তাড়াশে ২০ জন ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষ পেল ২ লাখ টাকা মূল্যের ব্যবসায়িক মালামাল

Spread the love

স্টাফ রিপোর্টার : গত ২৭ নভেম্বর ২০১৯, বুধবার  সকাল ১০টায়  সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলা সদরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ২০ জন মানুষের মধ্যে অনুদান হিসেবে ক্ষুদ্র ব্যবসার মালামাল বিতরণ ও ওরিয়েন্টেশন প্রদান করা হয়েছে। তাড়াশ উপজেলা পাবলিক লাইব্রেরী হলরুমে প্রধান অতিথি হিসেবে  উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে  উপকরণাদি বিতরণ  করেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত)  মো. ওবায়দুল্লাহ।

বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন এর ৯ম পর্যায়ের আর্থিক অনুদানে ফাউন্ডেশনের সহযোগী সংস্থা পরিবর্তন কর্তৃক তাড়াশ উপজেলায় ২০১৯-২০২০ অর্থ বছরে বাস্তবায়নাধীন “ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উন্নয়নে সমন্বিত কর্মসূচী” এর আওতায় এই অনুদান সামগ্রী বিতরণ করা হয়। এ সহায়তার মূল উদ্দেশ্য হল- হত দরিদ্র  গ্রামীণ আদিবাসীদের স্¦কর্ম সংস্থানের মাধ্যমে আত্মনির্ভরশীল করে তোলা ও তাদের জীবন মানের উন্নয়ন ঘটানো। উপজেলার মাধাইনগর ও দেশীগ্রাম ইউনিয়নের ১১টি গ্রামের ১৬জন পুরুষ ও ৪জন নারী মোট ২০ জন নির্বাচিত আদিবাসী ক্ষুদে ব্যবসায়ীর প্রত্যেককে ১০ হাজার টাকা মূল্যের ৩১ আইটেমের সর্বমোট দুই লক্ষ টাকার মুদি ব্যবসার মালামাল হাতে তুলে দেন ও প্রাসঙ্গিক প্রেক্ষাপটে  বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত)  মো. ওবায়দুল্লাহ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বিতরণে অংশ নেন ও বক্তৃতা করেন তাড়াশ  উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন খাঁন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নাগিব মাহফুজ,উপজেলা শিক্ষা অফিসার মো. আখতারুজ্জামান, উপজেলা সমাজসেবা অফিসার মো. শাহাদৎ হোসেন ও সহকারী প্রকৌশলী (জনস্বাস্থ্য) মেহেদি হাসান প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত  ভাষন দেন পরিবর্তনের ম্যানেজার ও দৈনিক ইত্তেফাকের তাড়াশ সংবাদদাতা গোলাম মোস্তফা। তার পূর্বে উপকারভোগীদের ক্ষুদ্র ব্যবসা ব্যবস্থাপনা সম্পর্কে ওরিয়েন্টেশন দেয়া হয়।  সভাপতিত্ব করেন সংস্থার সভাপতি আব্দুল গফুর। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পরিবর্তনের সমন্বয়কারী রোখসানা খাতুন।  এসময় বিভিন্ন গণমাধ্যমের স্থানীয় প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। বক্তাগণ তাড়াশের মানুষের জন্য পরিবর্তনকে ফাউন্ডেশনের অব্যাহত সহযোগীতার ভূয়সী প্রশংসা করেন।

বিশেষ উল্লেখ্য, ২০০৯ সাল হতে পরিবর্তন সংস্থা বাংলাদেশ এনজিও ফাউন্ডেশনের সহযোগী সংস্থা হিসেবে  এ যাবত প্রতিবন্ধীদের মাঝে কর্মসূচি বাস্তবায়নের ধারাবাহিক সফলতায় চলতি অর্থ বছরে  “ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর উন্নয়নে সমন্বিত কর্মসূচী” প্রকল্প বাস্তবায়নের সূত্রে ৯ম পর্যায়ে তাড়াশের  আদিবাসীদের মুদি ব্যবসায় সহায়তা প্রদান করা হল।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD