শাহজাদপুরে নিজেদের অর্থায়নে রাস্তা নির্মাণ

Spread the love

শাহজাদপুর উপজেলা প্রতিনিধি: সরকারি অনুদান ছাড়াই গ্রামবাসীরা স্বউদ্যোগে প্রায় দেড় কিলোমিটার রাস্তা সংস্কার করল। সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বেলতৈল ইউনিয়নের চর বেলতৈল পূর্বপাড়া ইউনিয়নের শেষ প্রান্তে অবস্থিত। স্বাধীনতার পর হতে এলাকাটিতে উন্নয়নের ছোঁয়া পায়নি বললেই বলা চলে।স্থানীয় বা জাতীয় নির্বাচনের সময় এলেই প্রার্থীরা নানা প্রতিশ্রæতি দিয়ে জনগনের ভোট নেয়। অথচ নির্বাচন শেষে বিজয়ীরা কেউ-ই আর ওই এলাকার দিকে ফিরেও তাকায় না। এলাকার মানুষের ভোট নিয়ে জনপ্রতিনিধিদের অবস্থার উন্নয়ন হলেও যারা ভোট দিয়ে প্রর্থীদের ভাগ্যের পরিবর্তন ঘটালো তাদের ভাগ্যের কোন উন্নতি আজও ঘটেনি।

গ্রামটি সারিবদ্ধ লম্বা-লম্বিভাবে অবস্থিত, সামনে বৃটিশ সেটেলম্যান্ট এর নঁকশায় সু-প্রস্থ্য হালট অতিক্রম করেছে। হালটের পরে-ই পানিনিষ্কাশনের খাল, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগে হালটের পার ভেঙ্গে খালের সাথে মিশে গেছে। ফলে গ্রামবাসীর যাতয়াত খুব-ই কষ্টকর হয়েছে। রাস্তার অভাবে এলাকাবাসীর ভোগান্তি চরমে উঠেছে। এমন অবস্থা দেখে ৯০ দশকের গোড়ার দিকে ওই গ্রামের সন্তান কথাসাহিত্যিক বীরমুক্তিযোদ্ধা সৈয়দ শুকুর মাহমুদ এর প্রচেষ্টায় কেয়ার বাংলাদেশ এর অনুদান নিয়ে রাস্তাটি প্রাথমিকভাবে সংস্কার করা হলেও পরবর্তীতে পুন:সংস্কার না হওয়ায় নির্মিত রাস্তার মাটি পুনরায় খালে ধ্বসে গেছে। বর্তমানে রাস্তাটি পূর্বের অবস্থায়-ই দাড়িয়েছে।

বর্ষা মৌসুমে ওই এলাকার মানুষ নৌকায় যাতয়াত করে খড়া মৌসুমে দুর্ভোগ পোহাতে হয়। কৃষিপন্য বহন করা মৃত ব্যক্তির খাটিয়া বহন, অসুস্থ্য রোগীকে চিকিৎসার জন্য নেয়া খুব-ই কষ্টকর। এমন অবস্থা দেখে চলতি বছরে অত্র এলাকার সমাজ কর্মী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন উদ্যোগী হয়ে গ্রামবাসীদের সাথে নিয়ে স্বচ্ছলদের নিকট থেকে চাঁদা উঠিয়ে প্রায় দেড় কিলোমিটার দৈর্ঘ্য ১২ ফুট চৌড়া রাস্তা মাটি দ্বারা সংস্কার করতে সক্ষম হয়েছে। যা সারা দেশে উদাহরন সৃষ্টি করছে, এমন মহতী উদ্দোগে প্রকৌশলী মামুনের সাথে সহযোগী ছিলেন পাশ্ববর্তী জালালপুর ইউনিয়নের রাজনৈতিক ব্যক্তিত্ব মো: আব্দুর রশিদ, শিক্ষক এস.এম. সাইফুল ইসলাম ও এনজিও কর্মী নুরে আলমসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।

গ্রামবাসীর চাঁদা এবং সমাজকর্মী ব্যক্তিদের উদ্যোগে রাস্তার কাজ বাস্তবায়ন করে জনপ্রতিনিধিদের মুখোশ খুলে দিল গ্রামবাসী। প্রিয় দেশ বাসীর কাছে প্রতিবেদকের উদাত্ত আহŸান শুধু সরকারের অনুদানের প্রতিক্ষায় না থেকে শাহজাদপুর উপজেলার বেলতৈল গ্রামবাসীর মত ছোট-ছোট সমস্যাগুলো নিজেরাই সমাধান করা উত্তম।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD