সিরাজগঞ্জ জেলার কোন এমপিকে মন্ত্রী সভায় স্থান করে দেওয়া হয়নি

Spread the love

মেহেরুল ইসলাম বাদলঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগ সংখ্যা গরিষ্ঠতা অর্জনকরে সরকার গঠন করলেও মন্ত্রী সভায় উত্তর বঙ্গের প্রবেশদ্বার সিরাজগঞ্জ জেলার কোন এমপিকে স্থান করে দেওয়া হয়নি । যার ফলে জেলার ভোটারদের মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। আওয়ামীলীগ সরকারের একটানা ১৫ বছরের শাসনামলে সিরাজগঞ্জ জেলায় কোন পুর্ণমন্ত্রী করা হয়নি।এখানে ১জন একটার্ম প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।
এ বছর সিরাজগঞ্জের ৬টি আসনেই আওয়ামীলীগ মনোনীত প্রার্থীরা এমপি নির্বাচিত হয়েছেন।ধারনা করা হয়েছিল ওই ৬জনের মধ্যে থেকে যে কোন ১জন কে মন্ত্রী পরিষদে স্থান দেওয়া হবে। সিরাজগঞ্জ বাসীর ধারনা ছিল হয় সাবেক মন্ত্রী নাসিম পুত্র বার বার নির্বাচিত মোঃ তানভির সাকিল জয় অথবা প্রখ্যাত চিকিৎসক ২বার নির্বাচিত অধ্যাপক ডাঃ আব্দুল আজিজ মন্ত্রী সভায় সুযোগ পাবেন।কিন্তু দেখা গেল সিরাজগঞ্জ জেলা থেকে কাউকে মন্ত্রী সভায় স্থান দেয়া হয়নি।
সিরাজগঞ্জের কৃতিসন্তান মুক্তিযুদ্ধের সংগঠক ক্যাপটেন এম,মুনসুর আলী ১৯৭৩ সালে বঙ্গবন্ধু সরকারের প্রথমে যোগাযোগ মন্ত্রীর দায়িত্ব পালন করেন।পরবর্তীতে তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে আসেন। এর পর তিনি প্রধান মন্ত্রী হিসেবে ১৯৭৫ সালের ১৪ আগষ্ট পর্যন্ত দায়িত্ব পালন করেন। এ সময় বেলকুচি আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মোঃ আব্দুল মমিন তালুকদারও প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। জিয়াউর রহমানের শাসনামলে মন্ত্রীত্ব পান অধ্যাপক ডাঃ এম,এ মতিন । তিনি জিয়া ও এরশাদের শাসনামলে স্বরাষ্ট্র ,স্বাস্থ্য, স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় , যুব উন্নয়ন, বেসরকারী বিমান ও পর্যটন, বানিজ্য,যোগাযোগ, পূত এবং শিক্ষা মন্ত্রনালয়ের মতো ৯টি গুরুত্বপূর্ণ মন্ত্রনালয়ের দায়িত্ব পালন করেন। ১৯৮৬ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত তিনি উপ-প্রধান মন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে বিএনপির আমলে চৌহালী আসনের সাংসদ আনছার আলী সিদ্দিকী পানি সম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৯৬ সালে আওয়ামীলীগ সরকার গঠন করলে মোহাম্মাদ নাসিম স্বরাষ্ট্র , ডাক তার ও টেলিযোগাযোগের মত গুরুত্বপুর্ণ মন্ত্রনালয়ের দায়িত্ব পালন করেন। এ সময় শাহজাদপুর আসনের সাংসদ হাসিবুর রহমান স্বপন শিল্প উপমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০১ সালে বেগম খালেদা জিয়ার শাসনামলে ইকবাল হাসান মাহমুদ টুকু বিদ্যুৎ প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।২০০৮ সালে আওয়ামীলীগ সরকারের আমলে মোঃ আব্দুল লতিফ বিশ্বাস মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের দায়িত্ব পালন করেন। ২০১৪ সালে আওয়ামীলীগ (মহাজোট) সরকার ক্ষমতায় এলে মোহাম্মাদ নাসিম স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিরাজগঞ্জ জেলার ৬টি আসনেই বিপুল ভোটে আওয়ামীলীগ মনোনীত প্রার্থীগন জয় লাভ করেন। এ সময় জেলার জনসাধারন আশায় বুকবেধে ছিলেন যে এ বছর আপাতত ১টি মন্ত্রী অথবা প্রতিমন্ত্রী আমরা পাব। কিন্তু মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের তালিকা প্রকাশের পর আসাহত হয়েছে সিরাজগঞ্জ বাসী।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD