উল্লাপাড়ায় আগাম কপি আবাদের প্রস্তুতি

Spread the love

উল্লাপাড়া প্রতিনিধিঃ ফুলকপি আবাদে আগাম বীজতলা করছেন সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কৃষক। এবারে বীজ বেশি দামে কিনতে হচ্ছে বলে জানানো হয়।উপজেলা কৃষি অফিস সুত্রে এবারের গ্রীষ্মকালীন মৌসুমে ১ হাজার ১৪০ হেক্টরে বিভিন্ন সবজি আবাদের লক্ষ্যমাত্রা ধরা আছে ।  আর ১ হাজার ৪৬৫ হেক্টরে শীতকালীন সবজির আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে । এর মধ্যে ৮ দশমিক ৯ হেক্টরে কপি আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ।

উপজেলার নাগরৌহা গ্রামের মাঠে প্রায় পনেরো জন  কৃষক তাদের জমিতে বিভিন্ন সবজির আবাদ করে থাকেন । এবারে সবজির  আবাদ করতে এরইমধ্যে কয়েকজন কৃষক কপির আগাম বীজতলা তৈরি করেছেন। কৃষকরা জানান, গ্রীষ্ম ও শীতকালীনের মাঝামাঝি সময়ে কপি বেচতে তারা বীজতলা করছেন। আর কদিন বাদেই তারা জমি তৈরি করবেন ।

কৃষক মেহের আলী বলেন, তিনি সবচেয়ে উন্নত জাতের কপির বীজতলা করেছেন। বীজ থেকে চারা গজিয়েছে। চারার বয়স বিশ থেকে পচিশ দিন হলে জমিতে সে চারা লাগাবেন। এবারে বীজ কিছুটা বেশি দামে কিনতে হচ্ছে বলেও তিনি জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন, উপজেলার নাগরৌহার একাধিক কৃষক আগাম কপি আবাদে বীজতলা করছেন। এরা সবজির আবাদ টানা বেশ ক’বছর ধরে করে আসছেন। নাগরৌহার সবজি উল্লাপাড়া শহরে পাইকারী ও খুচরা কেনাবেচা হয়ে থাকে। তার বিভাগ থেকে সব ধরণের ফসলের আবাদে কৃষকদের সাথে যোগাযোগ ও পরামর্শ দেওয়া হয়।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD