“ দখল-দুষন আর নয়,ফিরিয়ে দাও  নদীর অধিকার”

Spread the love

আবুল কালাম আজাদ:  নাটোরের গুরুদাসপুরে ‘‘দখল দূষণ আর নয়’, ফিরিয়ে দাও নদীর অধিকার” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নাটোর জেলার নদ-নদীর সুরুক্ষা চাই- শীর্ষক  আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার ৯ অক্টোবর বেলা ১১ টায় উপজেলা সম্মেলন কক্ষে চলনবিল ও বড়াল রক্ষা আন্দোলন কমিটির সদস্য সচিব পরিবেশবাদী এস এম মিজানুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবণী রায় ও বাংলাদেশ পরিবেশ রক্ষা আন্দোলন কমিটির কেন্দ্রিয় নির্বাহী সদস্য পরিবেশবাদী মো. আফজাল হোসেন।

এ এলআরডি(এসোসিয়শন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভেলপমেন্ট)র আয়োজনে উক্ত সভায়  আলোচক ছিলেন উপজেলা নদী রক্ষা আন্দোলন কমিটির সভাপতি এসএম মজিবুর রহমান মজনু, সাধারন সম্পাদক মো. এমদাদুল হক ও সাংগঠনিক সম্পাদক এম এম আলী আককাছ।

চলনবিল রক্ষা আন্দোলন কমিটির নেতা ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোকসানা আকতার লিপির সঞ্চালনায়- নদীর অধিকার ও পুর্নাঙ্গ তালিকা প্রণয়ন বিষয়ক প্রবন্ধ পাঠ করেন উপজেলা নদী রক্ষা কমিটির সদস্য সাংবাদিক মো. আবুল কালাম আজাদ।

আলোচনা সভায় উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আলাল শেখ, উপজেলা কৃষি কর্মকর্তা মো. হারুনর রশীদ, বিএডিসি প্রকৌশলী মো. সাইদুর রহমান, কাউন্সিলর শেখ সবুজসহ নানা শ্রেণী পেশার মানুষ ও প্রন্ট এবং ইলেক্ট্রিনিক মিডিয়ার গনমাধ্যম কর্মীগন  উপস্থিত ছিলেন।

বক্তারা  বড়াল উৎসমুখে চারঘাট এবং আটঘরিয়ার  তিনটি   জলকপাট অপসারণ করার দাবী  করেন। কারণ ওই জলকপাট অপসারিত হলে চলনবিলের প্রাণ সঞ্চালনকারি বড়াল, নন্দকুঁজা, আত্রাই ও গুমানিসহ সংশ্লিষ্ট শাখা, উপ-শাখা  নদ –খাল প্রাণ ফিরে পাবে। এছাড়া, এসব নদ- নদী তে হাট- বাজার , পৌরসভার ও মিল-কলকারখানার  সকলপ্রকার বর্জ্য ফেলা বন্ধ এবং দখল মুক্ত করার জোর দাবি জানান।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD