বিদ্যালয়টি যেন একটি বাংলাদেশ

Spread the love

বিশেষ প্রতিনিধি: লাল-সবুজের বিজয়ের রঙে রাঙানো হয়েছে তাড়াশের কাউরাইল সরকারি প্রামিক বিদ্যালয়। এ যেন স্বাধীন বাংলাদেশের এক প্রতিচ্ছবি!
সরেজমিনে দেখা যায়, বিদ্যালয় ভবনের চারপাশের দেয়াল সবুজের রঙে মোড়ানো। মাঝে-মাঝে লাল রঙের বৃত্ত। একটি ভনের নাম দেওয়া হয়েছে বঙ্গবন্ধু ভবন। আরেকটির নামকরণ করা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে। পাশেই লেখা রয়েছে, তিনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) প্রধানমন্ত্রী না হলে একজন শিক্ষক হতেন। শ্রেণিকক্ষ ও লাইব্রেরীর ভেতরে শোভা পাচ্ছে বিভিন্ন শিক্ষামূলক ছবি। প্রাধান্য দেওয়া হয়েছে মুক্তিযুদ্ধের চিত্রকে।
শিক্ষার্থী আকাশ, হালীম, আফ্রিদী, রাসেল, শাহেনা, আরজিনা, ছালমা, আফরোজা প্রমূখ বলেন, বিদ্যালয়টি লাল-সবুজের রঙে মোড়ানোর পর তারা মুক্তিযুদ্ধ সম্পর্কে সহজেই জানতে পারছেন। ভবন দুটি দেখতেও তাদের খুব সুন্দর লাগে। আগের তুলনায় তাদের স্কুলে আসার আগ্রহ বেড়েছে।
কাউরাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা শিক্ষক সমিতির সভাপতি আইয়ূবুর রহমান রাজন জানান, পিডিপি-৪ প্রকল্প ও তার নিজস্ব অর্থায়নে বিদ্যালয়টি জাতীয় পতাকার আদলে সাজানো হয়েছে। লক্ষ্য, শিক্ষার্থীদের বিদ্যালয়গামী করা ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করা।এ প্রসঙ্গে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আকতারুজ্জামান সাপ্তাহিক চলনবিল বার্তাকে বলেন, শিশু শিক্ষার্থীদের মধ্যে মূলত দেশপ্রেম জাগিয়ে তোলার জন্যই কাউরাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়টি লাল-সবুজের রঙে মোড়ানো হয়েছে।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD