চলনবিল বার্তা,সংখ্যা ১৮, শুক্রবার ০২ ফেব্রæয়ারী ২০২৪ ১৯ মাঘ ১৪৩০ ২১ রজব ১৪৪৫ হিঃ

Spread the love

কোটেশন
“তোমাদের উপর যদি আল্লাহ্র অনুগ্রহ ও করুণা না থাকত ,তাহলে অল্প কয়েকজন ছাড়া তোমরা সবাই শয়তানের অনুগামী হয়ে যেতে।” (সূরা নিসা, রুকু-১১ ,আয়াত – ৮৩)

তাড়াশে ট্রিপল মার্ডারের অভিযোগে ভাগ্নে আটক

গোলাম মোস্তফা, বিশেষ প্রতিনিধি :
সিরাজগঞ্জের তাড়াশে একই পরিবারের স্বামী, স্ত্রী ও তাদের একমাত্র কন্যা সন্তানকে গলা কেটে হত্যার অভিযোগে রাজীব কুমার ভৌমিক নামে একজনকে আটক করেছেন পুলিশ। আটককৃত রাজীব কুমার ভৌমিক (৩৫) নিহত বিকাশ চন্দ্র সরকারের আপন ভাগ্নে । সে উল্লাপাড়া উপজেলার তেলিপাড়া গ্রামের মৃত বিশ^নাথের ছেলে। এ সময় হত্যায় ব্যবহৃত লোহার রড, হাসুয়া, আসামির ব্যবহৃত মোবাইল ফোন ও মোটরসাইকেল উদ্ধার করা হয়। ৩১ জানুয়ারি বুধবার বিকাল ৩ টার দিকে সিরাজগঞ্জ পুলিশ সুপার কার্যালয়ের সভা কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেন পুলিশ সুপার মো. আরিফুর রহমান মন্ডল।
পুলিশের এই ঊর্দ্ধতন কর্মকর্তা বলেন, আসামি রাজীব কুমার ভৌমিককে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, হত্যাকারী তার বাবা মারা যাওয়ার পর ২০২১ সাল থেকে মামা বিকাশ চন্দ্র সরকারের সাথে যৌথভাবে খাদ্যসশ্য বেচাকেনার ব্যবসায় যুক্ত হন। বিকাশ চন্দ্র সরকার তার ভাগনে রাজীব কুমার ভৌমিককে ব্যবসার পূজি হিসাবে ২০ লাখ টাকা দেন। এরপর লাভসহ ধাপে ধাপে প্রায় ২৬ লাখ টাকা মামাকে ফেরত দেন ভাগনে রাজীব। কিš‘ বিকাশ চন্দ্র সরকার রাজিবের কাছ থেকে অতিরিক্ত ৩৫ লাখ টাকা দাবি করেন। বিশেষ করে টাকার জন্য অনেক চাপ দিতে থাকেন ও রাজীবের মা বিকাশ চন্দ্র সরকারের বোন প্রমিলা রানীকেও টাকার জন্য বকাবকি করেন। মূলত টাকার জোগার করতে না পেরে ও মামার ব্যবহারে রেগে গিয়ে পুরো পরিবারকে হত্যার পরিকল্পনা করেন রাজিব। গত শনিবার বিকেলে তার মামাকে ফোন করে বলেন,“আমি আপনার টাকা ফেরত দিতে আসছি আপনাদের বাসায়। তখন বিকাশ চন্দ্র সরকার ব্যক্তিগত কাজে তাড়াশের কাটাগাড়ি বাজার এলাকায় ছিলেন। তিনি ভাগনেকে টাকা নিয়ে বাসায় অপেক্ষা করতে বলেন। মামার বাসায় বসেই রাজীব মামতো বোন ও মামীকে হত্যার চুড়ান্ত পরিকল্পনা করে ফেলেন।
এদিকে রাজীবকে কফি খাওয়ানোর জন্য তার মামী সান্ধ্যকালীন পূজা সেরে বাসার নিচে দোকানে যান কফি কিনতে। এই সুযোগে রাজীব তার ব্যাগে করে আনা লোহার রড় দিয়ে মামাতো বোন তুষিকে (১৫) মাথায় এলোপাথারী আঘাত করেন। এক পর্যায়ে জ্ঞান হারিয়ে ফেললে হাসুয়া দিয়ে গলা কেটে মৃত্য নিশ্চিত করেন। মামী স্বর্ণা রানী কফি নিয়ে বাসায় ফিরলে তাকেও একইভাবে হত্যা করা হয়। এর কিছুক্ষণ পরে রাজীবের মামা বিকাশ চন্দ্র সরকার বাসায় ফিরলে প্রথমে তার মাথায় রড দিয়ে আঘাত করেন। পরে গলা কেটে মৃত্যু নিশ্চিত করেন। তারপর নিহতদের বেডরুমে রেখে বাসায় তালা দিয়ে উল্লাপাড়ার নিজ বাড়িতে ফিরে যান। যাওয়ার পথে লোহার রডটি একটি পুকুরে ফেলে যান। রক্তমাখা হাসুয়া ও ব্যাগ নিজ বাড়িতে নিয়ে যান।
এদিকে বুধবার দুপুরের দিকে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় নেতারা তাড়াশে এসে নিহত বিকাশ চন্দ্র সরকারের ভাই প্রকাশ চন্দ্র সরকার, তার স্ত্রী ও সন্তানের খোঁজ খবর নিয়েছেন। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সহ সভাপতি ও বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মনীন্দ্র কুমার বলেন, পুলিশের কর্মকান্ডে আমরা আশার আলো দেখেছি। তারা লাশ উদ্ধারের ১২ ঘন্টার মধ্যে এ লোমহর্ষক হত্যাকান্ডের আসামি ধরতে সক্ষম হয়েছেন। বিশেষ করে কেন্দ্রীয় নেতারা এই তিন খুনের দ্রæত বিচারের দাবি তোলেন। একই পরিবারের স্বামী, স্ত্রী ও তাদের একমাত্র কন্যা সন্তানকে গলা কেটে হত্যার ঘটনা গত সোমবার জানাজানি হয়। তাড়াশ থানা পুলিশ, সিআইডি, ডিবি ও পিবিআই কর্মকর্তারা তদন্ত শেষে মঙ্গলবার দুপুরের দিকে লাশ উদ্ধার করেন।

ট্রাম্প আবারো প্রস্তাবিত
নোবেল পুরস্কারের জন্য

ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চতুর্থবারের মতো শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। ট্রাম্পের নাম একজন রিপাবলিকান আইন প্রণেতা ক্লডিয়া টেনি মধ্যপ্রাচ্যে তার “ঐতিহাসিক” নীতির উল্লেখ করে সামনে রেখেছিলেন। গত বুধবার (৩১ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চতুর্থবারের মতো শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। মধ্যপ্রাচ্যে ট্রাম্পের ‘ঐতিহাসিক’ নীতির কথা উল্লেখ করে ক্লডিয়া টেনি নামে একজন রিপাবলিকান আইন প্রণেতা সাবেক প্রেসিডেন্টের নাম সামনে আনেন।ক্লডিয়া টেনির অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, আব্রাহাম অ্যাকর্ডস চুক্তিতে তার (ট্রাম্পের) ভূমিকার জন্য ডোনাল্ড ট্রাম্পকে তিনি এই পুরস্কারের জন্য মনোনীত করার সিদ্ধান্ত নিয়েছেন। ইসরায়েলের সঙ্গে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সম্পর্কোন্নয়ন চুক্তি তথা আব্রাহাম অ্যাকর্ডস স্বাক্ষরে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় শান্তিতে নোবেল পুরস্কার দেয়ার জন্য ট্রাম্পের নাম প্রস্তাব করেছেন রিপাবলিকান ওই আইনপ্রণেতা। সূত্রঃ আজকের সময়।

স্স্থানীয় নির্বাচন ইস্যুতে বিএনপিতে দ্ব›দ্ব

ডেস্ক রিপোর্ট : ২০২১ সালের মার্চের পর থেকেই নির্বাচন পুরোপুরি এড়িয়ে চলছে বিএনপি। নির্বাচন এলেই সরব, তবু গত দুই বছরে একটিও নির্বাচনে অংশ নিতে দেখা যায়নি দলটিকে। উলটো দলের যে নেতাই এ সময়ে নির্বাচনে প্রার্থী হিসেবে নাম লিখিয়েছে, হাইকমান্ড থেকে তার উপরই নেমে এসেছে বহিষ্কারাদেশ; যার সর্বশেষ নজির সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।
এরই মধ্যে ঘনিয়ে এসেছে ¯’ানীয় সরকার নির্বাচন। তৃণমূলে সক্রিয়তা জানান দিতে এ নির্বাচন অন্য যেকোন দলের চেয়ে বিএনপির জন্য আলাদা গুরুত্ব বহন করছে এই মুহূর্তে- এমনই মত দলটির একাংশের। নির্বাচন ঘিরে মাঠে নামার প্র¯‘তি নিয়ে রেখেছেন দলটির তৃণমূলের অনেক নেতা, যদিও এ নির্বাচনে অংশগ্রহণের ব্যাপারে এখন পর্যন্ত কোনও সিদ্ধান্ত আসেনি বিএনপি হাইকমান্ড থেকে।দ্বাদশ সংসদ নির্বাচনের পর এখন ৪৮৫টি উপজেলা পরিষদে নির্বাচনের প্র¯‘তি নি”েছ নির্বাচন কমিশন। গত ১৬ জানুয়ারি ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, ধাপে ধাপে এসব নির্বাচন হবে। রোজার আগেই প্রথম ধাপের নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া আগামী ৯ মার্চ ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচন এবং কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন। একই দিন কয়েকটি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। পরে আনুষ্ঠানিকভাবে তফসিল ঘোষণা করা হবে।
তাছাড়া আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনসহ ¯’ানীয় সরকার নির্বাচনে এবার দলীয় প্রতীক না রাখার নীতিগত সিদ্ধান্তও হয়েছে। এ ব্যাপারটাই বিএনপির তৃণমূল নেতাকর্মীদের আরও বেশি প্রলুব্ধ করছে নির্বাচনে অংশগ্রহণের জন্য। তাদের বড় একটি অংশ মনে করছে, দলীয় প্রতীক না থাকায় ব্যক্তিগত জনপ্রিয়তার জোরে ¯’ানীয় সরকারে জনপ্রতিনিধি হওয়ার ভালো সুযোগ আছে তাদের সামনে। একইসঙ্গে তাদের মত, পরপর দুইটি জাতীয় নির্বাচন বর্জনের পর এমনিতেই অস্তিত্ব সংকটে পড়েছে দেশের অন্যতম বৃহত্তম দলটি। দুই বছর ধরে ভোটের মাঠে উপ¯ি’তি নেই তাদের। এবারও যদি নির্বাচনের ট্রেন না ধরার সিদ্ধান্তে অটল থাকে বিএনপি হাইকমান্ড, তবে একেবারে বিলীন হতে হবে দলটিকে। সূত্রঃ প্রতিদিনের সংবাদ।

ফিলিস্তিনিদের বেআইনি হত্যা
অবিলম্বে বন্ধ করতে হবে – জাতিসঙ্ঘ

ডেস্ক রিপোর্ট : ৭ অক্টোবর থেকে অধিকৃত পশ্চিম তীরে বেআইনি হত্যাকান্ডের ক্রমবর্ধমান সংখ্যার নথিভুক্ত করে জাতিসঙ্ঘের মানবাধিকারের হাইকমিশনার অফিস বলেছে যে- ইসরাইলকে অবশ্যই তার বাহিনীর দ্বারা সংঘটিত ‘সব বেআইনি বল প্রয়োগের জন্য জবাবদিহি করতে হবে’। গত মঙ্গলবার অধিকৃত পশ্চিম তীরের জেনিনের ইবনে সিনা হাসপাতালের ভেতরে তিন ফিলিস্তিনির ‘পরিকল্পিত বিচারবহির্ভূত মৃত্যুদন্ড’ হিসেবে বর্ণনা করে দৃঢ়-শব্দে এ বিবৃতি জারি করেছে জাতিসঙ্ঘ।
জাতিসঙ্ঘের মতে, ইসরাইলিরা গোপনে একজন ১৮ বছর বয়সীকে তার হাসপাতালের বিছানায় শুয়ে রেখে হত্যা করেছিল। ওই ব্যক্তি ‘অর্ধ পক্ষাঘাতগ্র¯’’ ছিল এবং অক্টোবরে ইসরাইলি বিমান হামলার পর চিকিৎসা নি”িছল। ইসরাইলিরা ওই রোগীর ২৩ বছর বয়সী এক ভাই ও একজন ২৭ বছর বয়সী ব্যক্তিকেও হত্যা করেছিল। জাতিসঙ্ঘ বিবৃতিতে ইসরাইলকে স্মরণ করিয়ে দিয়েছে যে- আন্তর্জাতিক আইনের অধীনে, ‘আগ্নেয়াস্ত্র শুধু- যখন কঠোরভাবে প্রয়োজন এবং জীবন বা গুরুতর আঘাতের জন্য আসন্ন হুমকি প্রতিরোধ করতে ব্যবহার করা যেতে পারে’। অন্যথায়, এর ব্যবহার বেআইনি।এদিকে চীন বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে পরিচালিত সব ধরনের হামলার ঘটনার নিন্দা জানিয়েছে এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘনের প্রতিটি পদক্ষেপের বিরোধিতা করে।গত শুক্রবার হেগের আন্তর্জাতিক আদালত গাজায় গণহত্যা ঠেকানোর জন্য ইসরাইলকে সব ধরনের ব্যব¯’া গ্রহণের নির্দেশ দিয়েছে। এছাড়া সেখানে পর্যাপ্ত পরিমাণে মানবিক ত্রাণ সহায়তা পৌঁছানোর সুযোগ দেয়ার কথা বলেছে।
আন্তর্জাতিক বিচার আদালতের এই রুলিং আইনগতভাবে মেনে চলতে ইসরাইল বাধ্য। কিš‘ বাস্তবতা হ”েছ- রুলিং বাস্তবায়নের জন্য কোনো সুনির্দিষ্ট পদক্ষেপের কথা বলা হয়নি। সূত্র : আল-জাজিরা/যুগান্তর।

তেল আবিবে হাজার ক্ষেপণাস্ত্র
ছুড়তে সক্ষম হিজবুল্লাহ

ডেস্ক রিপোর্ট: গাজা সংঘাতের জেরে লেবাননের সীমান্ত এলাকায় ইরানপš’ী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে বিগত ১১৬ দিন ধরে ইসরায়েলি বাহিনীর সংঘাত চলছে। কিš‘ এই ইসরায়েলি বাহিনীকে কাবু করতে মাত্র দুই ঘণ্টার মাঝে দেশটির রাজধানী তেল আবিবে এক হাজার ক্ষেপণাস্ত্র ছোড়ার সক্ষমতা রয়েছে হিজবুল্লাহর। ইসরায়েলি মিডিয়ার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আরব সংবাদমাধ্যম আল-মায়াদিন।
প্রতিবেদনে বলা হয়, হিজবুল্লাহর কাছে যেসব ক্ষেপণাস্ত্র রয়েছে তার মধ্যে অধিকাংশই নিখুঁত নিশানায় আঘাত করতে সক্ষম। আর অন্যগুলো তেল আবিবের আকাশচুম্বি দালানগুলোয় নিশানা করতে পারে। তেল আবিবের এসব ¯’াপনার ব্যাপারে ইসরায়েলের রিপোর্টে বিশদ আলোচনা করা হয়নি। তবে হিজবুল্লাহ এগুলোকে ‘পরবর্তী যুদ্ধের টার্গেট’ বলে অভিহিত করেছে বলে জানানো হয়।এদিকে হিজবুল্লাহ ইতোমধ্যেই ইসরায়েলের কবজা থেকে উত্তর ফিলিস্তিকে মুক্তি করতে সক্ষম হয়েছে বলে স্বীকার করেছেন ইসরায়েলি কর্মকর্তারা। লেবাননের সঙ্গে সংঘাতে না যেতে ফিলিস্তিনের উত্তরাঞ্চলের ইসরায়েলি সেনা কমান্ডারকে নির্দেশ দেওয়া হয়েছে।অপরদিকে শুক্রবার সন্ধ্যার দিকে পশ্চিম ফিলিস্তিনের অন্তত পাঁচটি ইসরায়েলি নিশানায় ভারি ক্ষেপণাস্ত্র হামলা চালায় হিজবুল্লাহ।
এছাড়া গত সোমবার ইসরায়েলের ১৩টি নিশানায় হামলা চালায় হিজবুল্লাহ। প্রথমে হামলা চালানো হয় লেবাননের ইয়ারিন, আল-বুস্তান এবং আল-ওয়াজানি শহরের কাছে অব¯’ান নেওয়া ইসরায়েলি সেনাদের ওপর। এরপর চিহিনে, নাকোরা, ইয়ারিন, আল-জিবিন এবং তেইর হারফা শহরে পাল্টা হামলা চালায় ইসরায়েল। প্রত্যুত্তরে হাদাব আইতা এবং আল-দাইরাহ এলাকায় অব¯ি’ত ইসরায়েলি সেনাদের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালায় হিজবুল্লাহ। সূত্রঃ সমকাল
রেকর্ড পরিমাণ অস্ত্র বিক্রি করেছে যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট : ২০২৩ অর্থবছরে বিদেশি রাষ্ট্রে রেকর্ড ২৩৭ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে যুক্তরাষ্ট্র, যা আগের বছরের চেয়ে ১৬ শতাংশ বেশি। গত সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই তথ্য প্রকাশ করা হয়েছে। মন্ত্রণালয় বলেছে, অস্ত্র বিক্রি ও হস্তান্তরকে ‘আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তার জন্য সম্ভাব্য দীর্ঘমেয়াদী প্রভাবসহ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে দেখা হয়।’
২০২৩ সালে অনুমোদিত বিক্রয়গুলোর মধ্যে পোল্যান্ডের কাছে ১০ বিলিয়ন ডলার মূল্যের হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস), জার্মানিতে ২ দশমিক ৯ বিলিয়ন ডলার মূল্যের এআইএম-১২০ সি-৮ অ্যাডভান্সড মিডিয়াম-রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল (এএমআরএএএম) এবং ইউক্রেনকে ন্যাশনাল অ্যাডভান্সড সারফেস টু এয়ার মিসাইল সিস্টেমস (এনএএনএএমএস) ছিল। এসব লকহিড হাইমার্স তৈরি করে এবং আরটিএক্স এএমআরএএএম তৈরি করে। আরটিএক্স পূর্বে রায়থিয়ন নামে পরিচিত ছিল। আরটিএক্স এবং নরওয়ের কংসবার্গ নাসামস তৈরি করে।লকহিড মার্টিন এবং জেনারেল ডায়নামিকস আশা করছে, কয়েক হাজার রাউন্ড আর্টিলারি, শত শত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ইন্টারসেপ্টরের জন্য থাকা অর্ডার এবং সাঁজোয়া যানের অর্ডার আগামী ত্রৈমাসিকে তাদের বিক্রয়ের পরিমাণকে আরও বৃদ্ধি করবে।মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়, বিদেশি সরকারগুলোর যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোর কাছ থেকে অস্ত্র কেনার দুটি প্রধান উপায় রয়েছেঃ সরাসরি বাণিজ্যিক বিক্রয়, এতে একটি কোম্পানির সাথে আলোচনা করা হয়; বা বিদেশি সামরিক বিক্রয় যাতে সরকার সাধারণত রাজধানীতে যুক্তরাষ্ট্রের দূতাবাসের প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করে। এ দুটি ক্ষেত্রেই যুক্তরাষ্ট্র সরকারের অনুমোদন প্রয়োজন।
যুক্তরাষ্ট্রের সরাসরি সামরিক বিক্রয় ২০২২ অর্থবছরে ১৫৩.৬ বিলিয়ন ডলার থেকে ২০২৩ অর্থবছরে ১৫৭.৫ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র সরকারের মাধ্যমে বিক্রয় আগের বছরের ৫১.৯ বিলিয়ন ডলার থেকে ২০২৩ সালে ৮০.৯ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।সূত্রঃ আমাদের সময়।

তাড়াশ পৌর প্রেস ক্লাবের ২য় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
মোঃ মুন্না হুসাইন : গৌরবে ঐতিহ্যে গণমাধ্যম কর্মীদের ঐক্যের সেতুবন্ধন প্রেস ক্লাব। নানা আয়োজনের মধ্য দিয়ে সিরাজগঞ্জের তাড়াশ পৌর প্রেসক্লাবের গৌরব ও ঐতিহ্যের ১ম বছর পেরিয়ে ২য় প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে।
গত শুক্রবার সকাল ১১টায় তাড়াশ উপজেলা পাবলিক লাইব্রেরী মিলনায়তনে আলোচনা সভা, দোয়া ও কেক কাটার মধ্যে দিয়ে তাড়াশ পৌরসভা প্রেস ক্লাবের এর ২য় প্রতিষ্ঠা বাষির্কী পালন করা হয়। ক্লাবের সভাপতি মোঃ শরীফ আহম্মেদ এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মজিবর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপ¯ি’ত ছিলেন ¯’ানীয় এমপি ডা: মোহাম্মদ আব্দুল আজিজ। বিশেষ অতিথি হিসেবে উপ¯ি’ত ছিলেন উপজেলা চেয়ারম্যান মনিরুজ্জামান মনি, তাড়াশ পৌর সভার মেয়র মোঃ আব্দুর রাজ্জাক, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন খান।আরো উপ¯ি’ত ছিলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শাহিনুর আলম লাবু, সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক মাসুদ, যুবলীগের সাধারণ সম্পাদক ফরহাদ আলী বিদ্যুৎ, উপজেলা ছাত্রলীগ সভাপতি ইকবাল হাসান রুবেল, সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ , লেখক-সাংবাদিক আব্দুর রাজ্জাক রাজু,ও সিনিয়র সাংবাদিক মোঃ মুন্না হুসাইন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ,প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার গণমাধ্যম কর্মীরা।
তাড়াশে খালপুনঃ খনন না হওয়ায় ইরি বোরো আবাদ নিয়ে শংকা
সলঙ্গা থেকে ফারুক আহমেদঃখালখননে সিরাজগঞ্জ রায়গঞ্জ উপজেলার সলঙ্গা থানার হাজার হাজার বিঘা জমি খালখননে জলাবদ্ধতা থেকে রক্ষা পেয়ে তিন ফসলি জমিতে পরিণতি হওয়ায় জমির মালিকেরা খুশি হলেও। অসš‘ষ্টি খালখনন শেষ না হতেই আবারাও আমশড়া মৌজায় খাল দখল করে মাছ চাষের অভিযোগ করেছেন ¯’ানীয় বাসিন্দারা। অপর দিকে তাড়াশ উপজেলায় এখনও খালখনন না হওয়ায় অপরিকল্পিত পুকুর খনন,ব্রিজ- কালভাট ও খালের মৃখ বন্ধ করে মাছ চাষাবাদ করায় পানি নিস্কাশন বন্ধ হয়ে হাজার হাজার বিঘা জমিতে জলাবদ্ধতা দেখা দিয়েছে
এতে কৃষকেরা জমিতে বোরো চাষাবাদ নিয়ে সংস্কায় রয়েছে। এবারে আমন মৌসুমে উপজেলার তাড়াশ সদর ইউনিয়ন,মাধবপুর,মধুরাপুর, চকগোপিনাথপুর,সা¯’ান, বিদুমাগুড়া, সোলাপাড়া শ্রীকৃঞ্চপুর,বোয়ালিয়া ও উল্লাপাড়া উপজেলার আগরপুর, এলাকার বিস্তীর্না মাঠ মাঠে কয়েক বছর আগেও তিন ফসলের চাষাবাদ করত কৃষকরা। উর্বর মাটিতে সোনা ফলাতো তারা। এতে সুখেই কাটছিল কৃষকদের সংসার। প্রায় ৫ বছর আগে এসব এলাকার মাঠে উজানে অপরিকল্পিত পুকুর খনন নালার মুখ বন্ধ করোছ চাষাবাদ শুরু করে কতিপয় মৎস্যচাষিরা। এতে এসব এলাকার মাঠের পানি সিস্কাশন পথ বন্ধ হয়ে যায়। বন্যার পর এসব ফসলের মাঠের পানি আর বের হ”েছ না। যার কারণে এসব এলাকার ফসিল জমিতে এখনও পানি। দেখা দিয়েছে ¯’ীয় জলাবদ্ধতা। এমন অব¯’ায় এলাকার কৃষকরা ফসল চাষাবাদ করতে পারছে না। কোথাও কোথাও সামান্য জমিতে এক সিজনে ধান লাগানো গেলেও সেই জমিতে হাটু পানি। সেই ধান কেটে ঘরে তুলতে কৃষকদের দ্বিগুণ টাকা খরচ করতে হ”েছ। জলাবদ্ধতার কথা স্বীকার করে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন জানান,কৃষকদের অভিযোগ পেয়ে এর আগেও আমি সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, ইউএনও কে নিয়ে আমি সরেজমিন ওই এলাকা পরিদর্শন করেছিলাম। আমি আবারও জাতীয় সংসদ নির্বাচনের পর ব্যব¯’া নিব ইনসাল্লাহ। ওই এলাকার মাঠের পানি নিস্কাশন করা গেলে কৃষকরা আবারও ফসল ফলাতে পারবেন।অন্য দিকে কৃষকেরা ফসল ফালাতে না পারলে সরকারের খাদ্য উৎপাদনের লক্ষমাত্রা ভেস্তে যেতে পারে। মাধবপুর গ্রামের কৃষক আব্দুস সালাম,ইব্রাহিম হোসেন এই প্রতিনিথি কে বলেন, রায়গঞ্জ, তাড়াশ / সলঙ্গা আসনের সংসদ সদস্য ডাক্তার আব্দুল আজিজ, কেন্দ্রীয় কৃষকলীগের সহ – সভাপতি সাখাওয়াত হোসেন সুইট, উপজেলার পরিষদের চেয়ারম্যান, ইউএনও ও কৃষিকর্মকর্তা বার বার তাড়াশের অংশ খালপুনঃখননের আশ্বাস দিলেও তা আজও বাস্তবায়ন না হওয়ায় আমরা ব্যতীত।তাই অবশেষে আমরা আমাদের জমিগুলি থেকে নিজেরাই সেচযন্ত্র দিয়ে পানি সেচে এবারের বোরো ধান আবাদের প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যা”িছ।
তাড়াশে দলিলকৃত জমি জোরপূর্বক দখলের অভিযোগ
আরিফুল ইসলাম, তাড়াশ : সিরাজগঞ্জের তাড়াশের মাধাইনগর মৌজায় দলিলকৃত জমি জোরপূর্বক দখলের অভিযোগে থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। এ ঘটনায় জমির মালিক মাদারজানি গ্রামের ভুক্তভোগী মো. সিদ্দিকুর রহমান একই গ্রামের মৃত আবু তাহেরের ছেলে আ: রশিদ (৬৫),তার ছেলে আলমগীর (৩৫) ও আলেয়া(৫৫)’র বিরুদ্ধে তাড়াশ থানায় সাধারণ ডায়েরি করেন।সিদ্দিকুর রহমান অভিযোগ করে জানান, মাধাইনগর মৌজার ক্রয়কৃত/দলীলকৃত সম্পত্তী যাহার জে এল নং: ১৩২, আর.এস. খং নং: ৩৩, দাগ নং: হাল-১৯২, সাবেক-৩৪, মোট পরিমাণ: ৮৯ শতাংশ এর কাতে পশ্চিমের ছাহাম হইতে ৩৯ শতাংশ জমি, আমি গত ১৪-০১-২০১৩ইং তারিখ হইতে ২৬১ নং দলিল মূলে প্রাপ্ত হয়ে শান্তিপূর্ণ ভাবে প্রায় ১২-১৩ বছর যাবৎ ভোগদখল করে আসছি। কিš‘ হঠাৎ আ: রশিদ ও তার ছেলে মিলে ওই জমি জোরপূর্বক ভাবে ভোগদখল করার জন্য বিভিন্ন সময় বিভিন্ন ভাবে পায়তারা ও তালবাহানা করে। তখন বিষয় নিয়ে আমি মোকাম-তাড়াশ থানা সহকারী জজ আদালত, সিরাজগঞ্জে বাটোয়ারা মোকাদ্দমা নং: ৮৮/২০২২ দায়ের করেছি। মামলাটি চলমান রয়েছে। সিদ্দিকুর রহমান আরো জানান, গত ১৯ জানুয়ারি সকালে আ: রশিদ ও তার ছেলে আবারও ওই জমি জোরপূর্বক চাষ করতে যায় তখন জোরপূর্বক ভাবে জমি দখলের নিষেধ করলে আমাকে অকথ্য ভাষায় গালিগালাজ, বিভিন্ন প্রকার ভয়ভীতি ও হুমকি-ধামকি প্রদান করে। তখন নিরুপায় হয়ে তাড়াশ থানায় অভিযোগ করেছি।তবে অভিযুক্ত আ: রশিদ বলেন, এই জমি আমার বাপের। সেই অনুযায়ী আমি জমির অংশীদার। সেই জন্য আমি এই জমি দখল করে চাষ করেছি।
এবিষয়ে তাড়াশ থানার অফিসার ইনচার্জ নজরূল ইসলাম জানান, এই জমি নিয়ে আদালতে মামলা চলমান রয়েছে। আদালত যার পক্ষে রায় দিবে সেই জমি পাবে। এটা নিয়ে কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করলে আইনগত ব্যব¯’া গ্রহণ করা হবে।

চলনবিলে মধু কেনাবেচার নতুন পদ্ধতি

গোলাম মোস্তফা,বিশেষ প্রতিনিধিঃ চলনবিলের তাড়াশে হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের পাশে সরিষা ফুলের খাঁটি মধু বেচাকেনা হ”েছ। মৌ খামারীদের মধু বেচার এমন পদ্ধতি বেশ নজর কেড়েছে লোকজনের। অনেকে যানবাহন থামিয়ে মধু কিনে নি”েছন এ সড়ক দিয়ে আসা-যাওয়ার সময়।
মৌ খামারী আব্দুল মজিদ, নুর হোসেন, খোকন, ইসরাফিল, মিঠু, জাহাঙ্গীর ও আব্দুর রহমান বলেন, মূলত সরিষা ক্ষেতের মধু সংগ্রহের শুরুর দিকে খামারের ব্যয়েভার মেটাতে মহাসড়কের পাশে মধু বেচা হয়। কারণ অল্প মধু কোম্পানীতে দেওয়া যায়না। কিš‘ খামারে শ্রমিকদের টাকা দিতে হয়, খাওয়ার দিতে হয় প্রতিদিন।সরেজমিনে দেখা গেছে, হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের দুই পাশে তাড়াশের হামকুড়িয়া গ্রাম এলাকার বিস্তীর্ণ মাঠের সরিষা ক্ষেতের ধার ঘেঁষে ভ্রাম্যমান মৌ খামার ¯’াপন করেছেন মৌ খামারীরা। পার্শ্ব রাস্তা পেড়িয়ে মহাসড়কের পাশে টেবিলের উপর বোতলে মধু রেখে বেচাকেনা করছেন।
এদিকে ক্রেতারা জানিয়েছেন খাঁটি মধু’র নিশ্চয়তায় মহাসড়কের পাশ থেকে মধু কিনে নি”েছন। তাড়াশের নাদো সৈয়দপুর গ্রামের রিয়াজ উদ্দীন বলেন, আমি মহাসড়কের পার্শ্ব রাস্তা দিয়ে ১০ নাম্বার সেতু থেকে মহিষলুটি বাজার পর্যন্ত অটোভ্যান চালাই। আমার ভ্যানে করে যাওয়া-আসার সময় যাত্রীদের মধ্যে কেউ কেউ রাস্তার পাশ থেকে মধু কিনে নেয়। আমি নিজেও ১ বোতল কিনেছি। খাইরুল ইসলাম বলেন, আমি প্রতিদিন রাজশাহী থেকে তাড়াশের মহিষলুটি মৎস্য আড়তে মাছ কিনতে আসি। বিশেষ করে, মহাসড়কের আশপাশ দিয়ে মাঠকে মাঠ সরিষার আবাদ করা হয়েছে। সরিষা ফুল থেকে প্রচুর পরিমাণে মধু সংগ্রহ করেন মৌ খামারীরা। চাকের মধুতে ভেজাল পাওয়া যায়। কিš‘ সরিষা ফুলের মধু পরোপুরি খাঁটি। আমিও দুই বোতল (দুই কেজি) মধু কিনে নিয়েছি মহাসড়ক দিয়ে যাতায়াতের সময়।
জানা গেছে, এ বছর অধিকাংশ মৌ খামারে ৫০ মণ করে মধু সংগ্রহ করতে পেরেছেন ইতোমধ্যে। গতবার মধুর দাম ছিলো ৩৮শ টাকা মণ। এবারে ৮ হাজার টাকা মণ মধু বেচা হ”েছ কোম্পানীর কাছে। মৌ খামারীরা আরো বলেন, আগে উল্লাপাড়া উপজেলায় মধু সংগ্রহ করতেন রবিশস্য মৌসুমে। এখন ¯’ানীরাই মৌ খামার গড়ে তুলে মধু সংগ্রহ করছেন। তাড়াশ উপজেলা থেকে খামারীরা চলে যাবেন শরীয়তপুর, মাদারীপুর, গোপালগঞ্জ ও ফরিদপুর অঞ্চলে ধনিয়া-কালোজিরার মধু সংগ্রহ করতে। এরপর আঁটির লিচু ফুলের মধু সংগ্রহ করবেন গাজিপুর, নাটোর ও মাগুড়াতে। তারপর পাবনায় যাবেন বোম্বাই লিচু ফুলের বাগানে। সেখান থেকে দিনাজপুর যাবেন চায়না লিচু ফুলের মধু সংগ্রহ করতে। সর্বপরি ৭ মাস মৌ খামারীরা মধু সংগ্রহ করতে পারেনা। তখন ডুবো অঞ্চলে শাপলা ও ধইঞ্চার ফুলের আশপাশে উঁচু ¯’ানে মৌ খামার রেখে দেন। চিনি খাওয়ায় মৌমাছি বাঁচিয়ে রাখেন। এ প্রসঙ্গে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল মামুন দৈনিক ইত্তেফাককে বলেন, এ বছর সরিষার আবাদ বেশি হয়েছে চার হাজার হেক্টর জমিতে। আবহাওয়া ভালো ছিলো। এজন্য মধু সংগ্রহ বেশি হয়েছে।

লাভের মুখ দেখছে কৃষক
তাড়াশে পুকুর পাড়ে বড়ই চাষ
বিশেষ প্রতিনিধি : সিরাজগঞ্জের তাড়াশে পুকুর পাড়ে উন্নত জাতের বড়ই চাষ বেড়েছে। বিশেষ করে বড়ই চাষ করে লাভের মুখ দেখছেন কৃষকরা। এ কাজে নারীরা সহযোগীতা করছেন।
পৌর এলাকার আসানবাড়ি গ্রামের আবু ছাইম নামে এক কৃষক বলেন, পুকুরের এক পাড়ে ৩৫ শতক জায়গাতে বড়ই চাষ করে ২০ হাজার টাকা বিক্রি করেছেন। গাছে আরো ৩০ থেকে ৪০ হাজার টাকার বড়ই রয়েছে। এছাড়াও পুকুর পাড়ে লাউ, কুমড়াসহ বিভিন্ন শাক সবজির আবাদ করা হয়েছে। এসব তরিতরকারি বিক্রি করে সংসারের ব্যয়ভার অনেকটা মিটে যায়। বড়ই গাছ ও শাক সবজি পরিচর্যার কাজ অধিকাংশ সময় আমার স্ত্রী করে থাকেন।আবু ছাইমের স্ত্রী রাশিদা খাতুন বলেন, আমার স্বামী বোরো আবাদ করা নিয়ে সারাদিন মাঠে থাকেন। গাছের পরিচর্যা ও গাছ থেকে বড়ই পেরে নিজেই বিক্রি করি। প্রতিকেজি বড়ইয়ের পাইকারি দাম ৮০ টাকা।এ গ্রামের আরেক কৃষক আবু জাফর ওরফে টিক্কা বলেন, আমি ৫৮ শতক জায়গাতে বরই গাছ লাগিয়েছি। এরই মধ্যে ২৫ হাজার টাকার বড়ই বিক্রি করেছি। ব্যাপারীরা ৭০ হাজার টাকা পর্যন্ত দাম করেছেন।
জানা গেছে, কৃষকরা আপেল কুল, বাউকুল, ভারত সুন্দরী, বল সুন্দরী ও কাস্মীরি কুল জাতের বরই চাষ করেছেন।
¯’ানীয় কৃষকরা জানিয়েছেন, পুকুর পাড়ে কিংবা পরিত্যক্ত জায়গায় মাটি ভরাট করে বড়ই চাষ করা যায়। বড়ই চাষ বেশ লাভ জনক। আগামী বছর গাছ লাগাতে হবেনা। এবছর বরই শেষ হয়ে গেলে বড়ই গাছের মাত্র এক ফুট রেখে সব অঙ্গ ছাঁটাই করে দেওয়া হবে। এরপর নতুন শাখা-প্রশাখা বেড়িয়ে গাছগুলো অধিক ঝাপড়া হয়ে বেড়ে উঠবে। তখন ফলনও বেশি পাওয়া যাবে এ বছরের তুলনায়। আগামী বছর খরচ কমে যাবে। কিš‘ লাভ আরো বেশি হবে। দেশীগ্রাম ইউনিয়নের আরঙ্গাইল গ্রামের কৃষক রোস্তম আলী বলেন, আমি পরিত্যক্ত জায়গাতে মাটি ভরাট করে বরই গাছ লাগিয়েছি। অন্যান্য ফসলের আবাদের চেয়ে বরই চাষে তিনগুণ লাভ। এদিকে পৌর এলাকার কহিত গ্রামের যুবক মিলন, তাড়াশ গ্রামের যুবক জাহিদ হোসেন ও খুঁটিগাছা গ্রামের যুবক রবিউল ইসলাম বলেন, পুকুড় পাড়ে বিভিন্ন জাতের বরই গাছ লাগিয়েছি। বাড়তি আয় হ”েছ বরই চাষ করে।
সরেজমিনে দেখা গেছে, আসানবাড়ী গ্রামের খেলার মাঠের পাশের একটি পুকুর পাড়ে বড়ই গাছের পরিচর্যা করছেন এক নারী। এ বাগানে আপেল কুল, বাউকুল, ভারত সুন্দরী, বল সুন্দরী ও কাস্মীরি কুল জাতের বরই গাছ রয়েছে। এ প্রসঙ্গে উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল মামুন সাপ্তাহিক চলনবিল বার্তাকে বলেন, তাড়াশে বড়ই চাষ ছিলো না। কিš‘ প্রতি বছরই বড়ই চাষ বাড়ছে। বিশেষ করে পুকুর পাড়ে। এবছর ২০ হেক্টর জমিতে বড়ইয়ের চাষ করা হয়েছে।

নন্দীগ্রাম উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত

আরাফাত হোসেন : বগুড়ার নন্দীগ্রাম উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন রানার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আনিছুর রহমানের সঞ্চালনায় এ সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি রফিকুল ইসলাম, শফিউল আলম ছবি, মহসিন আলী, সরফুল হক উজ্জ্বল, শামীম শেখ, সাংগঠনিক সম্পাদক আনন্দ কুমার, দপ্তর সম্পাদক ফিরোজ কামাল ফার“ক, উপজেলা যুবলীগের সভাপতি এবং উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দুলাল চন্দ্র মহন্ত, আওয়ামী লীগ নেতা তীর্থ সলিল র“দ্র, ওয়াশীম উদ্দিন, আব্দুর রাজ্জাক, শাহির“ল ইসলাম, কালিপদ রায়, মোজাম্মেল হক, মখলেছুর রহমান মিন্টু, গোলাম মোস্তফা গামা, মোরশেদুল বারী, মিজানুর রহমান মাসুম, নিকুঞ্জ চন্দ্র, জুলফিকার আলী, উপজেলা মহিলা আওয়ামী লীগের আহবায়ক মাহফুজা বেগম, উপজেলা কৃষক লীগের সভাপতি সফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক সাঈদ রায়হান মানিক, উপজেলা স্বে”ছাসেবক লীগের সভাপতি আবু সাঈদ, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক শুভ আহমেদ ও ছাত্রলীগ নেতা আল-জাহিদ প্রমুখ। এ সভায় উপজেলা, পৌর, ইউনিয়ন, ওয়ার্ড আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপ¯ি’ত ছিলেন।পরে উপজেলার ৫৪ টি ওয়ার্ড ও ইউনিয়নের সভাপতি, সাধারন সম্পাদক এবং সকল সহযোগী সংগঠনের সভাপতি/সাধারনসম্পাকসহ নেতাকর্মীরা বিশেষ বর্ধিত সভায় উপ¯ি’ত সকল নেতাকর্মীরা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন রানা এলএলবিকে প্রার্থী হওয়ার জন্য অনুরোধ জানান।

চলনবিলের বিশিষ্ট সাংবাদিক
আবুল কালাম আজাদ গুরুতর অসু¯’

গুরুদাসপুর প্রতিনিধিঃ নাটোরের গুরুদাসপুরে অব¯ি’ত চলনবিল প্রেসক্লাবের সাবেক সভাপতি বর্ষিয়ান সাংবাদিক মো. আবুল কালাম আজাদ গুরুতর অসু¯’ অব¯’ায় দিন কাটা”েছন। ইতোমধ্যে তাঁর ৪টি হার্ট বøক হয়েছে। তিনি এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। বর্তমানে ঢাকা¯’ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল এন্ড রিসোর্স ইন্সটিটিউটের চীফ কার্ডিয়াক অধ্যাপক ডা. ফারুক আহমেদের নিবিড় তত্ত¡াবধানে চিকিৎসাধীন আছেন তিনি।শীঘ্রই তার বাইপাস সার্জারী হবে বলে জানা গেছে।উল্লেখ্য, আবুল কালাম আজাদ নাটোরের গুরুদাসপুর উপজেলার শিকারপুর গ্রামের শিক্ষক মরহুম আব্দুল জাব্বার মিয়ার জ্যেষ্ঠ সন্তান। তিনি একাধারে সাংবাদিক, কবি ও কলামিস্ট। সাংবাদিকতা জীবনে সমাজে তাঁর অনেক অবদান রয়েছে। এই প্রবীন সাংবাদিকের দ্রæত সু¯’তার জন্য চলনবিল প্রেসক্লাবের সভাপতি এম এম আলী আক্কাছ ও সাধারণ সম্পাদক মো. এমদাদুল হক সহ গুরুদাসপুর উপজেলার সকল সাংবাদিক সবার কাছে বিনীতভাবে দোয়া কামনা করেছেন। এছাড়া তাড়াশ থেকে প্রকাশিত সাপ্তাহিক চলনবিল বার্তার সম্পাদক আবদুর রাজ্জাক রাজুও আবুল কালাম আজাদের সু¯’তা এবং স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য চলনবিলবাসীকে প্রার্থনার আহবান জানিয়েছেন। স্মরণযোগ্য, মি. আজাদ অন্যান্য পত্রিকা ছাড়াও চলনবিল বার্তায় বহু নিবন্ধ, প্রবন্ধ ও কলাম লিখেছেন।
গুরুদাসপুরে নাজিম উদ্দিন
স্কুলে বিদায় ও বরণ অনুষ্ঠান
গুরুদাসপুর প্রতিনিধিঃ নানা আনুষ্ঠানিকতায় নাটোরের গুরুদাসপুরের ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ চাঁচকৈড় নাজিম উদ্দিন স্কুল এন্ড কলেজের এসএসসি পরীক্ষার্থীদের বিদায়, ষষ্ঠ ও একাদশ শ্রেনীর শিক্ষার্থীদের বরণ করা হয়েছে। নবীণ শিক্ষার্থীদের ফুল ও মিষ্টিমুখ করিয়ে বরণ ও বিদায়ীসহ সকলের জন্য বিশেষ দোয়ার আয়োজন করা হয়।গত রবিবার (২৮জানুয়ারী) বেল ১১টায় প্রতিষ্ঠানের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) জালাল উদ্দিনের সভাপতিত্বে প্রতিষ্ঠান চত্তরে ওই বরণ ও বিদায় অনুষ্ঠিত হয়।
সহকারী প্রধান শিক্ষক আফসার আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন। অন্যদের মধ্যে প্রতিষ্ঠানের সাবেক অধ্যক্ষ জয়নাল আবেদীন, চলনবিল প্রেসক্লাবের সভাপতি এমএম আলী আক্কাছ, শিক্ষাবিদ সাজেদুর রহমান বক্তব্য রাখেন।

চাটমোহরে গৃহবধূকে ধর্ষণের
অভিযোগে একজন আটক

চাটমোহর প্রতিনিধিঃ পাবনার চাটমোহরে গৃহবধূর ঘরে ঢুকে তাকে জোরপূর্বক ধর্ষনের অভিযোগে এক ব্যক্তিকে আটক করে পুলিশে দিয়েছে গ্রামবাসী। ঘটনাটি ঘটেছে গত মঙ্গলবার (৩০ জানুয়ারি) দিবাগত রাত সাড়ে ৮টার দিকে উপজেলার গুনাইগাছা ইউনিয়নের চরপাড়া গ্রামে। আটককৃত ব্যক্তি হলেন চরপাড়া গ্রামের মৃত আনসার সরকারের ছেলে আলী আজগর সরকার (৪৮)।
এলাকাবাসী ও পুলিশ সুত্রে জানা গেছে, ঘটনার দিন রাত ৮টার পর আলী আজগর চরপাড়া গ্রামের আবুল কালাম আজাদের বাড়িতে গিয়ে তার স্ত্রীর (৩২) ঘরে ঢোকে। এসময় বাড়িতে কেউ ছিল না। এক পর্যায়ে ওই গৃহবধূকে জোরপূর্বক ধর্ষন করে। গৃহবধূর চিৎকারে আশপাশের লোকজনসহ গ্রামবাসী এসে আলী আজগরতে আটক করে। খবর পেয়ে পুলিশ ঘটনা¯’লে গিয়ে ধর্ষনের অভিযোগে আলী আজগরকে গ্রেফতার করে। এ ব্যাপারে বুধবার (৩১ জানুয়ারি) চাটমোহর থানায় ধর্ষনের শিকার গৃহবধূ আরজিনা খাতুন একটি মামলা দায়ের করেছেন। পুলিশ গৃহবধূর ডাক্তারী পরীক্ষার জন্য পাবনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়েছে। এ ব্যাপারে চাটমোহর থানার অফিসার ইনচার্জ মোঃ সেলিম রেজা জানান, ধর্ষনের ঘটনায় অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ধর্ষিতা গৃহবধূর ডাক্তারী পরীক্ষা করাতে পাবনা পাঠানো হয়েছে। থানায় মামলা হয়েছে। গ্রেফতারকৃত আলী আজগরকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

শেরপুরে মাসিক পাঠচক্রের উদ্বোধন
জেলা প্রতিনিধি, সিরাজগঞ্জ : গত ২৭ জানুয়ারি শনিবার বিকাল ৩ টায় লেখক,সাংবাদিক, কবি, সাহিত্যিক, ছাত্র, এবং বিভিন্ন পেশাজীবী মানুষের উপ¯ি’তিতে শেরপুরে শেখ নুর মোহাম্মদ স্মৃতি পাঠাগার এর উদ্যোগে পাঠাগারে মাসে নিয়মিত এক দিন পাঠচক্রের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে বিশিষ্ট সমাজকর্মী, শিশু সংগঠক, বহুমুখী প্রতিভার অধিকারী জনাব মোহাম্মদ হেলাল উদ্দিন আকন্দ সাহেবের সঞ্চালনে অত্র পাঠাগারের প্রতিষ্ঠাতা সভাপতি কাজী মুহাম্মদ আলমগীর হোসাইন এর সভাপতিত্বে শুরু হয়। কুরআন তেলাওয়াত করেন ক্বারী মাওলানা মোহাম্মদ আইনুল হক।পরে পাঠাগার পাঠ চক্রের শুভ উদ্বোধন করেন সিমাবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব মোঃ সাইফুল ইসলাম খান।
বিশেষ অতিথি হিসাবে উপ¯ি’ত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী মোহাম্মদ ইমরুল কায়েস।প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট কবি ও সাহিত্যিক ব্যাংকার জনাব মোহাম্মদ জুয়েল মল্লিকও চান্দাইকোনা ধান ব্যবসায়ী সমিতির সম্মানিত সভাপতি সমাজসেবক জনাব মোঃ আব্দুল্লাহ আতিক বিশ্বাস।তাড়াশ ও গুরুদাসপুরে বিজ্ঞান মেলার উদে¦াধন

তাড়াশ ও গুরুদাসপুর প্রতিনিধি: ‘‘ বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি’’ প্রতিপাদ্য বিষয় নিয়ে নাটোরের গুরুদাসপুরে ও সিরাজগঞ্জের তাড়াশে ২দিন ব্যাপি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে ৪৫তম অলিম্পিয়াড বিজ্ঞান মেলা ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার বেলা ১১ টায় উপজেলা পরিষদ চত্তরে ওই মেলার উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান আনোয়ার হোসেন। মেলায় সভাপত্বি করেন উপজেলা নির্বাহী অফিসার সালমা আক্তার। মেলায় ১৬টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের স্টলে বিভিন্ন প্রযুক্তি বিষয়ক প্রকল্প প্রদর্শন করা হয়। প্রদর্শণীর প্রথম দিনে কুইজ প্রতিযোগীতায় গুরুদাসপুর সরকারী পাইলট মডেল উ”চ বিদ্যালয় ১ম, মশিন্দা মাধ্যমিক বিদ্যালয় ২য় ও খুবজিপুর বহুমুখী উ”চ বিদ্যালয় ৩য় ¯’ান অধিকার করে। এসময় উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মেহেদী হাসান শাকিল, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আলাল শেখ, মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা আক্তার, মাধ্যমিক শিক্ষা অফিসার সেলিম আক্তার, সমাজসেবা অফিসার মো. শফিকুল ইসলাম, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থীরা উপ¯ি’ত ছিলেন। অন্যদিকে তাড়াশ উপজেলা পরিষদ মিলনায়তনে গত ৩১ জানুয়ারী বুধবার বিজ্ঞান ও প্রযুক্ত মেলার উদ্বোধন করেন ¯’ানীয় সাংসদ উপজেলা পরিষদ চেয়ারম্যান মনিরুজ্জামান মনি।অন্যন্যদের মধ্যে উপজেলা ভাইস চেয়ারম্যানদ্বয় সহ বিভিন্ন সরকারি-বেসরকারী কর্মকর্তাগণ অংশ নেন।
তাড়াশে হাজী সম্মেলন অনুষ্ঠিত
লুৎফর রহমান,তাড়াশ : সিরাজগঞ্জের তাড়াশে মীর আমেনা ট্রাভেলস এন্ড ট্যুর এর আয়েজনে ১২তম হাজী সম্মেলন ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত ২৭ডিসেম্বর শনিবার দুপুরে উপজেলার মাধাইনগর ইউনিয়নের ঝুড়ঝুড়ি লক্ষীপুর মহিলা দাখিল মাদ্রাসা মাঠে মীর আমেনা ট্রাভেলস এর ১২তম হাজী সম্মেলনে সভাপতিত্ব করেন মীর আমেনা ট্রাভেল এন্ড ট্যুরস এর স্বত্বাধিকারী আলহাজ্ব আরিফুল ইসলাম লিটন।দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে রাখেন ৬৪ সিরাজগঞ্জ ৩ (তাড়াশ-রায়গঞ্জ) আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডা মোঃ আব্দুল আজিজ।
বিশেষ অতিথি হিসেবে উপ¯ি’ত ছিলেন তাড়াশ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মনিরুজ্জামান মনি, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সঞ্জিত কর্মকার, সলঙ্গা থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান লাবু, তাড়াশ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন খান, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক শাহিনুল আলম লাবু, যুবলীগের সাধারণ সম্পাদক ফরহাদ আলী বিদ্যুৎ, মাধাইনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিলুর রহমান, উপজেলা ছাত্রলীগের সভাপতি ইকবাল হাসান রুবেল ,সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ ও মীর আমেনা ট্রাভেল এন্ড ট্যুর এর হজ্ব ও ওমরাহ বিষয়ক পরিচালক আলহাজ্ব হাফেজ মোঃ আব্দুল কালাম ও আলহাজ্ব মাওলানা সোয়াইব আহম্মেদ।

সিরাজগঞ্জে লাইসেন্সবিহীন ১৭টি হাসপাতাল-ক্লিনিক বন্ধ
সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি :সিরাজগঞ্জের বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে লাইসেন্সবিহীন ১৭টি হাসপাতাল ও ক্লিনিক বন্ধ করা হয়েছে। গত সোমবার থেকে বুধবার পর্যন্ত স্বা¯’্য বিভাগ জেলার বিভিন্ন উপজেলায় এ অভিযান পরিচালনা করে। বন্ধকৃত হাসপাতাল ও ক্লিনিকগুলো হলো- সিরাজগঞ্জ সদরের পিপুলবাড়িয়া বাজারে ইসলামিয়া হাসপাতাল, শিয়ালকোল বাজারে গ্রিনল্যাব ও হরমোন সেন্টার এবং হেলথ এইড ডায়াগনস্টিক সেন্টার, রায়গঞ্জ উপজেলার নিমগাছী এলাকার মায়ের দোয়া হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার, পাঙ্গাসী বাজারে প্রান্ত মেডিকেল হল, পপুলার ডায়াগনস্টিক ক্লিনিক, শাহজাদপুর উপজেলার মনিরামপুরে আল আরাফাত হসপিটাল, আল আরাফাত ডায়াগনস্টিক, দিলরুবা বাসস্ট্যান্ড এলাকায় শাহজাদপুর চক্ষু সেবা হাসপাতাল, কামারখন্দ উপজেলার বাগবাড়িতে নাছিমা আলাউদ্দিন ডায়াগনস্টিক অ্যান্ড কনসালটেন্ট সেন্টার, কাজিপুর উপজেলার পানাগাড়ী জননী ডায়াগনস্টিক সেন্টার, সীমান্ত বাজার এলাকায় মা ও শিশু স্বা¯’্য শিক্ষা ও পল্লী ফাউন্ডেশন অব বাংলাদেশ, সোনামুখী বাজারে ফারুক আল নাসির ওয়েল ফেয়ার হাসপাতাল, হেলথ কেয়ার ডায়াগনস্টিক সেন্টার, উল্লাপাড়া উপজেলার শ্যামলীপাড়ায় চোখের আলো চক্ষু হাসপাতাল, লাহিড়ী মোহনপুরে ডায়মন্ড ডায়াগনস্টিক সেন্টার এবং আহাদ ডায়াগনস্টিক সেন্টার।সিরাজগঞ্জ সিভিল সার্জন ডা. রামপদ রায় বলেন, সোমবার দিনভর অভিযান চালিয়ে সাতটি এবং বুধবার দশটি অনিবন্ধনকৃত ও লাইসেন্সবিহীন হাসপাতাল-ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করা হয়েছে।অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানিয়েছেন।

সিংড়া প্রেস ক্লাবে সাহিত্য আসর
সিংড়া প্রতিনিধি : সিংড়া প্রেসক্লাবের সভাপতি মোল্লা মো. এমরান আলী রানা বলেছেন, স্বাধীনতার যুদ্ধে মুক্তিযোদ্ধাদের পাশাপাশি লেখক-সাংবাদিকদেরও অবদান রয়েছে। কবি-লেখকরা তাদের ভাষায় কবিতা লিখে সারাবিশ্বকে জাগ্রত করে। সাংবাদিকরা তাদের লেখনীর মাধ্যমে উন্নয়ন-অগ্রযাত্রাকে সবার সামনে তুলে ধরে। দেশের উন্নয়নে তারাও ভূমিকা রাখে। গত রোববার (২৮ জানুয়ারি) বেলা ১২টায় সিংড়া প্রেস ক্লাব কমপ্লেক্স ভবনে প্রেস ক্লাবের উদ্যোগে নবীন-প্রবীণ কবি, সাহ্যিতিক ও লেখকদের নিয়ে আয়োজিত সাহিত্য আসরে এসব কথা বলেন তিনি।
এসময় স্ব-রচিত কবিতা পাঠ করেন প্রবীণ কবি আজাহার আলী, কবি আবুল হোসেন, কবি সরদার মোহাম্মদ আলী, জয়নাল আবেদীন, কবি মাহবুব এ মান্নান, কবি মাহবুব এ খোদা, প্রভাষক আইয়ুব আলী, কবি আব্দুল মতিন, লেখক কবির হোসেন, সুমন প্রামাণিক, কবি রাজ কালাম, নবীন কবি সামাউন আলী সুমন শাকিল আহমেদ জয়, আওয়াল হোসেন প্রমুখ।এছাড়াও উপ¯ি’ত ছিলেন সাংবাদিক রেজাউল করিম রেজা, আশরাফুল ইসলাম সুমন, আবু জাফর সিদ্দিকী, সাদ্দাম হোসেন শোভন, শহিদুল ইসলাম সুইট, কাবিল উদ্দিন কাফি প্রমুখ।

উল্লাপাড়ায় জাল সনদের
মামলায় শিক্ষিকা কারাগারে

উল্লাপাড়া প্রতিনিধিঃসিরাজগঞ্জের উল্লাপাড়ায় কম্পিউটার শিক্ষার সনদ জালিয়াতির মামলায় রাবেয়া খাতুন (৫৬) নামের এক সহকারী শিক্ষিকাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।সোমবার (২৯ জানুয়ারি) বিকেলে জেলা ও দায়রা জজ আদালতের সহকারী আল-আমিন এ বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, দুদকের দায়ের করা মামলায় তাকে কারাগারে পাঠানো হয়েছে। রাবেয়া খাতুন ১৯৯৫ সাল থেকে উল্লাপাড়া উপজেলার চয়ড়া উ”চ বিদ্যালয়ের কম্পিউটার বিষয়ের সহকারী শিক্ষিকার দায়িত্ব পালন করে আসছিলেন।বিদ্যালয় সূত্র জানা যায়,২০১৮ সালের ১৭ মার্চ ওই বিদ্যালয় পরিদর্শন ও নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করে শিক্ষা মন্ত্রণালয়। তাতে রাবেয়া খাতুনের শিক্ষা ও কম্পিউটার সনদ জাল বলে সন্দেহ করে অডিট কর্তৃপক্ষ।
পরে শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের এক পত্রের আলোকে বগুড়া জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমি নেকটারের পরিচালকের কার্যালয়ে রাবেয়া খাতুন রুবির কম্পিউটার বিষয়ের সনদটি যাচাই-বাছাইয়ের জন্য পাঠায় শিক্ষা অধিদপ্তর। এরপর ২০১৯ সালের ১২ সেপ্টেম্বর একটি পত্রের মাধ্যমে নেকটার রাবেয়া খাতুনের কম্পিউটার ডিপ্লোমা কোর্সের সনদটি যাচাই-বাছাই শেষে জাল ও ভুয়া সনদ বলে চিহ্নিত করেন। এ জাল সনদের বিষয়টি শিক্ষা মন্ত্রণালয় নিশ্চিত হওয়ার পর তার এমপিও ভুক্তির তারিখ ২০০৯ সালে ১ মে থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত রাবেয়ার গৃহীত সরকার প্রদত্ত ১৪ লাখ ৯ হাজার ৬৫০ টাকা সরকারি কোষাগারে ফেরত প্রদানের নির্দেশ দেয়। পরে ২০২২ সালের ১৯ জুন তারিখে দুদক তার বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন।এ বিষয়ে উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসিফ মোহাম্মদ সিদ্দিকুল ইসলাম বলেন, দুদকের মামলায় ওই শিক্ষিকার বিরুদ্ধে ওয়ারেন্ট হয়েছিল। গত রোববার রাতে গ্রেফতারের পর সোমবার তাকে আদালতে প্রেরণ করা হয়েছে

তাড়াশে দূধর্ষ হত্যাযজ্ঞ
একই ফ্লাটের বাসিন্দা
ছোট ভাইয়ের হত্যাকান্ড – জানে না বড় ভাই

বিশেষ প্রতিনিধি ঃ সিরাজগঞ্জের তাড়াশে একই পরিবারের স্বামী, স্ত্রী ও তাদের একমাত্র কন্যা সন্তানকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। (২৯ জানুয়ারি) সোমবার দিবাগত রাত আটটার দিকে এ ঘটনার জানাজানি হয়। তাড়াশ থানা পুলিশ, সিআইডি, ডিবি ও পিবিআই কর্মকর্তারা তদন্ত শেষে মঙ্গলবার দুপুরের দিকে লাশ উদ্ধার করেছেন। নিহতরা হলেন- তাড়াশ পৌর শহরের তাড়াশ সদর গ্রামের প্রফেসর পাড়ার ¯’ায়ী বাসিন্দা কালিচরণ সরকারের ছেলে বিকাশ চন্দ্র সরকার (৪৫), তার স্ত্রী অর্ণা সরকার (৪০) ও তাদেও একমাত্র মেয়ে তুষি সরকার (১৫)। নির্মম এ হত্যাকান্ডের বিষয়টি নিশ্চিত করেছেন উল্লাপাড়া সার্কেলের (উল্লাপাড়া-তাড়াশ) সহকারী পুলিশ সুপার অমৃত কুমার সূত্রধর।
নিহতের বড় ভাই প্রকাশ চন্দ্র সরকার বলেন, জমিজমা নিয়ে ছোট ভায়ের সাথে তার বিভেদ ছিলো। যে কারণে একই ভবনের পাশাপাশি ফ্লাটে দুই ভাইয়ের পরিবার থাকলেও কখনো কারো সাথে কথা হত না। বিশেষ করে বিকাশ পরিবার নিয়ে কোথাও গেলে তাকে কিছুই বলে যেতেন না। তিনি গত শনিবার থেকে খেয়াল করেন বিকাশের ফ্লাটে তালা ঝুলছে। এ কয় দিনের মধ্যে আত্মীয়-স্বজনরা বিকাশকে ফোনে না পেয়ে তাকে ফোন করে বিষয়টি জানায়। তখন তিনিও বিকাশের দরজার পাশে দাড়িয়ে ফোন করেন ও ঘরের ভেতর থেকে রিংটন বাজার শব্দ শুনতে পান। তখন তিনি প্রথমে তার ভাগ্নেদের জানায়। এক ভাগ্নের বাড়ি শেরপুর। তার নাম লিপন সরকার। আরেক ভাগ্নে উল্লাপাড়ার তেলি পাড়া গ্রামের রাজিব সরকার। এরপর সবাই মিলে প্রতিবেশীদের ডাকেন। পরে দরজার তালা ভেঙে দেখেন ঘরের মধ্যে তিনজনকে গলা কেটে হত্যা করে ফেলে রাখা হয়েছে। তখন পুলিশকে জানায় এ মর্মান্তিক হত্যাকান্ডের বিষয়টি। প্রকাশ চন্দ্র সরকার আরো বলেন, তার ধারনা এ হত্যা কান্ড গত শনিবার দিবাগত রাতের।
প্রকাশ চন্দ্র সরকারে স্ত্রী বিকাশের ভাবি আলপনা রানী বলেন, আমি রবিবারের দিন ভবনের ছাদে গিয়েছিলাম। আগের দিন শনিবারে সন্ধ্যার দিকে আমার ভাগ্নে রাজিব আসেন আমাদের বাসায়। এরই মধ্যে আমাদের ভবনের নীচতলার দুইজন ভাড়াটিয়া বলেন প্রকাশ দা ও দিদিকে তো দেখতে পাইনা। মেয়ে তুষিও তো বিদ্যালয়ে যা”েছনা। তুষি তাড়াশ বালিকা উ”চ বিদ্যালয়ে ৯ম শ্রেণিতে পড়ে। এরপর ভাড়াটিয়ারাও তাদের ফোনে খুঁজতে শুরু করেন। কিš‘ তারা সবার ফোনে কল দিয়ে বন্ধ পায়। পরে আমরা ভেবে নিয়েছি বাহিরে ঘুরতে গেছে।
প্রকাশ চন্দ্র সরকারের ছেলে বিকাশের ভাতিজা রাতুল চন্দ্র সরকার বলেন, আমি তাড়াশে থাকিনা। এমবিত্র ডিগ্রি সম্পূর্ণ করে বিগত দুই মাস আগে বাসায় আসছি ঢাকা থেকে। এদিকে নিহত বিকাশ চন্দ্র সরকারের মা তুলসী (৯৫) বিলাপ করতে করতে বলেন, “ কোথায় আমার বিকাশ। আমাকে তার কাছে নিয়ে চলো। আমি আমার ছেলের মুখখানি একবার দেখতে চাই।” জানা গেছে, প্রকাশ ও বিকাশ চন্দ্রের তিন তলা ভবনে ৫টি পরিবার ভাড়া থাকেন। দুই তলায় পাশাপাশি ফ্লাটে দুই ভাই বসবাস করতেন।
দেখা গেছে ঘটনা ¯’লে তদন্তের কাজ করছেন আইন শৃঙ্খলা বাহীনীর বিভিন্ন শাখার কর্মকর্তারা। নিহতের আত্মীয়-স্বজনরা আহাজারী করে মাটিতে গড়াগড়ি যা”েছন। দূরদূরান্ত থেকে বহু মানুষ এসেছেন নিহতদের দেখতে।লোমহর্ষক এ হত্যাকান্ডের ঘটনা¯’ল পরিদর্শন করেছেন উপজেলা চেয়ারম্যান অধ্যাক্ষ মো. মনিরুজ্জামান, পৌর মেয়র আব্দুর রাজ্জাক, মহিলা কাউন্সিলর প্রভাষক রোখসানা খাতুনসহ আরো অনেকে। এ প্রসঙ্গে তাড়াশ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম বলেন, লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য সিরাজগঞ্জ সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

তাড়াশে ভিডবিøউবি প্রোগ্রামের প্রশিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : মহিলা বিষয়ক অধিদপ্তরের সহায়তায় পরিবর্তন স্¯ং’ার বাস্তবায়নে ৩১ জানুয়ারী এবং ১ ফেব্রæয়ারী সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা সদরে ভিডবিøউবি কর্মসূচি ২০২৩-২০২৪ চক্রের আওতায় ইউনিয়ন প্রশিক্ষকদের জন্য ২ দিনের প্রশিক্ষক প্রশিক্ষণ (টিওটি) অনুষ্ঠি হয়েছে।
তাড়াশ উপজেলা পরিষদ হলরুমে আজ প্রশিক্ষণ উদ্বোধন করেন সহকারী কমিশনার (ভূমি) মো. খালিদ হাসান। অনুষ্ঠানে সভাপতি ছিলেন পরিবর্তনের পরিচালক আবদুর রাজ্জাক রাজু। উপ¯ি’ত বক্তব্য দেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা খাদিজা নাছরিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো, ফরহাদ লতিফ ,পরিবর্তনের উপরিচালক এবং তাড়াশ পৌর কাউন্সিলর রোখসানা খাতুন এবং কর্মসূচি পরিচালক গোলাম মোস্তফা। বিভিন্ন অধিদপ্তরের আমন্ত্রিত কর্মকর্তাগণ দুই দিনের প্রশিক্ষনে বিষয়ভিত্তিক সেসন পরিচালনা করবেন। উপজেলার ৮টি ইউনিয়নের ৮ জন প্রশিক্ষক ও সমন্বয়কারী উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন। উল্লেখ্য, পরিবর্তন মহিলা বিষয়ক অধিদপ্তরের সহযোগী সং¯’া হিসেবে তাড়াশ উপজেলায় ভিডবিøউবি কর্মসূচি ২০২৩-২০২৪ চক্রে কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে।

পৃথিবীর শেষ বেলা
আবদুর রাজ্জাক রাজু

মূর্খেরা এ যুগে এগিয়ে থাকে
জ্ঞানীরা থাকে পিছে
সততা আর নীতি-আদর্শ
কেবলই এখন মিছে।
দুর্নীতির এখন মহা উৎসব
উল্লাসে ফেটে পড়ে
সুনীতি তাই তো চাপা পড়ে আজ
নিরবেই কেঁদে মরে।
ধর্মের বাণী মুখের বুলি
কাজে তো ধর্ম নাই
মানবাধিকারের নামে গলাবাজি
কোথা মানবতার ঠাঁই?
মনুষ্যত্বের আজ এত অবনমন
পশুকেও করে ফেল
মানব জাতিকে ধ্বংসের নির্মম
শুরু হয়েছে খেল।
বেধে যায় কখন তৃতীয় দফার
বিশ্ব যুদ্ধের মেলা
কেউ বলে তাই এই পৃথিবীর বুঝি
শেষ হয়ে এল বেলা!

শাহজাদপুরে মাদক ও ফুটপাত
দখলমুক্ত করার নির্দেশ এমপি চয়নের

শাহজাদপুর প্রতিনিধি: শাহজাদপুরে মাদক নির্মূল ও ফুটপাত দখলমুক্ত করার নির্দেশ দিয়েছেন সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের জাতীয় সংবাদ সদস্য জনাব চয়ন ইসলাম। গত বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকালে উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্য দানকালে সংশ্লিষ্ট কর্মকর্তাদের এ নির্দেশ দেন। চয়ন ইসলাম বলেন, ‘স্কুল- কলেজগামী সড়ক দখল করে দোকানপাট বসানো ও দোকানের সামনে মালামাল রেখে প্রতিবন্ধকতা সৃষ্টিকারীদের আইনের আওতায় এনে শাহজাদপুরের সকল ফুটপাত দখলমুক্ত করতে হবে।

মাদকের বিষয়ে জিরো টলারেন্স প্রকাশ করে তিনি বলেন, ‘যে কোনো মূল্যে শাহজাদপুরকে মাদকমুক্ত করে কিশোর, তরুণ ও যুবকদের রক্ষা করতে হবে’। এ সময় তিনি অবৈধ বালু উত্তোলন ও যত্রতত্র বালু ¯‘প করে রেখে বিক্রি বন্ধেরও নির্দেশ দেন। আইন-শৃঙ্খলা কমিটির এ সভায় সভাপতিত্ব করেন, শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: কামরুজ্জামান। বক্তব্য রাখেন, শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, পৌর মেয়র মনির আক্তার খান তরু লোদী, শাহজাদপুর থানার ওসি খায়রুল বাসার প্রমুখ।এ সময় শাহজাদপুর উপজেলার ১৩ ইউনিয়নের চেয়ারম্যান, সকল দপ্তরের কর্মকর্তা,সাংবাদিক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপ¯ি’ত ছিলেন।

তাড়াশে হারিকেন বাতির
হ্যাচারি ব্যবসায়ীরা বিপাকে

গোলাম মোস্তফা, তাড়াশঃ সিরাজগঞ্জের তাড়াশে শীতের মধ্যে হাঁসের বা”চা ফুটিয়ে বিপাকে পড়েছেন হারিকেন বাতির হ্যাচারি ব্যবসায়ীরা। বিশেষ করে তীব্র শীতে হাঁস পালনের চাহিদা কমেছে গ্রামে-গঞ্জে। ফলে ডিমের দামে হাঁসের বা”চা বিক্রি করতে হ”েছ ব্যবসায়ীদের।
বারুহাস ইউনিয়নের কাজিপুর গ্রামের হারিকেন বাতির হ্যাচারি ব্যবসায়ী মুকুল হোসেন বলেন, মাচায় ডিম দেওয়ার ২৮ থেকে ৩০ দিনে হারিকেন বাতির উত্তাপে ডিম ফুটে বা”চা বের হয়। এই এক মাসে ডিমের দাম বাদেও আনুসাঙ্গিক আরো অনেক টাকা খরচ হয়ে যায় বা”চা ফুটাতে। শীতের আগে এক দিন বয়সের ১টি হাঁসের বা”চা ২৮ থেকে ৩০ টাকায় বেচাকেনা হয়েছে। কিš‘ শীতের মধ্যে ২০ টাকায় ডিম কিনে হাঁসের বা”চা ফুটিয়ে ২০ টাকা দামেই ফরিয়াদের কাছে পাইকারি বেচতে হ”েছ। এদিকে তাড়াশ পৌর এলাকার আসানবাড়ী গ্রামের হাঁসের খামারী বাবু ইসলাম ও লিটন আহম্মেদ বলেন, শীতে হাঁসের বা”চার রোগ বালাই বেশি হয়। অনেক বা”চা মারা যায়। এ সময়ে খামারে বা”চা নেওয়া বেশ ঝুঁকির। অধিকাংশ খামার ফাঁকা পড়ে আছে।
সরেজমিনে কাজিপুর গ্রামের মুকুলের হ্যাচারি, বিরৌহালী গ্রামের ছাইফুলের হ্যাচারি ও মহেষ রৌহালী গ্রামের আলিমের হারিকেন বাতির হ্যাচারিতে দেখা গেছে, বাঁশের মাচার উপর সারিবদ্ধভাবে রাখা রয়েছে লাখ লাখ হাঁসের ডিম। ডিমগুলো লেপ দিয়ে ঢেকে দেওয়া রয়েছে। মাচার নিচে হারিকেন বসিয়ে পরিমাণ মতো তাপ দেওয়া হ”েছ। পরে ডিম ফুটে হাঁসের বা”চা বেড় হ”েছ। প্রতিটি হ্যাচারিতেই ডিম ও বা”চার পরিচর্যার কাজ করছেন ৫ থেকে ৬ জন করে শ্রমিক।জানা গেছে, সব সময় অভাব-অনটন লেগে থাকত যাদের সংসারে। অর্ধাহারে-অনাহারে কেটেছে দিন। যাদের মাটির দেয়াল ও টিনের চালের ঘর দেওয়ার সামর্থ্য ছিলনা, এখন তাদের অনেকের ইটের পাকা বাড়ি হয়েছে হারিকেন বাতির হ্যাচারি করে। কর্ম সং¯’ানের সুযোগ হয়েছে হাজারো লোকজনের।
এ প্রসঙ্গে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো. অলিউল ইসলাম সাপ্তাহিক চলনবিল বার্তাকে বলেন, হাঁসের বা”চাগুলো আপাতত হ্যাচারি ব্যবসায়ীদের কাছে রেখে দেওয়া যেতে পারে। শীত কমে গেলে ভালো দাম পাওয়ার সম্ভাবনা রয়েছে।

ভাঙ্গুড়ায় শোবার ঘর থেকে গৃহবধূর লাশ উদ্ধার
ভাঙ্গুড়া প্রতিনিধি: ভাঙ্গুড়ায় শোবার ঘর থেকে সুমাইয়া আক্তার সুমি (২৩) নামে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে।গত সোমবার (২৯ জানুয়ারি) রাত আটটার দিকে উপজেলার অষ্টমনিষা ইউনিয়নের বড় বিশাকোল বাঁধপাড়া গ্রাম থেকে মরদেহটি উদ্ধার করে ভাঙ্গুড়া থানা-পুলিশ। নিহত সুমি ওই গ্রামের গার্মেন্টস কর্মী জাকিরুল ইসলামের স্ত্রী ও পাশ্ববর্তী উল্লাপাড়া উপজেলার মানিকদহ গ্রামের বিশু প্রামানিকের মেয়ে। তাঁর তিন বছর বয়সের একটি ছেলে সন্তন রয়েছে।পুলিশ বলছে,’পারিবারিক কলহের জের ধরে ওই গৃহবধূ গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করতে পারে বলে ধারণা করা হ”েছ।’ গত মঙ্গলবার (৩০ জানুয়ারি) ময়না তদন্তের জন্য মরদেহটি পাবনা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়।
থানা-পুলিশ ও ¯’ানীয় সূত্রে জানা জানায়,আট বছর আগে পারিবারিকভাবে সুমি ও জাকিরুলের বিয়ে হয়।বিয়ের পর থেকে সুমির সঙ্গে শশুর বাড়ির লোকজনের বনিবনা হ”িছল না। প্রায়ই তাঁদের মধ্যে ঝগড়া বিবাদ লেগেই থাকতো। প্রায় ১০-১২ দিন আগে শশুর বাড়ির লোকজন সুমিকে গালিগালাজ ও মারপিট করলে,সে রাগ করে বাবার বাড়ি চলে যান।পরে স্বামী জাকিরুল গিয়ে সুমিকে বাড়ি নিয়ে আসেন। ঘটনার দিন সোমবার দুপুরে সুমিকে তাঁর শোবার ঘরের আড়ার সঙ্গে গলায় ফাঁস লাগানো অব¯’ায় ঝুলতে দেখেন শশুর বাড়ির লোকজন। পরে তারা সুমির মরদেহ নিচে নামিয়ে পুলিশকে খবর দেন।পুলিশ গিয়ে রাত ৮ টার দিকে মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে আসে। গৃহবধূ সুমির মামা আবু তাহের মোবাইল ফোনে চলনবিল বার্তাকে বলেন, ‘বিয়ে পর থেকেই শশুর বাড়ির লোকজন সুমিকে গালিগালাজ ও মারপিট করতো।সোমবার বিকেলে খবর আসে সুমি গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে।’
এ বিষয়ে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো.নাজমুল হক জানান,এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা রুজু হয়েছে।গত মঙ্গলবার সকালে মরদেহটি পাবনা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD