তাড়াশে নওগাঁ হাটে অনিয়ম ঠেকাতে খাস আদায়

Spread the love

তাড়াশে হাটে অনিয়ম ঠেকাতে খাস আদায়
অভিযোগ নেই বিক্রেতা ও ক্রেতাসাধারণের

গোলাম মোস্তফা , বিশেষ প্রতিনিধি, সিরাজগঞ্জ : 
সিরাজগঞ্জের তাড়াশে বৃহত্তর নওগাঁ হাটে পশু বেচাকেনায় অতিরিক্ত খাজনা তোলা বন্ধ করতে খাস আদায়ের উদ্যোগ নেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার ৭০ জন গ্রাম পুলিশসহ সরকারি আরও বেশ কয়েকজন কর্মকর্তা ও কর্মচারী এ কাজের দায়িত্ব পালন করেন। এদিকে সরকারিভাবে খাস কালেকশন করায় ভোগান্তি ছিলোনা বলে নিশ্চিত করেছেন পশু বিক্রেতা ও ক্রেতারা।
জানা গেছে, চলতি মাসের ১৩ তারিখে নওগাঁ হাটের ইজারার মেয়াদ শেষ হয়ে যায়। তারপর ২০ তারিখ ছিলো খাস আদায়ের হাট। কিন্তু ঈদের আগে জনবল কম থাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেজবাউল করিম ৮ লাখ ৭০ হাজার টাকা মূল্যে এ হাটটি এক দিনের জন্য ইজারা দেন স্থানীয় আশরাফুল ইসলামকে। ঐ হাটে সরকারি নীতিমালা উপেক্ষা করে মাত্রাতিরিক্ত খাজনা আদায়ের অভিযোগ ওঠে ।
বারুহাস ইউনিয়নের বিনসাড়া গ্রামের আরমান আলী নামে একজন ক্রেতা বলেন, একটি গরু কিনেছিলাম। ৬০০ টাকা খাজনা নিয়েছিলেন এক দিনের ইজারাদার। বিক্রেতা রফিকুল ইসলাম বলেন, আমার কাছ থেকে ১০০ টাকা নিয়েছিলেন। প্রত্যেক গরুতে খাজনা দিতে হয়েছে ৭০০ টাকা।
তাড়াশ পৌর এলাকার আসানবাড়ি গ্রামের গোলাম মোস্তফা বলেন, আমার দুটো খাসি কেনায় খাজনা দিতে হয়েছিলো ৫০০ টাকা। বিক্রেতার কাছ থেকে নিয়েছিলেন ২০০ টাকা।তাড়াশ উপজেলা পরিষদের সিএ মাসুদ রানা ওরফে সূর্য বলেন, খাস আদায়ের হাটে গরু প্রতি ৪০০ টাকা খাজনা নেওয়া হয়েছে। খাসিতে ২০০ টাকা। বিক্রেতাদের কাছ থেকে টাকা নেওয়া হয়নি।
সরেজমিনে দেখা গেছে, গ্রাম পুলিশ, ইউনিয়ন ভ‚মি সহকারী কর্মকর্তা, উপজেলা পরিষদের লোকজন ও ইউএনও অফিসের লোকজন নওগাঁ হাটে খাস কালেকশন করছেন।অপরদিকে খাস আদায় করায় খুশি বিক্রেতা ও ক্রেতারা। কুন্দইল গ্রামের আব্দুর রশিদ নামে একজন বিক্রেতা বলেন, হাটে দুটো গরু ও একটি খাসি বিক্রি করেছি। সরকারি বিধি মোতাবেক খাজনা নিয়েছেন খাজনা আদায়ের দায়িত্বে থাকা সরকারি লোকজন।এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেজবাউল করিম বলেন, খাস আদায়ে অনিয়মের অভিযোগ পাওয়া যায়নি। এ হাটটি ইজারা দেওয়ার চেষ্টা চলছে। ইজারায় যাওয়ার পরও হাটের অনিয়মের ব্যাপারে নজরদারি অব্যাহত থাকবে।

 

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD