সলঙ্গায় রোপা আমন ধান ক্ষেত যেন সবুজের বিছানা

Spread the love

মোঃ ফারুক আহমেদ সলঙ্গা(সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ সিরাজগঞ্জ সলঙ্গাতে বিস্তীর্ণ্য সবুজ আমন ধান ক্ষেত যেন সবুজের বিছানা। যে দিকে চোখ যায় সে দিকেই শুধু সবুজের সমারোহ। দৃষ্টি জুড়ে এখন সবুজ ধানের প্রান্তর। দিগন্তজুড়ে সবুজ আর সবুজ, যেন সবুজ কার্পেটে মোড়ানো গালিচা। বিস্তৃত মাঠজুড়ে এখন এই দৃশ্য। এ যেন এক নয়নাভিরাম দৃশ্য । সময় যতোই যাচ্ছে ততোই সৌন্দর্য্য ছেঁয়ে গেছে রোপা আমনের ফসলী মাঠ ।সবুজ মাঠে বাতাসের তালে তালে সর্বত্র দুলছে কৃষকের স্বপ্ন। দিগন্ত জোড়া ফসলী মাঠ প্রাকৃতিক সৌন্দর্য্যকে আরো বিকশিত করেছে ।মাঠের এমন দৃশ্য দেখে কৃষাণীর মনেও আনন্দের কমতি নেই।

গত বুধবার সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কৃষকরা জমি পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।অবসর সময় নেই বললেই চলে। খাওয়া দাওয়া চলছে মাঠে। কাজের ফাঁকে এক পর্যায়ে রায়গঞ্জ উপজেলার সলঙ্গা থানার ৩নং ধুবিল ইউপি ২নং ওয়ার্ড আমশড়া গ্রামের কৃষক মুজহার আলীসহ চায়ের দোকানদার আব্দুল আজিজকে  জিজ্ঞেস করলে তারা দৈনিক সংগ্রামকে জানান, জমিতে আগাছা ও পোকার আক্রমনের ভয়ে সার্বক্ষণিক পরিচর্যায় থাকতে হচ্ছে।এবার ভরা বর্ষায় বৃষ্টির পানি না থাকায় সেচ দিয়ে আবাদ করতে হলো। জ্বালানী তেল, সার, বীজ ও কীট নাশকের দাম একটু বৃদ্ধি পাওয়ায় বিঘা প্রতি আমন আবাদে খরচ এক হাজার থেকে দেড় হাজার টাকা বৃদ্ধি পেয়েছে। দাম একটু বাড়লেও সহজে সার ও কীটনাশক চাহিদা অনুযায়ী পেয়েছি। যদি ভাল ফসল হয় তবেই এসব পুষিয়ে নিতে পারবো।

উল্লাপাড়া উপজেলা সলঙ্গা থানার ১ং রাজকৃষ্ণপুর ইউপি খুর্দ্দশিমলা গ্রামের কৃষক সুলতান মহামুদ বলেন, জমিতে আগাছাজনিত বা পোকার আক্রমণে যাতে ফসল নষ্ট না হয় সেই ভয়ে সার্বক্ষণিক পরিচর্যায় থাকতে হচ্ছে ও নজরদারি করতে হচ্ছে। আমরা দিন রাত সমানতালে পরিশ্রম করছি। অবসরের একটু সময় নেই। এখন রোপা আমনের আগাছা ও পোকামাকড় দমন ও বিভিন্ন কাজে ব্যস্ত রয়েছি।সময়মতো জমিতে ধান রোপণ, সারসহ কীটনাশক প্রয়োগ করতে পেরেছি বলে ধান গাছ দ্রুত বেড়ে উঠছে। এছাড়াও গত কয়েক দিন ধরে বৃষ্টি হওয়ায় গাছগুলো সবুজ সতেজতা আরো বেড়ে গেছে।
তাড়াশ উপজেলার ৭নং মাধাইনগর ইউপি ঝুরঝুরি গ্রামের আব্দুল মজিদ এই প্রতিনিধিকে জানান, গত ইরিবোরো ধানের লোকসানের বোঝা মাথায় নিয়ে এ বারে রোপা আমন ধান চাষ করছি। মহান আল্লাহর রহমতে আবহাওয়া যদি অনুকূলে থাকে ধানকেটে গোলায় ভালোভাবে তুলতে পারি।  হয়তো কিছাটা হলেও আমি ঋণ কেটে উঠতে পারো।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD