চাটমোহরে দুশ্চিন্তায় আমচাষীরা

Spread the love
 চাটমোহর (পাবনা) প্রতিনিধি 
পাবনার চাটমোহরে আম গাছগুলোতে মুকুলে ভরে গেছে । আবহাওয়া অনুকুলে থাকলে চলতি মৌসুমে আমের বাম্পার ফলন আশা করছেন চাষীরা। চাষীরা বলছেন, গত বছরের তুলনায় এ বছর আমের ফলন ভালো হবে। তবে পরিচর্যা খরচ বেড়ে যাওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন তারা।
উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে আম চাষিদের সাথে কথা বলে জানা গেছে, গেলো বছরে প্রলম্বিত শীতের কারণে ছোট গাছের তুলনায় পুরাতন আম বাগানের বড়-বড় গাছগুলোতে মুকুল কম এসেছিলো। এই বছরে সব ধরনের আম গাছে মুকুল আসছে। তবে কীটনাশক, সেচের খরচ আর শ্রমিকদের মজুরি বেড়ে যাওয়ায় দুশ্চিন্তা বেড়েছে কৃষকদের। এই বছর শীতের প্রভাব আর আবহাওয়া অনুকুলে থাকায় গাছগুলোতে মুকুল আসতে শুরু করে। উপজেলার ধরইল গ্রামের শহিদুল ইসলাম নামের আম চাষি বলেন,‘ বাগানে গাছগুলোতে  প্রচুর মুকুল এসেছে । গত বছর আমের মুকুল কম এসেছিল। এই বছরে আমের মুকুল বেড়েছে, পর্যাপ্ত আমের ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।’ সব কিছুর দাম বাড়ার কারণে বাগান পরিচর্যার খরচ বাড়ছে।
শহিদুল ইসলাম বলেন,‘বাগান থাকলেই গাছের পরিচর্যা করতে হবে। গাছের যত্ম না নিলে ভালো ফলনও আশা করা যায় না। এদিকে ফের সার, কীটনাশকের দাম বেড়েছে। পরিচর্যা খরচ বেড়ে দ্বিগুণ হয়ে যাওয়ায় স্বাভাবিকভাবে চিন্তা হচ্ছে। খরচ করে যদি আমের নায্য দাম না পাই তাহলে খরচ করায় বৃথা হয়ে যাবে।’উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এ মাসুমবিল্লাহ বলেন,‘এই বছর উপজেলার ২৮০ হেক্টর জমিতে আমের চাষাবাদ হচ্ছে। গাছে মুকুল আসার সময়কাল ১৫ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। আশা করছি,শতভাগ গাছ মুকুলিত হবে এবং এবার আবহাওয়া অনুকূলে থাকায় উৎপাদনও ভালো হবে।’তিনি বলেন,‘কৃষি বিভাগের পরামর্শ নিয়ে আম চাষ করলে বালাইনাশকের ব্যবহার কিছুটা কমানো যাবে। এতে করে কৃষকদের আমের পরিচর্যা খরচ কিছুটা সাশ্রয় হবে।’
Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD