মানবেতর জীবনযাপন

Spread the love

তাড়াশে ১৯৮ জন হেলথ ভলান্টিয়ার   সাত মাস যাবত সম্মানী ভাতা পাচ্ছেন না
তাড়াশ প্রতিনিধি
সিরাজগঞ্জের তাড়াশে অতিমারী করোনা কালীন সময়েও ২৪ টি কমিউনিটি ক্লিনিকে কর্মরত ১৯৮ জন মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার (এমএইচভি) সাত মাস যাবত তাদের সম্মানী ভাতা পাচ্ছেন না। ফলে মাঠ পর্যায়ে কাজ করা ওই হেলথ ভলান্টিয়াররা বর্তমানে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।
সংশ্লিট সূত্রে জানা গেছে, ২০২০ সালের ৩১ মার্চে স্বাস্থ্য অধিদপ্তরের কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) এর ডিপিএম (কমিউনিটি মোবিলাইজেশন) প্রকল্পের আওতায় দেশের ২৭ জেলার মধ্যে সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলার ৮ টি ইউনিয়নে ২৪ টি কমিউনিটি ক্লিনিকে ১৯৮ জন মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার (এমএইচভি) নিয়োগ করা হয়। তারা মাসিক তিন হাজার ছয় শ টাকা সন্মানী ভাতার পাশাপাশি নিজ নিজ এলাকায় বিভিন্ন ধরনের টিকা ও ভিটামিন ক্যাম্পেইনে অতিরিক্ত কিছু ভাতা পেয়ে থাকেন।
মুলতঃ গ্রামীণ জনগণের নিকট মান সম্পন্ন প্রাথমিক স্বাস্থ্য সেবার গ্রহণ যোগ্যতা বাড়ানো ও স¦াস্থ্যসেবা প্রতিটি মানুষের দোরগোড়ায় সাফল্য জনক ভাবে পৌঁছে দেওয়া প্রতিটি ওয়াডের্ ও প্রতিটি পরিবারের জন্য গর্ভবতী মা, রোগের তালিকা, খানার সংখ্যা, পরিবারে আয়ের পরিমান ও সদস্য সংখ্যার তথ্য সংগ্রহ করাসহ বিভিন্ন স্বাস্থ্য শিক্ষার পাশাপাশি সচেতনতা বাড়ানোর ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করাই মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ারদের কাজ। আর সে লক্ষেই তাড়াশ উপজেলার আটটি ইউনিয়নে অবস্থ্যিত ২৮ টি কমিউনিটি ক্লিনিকে কর্মরত ১৯৮ জন মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার (এমএইচভি) ২০২০ সাল থেকে কাজ করছেন।
উপজেলার তালম ইউনিয়নের উপরসিলেট কমিউনিটি ক্লিনিকের আওতায় কর্মরত হেলথ ভলান্টিয়ার হাদিউল ইসলাম জানান, তারা করোনা কালীন এ সময়ে প্রতিটি ওয়ার্ডে ২’শ ৫০ থেকে ৩’শ পরিবারের গর্ভবতী মা, রোগের তালিকা, খানার সংখ্যা, পরিবারে ব্যয়-আয়ের পরিমান ও সদস্য সংখ্যার তথ্য সংগ্রহ করে তা এ্যাপসের মাধ্যমে আপলোড করা, সপ্তাহে দুই দিন করে সিসিতে ডিউটি, মাসে একদিন সাব ব্লকে ইপিআই ডিউটি এবং বর্তমানে করোনা টিকা প্রদানের কাজ করছেন।
কিন্তু দীর্ঘ সাত মাস হলো তারা তাদের কোন সন্মানী ভাতা ও অতিরিক্ত কাজের পারিশ্রমিক পান না। এতে উপজেলার ৮ টি ইউনিয়নে ২৪ টি কমিউনিটি ক্লিনিকে কর্মরত ১৯৮ জন মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার বর্তমানে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।
এ দিকে বাংলাদেশ সিএইচসিপি এসোসিয়েশন তাড়াশ উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও শোলাপাড়া কমিউনিটি ক্লিনিকের হেল্থ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) ফিরোজ্জামান হিরা দাবী করেন প্রতিটি ক্লিনিকে মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়াররা নিলসভাবে এই করোনাকালী সময়ে বাড়ি বাড়ি গিয়ে খানা জরিপ, করোনা ভ্যাকসিনে সহযোগিতাসহ বিভিন্ন স্বাস্থ্য শিক্ষা দিয়ে যাচ্ছেন। তাই তাদের যে সামান্য সম্মানী ভাতা দেওয়া হয় তা প্রতি মাসে দেওয়া ও সম্মানীভাতা বৃদ্ধি করা হোক।
এ প্রসঙ্গে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডাঃ মনোয়ার হাসান বলেন, ১৯৮ জন মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়াদের সম্মানী ভাতা এখনও আসেনি। আসলে দ্রুতই দেওযা হবে।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD