উল্লাপাড়ায় মসজিদভিত্তিক শিক্ষা কার্যক্রমের সাফল্য

Spread the love

বিশেষ প্রতিনিধি : সরকারি অর্থায়নে ও ফিল্ড সুপার ভাইজার মো. ফরিদ হোসেনের প্রচেষ্ঠায় সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় মসজিদ ভিত্তিক শিশু ও গণ শিক্ষা কার্যক্রম ব্যাপক সাফল্য অর্জন করেছে। উপজেলার ১৮২ টি শিক্ষা কেন্দ্র ও ২ টি দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসায় বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণসহ নিয়োমিত পাঠদান করা হচ্ছে।
সংশ্লিষ্ঠ সূত্রে জানা যায়, বাংলাদেশ সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের অধিনে ইসলামিক ফাউন্ডেশনের পরিচালনায় ও সিরাজগঞ্জ জেলা কার্যালয়ের সুনিবিড় তত্ব্যাবধায়নে উপজেলার ১টি পৌরসভা এবং ১৪টি ইউনিয়নে ৮৪টি প্রাক-প্রাথমিক প্রস্তুতি হিসেবে আরবি,বাংলা,ইংরেজি, গনিত ও সাধারণ শিক্ষার পাশা-পাশি ইসলাম ধর্ম ও নৈতিকতা সর্ম্পকে সঠিক শিক্ষা প্রদান করা হচ্ছে। এর প্রতিটি কেন্দ্রে ৪ থেকে ৬ বছর বয়সের ৩০জন কোমলমতি শিশুকে শিক্ষা দেওয়া হচ্ছে।এবং ৯৭টি কুরআন শিক্ষা কেন্দ্রের মাধ্যমে প্রতিটি কেন্দ্রে ৩৫জন করে ৮ থেকে ১৩ বছর বয়সের ছেলে-মেয়েরা সহী পদ্ধতিতে কুরআন শিক্ষার পাশা-পাশি ইসলাম, সাধারণ গ্যান ও ধর্ম বিষয়ে শিক্ষা অর্জন করছে। এছারা ১টি বয়স্ক কেন্দ্রে নিরক্ষর ব্যক্তিদের অক্ষর গ্যানে ও ইসলাম বাংলাদেশ সর্ম্পকে শিক্ষা দেওয়া হচ্ছে।
উপজেলায় ওই দ’ধরনের শিক্ষা কেন্দ্রে ৫হাজার ৯শত ৪০জন শিক্ষার্থী শিক্ষা লাভ করছে। তাছাড়া ২টি দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসায় প্রথম থেকে ৫ম শ্রেনী পযর্ন্ত বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরনের মাধ্যমে শিক্ষা কার্যক্রম পরিচালনা হয়ে আসছে দু’টি মাদ্রাসায় প্রায় ৩ শত শিক্ষার্থী রয়েছে। অপরদিকে উপজেলায় শিক্ষা বঞ্চিত অজপারাগায় ২টি সাধারণ রিসোর্স সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। রিসোর্স সেন্টারে কুরআন হাদিস ইসলামি সাহিত্য দেশ ও বিেেদশের তথ্য সম্বলিত পুস্তক সংরক্ষিত আছে। এবং নিয়োমিত ৩ টি স্থানীয় ও জাতীয় প্রত্রিকা নেয়া হচ্ছে। যেখানে প্রতিদিন বিভিন্ শ্রেণি পেশার মানুষ পত্রিকা ও বই পরে বিভিন্ন বিষয়ে শিক্ষা অর্জন করছে। সম্প্রতি কথা হয় উপজেলার সদর ইউনিয়নের খালিয়াপাড়া কেন্দ্রের শিক্ষক ও উল্লাপাড়া মডেল থানা মসজিদের ইমাম আলহাজ মাও. মো. নুরুল হকের সাথে। তিনি এ প্রতিবেদককে জানান, উপজেলার সুপারভাইজার ফরিদ স্যার যোগদানের পর থেকে মসজিদ ভিত্তিক শিক্ষা কার্যক্রম ব্যাপক সাফল্য অর্জন করেছে। স্যার একজন সফল অভিভবাক হিসেবে আমাদের শিক্ষা কার্যক্রম বিস্তারে সহযোগীতা করে আসছেন। এবিষয়ে উল্লাপাড়া উপজেলার ফিল্ড সুপার ভাইজার মো. ফরিদ হোসেন বলেন, শিক্ষা কার্যক্রমের পাশা-পাশি সন্ত্রাস, জঙ্গীবাদ, মাদক, বাল্য বিবাহসহ সরকারের বিভিন্ন কর্মসূচী বাস্তবায়নে ইসলামিক ফাউন্ডেশন অগ্রনী ভুমিকা পালন করছে।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD