চাটমোহরে কলার হাট জমজমাট

চাটমোহর (পাবনা) প্রতিনিধি
পাবনার চাটমোহর উপজেলার গুনাইগাছা মাঠে কলার হাট জমে উঠেছে। এখানকার কলার প্রচুর চাহিদা থাকায় প্রতি সপ্তাহে ঢাকাসহ সারাদেশে প্রচুর কলা সরবরাহ হচ্ছে। এতে লাভবান হচ্ছেন এ অঞ্চলের কৃষক। কষ্টার্জিত ফলের ভালো দাম পেয়ে খুশি কৃষক। প্রচুর লাভজনক এ কলা চাষে বিপ্লব ঘটাতে কাজ করে যাচ্ছে উপজেলা কৃষি অধিদপ্তর।
চাটমোহর উপজেলার চাটমোহর-ভাঙ্গুড়া সড়কের পাশে গুনাইগাছা খেলার মাঠে অবস্থিত এই কলার হাট। সপ্তাহে দুই দিন বসে এই কলার হাট। খুব সকাল থেকে এ হাটে সবরি, চাপা সবরি, সাদা সবরি, জয়েন্ট কলা, চাপা কলাসহ বিভিন্ন নামের কলা নিয়ে আসতে থাকে চাটমোহরসহ আশপাশের উপজেলার কৃষক ও ফরিয়া ব্যবসায়ীরা। পবিত্র রমজান মাসকে ঘিরে এখানকার কলার চাহিদা বেড়েছে দ্বিগুণ। এখানে প্রতি কাঁদি কলা বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৭০০ টাকা পর্যন্ত। এতে লাভবান হচ্ছেন এ অঞ্চলের কৃষক।
সপ্তাহের মঙ্গলবার ও শনিবার খুব সকালেই ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে কলা কিনতে এ হাটে আসেন ব্যাপারীরা। এখানকার কলা অনেক সুস্বাদু। দেশব্যাপী এর চাহিদাও রয়েছে প্রচুর। এজন্য দীর্ঘদিন ধরে এখান থেকে কলা নিয়ে দেশের বিভিন্ন জায়গায় সরবরাহ করে থাকেন বলে জানিয়েছেন ব্যাপারীরা।
তবে এবার কলার দাম অনেক বেশি বলেও দাবি তাঁদের।
উপজেলা কৃষি অধিদপ্তরের তথ্য অনুযায়ী, উপজেলায় মোট প্রায় ১৯৬ হেক্টর জমিতে কলার আবাদ হয়েছে। এরমধ্যে সররি কলা ১০১ হেক্টর এবং অন্যান্য কলা ৯৫ হেক্টর। উপজেলা কৃষি কর্মকর্তা এ এ মাসুমবিল্লাহ বলেন, কলা অত্যন্ত সুস্বাদু ও সহজলভ্য একটি ফল। এ উপজেলায় উৎপাদিত কলার ব্যাপক চাহিদা রয়েছে। এ ফলের বিস্তার ঘটাতে কৃষি বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

 

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this:

Website Design, Developed & Hosted by ALL IT BD