একজন আদর্শবান শিক্ষকের চিরবিদায়

Spread the love

তাড়াশের সর্বজন শ্রদ্ধেয় শিক্ষাগুরু এবং তাড়াশের শিক্ষাঙ্গনের এক উজ্জল নক্ষত্র তাড়াশ ইসলামিয়া পাইলট হাইস্কুলের সাবেক প্রধান শিক্ষক ফজলুর রহমান গত সোমবার ২৪ আগস্ট হঠাৎ করেই পাড়ি জমালেন না ফেরার দেশে। তার চির বিদায়ের মধ্য দিয়ে তাড়াশ উপজেলার আদর্শবান, নীতিবান এবং প্রজ্ঞাবান শিক্ষকের সাড়িতে জীবিত জেষ্ঠ্যদের সর্বশেষ আলোকবর্তিকা বোধ করি অস্তমিত হল। প্রকৃত অর্থেই তাড়াশ উপজেলার শিক্ষা দিগন্তে তিনি ছিলেন এক অনন্য বাতিঘর। তার আদব-আমল-আখলাক তথা চরিত্রগুণাবলী সত্যি প্রসংশনীয় এবং তার অগনিত শিক্ষাভক্তদের জন্য তা অনুসরণীয়। তার মতো জ্ঞানী, ভারসাম্যপূর্ণ, পরিমিতি বোধ সম্পন্ন, সুশৃঙ্খল ও সুনিয়ন্ত্রিত জীবন চর্চ্চা এ যুগে খুব কম দেখা যায়। ৯৩ বছর বয়সে তিনি নিজগ্রাম আশানবাড়ী থেকে তাড়াশে প্রায়শ: পায়ে হেঁটে যাতায়াত করতেন। একজন নব্য ডাক্তার তার জানাযায় বললেন, মাত্র কিছুদিন আগেও পরীক্ষা নীরিক্ষা করে তার শরীরে তেমন কোন সমস্যা ধরা পরেনি। প্রায় শতবর্ষী একজন মানুষের জীবনের এই দৃষ্টান্ত আমাদের বর্তমান সমাজে খুঁজে পাওয়া দুস্কর।
তবে সেদিক না গিয়ে আমরা যদি তার শিক্ষকতা জীবনের আদর্শ বৈশিষ্ট্যের দিকে তাকাই, তবে আমরা তার মধ্যে অনুকরণীয় এবং শিক্ষণীয় কিছু উদাহরণ খুঁজে পাবো। আমাদের সময়ে তাড়াশ ইসলামিয়া পাইলট হাইস্কুলে তিনি অষ্টম হতে দশম শ্রেণি পর্যন্ত ইংরেজী পড়াতেন।অবশ্য এই স্কুলে ষষ্ঠ-সপ্তম শ্রেণিতেও তিনি পূর্বে ইংরেজী পড়িয়েছেন বলে শুনেছি। বস্তুত তার ন্যায় সুদক্ষ ইংরেজী শিক্ষক আজকের দিনেও বিরল। স্মরণযোগ্য যে, এই মহান শিক্ষাবিদের ছাত্রজীবন কেটেছে সম্ভবত তৎকালীন ভারতে ব্রীটিশ উপনিবেশ শাসনামলের শেষ দিকে। ফলে তাদের ক্লাসের শুধু বাংলা বই ব্যতীত অন্য সকল বই-পুস্তক ছিল ইংরাজী ভাষায়। তিনি কখনো ক্লাস রুটিন, সময় ও বিষয় মিস করতেন না। তার চেয়ারে বসে ছাত্রছাত্রীদের পড়ানোর কোন দৃশ্য তেমনটি মনে পড়ে না। দাঁড়িয়ে পায়াচারী করে ছাত্রদের বেঞ্চের সাড়িতে গিয়ে মনমুগ্ধকর আবহ তৈরী করে লেকচারের আদলে তিনি ক্লাস নিতেন। ক্লাসের পড়া তিনি ক্লাসেই শিক্ষার্থীদের রপ্ত করাতেন। বলা যায় মৃত্যুর পূর্ব দিন পর্যন্ত তিনি ছাত্রদের ইংরেজী শিখিয়ে গেছেন। তার ইংরাজী শেখানোর ভংগী ও কলা কৌশল ছিল ব্যতিক্রমী, আকর্ষণীয়। মরহুম ছিলেন মেজাজী ধরনের তবে বিএড প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক। শিক্ষার্থীরা তাকে দেখে ভয় করে চলতো। তা সত্বেও শত শত ছাত্রছাত্রীর নিকট তিনি ছিলেন আদর্শ শিক্ষকের প্রতীভূ। অতি প্রিয় পছন্দের ও নমস্য, সন্মনীয় শিক্ষাগুরু। তার অনেক ছাত্র আজ দেশের বিভিন্ন স্তরে প্রতিষ্ঠা পেয়ে সুনাম কুড়িয়েছেন।
অধুনা যেমন শিক্ষকেরা রাজনীতি, দলবাজি, মোসাহেবী, ক্লাস ফাঁকি, ব্যবসা বাণিজ্য, কোচিং বাণিজ্য, প্রাইভেট টিউশনী,নোট-গাইড ইত্যাকার পেশাসহ নানা অনৈতিক পথে যুক্ত থাকার মাধ্যমে নিজেদের ব্যস্ত রাখেন; ফজলুর রহমানের সময়ে তার জীবনে সে সবের অস্তিত্ব ছিল না। শিক্ষকতা পেশার বাইরে তার ছিল না কোন আলাদা সত্বা। তার যত ধ্যান জ্ঞান ”র্চ্চা-অনুশীলন সব কিছু শিক্ষকতা ঘিরে আবর্তিত হতো। বিদ্যালয় ও শিক্ষকতাকে পূঁজি করে অর্থ-বিত্ত কামাইয়ের তার কোন ধান্দা ছিল না। একমাত্র শিক্ষকতায় গভীর নিমগ্ন থাকার দরুন তিনি সংসারে-পরিবারেও বেশী সময় দিতে পারেতেন না। একজন শিক্ষক হওয়া সত্বেও তার মত আজীবন পড়–য়া ও জ্ঞানপিপাসু মানুষ বেশী দেখা যায় না। আমৃত্যু সংবাদপত্র পড়ার নেশা ছিল এমন যে, কোনদিন ঠিকমত পত্রিকা না পেলে হকার ছেলেটাকে মোবাইল করতেন। তিনি নিজে আগে না পড়ে ছাত্রদের পড়াতেন না। বাস্তবেই তিনি ছিলেন শিক্ষানুরাগী তথা শিক্ষাব্রতী। তাই সততা, ন্যায়পরায়নতা, জ্ঞান বিজ্ঞতা ও মুক্ত চিন্তার আলোকে তার জীবন ছিল আলোকিত, আদর্শমন্ডিত। নীতি আদর্শের প্রশ্নে তিনি কখনো ছাড় দিতেন না। শিক্ষকতা ব্যতিত অন্য কোন কর্মকীর্তিতে তিনি তেমন পদচারনা না করলেও কেবলমাত্র  শিক্ষকতায় তার অপরিসীম উৎসর্গ ও সেই সাথে তাড়াশ ইসলামিয়া পাইলট হাইস্কুলের উন্নয়ন উৎকর্ষে তার অতুলনীয় অবদান তাড়াশবাসী কোন দিন ভুলতে পারবে না।একালের শিক্ষকদের পথ চলায় অবশ্যই এই মহান শিক্ষকের জীবনের প্রতিফলন ঘটাতে পারলে তা আমাদের ক্রমশ: অবনতিশীল ও মানহীন শিক্ষা ব্যবস্থার উন্নয়নে কিছুটা হলেও সহায়ক হতে পারে। আমরা এই গুণী শিক্ষাগুরুর নামে তাড়াশ পাইলট হাইস্কুলের কোনো কিছুর নামকরণ অথবা সদরের যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে তার নামে স্মৃতি চিহ্ন রাখার সবিনয় প্রস্তাব রাখছি। আশাকরি, কৃতজ্ঞতার নিদর্শন স্বরুপ তাড়াশের সূধীজন ও নেতৃবৃন্দ এটা ভেবে দেখবেন ও বিবেচনা করবেন। সবশেষে এই মহৎপ্রাণ শিক্ষকের বিদেহী আত্মার জন্য রইলো আন্তরিক দোয়া প্রার্থনা যেন তিনি জান্নাতবাসী হন।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD