চাটমোহরেও অতি দরিদ্রদের কর্মসংস্থান প্রকল্পে দূর্নীতি

Spread the love

চাটমোহর প্রতিনিধি : “আমি ও আমার অফিস দূর্নীতিমুক্ত’-এই ব্যানার টাঙিয়ে ব্যাপক দূর্নীতি আর সরকারের অর্থ লুটপাটে মেতে উঠেছেন পাবনার চাটমোহর উপজেলা প্রকল্প কর্মকর্তাসহ তার দপ্তরের কর্মকর্তা-কর্মচারী। ২০১৮-১৯ অর্থবছরে ‘অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান’ কর্মসূচীতে চলছে অর্থ লুটপাটের মহোৎসব। দূর্নীতির ফুলকি উড়ছে।
খোঁজ নিয়ে জানা গেছে, এই কর্মসূচীর আওতায় উপজেলার ১১টি ইউনিয়নে ৪৯টি প্রকল্প বাস্তবায়ন করার কথা। এজন্য সরকারিভাবে ১ কোটি ৫৬ লাখ ৪০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। চলতি জুন মাসেই এই প্রকল্পের কাজ শেষ হবে। যদিও নামকাওয়াস্তে কাজ করে প্রায় কোটি টাকা লুটপাট করা হচ্ছে। পিআইও, অফিসের উপ-সহকারী প্রকৌশলী, ইউপি চেয়ারম্যান ও প্রকল্পের সভাপতিগণ পরস্পর যোগসাজসে সরকারি এই অর্থ লুটপাট করে পকেটস্থ করছেন। কয়েকজন সুবিধাবাদী সাংবাদিকও কিছু নাজরানা পাচ্ছেন এই প্রকল্প থেকে।
অতি দরিদ্রদের জন্য ৪০ দিনের এই কর্মসংস্থানের কয়েকটি প্রকল্প পরিদর্শন করে শ্রমিকদের সাথে কথা বলে জানা গেলো কোন প্রকল্পেরই প্রতিদিন অর্ধেক শ্রমিকও কাজ করেন না। কয়েকজন ট্যাগ অফিসারও এর সত্যতা স্বীকার করেছেন। অনিয়মের সত্যতা স্বীকার করেছেন পিআইও অফিসের উপ-সহকারী প্রকৌশলী (এই প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত কর্তা) মোঃ রাকিবুল ইসলাম। তিনি অনিয়মের কথা স্বীকার করে এই প্রতিনিধিকে সংবাদ প্রকাশ না করার অনুরোধ জানিয়ে বলেন, অন্যদের সাথে যেভাবে কথা হয়েছে, আপনাকেও দেখা হবে। আপনি তো কখনও আসেন না।’ একাধিক সূত্র জানায়, এই প্রকল্পে দূর্নীতি করে উপজেলা প্রকল্প বাস্তবায়স কর্মকর্তা ও উপ-সহকারী প্রকৌশলী সরকারের প্রায় এক কোটি টাকা হাতিয়ে নেবেন। এর কিছু দিন আগে তাড়াশ উপজেলায়ও একই দুর্নীতির খবর পত্রপত্রিকায় প্রকাশিত হয়।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD