সলঙ্গায় মসজিদ শিক্ষা কার্যক্রম কোরআনের আলো ছড়াচ্ছে 

Spread the love

সিরাজগঞ্জ(সলঙ্গা) থেকে ফারুক আহমেদঃ
সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলা সলঙ্গা থানার ৩নং ধুবিল ইউপি ২নং ওয়ার্ড আমশড়া দক্ষিণ পূর্বপাড়া আমশড়া জামে’মসজিদ কুমিটিদের নিজ  উদ্যোগে  ২০১৫ সালে থেকে শুরু করে মসজিদ ভিত্তিক সমাজের সুবিধাবঞ্চিত কোমলমতি  শিশু, কিশোর, তরুণ, তরুণীদের নিয়ে শিক্ষা কারর্যক্র শুরু করেন অত্র জামে’মসজিদের ইমাম মাওলানা আব্দুল জাব্বার আলী(সবুজ) তিনি সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত শিশুদের পাঠদান করে থাকেন। সরেজমিনে আমশড়া জামে মসজিদে গেয়ে দেখা যায়, ৪০/৫০ জন শিশু কিশোর, তরুণ, তরুণীদের  অতি আগ্রহের সঙ্গে পাঠদান গ্রহণ করছেন।
এ সময় শিশু শিক্ষার্থী জুনাইদ, ওকিল মাহফুস ত্বোয়াহা, খাদিজা, হাসান, আল মামুন, নাইম হাসান, জিহাদ হাসান, আবু হাসান, আব্দুল্লাহ, তছলিম উদ্দিন, জান্নাতুল ফেরদৌসি, ফাতেমা খাতুন বলেন, সবুজ হুজর তার স্নেহ ও ভালবাসা দিয়ে পাঠদান করান। তাদের পাঠ্য বইয়ের পড়া একবারে না পারলে বারবার বুঝিয়ে দেন। হুজুরের কাছে পড়তে তাদের খুব ভালো লাগে। তারা আরো বলেন,পবিত্র কোরআন মাজিদের  একটা  হরফ উচ্চারণ করিলে দশটা নেকি সুতরাং  আল্লাহুতালা কোরআনে বলেছেন পড়, তাই পড়ছি। তাছাড়া আল্লাহকে পাওয়ার জন্য কোরআন পড়া শিক্ষা গ্রহণ  করছি।
শিক্ষক  মাওলানা আবুল জাব্বার সবুজ   বলেন, কোরআন শিক্ষার  পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন জাতীয় দিবস সম্পর্কে ধারনা, তাদের ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা, জঙ্গি, সন্ত্রাস, মাদক ও বাল্যবিয়ে প্রতিরোধমূলক আলোচনা করা হয়।
তিনি আরো বলেন, আমার ছাত্র/ছাত্র সংখ্যা বর্তমানে  ৪০ থেকে ৫৯ জন। তার মধ্যে ৫ জনকে আমি এর আগেই পবিত্র কোরবানি শরিফ হাতে দিয়েছি তারা শুনানি দিচ্ছে। আজ  আরো দুই জন ছাত্রকে  আপানাদের উপস্থিতে পবিত্র কোরআন মাজিদ  তাদের হাতে তুলে  দেওয়া হবে।  তারা হলো
মাহফুজুর রহমান, পিতা রাসেল আহমেদ, শফি উদ্দিন, পিতা জহুরুল ইসলাম । শিক্ষক সবুজ এই প্রতিনিধিকে আরো বলেন, বিনা টাকায় মসজিদ ভিত্তিক পবিত্র কোরআন মাজিদ শিক্ষা দেওায়র উদ্দেশ্য হলো  শিশুরা যেন ছহি পদ্ধতিতে কুরআন শিক্ষা করেতে পাড়ে । গত মঙ্গলবার সকল ৮টার সময় প্রথমে কায়দা পরে সূরা ভালভাবে পড়ানোর শেষে  দুই জন ছাত্রের হাতে পবিত্র কোরআন মাজিদ  তুলে দিন আমশড়া ফাজিল ডিগ্রি মাদ্রাসার আরবী প্রভাষক মাওলানা মোঃ- জৃলহাজুল আহমেদ, মসজিদ প্ররিচলা কমিটির সভাপতি ও আওয়ামীলীগ নেতা আব্দুর রাজ্জাক,সাবেক কাজি ও আমশড়া পশ্চিম মধ্যে পাড়া জামে’মসজিদ পেশ ইমাম আলহাজ্ব সোলাইমান হোসেন, অত্র জামে’মসজিদের সদস্য, সলঙ্গা রিপোর্টেরার্স ইউনিটির সদস্য ও দৈনিক গ্রাম পত্রিকার সাংবাদিক ফারুক আহমেদ, ছাত্র/ছাত্রী সম্মানিত অভিভাবক বৃন্দ,  আরো উপস্থিত ছিলেন,অত্র মহল্লার মুরুব্বিাইয়ানকেরামসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ। শেষে ছাত্র/ছাত্রীদের অভিভাবক বৃন্দসহ এলাকার গণ্যমান্যব্যক্তিবর্গরা বলেন এই প্রতিনিধিকে বলেন, যেবে আমাদের সম্মানিত ইমাম সাহেব  আব্দর জাব্বার বিনা পয়সায় কোরআনের আলো ছড়াচ্ছেন তাতে আমরা ওনার কাছে কৃতিজ্ঞ।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD