে জড়িত।এই ঘটনা ও তার প্রেক্ষিতে কর্তৃপক্ষের আচরণ চরম মানবাধিকার লংঘন বলে এমএসএফ মনে করে।

এছাড়া জুন ২০২২ মাসে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মানবাধিকার লংঘনের ঘটনা পর্যালোচনায় দেখা যায়, ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার, সাংবাদিকতা এবং মতামত প্রকাশের সংবিধানপ্রদত্ত অধিকার প্রয়োগের পথ রুদ্ধ করার বেশ কিছু ঘটনা ঘটেছে। অপর দিকে গণপিটুনির মত আইন হাতে তুলে নেয়ার ঘটনাও বৃদ্ধি পেয়েছে। নারী ও শিশুদের প্রতি সহিংসতা, ধর্ষণ, সংঘবদ্ধ ধর্ষণ, যৌন হয়রানি, নির্যাতন এবং হত্যার মতো ঘটনা ক্রমবর্ধমান হারে বেড়ে চলেছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নির্যাতন ও হয়রানি, কারা হেফাজতে মৃত্যু বেড়েছে ও সীমান্তে হতাহতের মতো ঘটনাও বন্ধ হয়নি। সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটেই চলেছে। রাজনৈতিক ও নির্বাচনী সহিংসতায় হতাহতের ঘটনা অব্যহত রয়েছে। মানবাধিকার লংঘনের এই ঘটনাগুলো ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশান (এমএসএফ) গভীর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করছে।

 আইন-শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে গুম/অপহরণ

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী জুন ২০২২ মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে যাওয়ার অভিযোগের ১টি  ঘটনা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। সূত্র অনুযায়ী ৯ জুন ২০২২ পুলিশের পরিচয় দিয়ে রাজধানীর জুরাইনের বাসিন্দা মিজানুর রহমান মিজানকে বিক্রমপুর প্লাজার সামনে থেকে পুলিশের পোশাক পরিহিত কয়েকজন গাড়িতে  তুলে নিয়ে যায় । শ্যামপুর থানার অফিসার ইনচার্জ জানান, মিজানুর রহমান মিজানকে ডিবিতে নেওয়া হয়েছে। অপরদিকে নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) এক কর্মকর্তা জানিয়েছেন, জুরাইনে ট্রাফিক সার্জেন্টের ওপর হামলার ঘটনায় তারা অনেককেই খুঁজছেন। তবে মিজানুর রহমান নামে কাউকে এখনো তুলে আনা হয়নি বলে জানিয়েছেন। তবে মিজানুর রহমানকে তুলে নেওয়ার অভিযোগ ওঠার প্রায় সাড়ে চার ঘণ্টা পর ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) তাকে ছেড়ে দেয় ।

 আইন-শৃঙ্খলা বাহিনীর হেফাজতে নির্যাতন এবং হয়রানির অভিযোগ

গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী জুন ২০২২ মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গ্রেফতারকালে ধাওয়া খেয়ে একজন পানিতে ঝাঁপ দিলে মৃত্যুবরণ করে। এ মাসে গণমাধ্যমে ৫ জনের নির্যাতনের ঘটনা প্রকাশিত হয়েছে ও ৪ জন হয়রানি ও হুমকির শিকার হয়েছেন। তাছাড়াও এক কলেজছাত্রী এক পুলিশের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছেন।২৩ জুন ২০২২ রাত ১০টার দিকে নেত্রকোনার খালিয়াজুরি চাকুয়া ইউনিয়নের বল্লী এলাকায় কয়েকজন পুলিশ সদস্য আবদুল মালেকের বাড়িতে অভিযান গেলে সেখানে তাস খেলারত যুবকেরা দৌড়ে পালাতে থাকে। পুলিশ ধাওয়া করে কয়েকজনকে আটক করলেও সজিবুল তালুকদার(৪৮) নামের এক যুবক পানিতে ঝাঁপ দেয় এবং পানিতে ডুবে মারা যায়। পরিবারের অভিযোগ পুলিশের ধাওয়া খেয়ে বন্যার পানিতে সজিবুল যখন ডুবে যাচ্ছিলেন, তিনি বাঁচাও বাঁচাও বলে চিৎকার করছিলেন। কিন্তু পুলিশ সদস্যরা তাকে উদ্ধারে এগিয়ে না এসে চলে যায়। এ মৃত্যুর দায় পুলিশ এড়াতে পারে না। অটর একটি ঘটনায়

সোমবার মধ্যরাতে আগৈলঝাড়ার গৈলা বাজার এলাকায় বাড়ি থেকে ব্যবসায়ী ও আওয়ামী লীগের কর্মী সজীব সরদারকে র‌্যাব পরিচয়ে ২৫ থেকে ৩০ জনের একটি দল আটক করে নিয়ে যায়। ১ জুন ২০২২ বুধবার রাত ১০টার দিকে সজীবকে র‌্যাব-৮ এর সদস্যরা আগৈলঝাড়া থানায় সোপর্দ করে। থানাতে হস্তান্তরের পর স্ত্রী সৈয়দা নওরিন জাহান মৌ সজীবের সাথে দেখা করেন। এ সময় তাঁর শরীরের বিভিন্ন স্থানে রক্তাক্ত আঘাতের চিহ্ন এবং দুই পায়ের গোড়ালিতে ব্যান্ডেজ বাঁধা অবস্থায় শুয়ে থাকতে দেখেন। এ প্রসঙ্গে র‌্যাব-৮ এর দাবি, সজীবকে আটকের সময় তার বাসা থেকে ৩৯০টি ইয়াবা বড়ি, একটি ওয়ান শ্যুটার গান এবং শ্যুটার গানের দুটি কার্তুজ উদ্ধার করা হয়েছে।

মাগুরার শ্রীপুর উপজেলায় মোটরসাইকেল চুরির অভিযোগে নবম শ্রেণি পড়ুয়া এক কিশোর পুলিশের হাতে নির্মম নির্যাতনের শিকার হয়েছে। থানায় তিন রাত আটকে রেখে নির্যাতন চালায় পুলিশ। এরপর ২৪ মে পুরোনো মটরসাইকেল চুরির মামলায় তাঁকে আদালতে পাঠানো হয়। কিশোরটি জানায়, সে যে মোটরসাইকেলটি চালিয়েছিল, সেটি দিপ্ত নামের তার এক বন্ধুর। অথচ পুলিশ রাতে তাকে চোখ বেঁধে বড় বিলের মাঠে নিয়ে যায় । বুকে পিস্তল ঠেকিয়ে বলে, চুরির কথা স্বীকার না করলে জানে মেরে ফেলবে। আমি জীবন বাঁচাতে মোটরসাইকেল নিয়েছি বলে জানাছি।

১৭ জানুয়ারি ২০২২ রাতে বগুড়ার সারিয়াকান্দির বাসিন্দা হানযালার সাবেক স্ত্রী শাকিলা আক্তার ও এসআই রবিউলকে আপত্তিকর অবস্থায় গ্রামবাসী আটক করেন এবং তারা হামলার শিকার হন। এসআই রবিউল স্থানীয় বাসিন্দাদের হামলার শিকার হওয়ার পর ধারণা করেন শাকিলার সাবেক স্বামী হানযালাই ঘটনাটি ঘটিয়েছেন। এ ধারণা থেকে হানযালাকে ২১ মে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে সারিয়াকান্দিতে গোল্ডেন চাইনিজ রেষ্টুরেন্ট থেকে সারিয়াকান্দি থানার এসআই রবিউল করিম ও এসআই মাহবুব  আটক করে থানায় নিয়ে যান। থানায় নেওয়ার পর ওসি তাকে বলেন, ৩ লাখ টাকা না দেওয়ায় তাকে থানায় ধরে আনা হয়েছে। এ সময় প্রতিবাদ করলে এসআই রবিউল করিম ও এসআই মাহবুব ক্ষিপ্ত হয়ে তাকে থানা হাজতে আটকে রাখেন এবং মধ্যরাতে তাকে হাজত থেকে বের করে চোখ বেধে বাঁশের লাঠি দিয়ে বেধড়ক মারপিট করে। । ওই সময় ওসি মিজানুর রহমান বলেন, মারপিটের কথা প্রকাশ করলে তাকে ক্রসফায়ারে হত্যা করা হবে। পরে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে চিকিৎসা দেওয়া হয়। পরের দিন ২৬ মে বেলা সাড়ে ১১টার দিকে তাকে দুটি মিথ্যা মামলা দিয়ে আদালতে পাঠানো হয়। পরে হানযালা জামিনে মুক্ত হয়ে চাঁদাবাজি, ক্রসফায়ারের হুমকি ও মারধরের অভিযোগে বগুড়ার সারিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) সহ চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আদালতে মামলা করেন । আদালত অভিযোগ আমলে নিয়ে বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপারকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

স্বর্ণের দোকানে কাজে নিয়োজিত রাজীব কর প্রথম আলোকে জানান, ২০১৯ সালের ১০ ফেব্রুয়ারি দিবাগত রাতে এসআই মিজানুর রহমান ও এএসআই ফরিদ ভূঁইয়া রাজধানীর গোয়ালনগরের বাসা থেকে তাঁকে ধরে নিয়ে যায়  এ সময় তাঁর স্ত্রী ও মায়ের ২৮ ভরি সোনা, মায়ের চোখের অস্ত্রোপচারের জন্য রাখা ৪১ হাজার ৩০০ টাকা, মোবাইল, ল্যাপটপ ও ব্যাগে রাখা প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে যায় । পরবর্তীতে ব্যাট দিয়ে তাকে পেটায়, বুট দিয়ে মুখ মাড়িয়ে দেয় ও প্লাস দিয়ে নখ তুলে নেয়। সবশেষে উলঙ্গ করে পুরুষাঙ্গে বৈদ্যুতের শক দেয় । রাজিব কর আরো অভিযোগ করেন, পরদিন পরিবারের সদস্যরা দুই লাখ টাকা দিয়ে তাঁকে ছাড়িয়ে আনেন। পুলিশ তাঁর নামে কোনো মামলাও করেনি। গত ৩ মার্চ সে রাজধানীর কোতোয়ালী থানায় নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনে কোতোয়ালী থানার সাবেক উপপরিদর্শক (এসআই) মিজানুর রহমান, সহকারী উপপরিদর্শক (এএসআই) ফরিদ ভূঁইয়া ও এসআই জলিল’র বিরুদ্ধে মামলা করেন। মামলা করার পর থেকে তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন।

গাজীপুরের কালীগঞ্জে থানায় ডেকে নিয়ে অলুয়া গ্রামে দরিদ্র কৃষক লিটন মিয়ার ছেলেকে দিনভর আটকে রেখে ধর্ষণচেষ্টা মামলায় গ্রেফতার দেখিয়ে শনিবার আদালতে পাঠিয়েছে পুলিশ। বাবা লিটন মিয়ার দাবি, শুক্রবার সকালে এসআই কামাল ফোন করে ছেলেকে নিয়ে থানায় যেতে বলেন। জুমার নামাজের সময় থানায় গেলে মীমাংসার নামে করে থানায় বসিয়ে রেখে রাতে মামলা নথিভুক্ত করে পুলিশ। পুলিশের জানান, অভিযুক্ত কিশোর(১৫) একা পেয়ে দ্বিতীয় শ্রেণির এক শিক্ষার্থী(৮) কে আম কুড়ানোর প্রলোভন দেখিয়ে একটি ধৈঞ্চা ক্ষেতে নিয়ে যায় এবং ধর্ষণের চেষ্টা চালায়।১ জুন ২০২২ খুলনা থেকে ছেড়ে আসা চিত্রা এক্সপ্রেস ট্রেনে পাবনার ঈশ্বরদী রেলওয়ে স্টেশন থেকে দায়িত্ব পালনরত টিটিই আব্দুল আলীম মিঠু ট্রেনের নিরাপত্তাকর্মী ইকবাল মাহমুদকে সঙ্গে নিয়ে টিকিট পরীক্ষা করছিলেন। এসময় ট্রেনটির করিডোর বগিতে বেশ কিছু যাত্রীদের টিকিট পরীক্ষা করতে চাইলে, পুলিশের এএসআই ‍রুবেল মিয়াসহ তার সঙ্গে দায়িত্বরত পুলিশ সদস্যরা বাধা দেন এবং তারা জানান, এই সকল যাত্রীরা তাদের নিজেদের লোক এবং টিকিট কাটা বা জরিমানা করাতে নিষেধ করেন। এরপরও টিটিই মিঠু টিকিট পরীক্ষা করতে চাইলে এএসআই রুবেল তাকে গুলি করার হুমকি প্রদান করেন ও টিটিই আব্দুল আলীম মিঠুকে হ্যান্ডকাপ পরাতেও উদ্যত হন।

৫ জুন ২০২২ রাতে যশোর রেলওয়ে স্টেশনে ভারতফেরত সিরাজগঞ্জের সলঙ্গা থানার ধুপিল মেহমানশাহী গ্রামের বাসিন্দা ও ঢাকা তেজগাঁও কলেজের মাস্টার্সের ছাত্র টিএম রাশিদুল হাসানকে আটকে রেখে রেলওয়ে পুলিশের সদস্যরা তার বিরুদ্ধে জিআরপি পুলিশ হেডকোয়ার্টারে হয়রানি, মালামাল লুট ও চাঁদাবাজির অভিযোগ করেন। খুলনা রেলওয়ে জেলার কুষ্টিয়া সার্কেলের সহকারি পুলিশ সুপার মজনুর রহমান অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

৭ জুন ২০২২ সকালে ঢাকার জুরাইন ট্রাফিক সিগন্যালের সামনে পুলিশ ও স্থানীয়বাসীন্দাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। প্রত্যক্ষদর্শীদের বরাতে জানা যায়, সকালে এক ব্যক্তি স্ত্রীসহ মোটরসাইকেলে করে কোথাও যাচ্ছিলেন। তাঁর স্ত্রীর মাথায় হেলমেট ছিল না। এ সময় ট্রাফিক পুলিশের একজন সার্জেন্ট মোটরসাইকেলটি থামান। কথা-কাটাকাটির একপর্যায়ে ট্রাফিক সার্জেন্ট মোটরসাইকেলে আহরণকারী নারীটির গায়ে হাত তোলেন ও ওই দম্পতিকে পুলিশ বক্সের দিকে নিয়ে যান। তখনই এলাকার লোকজন উত্তেজিত হয়ে পড়েন। তাঁরা পুলিশ বক্স লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন।

আরএমপি মিডিয়া সেলে কর্মরত কনস্টেবল শুভ কুমার ফেসবুকে প্রেমের সর্ম্পক তৈরি করে এক কলেজছাত্রীকে ধর্ষণ করেছেন বলে অভিযোগ উঠেছে। ভুক্তভোগী শিক্ষার্থী আরএমপি পুলিশ কমিশনার বরাবর ধর্ষণের লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগে উল্লেখ করেন, পুলিশ সদস্য শুভ কুমারের সঙ্গে ফেসবুকে পরিচয়। একসময় তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। পরে বিয়ের কথা বলে শুভ ছাত্রীকে নিয়ে নগরীর লক্ষ্মীপুরের এক আবাসিক হোটেলে স্বামী-স্ত্রী পরিচয়ে একাধিকবার অবস্থান করেন। এমনকি স্বামী-স্ত্রী পরিচয়ে তারা নগরীর একটি বাসা ভাড়া নিয়েও থাকতেন। এরপর গত ১৭ জুন রাতে ভুক্তভোগী ছাত্রী শুভকে বিয়ের কথা বললে সে অস্বীকৃতি জানায়।

 কারা হেফাজতে মৃত্যু

এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী জুন ২০২২ মাসে কারা হেফাজতে আট জনের মৃত্যু হয়েছে যা উদ্বেগজনক। কারা হেফাজতে মৃতদের মধ্যে ২ জন কয়েদি ও ৬ জন হাজতি রয়েছে। কারাগারে অপর্যাপ্ত চিকিৎসার কারণে অসুস্থ অধিকাংশ বন্দিকে কারাগারের বাইরে মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া পর কর্তব্যরত চিকিৎসক মৃত্যু ঘোষণা করেন। এমএসএফ মনে করে, কারাগারের অভ্যন্তরে চিকিৎসা ব্যবস্থার উন্নতির পাশাপাশি, হেফাজতে মৃত্যুর সঠিকভাবে তদন্ত করা গুরুত্বপূর্ণ।

৬ জুন ২০২২ সন্ধ্যায় হাজতি দুলাল মিয়ার বুকে ব্যথা ও বমি শুরু হয়। কারাগারে প্রাথমিক চিকিৎসা দিয়ে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে নিয়ে যাওয়া হলে অবস্থার অবনতি হওয়ায় উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। রাত দেড়টার দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

৭ জুন ২০২২ বিকেলে গাজীপুরের কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদি গোলাম মোস্তফা(৩১) মৃত্যু হয়েছে। কারা কর্তৃপক্ষ জানান, কয়েদি গোলাম মোস্তফা আত্মহত্যা করেছেন।

শরীফুল ইসলাম(৩৫) মাদক মামলায় ২১ মে, ২০২১ থেকে কক্সবাজার কারাগারে বন্দী ছিলেন। কারাগারে অসুস্থ হয়ে পড়লে ২৪ এপ্রিল, ২০২২ চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের বিভাগীয় কারা হাসপাতালে আনা হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয় এবং সুস্থ অবস্থায় কারাগারে আনা হয়। পুনরায় অসুস্থ হয়ে পড়লে ৫ মে ২০২২ চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় ১৩ জুন ২০২২ শরীফুল ইসলাম মারা যান।

১৮ জুন ২০২২ নারায়ণগঞ্জ কারাগারে রাসেল মিয়া(৩৫) নামে এক হাজতি অসুস্থ হলে সকাল সাড়ে ১০টায় শহরের ভিক্টোরিয়া জেনারেল হাসপাতালে আনা হয়, সেখানে চিকিৎসাধীন অবস্থায় বেলা সোয়া ১১টায় তিনি মৃত্যুবরণ করেন।

বরিশাল কেন্দ্রীয় কারাগারে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বন্দি আব্দুল জব্বার মিয়া(৪৮)’র ১২ জুন ২০২২ বুকে প্রচণ্ড ব্যথা হওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৮ জুন ২০২২ বিকালে তিনি মারা যান।

২০ জুন ২০২২ চাঁপাইনবাবগঞ্জ জেলা কারাগারে রেজাউল করিম(৫০) নামে এক হাজতি সকালে নাশতার পর বুকে ও পেটে ব্যথা অনুভব করলে প্রথমে কারা হাসপাতালে নেওয়া হয়। পরে সকাল সোয়া ৮টার দিকে তাকে জেলা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সকাল ৯টার দিকে তিনি মারা যান। চিকিৎসকরা প্রাথমিকভাবে হৃদ ও শ্বাসযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে রেজাউলের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন।

২১ জুন ২০২২ চট্টগ্রাম চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার মো. জামাল উদ্দিনের(৬৭) নামের হাজতি ভোররাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে দ্রুত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

২১ জুন ২০২২ দুপুরে বগুড়া জেলখানায় বিচারাধীন মামলার হাজতি মোয়াজ্জেম হোসেন সরকারের(৬০) অসুস্থ হয়ে পড়লে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় ২৩ জুন ২০২২ সাড়ে তিনটায় তিনি মারা যান।

রাজনৈতিক সহিংসতা

রাজনৈতিক অঙ্গনে সরকার দলীয় ও বিরোধী দলের রাজনৈতিক কর্মকান্ড ও কর্মসূচি বাস্তবায়নে সহিংসতা, হানাহানি হতাহতের ঘটনাসহ নাগরিক জীবনে উৎকন্ঠা বেড়েছে। অপরদিকে ক্ষমতাসীন দলের নিজেদের মধ্যকার সংঘাত-হিংস্রতা নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনী নির্বিকার। ফলে হতাহতের ঘটনা ঘটেই চলেছে। গণমাধ্যম সূত্র অনুযায়ী জুন মাসে রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে ২৫টি। রাজনৈতিক সহিংসতায় দেশব্যাপি একজন নিহতসহ আহত হয়েছেন কমপক্ষে ২০৩ জন ও গ্রেফতার হয়েছেন তিনজন রাজনৈতিক কর্মী। বেশির ভাগ সহিংসতার ঘটনা ই ঘটেছে ক্ষমতাসীন রাজনৈতিক দলের অন্তর্গত বিরোধ ও বিএনপির কর্মসূচি গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে হামলাকে কেন্দ্র করে।

গত ৪ জুন ২০২২, পাবনার সাঁথিয়ায় বর্তমান ও সাবেক চেয়ারম্যানের বিরোধের জেরে আব্দুল মতিন(৪২) নামে এক আওয়ামী লীগকর্মীকে কুপিয়ে হত্যা করা হয়েছে। সাঁথিয়া উপজেলার নাগডেমরা ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান হাফিজুর রহমানের সঙ্গে সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুনুর রশিদের আধিপত্য বিস্তার নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল। শনিবার রাতে সাঁথিয়া বাজার থেকে বাড়ি ফিরছিলেন সাবেক চেয়ারম্যান হারুনুর রশিদের আপন ছোট ভাই জুয়েল ও তার চাচাতো ভাই মতিন। পৌর সদরের আউলাঘাটা ঘোনারচর নামক স্থানে ইছামতি নদীর পারে বর্তমান চেয়ারম্যান হাফিজ গ্রুপের সন্ত্রাসীরা তাঁদের ওপর হামলা করে এলোপাতাড়ি কোপায়। এ সময় মতিন ঘটনাস্থলেই মারা যান। আর জুয়েল ইছামতি নদীতে ঝাঁপ দিয়ে পালিয়ে যান।

১০ জুন ২০২২ পটুয়াখালীর বাউফলে সদর ইউনিয়ন গোসিংগা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে স্বেচ্ছাসেবক দলের সভায় ছাত্রলীগের কর্মীরা হামলা চালিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এতে স্বেচ্ছাসেবক দলের কমপক্ষে ১০ নেতা-কর্মী আহত হয়েছেন। ১৩ জুন ২০২২ সিলেটের কানাইঘাট পৌর শহরে বিএনপি ও আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় উভয় পক্ষের অন্তত ১৫ নেতা-কর্মী আহত হয়েছেন। গণমাধ্যম সূত্রে জানা যায়, পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে তেল-গ্যাসসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে কানাইঘাট উপজেলা ও পৌর বিএনপি যৌথভাবে দুপুরে পৌর শহরের পূর্ব বাজার থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। এ সময় আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের অন্তত ৫০ জন নেতা-কর্মী লাঠিসোঁটা ও ইটপাটকেল নিয়ে বিএনপি’র মিছিলে হামলা চালায়।

২৩ জুন ২০২২ কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় পুলেরঘাট বাজার এলাকায় আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনকে কেন্দ্র করে দু’গ্রুপের সংঘর্ষে সাংবাদিকসহ অন্তত ২০ জন আহত হয়েছে।

১৪ জুন ২০২২ আমতলী উপজেলায় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে বিএনপি’র পূর্ব নির্ধারিত বিক্ষোভ সমাবেশে পুলিশ বাধা দেয় এবং ছত্রভঙ্গ করতে বল প্রয়োগ করলে পুলিশ ও বিএনপি’র নেতাকর্মীদের মধ্যে ধাওয়া পালটা ধাওয়ার ঘটনা ঘটে। ঘটনায় ২৫ জন বিএনপি নেতাকর্মী আহত হয়েছেন। পুলিশ উপজেলা বিএনপি’র আহবায়ক জালাল আহম্মেদ ফকিরসহ ১৩ নেতাকর্মীকে আটক করেছে।

 সীমান্তে হত্যা, অবৈধ অনুপ্রবেশ

সীমান্তে হত্যা ও নির্যাতন বন্ধ করতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সীমান্তে  কার্যকর পদক্ষেপ না নেয়ার কারণে সীমান্ত হত্যা ও নির্যাতনের ঘটনা বন্ধ হচ্ছে না। এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী এ মাসে সীমান্তে গুলিতে ০১জন ও ভারতীয় নাগরিকদের পিটুনিতে হত্যার শিকার হয়েছেন ০১জন, বিএসএফ কর্তৃক নির্যাতনে আহত হয়েছেনে ০১জন ও ০১জন বাংলাদেশী নাগরিককে আটক করে নিয়ে গেছে। সীমান্ত এলাকাতে ০১ ভারতীয় নারীর মৃতদেহ পাওয়া গেছে ও ১২ জন বাংলাদেশী অনুপ্রবেশকারীকে আটক করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)। সরকার সীমান্ত হতাহতের প্রতিবাদ ও প্রতিকারে যে ব্যর্থতা দেখাচ্ছে তা জনমনে ক্রমাগত প্রশ্নের সৃষ্টি করছে।

২১ জুন ২০২২ দিবাগত রাত ৩টার দিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাঁকা সীমান্তে গুলিতে দুলাল হোসেন(৩৩) নামে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন। স্থানীয়রা জানান, বুধবার দুপুর দেড়টা পর্যন্ত নিহত দুলালের মরদেহ সীমান্ত লাইন থেকে প্রায় এক কিলোমিটার ভেতরে ভারতের অভ্যন্তরে পশ্চিমবঙ্গের সুতি থানার চাঁদনীচক এলাকার মাঠের ভেতরে পড়ে ছিল। চাঁপাইনবাবগঞ্জস্থ ৫৩, বিজিবি ব্যাটালিয়ানের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর শাহেদ জানান, ওয়াহেদপুর সীমান্তে কোনো বাংলাদেশির হতাহতের খবর নিশ্চিত হতে পারিনি।

ভারতের ত্রিপুরায় ডালিম মিয়া নামের এক বাংলাদেশি যুবককে পিটিয়ে হত্যা করেছেন স্থানীয়রা। ঘটনার তিনদিন পর তার মরদেহ দেশে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ। তবে নিহত যুবকের স্বজনদের অভিযোগ, ডালিম মিয়াকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। ১৩ জুন ২০২২ দিবাগত মধ্যরাতে ত্রিপুরা রাজ্যের সিপাহিজলা জেলার টাকারজলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থানার অফিসার ইনচার্জের উপস্থিতিতে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া-ত্রিপুরার আগরতলা আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ডালিম মিয়ার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

৩ জুন ২০২২ লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর খামারভাতি সীমান্তের ৯১৩/৬ সাপ পিলারের কাছাকাছি বিএসএফের পিটুনিতে সাইদুল ইসলাম(২৬) নামে এক বাংলাদেশিকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে রংপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সাইদুল চিকিৎসাধীন রয়েছেন।

৪ জুন ২০২২ বিকালে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার পাথরডুবি ইউনিয়নের মইদাম সীমান্তের শূন্য রেখায় অবস্থিত বাংলাদেশির এক বাড়ি থেকে ধান কিনে ফেরার পথে কামাল শেখ(৪০) নামে এক বাংলাদেশি নাগরিককে ভারতের দিঘলটারী ক্যাম্পের বিএসএফের সদস্যরা আটক করে।

৬ জুন ২০২২ সকাল ১০টার দিকে ফেনীর পরশুরাম উপজেলায় মুহুরী নদীর পাড় থেকে ভারতীয় এক নারীর মরদেহ উদ্ধার করেছে পরশুরাম থানা-পুলিশ। স্থানীয় লোকজন দূবলাচাঁদ এলাকার মুহুরী নদীর পাড়ে একটি গাছের ডালের সঙ্গে ঝুলন্ত অবস্থায় তাঁর মরদেহ দেখতে পান। ভারত থেকে তিনি কিভাবে বাংলাদেশে এসেছেন তা পুলিশ খতিয়ে দেখছে।

ঝিনাইদহের মহেশপুর সীমান্ত মাটিলা সীমান্তবর্তী লেবুতলা গ্রামের মাঠ থেকে অবৈধভাবে ভারত থেকে বাংলাদেশে প্রবেশের অপরাধে নারীসহ ১২ জনকে আটক করেছে বিজিবি। আটককৃতদের মধ্যে চারজন পুরুষ, চারজন নারী ও চার শিশু রয়েছে।

নারী ও শিশুর প্রতি সহিংসতা

দেশে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী জুন ২০২২ মাসে দেশে নারী ও শিশুদের প্রতি সহিংসতা যেমন: ধর্ষণ, সংঘবদ্ধ ধর্ষণ, হত্যা, আত্মহত্যা ও পারিবারিক সহিংসতার ঘটনা বিগত মাসগুলোর মতই অব্যাহত রয়েছে যা অত্যন্ত উদ্বেগজনক। এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী এ মাসে ৩৩৭টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা সংঘটিত হয়েছে যার মধ্যে ধর্ষণের ঘটনা ৭৬টি, সংঘবদ্ধ ধর্ষণ ১৬টি, ধর্ষণ ও হত্যা ০৪টি। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ০৬জন ও গণধর্ষণের শিকার ০২জন প্রতিবন্ধি    শিশু-কিশোরী ।

উল্লেখ্য যে ধর্ষণের শিকার ৭৬ জনের মধ্যে ১৪ জন শিশু, ৪৩ জন কিশোরী রয়েছে, অপরদিকে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ০৯জন কিশোরী এবং ধর্ষণ ও হত্যার শিকার ০১জন শিশু, ০১জন কিশোরী ও ০২জন নারী। ধর্ষণের চেষ্টা ২১টি, যৌন হয়রানি ২৪টি ও শারীরিক নির্যাতনের ৪৯টি ঘটনা ঘটেছে। এসময়ে ২৪ জন কিশোরী ও ৫২জন নারী মোট ৭৬ জন আত্মহত্যা করেছেন, এদের মধ্যে দুইজন প্রতিবন্ধি নারী রয়েছে। অ্যাসিড নিক্ষেপে আক্রান্ত হয়েছে ০২জন নারী। এ মাসে ০২জন শিশু ০৬জন কিশোরী নিখোঁজ হয়েছেন। এছাড়াও জুন মাসে ০৯জনের অস্বাভাবিক মৃত্যুসহ মোট ৫৬জন শিশু, কিশোরী ও নারী হত্যাকান্ডের শিকার হয়েছেন। যার মধ্যে ১৬ জন শিশু ও কিশোরী রয়েছেন। গণমাধ্যম সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী প্রতিশোধ, পারিবারিক বিরোধ, যৌতুক, প্রেমঘটিত ইত্যাদি কারণে এ হত্যাকান্ডগুলো সংঘটিত হয়েছে।এ মাসে ০১টি ধর্ষণের ঘটনা সালিশে মীমাংসা করা হয়েছে। পৃথক দুইটি ঘটনায় সালিশে দুইটি পরিবারকে সমাজপতিরা একঘরে করে রাখার সিদ্ধান্ত দিয়েছে যা বেআইনী।

এ মাসে ০৪জন মৃত ও ০১জন জীবিত নবজাতক শিশুকে বিভিন্ন স্থানে পরিত্যাক্ত অবস্থায় পাওয়া গেছে যা অমানবিক ও নিন্দনীয়। এ শিশুদেরকে কি কারণে পরিত্যাক্ত অবস্থায় পাওয়া যাচ্ছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা নিরূপনের চেষ্টা করছে না।

এমএসএফ মনে করে, দেশে ধর্ষণ, শিশু ও নারীদের প্রতি সহিংসতা, নির্যাতন, শ্লীলতাহানি, যৌন হয়রানি ও নিপীড়নের ঘটনা যে হারে ঘটে চলেছে তাতে করে সামাজিক সুরক্ষার পাশাপাশি রাষ্ট্রের দায়দায়িত্ব বিশেষ করে সমাজে অপরাধ প্রবণতা নিয়ন্ত্রণে সরকারের নজরদারি আরো জোরদার করতে হবে। নারী ও শিশুদের প্রতি সহিংসতারোধে দেশে যথেষ্ট কঠোর আইন থাকা সত্বেও অপরাধ দমন ও নিয়ন্ত্রণে কার্যকর ভুমিকা লক্ষণীয় নয়। যার কারণে অপরাধ প্রবণতা বেড়ে যাওয়ায় নারী ও শিশুদের প্রতি সহিংসতা ক্রমাগতভাবে বাড়ছে।

 ডিজিটাল নিরাপত্তা আইনের ব্যবহার/অপব্যবহার

ডিজিটাল নিরাপত্তা আইন প্রবলভাবে সমালোচিত হওয়া সত্বেও এ আইনে মামলার নামে হয়রানি কমেনি বরং এর যথেচ্ছ অপব্যবহার বিষয়টি এ মাসে নতুন মাত্রার ক্ষোভ ও উদ্বেগের সৃষ্টি করেছে। গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী এ মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে ১১টি মামলা হয়েছে, যেখানে ২৩ জনকে আসমি করা হয়েছে এবং ০২জন সাংবাদিকসহ গ্রেফতার হয়েছেন ১১ জন । অন্যান্যদের মধ্যে ০১জন  বিরোধী দলীয় কর্মী ০১জন ছাত্রলীগের সাবেক কর্মী, ০২জন  শিক্ষাথী এবং ০৫জন যুবক রয়েছে । ১০টি মামলার মধ্যে ০৮টি করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, প্রধানমন্ত্রী, সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তি, ধর্ম এবং ধর্মীয় ব্যক্তিদের বিরুদ্ধে সমিাজিক মাধ্যম ফেসবুকে সমালোচনামূলক পোস্ট, শেয়ার বা কমেন্ট করার কারণে।  ০১টি পদ্মা সেতু, ০১টি ধর্ষণ ভিডিও এবং ০১টি আদালত চলাকালীন সময়ে ভিডিও ধারণ করার জন্য। এছাড়াও ২০২১ সালের ২১ এপ্রিল করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ০২ সাংবাদিক আবু তৈয়ব মুন্সী ও দৈনিক লোকসমাজের রামপাল প্রতিনিধি এএস সবুর রানার বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। ডিজিটাল নিরাপত্তা আইনের অপর ০২টি মামলায় ০২ ব্যক্তির যথাক্রমে ০৭ ও ২ বছরের সাজা সেই সাথে ৫০ হাজার টাকা জরিমানা করেছে আদালত।

কুমিল্লা মহানগর যুবলীগের আহ্বায়ক আবদুল্লাহ আল মাহমুদ শহিদ ডিজিটাল নিরাপত্তা আইনে চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবিরের আদালতে অধ্যাপক কলিমুল্লাহ, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মোঃ মনিরুল হক চৌধুরী এবং একটি টকশোর মডারেটর হাসিনা আক্তারের বিরুদ্ধে মামলাটি করেন। বাদীর অভিযোগ, টক শোতে অধ্যাপক কলিমুল্লাহ ও বিএনপি নেতা মোঃ মনিরুল হক কুমিল্লা সিটি করপোরেশনের আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আরফানুল হক রিফাত এর বিরুদ্ধে তীব্র সমালোচনা, অপপ্রচার, এবং তার বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করেন।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনাকে কটূক্তির অভিযোগে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার যুবদল নেতা এমদাদুর রহমানকে গ্রেফতার করেছে পুলিশ। ৩১ মে ২০২২ এমদাদুর রহমানসহ ০৪জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ০৬ থেকে ০৭জনকে আসামি করে কোম্পানীগঞ্জ উপজেলার তেলিখাল ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আহমেদ রেজা ওরফে রুবেল ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে কথিত আপত্তিকর মন্তব্য করায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র শামসুল আলম বাবুকে ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন ০৭ বছরের কারাদণ্ড দিয়েছেন। ৬ জুন ২০২২ সোমবার এ রায় প্রদান করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের ৪১তম ব্যাচের শিক্ষার্থী শামসুল আলম বাবু ২০১৫ সালে ৫ আগস্ট সামাজিক যোগাযোগমাধ্যমে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী সম্পর্কে কথিত আপত্তিকর ও মানহানিকর মন্তব্য করলে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাদী হয়ে তাঁর বিরুদ্ধে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করে।

রাঙামাটির কোতোয়ালি থানা পুলিশ ৭ জুন ২০২২ সন্ধ্যায় স্থানীয় দৈনিক পার্বত্য চট্টগ্রাম পত্রিকা, দৈনিক কালেরকণ্ঠ ও এনটিভির রাঙামাটি প্রতিনিধি ও অনলাইন পোর্টাল পাহাড় টোয়েন্টিফোর ডটকমের সম্পাদক ফজলে এলাহীকে গ্রেপ্তার করে। ফজলে এলাহীর বিরুদ্ধে চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনাল আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেন রাঙামাটির সংরক্ষিত আসনের আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য ফিরোজা বেগম চিনুর মেয়ে নাজনীন আনোয়ার। পরে ৮ জুন ২০২২ বুধবার রাঙামাটির জ্যেষ্ঠ বিচারিক হাকিম ফাতেমা বেগম তাঁকে জামিন দেন।

ময়মনসিংহে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় আলাউদ্দিন সানি(২৪) নামের এক যুবককে ০৩ বছরের সশ্রম কারাদণ্ড ও একই সাথে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ৭ জুন ২০২২ তারিখে ময়মনসিংহ জেলা সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. বজলুর রহমান। স্ত্রী তালাক দেয়ার ক্ষোভে আলাউদ্দিন তার সাবেক স্ত্রীর মা-বাবার সাথে স্ত্রীর ছবি এডিট করে এবং সাবেক স্ত্রীর মোবাইল নাম্বারসহ আপত্তিকর কথা লিখে ফেসবুকে শেয়ার দেওয়ায় ত্রিশাল থানায় তার বিরুদ্ধে মামলা করা হয়।

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় খুলনায় এনটিভির সাংবাদিক আবু তৈয়ব মুন্সী ও দৈনিক লোকসমাজের রামপাল প্রতিনিধি এএস সবুর রানার বিরুদ্ধে ৭ জুন ২০২২ সাইবার ট্রাইব্যুনাল খুলনার বিচারক কনিকা বিশ্বাস চার্জ গঠন করেন এবং এর মাধ্যমে তাঁদের বিচার শুরু হয়েছে। ২১ এপ্রিল ২০২১ খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক খুলনা সদর থানায় আবু তৈয়ব মুন্সী এবং এএম সবুর রানার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান স্থগিত করা হয়েছে বলে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে গুজব ছড়ানোর দায়ে নাঈম খান নামে এক যুবককে ৮ জুন ২০২২ বিকেলে উপজেলার সদর ইউনিয়নের হাবিবনগর এলাকা থেকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার করেছে রূপগঞ্জ থানা পুলিশ। এ সময় একটি ল্যাপটপ ও একটি মোবাইল ফোন জব্দ করা হয়।

প্রবাসীকল্যাণমন্ত্রী ও সিলেট-৪ আসনের সংসদস সদস্য ইমরান আহমদকে কটূক্তি করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দেওয়ায় জৈন্তাপুর উপজেলা ছাত্রলীগ নেতা সাব্বির আহমদ(২৬) বাদী হয়ে জৈন্তাপুর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করায় মনির আহমেদ(৩৮) কে জৈন্তাপুর থানা পুলিশ ৯ জুন ২০২২ তারিখে প্রেফতার করে।

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বহিষ্কৃত মুখপাত্র নূপুর শর্মার পক্ষ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে উসকানিমূলক পোস্ট দেওয়ার অভিযোগে সিলেটের গোয়াইনঘাট উপজেলার এক শিক্ষার্থী শ্রাবণ সাঁওতাল রাজ(২৩), মৌলভীবাজারের কমলগঞ্জে ও অমিত সিং(৩৫) কে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়।

ধর্ম অবমাননা করে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার অভিযোগে নওগাঁয় রানীনগর মহিলা কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক আবদুর রউফ মিঞাকে ১৬ জুন ২০২২ তারিখে নিজ বাসভবন থেকে গ্রেফতার করে পুলিশ।

জয়পুরহাটে আওয়ামী লীগ নেতার করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ছাত্রলীগের সাবেক নেতা খাজা আল-আমীন ওরফে সোহাগ (৪২) কে ১৭ জুন, ২০২২ সন্ধ্যায় গ্রেফতার করে পুলিশ।

প্রধানমন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী ও ছাত্রলীগকে নিয়ে আপত্তিকর মন্তব্য করার অভিযোগ এনে বাংলাদেশ গণ অধিকার পরিষদের নেতা নুরুল হকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে চট্টগ্রামে মামলা হয়েছে। ১৪ জুন ২০২২ তারিখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাবেক উপ-আইনবিষয়ক সম্পাদক আইনজীবী শাহরিয়ার ইয়াছির আরাফাত চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালে মামলাটি করেন।

২২ জুন ২০২২ ডিজিটাল নিরাপত্তা আইনে খুলনায় করা এক মামলায় বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল উচ্চ আদালেত থেকে ছয় সপ্তাহের আগাম জামিন পেয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে কটূক্তির অভিযোগ এনে ১২ ডিসেম্বর ২০২২ খুলনা সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মোয়াজ্জেম হোসেন আলাল এর বিরুদ্ধে মামলা করেন আইনজীবী মো. সাইফুল ইসলাম।২৬ জুন ২০২২ সায়মা ওয়াজেদ পুতুলকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কটূক্তি করায় রুমন সরকার রনি(২১) নামের এক যুবককে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়। । উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক আব্দুল্লাহ আল মেহেদী রাসেল রোববার দুপুরে থানায় ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫/৩১ ধারায় একটি মামলা দায়ের করেন। ৫ জুন ২০২২ বরিশালের গৌরনদীতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তি করে স্ট্যাটাস দেয়ার অভিযোগে করা ডিজিটাল নিরাপত্তা আইন মামলায় এক কলেজ ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশ।

সাংবাদিকতা ও মতপ্রকাশে হামলা

জনগণের তথ্য পাওয়ার অধিকার রক্ষায় সাংবাদিকেরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন কিন্তু সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে যেভাবে বাধা দেয়া হচ্ছে তা কখনই গ্রহণযোগ্যই নয় বরং গণমাধ্যমের স্বাধীনতার জন্য হুমকি। গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী জুন মাসে ১৩ ঘটনায় ০২জন সাংবাদিককে ডিজিটাল নিরাপত্তা আইন আটক, ০২জন সাংবাদিক হত্যাকান্ডের শিকার হয়েছেন, হামলায় আহত হয়েছেন ০৫ জন সাংবাদিক, পেশাগত দায়িত্ব পালনে বাধাগ্রস্থ ও লাঞ্চিত হয়েছে ০৩জন সাংবাদিক। এছাড়াও বেশ কয়েকজন সাংবাদিককে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে নানাভাবে হয়রানী করা হয়েছে। অপরদিকে সংবাদ প্রকাশের জেরে পত্রিকার প্যাকেট ছিনিয়ে নেওয়ার মত ঘটনা ঘটেছে।

পটুয়াখালীর কলাপাড়ায় গণকন্ঠ পত্রিকায় কলাপাড়া প্রতিনিধি আবু জাফর প্রদীপ(৪২) নামের এক গণমাধ্যমকর্মীর রক্তাক্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। কলাপাড়া থানার অফিসার ইনচার্জ জানান, কি কারণে বা কে তাকে হত্যা করেছে তা  তদন্ত করে দেখা হচ্ছে।

রাজধানীর হাতিরঝিল এলাকা থেকে ডিবিসি নিউজের প্রডিউসার সাংবাদিক আবদুল বারির ক্ষতবিক্ষত লাশ উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে পূর্ব শত্রুতার জের ধরে এই হত্যাকাণ্ড সংঘটিত হয়ে থাকতে পারে। এ ঘটনায় এখন পর্যন্ত পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি ।

১৮ জুন ২০২২ দুপুর আড়াইটার দিকে জাগো নিউজের জ্যৈষ্ঠ প্রতিবেদক সিরাজুজ্জামানের ওপর তেজগাঁও ট্রাকস্ট্যান্ডের সামনে ৪/৫ জনের একটি দল অতর্কিত হামলা চালিয়ে বুকে, মাথায়, হাঁটু ও পিঠে আঘাত করে গুরুতর আহত করে। আহত সিরাজুজ্জামানের ঠোঁটে ১০টি সেলাই দেওয়া হয়েছে। এ সময় তার কাছে থাকা নগদ সাড়ে তিন হাজার টাকা ও তথ্য অধিদপ্তর থেকে দেওয়া সাংবাদিক পরিচয়পত্রটি নিয়ে যায় হামলাকারীরা।

রংপুর রিপোটার্স ক্লাবের কমিটি গঠনের ফলাফলকে কেন্দ্র করে পরাজিত পক্ষের হামলায় আমাদের নতুন সময় প্রতিনিধি নারী সাংবাদিক আফরোজা সরকারসহ ১১ জন আহত হন। আহত সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে ০২টি, মারধরের ০১টি ও ছিনতাইয়ের ০১টি মামলাও করা হয়েছে। ৬ জুন ২০২২ তারিখে জাতীয় প্রেসক্লাবের সামনে ও বিভাগীয় শহর রংপুরে মানববন্ধন কর্মসূচিতে নারী সাংবাদিকের ওপর হামলা, নির্যাতন ও মামলার নিন্দা জানানোর পাশাপাশি মামলা প্রত্যাহার ও হামলাকারীদের বিচার দাবি জানানো হয়।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের সদর দক্ষিণের ২৪ ওয়ার্ড কুমিল্লা বিশ্ববিদ্যালয় এলাকায় ১৩ জুন ২০২২ বিকেল ৫টার দিকে ঢাকা থেকে যাওয়া ৭১ টিভির টিমের রিপোর্টার ও ক্যামেরাম্যানের ওপর হামলা করে একদল সন্ত্রাসী। এ সময় ৭১ টিভির ক্যামেরা ও গাড়ি ভাঙচুর করা হয়।

৩ জুন ২০২২ ঝালকাঠির রাজাপুরে পূর্ববিরোধের জের ধরে প্রতিপক্ষের হামলার শিকার হয়ে গুরুতর আহত হয়েছেন বরিশাল থেকে প্রকাশিত দৈনিক শাহনামা পত্রিকার বার্তা সম্পাদক সাংবাদিক মামুনুর রশীদ নোমানী ও মা পারুল বেগম ও বোন লিপি বেগম। সাংবাদিক নোমানীর ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে জড়িদের দ্রুত গ্রেফতারের দাবি জানিয়েছে রাজাপুর, ঝালকাঠি ও বরিশালের বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দরা।

১৫ জুন ২০২২ সকাল ৯টায় সোনারগাঁওয়ের মোগরাপাড়া ইউপি নির্বাচনে মোগরাপাড়া এইচজিজিএস স্মৃতি বিদ্যায়তনের কয়েকটি বুথ বন্ধ থাকার সংবাদে, ভোটকেন্দ্রে প্রবেশ করতে গেলে উপপরিদর্শক আব্দুল বারেক সাংবাদিকদের ঢুকতে বাধা দেন। এ সময় আনসার-বিজিবি সদস্যদের তুলনায় পুলিশ সদস্যরা মারমুখী ভূমিকায় অবতীর্ণ হতে দেখা যায়।

সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় ১ জুন ২০২২ তারিখে খাবার বিতরণ কর্মসূচিতে ছাত্রলীগ ও যুবলীগের নেতা-কর্মীরা বাধা দেওয়ার ঘটনার ভিডিও ধারণ করার সময় একাত্তর টেলিভিশনের জেলা প্রতিনিধি সাংবাদিক মিজানুর রহমানকে লাঞ্ছিত করা হয়েছে এবং তাঁর মুঠোফোন ছিনিয়ে নেওয়া হয়েছে।

২৯ জুন ২০২২ টঙ্গীর এরশাদনগর এলাকার মাদক কারবারি পারুলী আক্তারের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় দৈনিক সকালের সময় পত্রিকার সাংবাদিক শেখ মো. রাজিব হাসানকে প্রাণনাশের হুমকি দিয়েছে পারুলীর স্বামী মানিক ও তার সহযোগীরা।

১ জুন ২০২২ সমকালের শেষ পাতায় প্রকাশিত ‘মেলা শহরে, টিকিট বিক্রি গ্রামে গ্রামে’ শিরোনামে খবর যাতে পাঠকরা পড়তে না পারেন সেজন্যই গভীর রাতে বগুড়ার জিরো পয়েন্ট সাতমাথা থেকে দৃর্বৃত্তরা সমকাল পত্রিকার প্যাকেট নিয়ে গেছে।

সংখ্যালঘু নির্যাতন

 বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী এ মাসে বিভিন্ন পর্যায়ে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ নানাভাবে হয়রানির শিকার হয়েছেন।

কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার ঘোষপাড়া ৪০০ বছরের পুরানো হিন্দুদের মৃতদেহ সৎকার শ্মশানটি দখলের চেষ্টা চলছে। হিন্দুধর্মাবলম্বীদের অভিযোগ, প্রাচীন এ শ্মশানটি উপজেলা পরিষদের চেয়ারম্যান ইয়াছির মিয়া দখলচেষ্টার নেতৃত্ব দিচ্ছেন। ৩ জুন ২০২২ বিকালে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারা কুলিয়ারচর যান এবং শ্মশানটি পুরোপুরি দখলমুক্ত করে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার দাবি তোলেন।

১৭ জুন ২০২২ চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কালিপুর ইউনিয়নের জঙ্গল গুনাগরী এলাকার নাথপাড়ায় নৌকায় ভোট দেওয়ায় পরাজিত প্রার্থীর লোকজন একটি হিন্দু পরিবারের বসতঘরে ভাঙচুর করেছে। পুলিশ বলছে, জমি-সংক্রান্ত বিরোধের জেরে এই ঘটনা ঘটেছে। এ ঘটনার প্রতিবাদে উপজেলা সদরে মানববন্ধন করেছেন নাথপাড়ার লোকজন। তারা নিরাপত্তার দাবি জানিয়েছেন।

গত ১৮ জুন ২০২২, ভারতীয় জনতা পার্টির (বিজেপি)র মুখপাত্র নূপুর শর্মাকে সমর্থন করে ধর্ম অবমাননার অভিযোগ এনে নড়াইল সদরে পুলিশের সামনেই মির্জাপুর ইউনাইটেড কলেজের ছাত্ররা ও স্থানীয় কিছু ব্যক্তি কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস ও একই কলেজের ছাত্র রাহুল দেব রায়ের গলায় জুতার মালা পরিয়ে সোশ্যাল মিডিয়াতে প্রচার করে যা সর্বস্তরে ক্ষোভের সৃষ্টি করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অভিযুক্ত ছাত্র রাহুল দেব রায়ের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে কারাগারে পাঠানো হয়েছে। অপরদিকে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের পদ থেকে স্বপন কুমার বিশ্বাসকে অব্যাহতি দেয়া হয়েছে।

বান্দরবানের লামায় রাবার বাগানের নামে দখল করা সরই ইউনিয়নের লাংকমপাড়া, জয়চন্দ্রপাড়া ও রেংয়েনপাড়া পাড়াবাসীর ৪০০ একর জুমচাষের বনাঞ্চল থেকে ৩৫০ একর পুড়িয়ে দেওয়া হয়। এতে তিনটি পাড়ার ৩৬টি ম্রো ও ত্রিপুরা পরিবার খাদ্যসংকটে পড়ে। ৩ জুন ২০২২ তারিখ বিকেলে নাগরিক সমাবেশে পাহাড়িদের ভূমি ফিরিয়ে দেওয়ার দাবি জানানো হয়।

ধর্মীয় সংখ্যালঘু ও হিন্দু সম্প্রদায়ের ওপর বিভিন্নভাবে যে হয়রানিমূলক আচরণ করা হচ্ছে তা অবশ্যই সাংবিধানিক অধিকারের পরিপন্থি। ধর্মীয় সংখ্যালঘু ও হিন্দু সম্প্রদায়ের অধিকার রক্ষায় সরকারের আরো জোড়ালো ভূমিকা আবশ্যক বলে এমএসএফ মনে করে।

গণপিটুনি

জুন ২০২২ মাসের উদ্বেগজনকভাবে বেড়েছে গণপিটুনিতে হতাহতের ঘটনা। প্রচলিত আইন অবজ্ঞা করে গণপিটুনির ঘটনাগুলোকে বিচারবর্হিভূত হত্যাকান্ড বলে এমএসএফ মনে করে। গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ’র পরিসংখ্যান অনুযায়ী এ মাসে অন্তত ১৩টি গণপিটুনির ঘটনা ঘটেছে, যেখানে ০৭ নিহত ও ০৯জন গুরুতরভাবে আহত হয়েছেন। চুরি বা ডাকাতির সন্দেহে ও নারী ঘটিত কারণে গণপিটুনির ঘটনাগুলো সংঘটিত হয়েছে।২ জুন ২০২২ ভোরে ঢাকার নবাবগঞ্জ উপজেলার কৈলাইল ইউনিয়নের মেলেং গ্রামে ফালু মোল্লা(৪০) নামে এক ব্যক্তিকে গরু চুরির অভিযোগে এলাকাবাসীরা আটক করে গণপিটুনি দেয়। পরে বিকেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।

৬ জুন ২০২২ দিবাগত রাতে ঝিনাইদহের হরিণাকুণ্ডতে চোর সন্দহে গণপিটুনিতে আসান আলী(৪৫) নামের এক যুবককে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ইঞ্জিন চালিত গাড়ি চুরি করে নিয়ে পালানোর চেষ্টা করার সময় আলমসাধুকে আটক করলে উত্তেজিত জনতা চোর সন্দেহে গণপিটুনি দেয়। হরিনাকুণ্ড থানার অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম ঘটনাটিকে অনাকাঙ্খিত জানিয়ে বিষয়টি তদন্ত করে পরবর্তীতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান।

১০ জুন ২০২২ দিবাগত রাতে বগুড়ার শিবগঞ্জ উপজেলায় পল্লী বিদ্যুতের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করতে যাওয়া বিদ্যুৎকর্মী আবদুল হান্নান(৩৯) কে স্থানীয় গ্রাহকেরা গণপিটুনি দিয়েছে। শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। আবদুল হান্নানকে হত্যার অভিযোগে শিবগঞ্জ থানায় মামলা হয়েছে।

১৪ জুন ২০২২ দুপুরে টাঙ্গাইলের মির্জাপুরে গোড়াই শিল্পাঞ্চলের দক্ষিণ নাজিরপাড়ায় অনিল দাস(৪০) নামে এক ব্যক্তিকে ছাগল চুরির সন্দেহে স্থানীরা গণপিটুনি দিলে ঘটনাস্থলেই মারা যান। মির্জাপুর থানা অফিসার ইনচার্জ শেখ আবু সালেহ মাসুদ করিম জানান, অনিলকে রাফিসহ কয়েকজন মিলে পিটিয়ে হত্যার সত্যতা পাওয়া গেছে। এ ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করার চেষ্টা চলছে।

১৭ জুন ২০২২ ভোরে নাটোর সদর উপজেলার করোটা গ্রামে আবু হানিফের বাড়িতে হানা দেয় একদল ডাকাত। বাড়ির সদস্যদের চিৎকারে প্রতিবেশীরা এগিয়ে এলে ডাকাত সদস্যরা পালিয়ে যাওয়ার সময় ডাকাত সদস্য হাসেম আলী ও আব্দুল হান্নানকে আটক করে এবং গণপিটুনি দেয়। বিকালে নাটোর সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় হাসেম আলী মারা যান। নাটোর সদর থানার অফিসার ইনচার্জ নাছিম আহমেদ জানান, এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

১৭ জুন ২০২২ রাজধানীর ডেমরার বাদশা মিয়া সড়কের ৬ নম্বর গলি এলাকায় রাকিবুর রহমান রাকিব(৩২) নামে এক যুবককে চোর সন্দেহে পিটিয়ে ও ইট দিয়ে মাথায় আঘাত করে গণপিটুনি দেয়া হয়েছে। রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তৃব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। ডেমরা থানার অফিসার ইনচার্জ শফিকুর রহমান জানান, হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে দু’জনকে আটক করা হয়েছে।

১৪ জুন ২০২২ গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় চোর সন্দেহে ভ্যান চালক ননী বিশ্বাসকে(৪২) গণপিটুনি দেওয়া হয়। গণপিটুনির নির্যাতনে তার মৃত্যু হয়েছে বলে ননী বিশ্বাসের স্ত্রী রেভা বিশ্বাস এ অভিযোগ করেছেন। টুঙ্গিপাড়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) তন্ময় মন্ডল জানান, এ ঘটনায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। এ মমলায় ২০ জনের নাম উল্লেখ সহ ৫/৬ জনকে অজ্ঞাত আসামী করা হয়েছে। আসামী গ্রেফতারের অভিযান শুরু হয়েছে।

৭ জুন ২০২২ গাজীপুরের টঙ্গীতে পিস্তলসহ এক সন্ত্রাসীকে আটক করে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করেছে স্থানীয় জনতা। জনতার পিটুনিতে আহত সুমন সরকার(২২) টঙ্গীতে একটি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

৮ জুন ২০২২ বগুড়ার আদমদীঘিতে ছাগল চোর সন্দেহে অনিক(২৯), জাবেদ আলী(২৫), নাহিদ হোসেন(২৪) ও আসিফ(২৬) চার যুবকের আচরণ  সন্দেহজনক হওয়ায় স্থানীয়  জনতা তাদের আটকের পর গণপিটুনি দিয়ে পুলিশের হাতে তুলে দিয়েছেন । আদমদীঘি থানার উপ-পরিদর্শক প্রদীপ কুমার বর্মন জানান, ছাগল মালিক থানায় কোনো অভিযোগ করেননি। তবে আটককৃতদের চোর সন্দেহে জনতা মারপিট করে পুলিশের হাতে তুলে দিয়েছে সেহেতু অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

৮ জুন ২০২২ রাতে যশোরের মণিরামপুরে দেলুয়াবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইয়াকুব হোসেন নামের এক শিক্ষক পঞ্চম শ্রেণির ছাত্রীকে শিক্ষার্থীদের সামনে যৌন হয়রানি করেন। এলাকাবাসী ওই শিক্ষককে আটক করে গণপিটুনি দিয়ে থানায় হস্তান্তর করেন।

১৪ জুন ২০২২ বিজেপি নেত্রী নূপুর শর্মার বক্তব্য যুক্তিসংগত এমন মন্তব্য করে একটি ফেসবুক আইডিতে শেয়ার করে অনুপ লাহা(২৪) নামে এক যুবক। বিষয়টি অনেকে জানতে পেরে অনুপকে তার পরিচিতরা কল করে ওই মসজিদের সামনে নিয়ে আসে। পরে তার মোবাইল ফোন থেকে ফেসবুক আইডিতে গিয়ে শেয়ার করার সত্যতা মেলে। সে সময় উপস্থিত লোকজন তাকে গণপিটুনি দেয়। পরে তাকে এক কাউন্সিলরের মাধ্যমে পুলিশ হেফাজতে নিয়েছে।

১৫ জুন ২০২২ রাতে ভোলার চরফ্যাশনের দক্ষিণ আইচায় মাঝেরচর গ্রামের এক বাড়ির ঘরে ঢুকে এক গৃহবধূকে শ্লীলতাহানির অভিযোগে শাজাহান নামের একজনকে আটক করে গণপিটুনি দিয়েছে স্থানীয়রা। দক্ষিণ আইচা থানার অফিসার ইনচার্জ শাখাওয়াত হোসেন জানান, এ ঘটনায় নারী ও শিশু নির্যাতন দমন আইনের ১০ ধারায় মামলা দায়ের করে শাজাহানকে আদালতে সোপর্দ করা হয়েছে।

১৮ জুন ২০২২ সকালে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলায় এক মাদরাসাছাত্রী পরীক্ষা দেওয়ার জন্য বাড়ি থেকে হলে বখাটে নান্টূ নামের এক যুবক তাকে টেনে হেঁচড়ে একটি সুপারি বাগানে নিয়ে ধর্ষণচেষ্টা চালায়। এ সময় ওই ছাত্রীর চিৎকার শুনে স্থানীয়রা এগিয়ে এসে তাকে উদ্ধার করেন ও নান্টূকে আটক করে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করে।

তথ্যসূত্র: প্রথম আলো, দি ডেইলি ষ্টার, নিউএইজ, কালের কন্ঠ, যুগান্তর, সংবাদ, জনকন্ঠ, আমাদের সময়, বাংলাদেশ প্রতিদিন, দৈনিক মানবজমিন, সমকাল, ইত্তেফাক, আজকের পত্রিকা, ঢাকা ট্রিবিউন, বিডি নিউজ ২৪, বাংলাদেশ জার্নাল, যায়যায় দিন ও অন্যান্য জাতীয় দৈনিকসমূহ প্রকাশিত সংবাদের ভিত্তিতে উপরোক্ত প্রতিবেদন তৈরি করা হয়েছে। তাছাড়াও প্রায় প্রতিটি ঘটনার ক্ষেত্রেই স্থানীয় হিউম্যান রাইটস ডিফেন্ডারদের মাধ্যমে ভেরিফাই করা হয়েছে। এখানে উল্লেখ্য যে ১ জুন ২০২২ থেকে ৩০ জুন ২০২২ পর্যন্ত সংঘটিত ঘটনার ভিত্তিতে এ রিপোর্ট তৈরি করা হয়েছে।

 

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this:

Website Design, Developed & Hosted by ALL IT BD