মনোনয়ন পেতে আওয়ামী লীগে প্রতিযোগিতা তৃণমূল শক্তিশালী করতে ব্যস্ত বিএনপি 

Spread the love

রায়গঞ্জ-তাড়াশ সংসদীয় এলাকা
মনোনয়ন পেতে আওয়ামী লীগে প্রতিযোগিতা তৃণমূল শক্তিশালী করতে ব্যস্ত বিএনপি 

দীপক কুমার কর ও গোলাম মোস্তফা

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে সরগরম হয়ে উঠেছে সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ) আসনের রাজনৈতিক মাঠ। দিন যত ঘনিয়ে আসছে আওয়ামী লীগ ও বিএনপি ততই জোরালো করছে তাদের তৎপরতা। ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরা নির্বাচনী প্রচারণায় বেশ সক্রীয় হয়ে উঠেছেন। তারা সভা-সমাবেশ করে সরকারের টানা তিনবারের উন্নয়নের চিত্রসহ আওয়ামী লীগের সাফল্যের কথা তুলে ধরছেন। আওয়ামী লীগের নেতাকর্মীদের দাবি, গত প্রায় ১৫ বছরে এই নির্বাচনী এলাকার সার্বিক চিত্র পাল্টে গেছে। উন্নয়নের ছোঁয়ায় এলাকার রাস্তা-ঘাট ও মানুষের জীবনমান বদলে গেছে। তাই আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় নিশ্চিত।
অন্যদিকে নির্দলীয় তত্ত¡াবধায়ক সরকারের দাবিতে জনমত তৈরিতে কাজ করছে বিএনপি। পাশাপাশি কর্মীদের সক্রীয় করতে নেতৃবৃন্দ রাতদিন ব্যস্ত সময় পার করছেন। জামায়াতে ইসলামী প্রকাশ্যে কোনো সভা-সমাবেশ করতে না পারলেও নীরবে কাজ করে যাচ্ছে। বড় দুইদলে একাধিক নতুন মুখের উপস্থিতিও পরিলক্ষিত হচ্ছে।এই আসন রায়গঞ্জ উপজেলার নয়টি ইউনিয়ন ও একটি পৌরসভা এবং তাড়াশ উপজেলার আটটি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত। এআসনে মোট ভোটার ৪ লাখ ১৫ হাজার ৩৭১ জন। স্থানীয় নির্বাচন অফিস সূত্রে জানা যায়, এ আসনে ১৯৯১ থেকে ২০০১ সালের নির্বাচনে পর পর তিনবারই বিএনপি প্রার্থী বিজয়ী হয়েছেন। আর ২০০৮, ২০১৪ এবং ২০১৮ সালের নির্বাচনে পর পর আওয়ামী লীগের প্রার্থীরা বিজয়ী হয়েছেন।খোঁজ নিয়ে জানাযায়, বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপিতে রয়েছে মনোনয়ন নিয়ে অভ্যন্তরীণ কোন্দল। আওয়ামী লীগ আগামী নির্বাচনে বিজয় ধারা অব্যাহত রাখতে বদ্ধপরিকর। বিএনপি আসনটি পুনরুদ্ধারে মরিয়া। বিএনপি নির্বাচনে এলে আগামী নির্বাচনে আসনটিতে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীর মধ্যে হতে পারে হাড্ডা-হাড্ডি লড়াই।
এ আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের অধ্যাপক ডা: আবদুল আজিজ। তিনি ছাড়াও আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হিসেবে রয়েছেন জেলা আওয়ামী লীগের সদস্য সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা প্রয়াত ইসহাক হোসেন তালুকদারের ছেলে রায়গঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. ইমরুল হোসেন তালুকদার ইমন, জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক স¤পাদক এ টি এম লুৎফর রহমান দিলু, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য নির্বাচন পরিচালনা কমিটির আইটি বিষয়ক আহবায়ক ড. হোসেন মনসুর, রায়গঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাদী আলমাজি জিন্নাহ, সাবেক সাধারণ স¤পাদক শরিফুল আলম শরিফ, সাধারণ স¤পাদক আবুল কালাম আজাদ হৃদয়, তাড়াশ উপজেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক সঞ্জিত কর্মকার, কেন্দ্রীয় কৃষক লীগের সহ-সভাপতি কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইট, ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) নজরুল হাসান মানিক, সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন মিলনের মেয়ে তাড়াশ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হোসনে আরা লাভলী ও তাড়াশ উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মনিরুজ্জামান মনির। বিএনপির মনোনয়ন প্রত্যাশীর তালিকায় রয়েছেন চারবার নির্বাচিত সাবেক সংসদ সদস্য আলহাজ আব্দুল মান্নান তালুকদার। ওরিয়েন্টাল গ্রæপ অব কো¤পানির পরিচালক ও সিরাজগঞ্জ জেলা বিএনপির সহ-সভাপতি রকিবুল করিম খান পাপ্পু, রায়গঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ভিপি আয়নুল হক, তাড়াশ উপজেলা বিএনপির সাবেক সভাপতি খন্দকার সেলিম জাহাঙ্গীর, জার্মানি বিএনপির যুগ্ম আহŸায়ক ও ইউরোপীয় জিয়া সাইবার ফোর্স এর সমন্বয়ক ইঞ্জিনিয়ার মোহাম্মদ সাব্বির আহমেদ।
সাবেক সংসদ সদস্য বিএনপি নেতা আলহাজ¦ আবদুল মান্নান তালুকদার বলেন, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আদায়ের লক্ষ্যে রাজপথে আন্দোলন-সংগ্রাম অব্যাহত রাখার পাশাপাশি নির্বাচনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। চারবার নির্বাচিত হয়ে জনকল্যাণে যে উন্নয়ন কাজ করেছি, তার সাক্ষী এ আসনের জনগণ। আমি মনোনয়ন পেলে এলাকাবাসী আমাকেই জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত করবে।বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা অধ্যাপক ডা: আব্দুল আজিজ দ্বিতীয় মেয়াদে সংসদ সদস্য হওয়ার জন্য আওয়ামী লীগের মনোনয়ন চান। তিনি বলেন, বিগত নির্বাচনে বিজয়ী হয়ে দলকে সুসংগঠিত করেছি। নির্বাচনে এলাকার উন্নয়নে যে প্রতিশ্রæতি দিয়েছিলাম, তার সবগুলোই বাস্তবায়ন করেছি। আগামীতে চলনবিলকে একটি পর্যটন এলাকা হিসাবে গড়ে তোলার পরিকল্পনাও হাতে রয়েছে। আমি আবারও মনোনয়ন পেলে প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের একজন কর্মী হিসেবে কাজ করব। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেটা আছে সেটা হলো নেতৃত্বের প্রতিযোগিতা। তবে সেটা দলীয় স্বার্থে কোনো আঘাত হানবে না। দলের সভাপতি যাকে মনোনয়ন দেবেন তাকে বিজয়ী করতে আমরা সবাই তার জন্য এক যোগে কাজ করবো।উপজেলা জাতীয় পার্টির সভাপতি অধ্যাপক মোঃ জাকির হেসেন তালুকদার বলেন, জাতীয় পার্টির সার্বিক অবস্থা বেশ সুসংগঠিত। জাতীয়পার্টি নির্বাচনে গেলে তিনি দল থেকে মনোনয়ন পাবেন বলে আশাবাদী।অন্যদিকে নির্দলীয় তত্ত¡াবধায়ক সরকারের অধীনে ছাড়া বিএনপি নির্বাচনে অংশ নেবে না আপাতত: এমনটাই ইঙ্গিত দিয়েছেন স্থানীয় নেতারা। দিন যত ঘনিয়ে আসছে আন্দোলনের মাত্রাও তত বাড়ছে।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD