তাড়াশে গাছে গাছে ঝুলছে পাঁকা কাঁঠাল 

Spread the love

মোঃ মুন্না হুসাইন :

‘গাছে কাঁঠাল, গোঁফে তেল’—এই প্রবাদবাক্য মেনে মানুষের গোঁফে তেল থাকুক আর না-ই থাকুক, গাছে গাছে এখন ঝুলছে বাংলাদেশের জাতীয় ফল কাঁঠাল। তবে জনপ্রিয় এই ফল পাকে  প্রকৃতির ওপর নির্ভর করে। যার ফলে তাড়াশে মহেশরৌহালী এলাকায় উৎপাদিত কাঁঠাল তার সুনাম ছরিয়ে পরেছে দেশের নানা স্থানে পাশাপাশি কাঁঠালের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন তাড়াশের গ্রামঞ্চালের মানুষ।
উপজেলার  এলাকা ঘুরে কাঁঠাল ব্যবসায়ী ও এলাকাবাসীর কাছ থেকে জানা যায়,সিরাজগঞ্জ তাড়াশে প্রচুর পরিমান পাকা কাঁঠাল মিলছে। এসব পাকা কাঁঠাল দেশের বিভিন্ন যায় গায় ট্টাক,টলি,লছিমন,অটো রিস্কায় ভর্তি করে নিয়ে যাচ্ছে ঢাকা কোনা বাড়ি, গাজি পুর, কারন বাজার দেশের বিভিন্ন যায় গায়। উপজেলার মান্নন নগর বাজারে,মহিষলুটি বাজারে,নওগাঁর হাঁঠে,প্রচুর পরিমান পাকা কাঁঠাল দেখা গেছে।
কাঁঠাল ব্যবসায়ী তাজু জানান, এ বছরে  সিরাজগঞ্জ তাড়াশে কাঁঠালের বাম্পার ফলন হয়েছে
উপজেলার কৃষি কর্মকর্তা মেজবুল বলেন, ফলের মধ্যে উচ্চ ও অতিরিক্ত মাত্রায় রাসায়নিক ব্যবহার করলে মানবদেহের জন্য ক্ষতিকর। এর ফলে ফুসফুস, কিডনি জনিত নানা রোগ দেখা দিতে পারে তাই কেউ যেন ফলে ফরমানীল ব‍্যবহার না করে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ লুৎফুন্নহার বলেন, রসায়নিক দ্রব্য মিশ্রিত কাঁঠাল খেলে আমাশয়, লিভারের রোগ, রাতকানা ,শ্বাসকষ্ঠ ,অ্যাজমা ও ক্যান্সারের মতো জটিল রোগ হতে পারে তাই কেউ যেন ফলে বিষাক্ত ফরমানীল না মেশায়।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD