গুরুদাসপুরে এলুয়েট আলুর মাঠ দিবস ও প্রদর্শনী অনুষ্ঠিত

Spread the love

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি: “নো স্প্রে-নো টেনশন” প্রতিপাদ্য বিষয়ের ওপর আলোকপাত করে নাটোরের গুরুদাসপুরে এলুয়েট আলু নিয়ে মাঠ দিবস ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকালে আলুর গ্রামখ্যাত মশিন্দা বাহাদুরপাড়া গ্রামে আলু চাষী ও বীজ বিশেষজ্ঞদের সাথে আলাপকালে এলুয়েট আলুর সাফল্য সম্পর্কে জানা যায়।
এ উপলক্ষ্যে স্থানীয় ইউপি সদস্য মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে আমদানিকারক প্রতিষ্ঠান “মালিক এন্ড কোম্পানি প্রাঃ লিঃ”- এর আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথির বক্তব্য রাখেন উপসহকারী কৃষি কর্মকর্তা মো. আতিয়ার হোসেন। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, “এ আর মালিক সীডস্” -এর আঞ্চলিক ব্যবস্থাপক নুরুল কাউসার। এছাড়া বীজ পরিবেশক আশরাফুল ইসলাম, বাবুল আকতার বাবু ও আব্দুর রমান শেখ, চাষী জাকির হোসেন মাস্টার, হাফিজুর রহমান, মো. বিল্টু, মজিবুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।
বক্তারা বলেন, এলুয়েট আলু নেদারল্যান্ড থেকে আমদানিকৃত হাইব্রিড জাতীয় আগাম শীতকালীন সবজি। এ আলু রোপনের ৯০ দিনের মধ্যে বিঘা প্রতি ১২০ থেকে ১৪০ মন হারে ফলন হয়। হেক্টর প্রতি এর ফলন সর্বোচ্চ ৪৬ টন। পরীক্ষামূলক চাষে স্থানীয় আলু চাষীদের মনের প্রত্যাশা পূরণ করেছে এলুয়েট। এ জাতীয় আলু চাষে কোন বালাইনাশক স্প্রে করতে হয় না। ফলে বিঘা প্রতি ৫ হাজার টাকা সাশ্রয়ী হয় কৃষকরা। এলুয়েট বেশ বড় এবং দেখতে খুব সুন্দর। অল্প চাষে বেশি উৎপাদন। তাই এলুয়েট চাষে গুরুদাসপুরের অধিকাংশ আলু চাষী এ বীজ পাওয়ার জন্য সংশ্লিষ্ট বীজ আমদানিকার প্রতিষ্ঠানকে পর্যাপ্ত বীজ সরবরাহের জন্য অনুরোধ জানিয়েছেন। অনুষ্ঠানে এলাকার দুইশতাধিক আলু চাষী উপস্থিত ছিলেন।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD