চলনবিলের জলজ জীববৈচিত্র্য রক্ষা ও জলবায়ু ন্যায্যতার দাবীতে সভা

Spread the love

আবুল কালাম আজাদঃ নাটোরের গুরুদাসপুর উপজেলায় global day of action for justice উপলক্ষে গত শনিবার ৯ ডিসেম্বর বেলা ১১ টায় ‘চলনবিলের  জলজ জীববৈচিত্র রক্ষা ও জলবায়ুর ন্যায্যতার দাবীতে ‘ মানব বন্ধন, আলোচনা ও র‌্যালী অনুষ্ঠিত হয়েছে।

চলনবিল রক্ষা আন্দোলন গুরুদাসপুর উপজেলা কমিটির সভাপতি ও বিডিএসসি-র নির্বাহী পরিচালক মজিবুর রহমান মজনুর সভাপতিত্বে  থানামোড় শাপলা চত্বরে র‌্যালী ও মানববন্ধন শেষে  চলনবিল প্রেসক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

ASIAN PEOPLES MOVEMENT ON DEBT AND DEVELOPMENT  এর সহাতায়  COP-28, WATERKEEPERS BANGLADESH, বিডিএসসি, চলনবিল প্রেসক্লাব, পিএস কে এস  এবং আরডিও সংস্থার আয়োজনে অনুষ্ঠিত মানব বন্ধন, র‌্যালী ও আলোচনা সভায় প্রধান ও বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস  চেয়ারম্যান মোছাঃ রোকসানা আকতার লিপি ও নাটোর জেলা পরিষদের সদস্য মোঃ মেহেদি হাসান। আরও বক্তব্য রাখেন চলনবিল প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা মোঃ আবুল কালাম আজাদ, সভাপতি এম এম আলী আককাছ,  সহসভাপতি অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মোঃ জালাল উদ্দিন শুক্তি,সাধারণ সম্পাদক এমদাদুল হক, গুরুদাসপুর প্রেসক্লাবের সভাপতি দিল মোহাম্মদ, আরডিও সংস্থার মোঃ জাকির হোসেন। বক্তারা ‘চলনবিলের  জলজ জীববৈচিত্র রক্ষা ও জলবায়ুর ন্যায্যতা পেতে হলে  চলনবিলের প্রাণ বড়ালের  তিনটি ( চারঘট ও আটঘরিয়ায় বড়াল ও নন্দকুঁজা নদীর মুখে) মরণ কোপাট সহ  সকল স্থাপনা অপসারণ  করে পানির প্রবাহ সচল করার দাবী জানান। বড়াল, আত্রাই , নন্দকুঁজা, এবং গুমানীসহ সংশ্লিষ্ট  নদী, জলা- জলাশয়  বাঁচলে চলনবিল বাঁচবে, চলনবিল বাঁচলে  চলনবিলের জলজ জীববৈচিত্র রক্ষা পাবে এবং জলবায়ুর ন্যায্যতা রক্ষা হবে। দাবী আদায় না হওয়া পর্যন্ত ক্ষাতিগ্রস্থ চলনবিলের সকল শ্রেনি-পেশার জনগনকে নিয়ে প্রতিরোধ আন্দোলন গেড়ে তোলার আহবান জানান।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD