তাড়াশ উপজেলায় হলুদ আর সবুজে ছেয়ে গেছে আম গাছ

Spread the love

মোঃ মুন্না হুসাইন তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ

কবির ভাষায় বলতে হয়, ফাগুনে বিকাশিত কাঞ্চন ফুল ডালে ডালে পুঞ্জিত আম্রমুকুল। সিরাজগঞ্জে তাড়াশ উপজেলার সারিসারি আম গাছের বাগানগুলো হলুদ আর সবুজের মহামিলনে ভোরে উঠেছে। মুকুলে ছেয়ে গেছে প্রতিটি ডালপালা। চারদিকে ছড়াচ্ছে সেই মুকুলের সুবাসিত পাগল করা সু-ঘ্রাণ। ভরা ফাল্গুনে এখন আমের মুকুলে ছেয়ে গেছে সব আম গাছ। আমের বনের ঘ্রাণে মাতাল সবাই। বাতাসে মিশে সৃষ্টি করেছে মৌ মৌ গন্ধ। যে গন্ধ মানুষের মনকে বিমোহিত করে। পাশা-পাশি মধুমাসের আগমনী বার্তা শোনাচ্ছে আমের মুকুল। তবে আমের ফলন নির্ভর করছে আবহাওয়ার ওপর। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর আমের বাম্পার ফলনের আশা করছেন তাড়াশ উপজেলার বাগান মালিকরা।
মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকূলে থাকায় মুকুলে ভরে গেছে বাগানসহ ব্যক্তি উদ্যোগে লাগানো আম গাছগুলোতে। এর মধ্যে আম রুপালি, গোপালভোগ, ফজলি, অন্যতম। গাছের পুরো মুকুল ফুটতে আরও কয়েকদিন লাগবে বলে জানান বাগান মালিক রাব্বানী। তাড়াশ উপজেলার একজন বাগান মালিক বলেন, বড় আকারের চেয়ে ছোট ও মাঝারি আকারের গাছে বেশি মুকুল ফুটেছে। আমি প্রতিদিন বিভিন্ন আম বাগানগুলো পরিদর্শন করছি। এখনও কোনো বাগানে সমস্যা দেখা যায়নি। তারপরেও চাষিদের হপার বা ফুদকী পোকা যারা মুকুলের ক্ষতি করে। এ পোকা দমনে বালাইনাশক ¯েপ্র করছে। সেই সাথে সালফার জাতীয় ছত্রাক নাশক স্প্রে করছে।
কারন শুরু থেকে মুকুলের পরিচর্চা করতে পারলে এবার আমের ফলন বাম্পার হবে। হপার পোকা মুকুলের রস চুষে এ জন্য মুকুল সবুজ থাকা অবস্থায় সাইপার মেথ্রিন গ্র“পের কীটনাশক রিপকর্ড/ফাইটার স্প্রে করে থাকে তারা।এবং পচনের মেনকোজেবও মেটালক্সিল গ্র“পের ছত্রাক নাশক রিডোমিল গোল্ড ও ইন্ড্রফিল স্প্রে করে তারা। আমের বাম্পার বাম্পার ফলনের আশায় পরিচর্ষায় প্রায় ব্যস্ত তাড়াশের আম চাষিরা ।
এ বিষয়ে তাড়াশ উপজেলার কৃষি কর্মকর্তা জানান, আমের বাম্পার ফলনের জন্য সব রকম তথ্য দিয়ে কৃষকদের সহযোগিতা করছেন তাড়াশ

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD