সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে বিস্ফোরণে ফায়ার সার্ভিস কর্মীসহ নিহত ৩৮

প্রেস বিজ্ঞপ্তি

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) উদ্বেগ ও গভীর শোক– দায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি।

চট্রগ্রামের সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারী এলাকার বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণ জনিত অগ্নিকাণ্ডের এখন পর্যন্ত ৩৮ জন নিহত ও চার শতাধিক মানুষ আহত হওয়ার ঘটনায় মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) গভীর শোক প্রকাশ করছে, সেই সাথে ঘটনারসাথে দায়ীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানাচ্ছে। কারন অধিকাংশ ক্ষেত্রেই এধরণের ঘটনা কোন নিছক দুর্ঘটনা নয় বলেই প্রমানিত বরং কর্তৃপক্ষের অবহেলা কারনে ঘটে থাকে। তাই ঘটনাটির বিষয়ে নিরপেক্ষ তদন্ত করে দ্রুততার সাথে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণপূর্বক জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তি প্রদানের দাবি জানাচ্ছে।

গণমাধ্যমসূত্রে জানা যায়, ০৪ জুন, ২০২২ তারিখ শনিবার রাত ১১টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি কনটেইনার ডিপোতে এক কনটেইনার থেকে অন্য কনটেইনারে আগুন ছড়িয়ে পড়ে। কনটেইনারে রাসায়নিক দ্রব্য থাকায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটলে আগুন ভয়াবহভাবে ছড়িয়ে পড়ে। জানা যায়, বিস্ফোরণে ঘটনাস্থল থেকে আশপাশের অন্তত চার কিলোমিটার এলাকা কেঁপে ওঠে। আশপাশের বাড়িঘরের জানালার কাচ ভেঙে পড়ে। বিস্ফোরিত ভয়াবহ অগ্নিকান্ডে এখন পর্যন্ত ফায়ার সার্ভিসের ৭জন কর্মীসহ ৩৮ জনের মৃত্যু হয়েছে এবং চার শতাধিক আহত হয়ে চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে নানা অব্যবস্থাপনার মধ্যে চিকিৎসা দেওয়া হচ্ছে।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) মনে করে, এই হৃদয়বিদায়ক ও মর্মান্তিক বিস্ফোরিত অগ্নিকান্ডের ঘটনা জনমনে দুঃখ ও চরম ক্ষোভের সৃষ্টি করেছে। প্রতিষ্ঠানসমূহে অগ্নিকান্ড ঘটনা এটিই প্রথম নয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্ব অবহেলার কারণে মালিকপক্ষ আইনি নির্দেশনা না মেনে তাদের কলকারখানা পরিচালনা করছেন। যার ফলে প্রতিনিয়তই এ ধরনের দুর্ঘটনা ঘটেই চলেছে এবং এর খেশারত দিতে হচ্ছে শ্রমিকদেরকে। এমএসএফ, এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যেন সব ধরনের উদ্যোগ গ্রহণ করে সে বিষয়ে সরকারের সুদৃঢ় পদক্ষেপ ও দূর্ঘটনায় নিহত ও আহত ব্যক্তিদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দেওয়ার জোড় দাবি জানাচ্ছে। পাশাপাশি এ ঘটনায় নিহতদের শোকসন্তপ্ত পরিবারগুলোর প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছে।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this:

Website Design, Developed & Hosted by ALL IT BD