অনলাইন জুয়ার কবলে ধ্বংস হচ্ছে যুব কিশোর ও ছাত্র সমাজ

Spread the love
মোঃ মুন্না হুসাইন তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ
মোঃ মুন্না হুসাইন
সোশ্যাল মিডিয়াও অনলাইন জুয়ার ফাঁদ তৈরি করেছে। ফেসবুক কিংবা ইউটিউবে চোখ রাখলেই দেখা যায় শর্টকাট উপায়ে কোটিপতি হওয়ার নজরকাড়া বিজ্ঞাপন। হাত বাড়ালেই কোটি কোটি টাকা, লাক্সারিয়াস বাড়ি-গাড়ি, আইফোন, বিলাসীজীবন, কী নেই এখানে? তবে এসব কিছু পেতে হলে করতে হবে অনলাইন ট্রেডিং কিংবা খেলতে হবে জুয়া। ফেসবুকে গ্রিমলিউ, জুলি পিক, সোলার ভ্যালি, চিরিটা সিনেনসিস, জাস্ট উইনসহ শত শত পেজ থেকে অনলাইনে জুয়া খেলার জন্য বাংলাদেশিদের আমন্ত্রণ জানানো হচ্ছে। এ ধরনের জুয়া কিংবা ট্রেডিংয়ে আকৃষ্ট করতে ব্যবহার করা হচ্ছে সিনেমার নামিদামি তারকা এবং দেশসেরা ক্রিকেটারদের ছবি। খোঁজ নিয়ে জানা যায়, সাইটগুলো বেশিরভাগই দেশের বাইরে থেকে পরিচালিত হয়। বিশেষ করে পাশের দেশ ভারত থেকে ‘এক্সপার্ট অপশন’ ও ‘বিনোমো’ সাইট দু’টি পরিচালিত হয় আর ‘আইকিউ অপশন’ পরিচালিত হয় ইউএস থেকে। এর লেনদেন হয় সাইপ্রাস থেকে। ইদানিং একটি ফেসবুক পেজে উল্লেখ করা হয়েছে, ‘কীভাবে মাত্র ১ হাজার টাকা থেকে কয়েক লাখ টাকা আয় করা যায়, বাংলাদেশিরা ঘরে বসে আয় করার জন্য একটি অ্যাপস ব্যবহার করছে। শতাধিক লোক ইতিমধ্যে সবাই মিলে ২ কোটি টাকার বেশি জিতেছে। তাদের মতে, শুধু অ্যাপস ইনস্টল করে যে কেউ জিততে পারে, নতুন অংশগ্রহণকারীরা ২৫ হাজার টাকার মতো বোনাস পেতে পারে খেলা শুরু করার জন্য।’ ‘জাস্ট উইনস’ নামে একটি পেজে দেখা যায়, মোবাইল হাতে ক্রিকেটার সাকিব আল হাসানের ছবি সংবলিত একটি বিজ্ঞাপন। সেখানে ক্লিক করলেই একটি অ্যাপস ইনস্টল করার কথা বলছে। বিজ্ঞাপনটিতে লেখা রয়েছে, ‘বাংলাদেশে প্রথম আইনি ক্যাসিনো, এখানে ২০০ টাকা জমা করলেই ৩১ হাজার ৫০০ টাকা পর্যন্ত বোনাস পাওয়া যাবে। নতুন এ অফারটি বিশেষভাবে বাংলাদেশের জন্য একটি অ্যাপে ৫০০টিরও বেশি প্রিয় গেম প্রতিদিন ১০০ জনের বেশি বিজয়ী।
জুয়ার টাকা জোগাতে বাড়ছে বহুমুখি অপরাধ। এসব জুয়ার ফাঁদ এমনভাবে সাজানো যে, জুয়াড়ি দু-একবার জিতবেন, কিন্তু এতে আসক্ত হয়ে খেলা চালিয়ে যাওয়া মানে সর্বস্ব খোয়ানো। এভাবে বহু মানুষ নিঃস্ব হয়েছেন, জুয়ার টাকা জোগাতে খুনোখুনিসহ নানা অপরাধের ঘটনাও ঘটছে। গত ১৩ মার্চ রাজধানীর মধ্য বাড্ডায় ব্যক্তিগত গাড়িচালকের হাতে খুন হন সেভেন রিংস সিমেন্ট কোম্পানির একজন ব্যবস্থাপক। অনলাইন জুয়ায় নিঃস্ব হয়ে টাকা পাওয়ার উদ্দেশ্যে তাকে খুন করে গাড়িচালক। আবার অনলাইন জুয়ায় বাধা দেওয়ায় গত বছরের ২২ ফেব্রুয়ারি সিরাজগঞ্জের শাহজাদপুরের বাতিয়া পূর্বপাড়া গ্রামে স্ত্রীকে হত্যা করে স্বামী। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে অনলাইন জুয়া নিয়ে প্রায়ই মারামারির ঘটনা ঘটছে। এসব চক্রের সদস্যরা অনলাইন জুয়ার মাধ্যমে হাতিয়ে নেওয়া কোটি কোটি টাকা বিদেশে পাচার করছে।
এদিকে অনলাইন জুয়া বন্ধে সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে দেশে অনলাইনে জুয়া খেলার প্রবণতা বাড়ছে জানিয়ে তা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গত ২৪ জুলাই জাতীয় সংসদে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়। এতে বলা হয়, বিভিন্ন ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনে জুয়া খেলা বন্ধ করতে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর সঙ্গে আলোচনার মাধ্যমে বৈঠকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। ডিএমপির সিটি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের উপকমিশনার (ডিসি) আ ফ ম আল কিবরিয়া বলেন, আমাদের টিম সবসময় এটি মনিটরিং করছে। সাইটগুলো দেশের বাইরে থেকে পরিচালিত হয়। ফলে এটি মোকাবিলায় প্রযুক্তিগত নানা চ্যালেঞ্জ রয়েছে। দেখা গেল, এটি বন্ধে আমরা একটা প্রযুক্তি নিয়ে আসছি। চক্রটি আবার নতুন কোনো প্রযুক্তির মাধ্যমে সাইটগুলো সচল রাখছে। সবচেয়ে ক্ষতিকর দিক হলো টাকাগুলো দেশের বাইরে চলে যাচ্ছে।এ বিষয়ে তথ্য প্রযুক্তিবিদ তানভীর হাসান জোহা বলেন, নিয়ন্ত্রণকারী সংস্থাগুলোর উদাসীনতার ফলে ক্রমেই উদ্বেগজনক হারে বাড়ছে অনলাইন জুয়ার আসক্তি। এতে একদিকে অর্থপাচারের কারণে রাষ্ট্রীয় ক্ষতি হচ্ছে, অন্যদিকে তরুণ প্রজন্ম বিপথে যাচ্ছে। তাই নিরাপত্তা সংশ্লিষ্টদের আরও সতর্ক হয়ে মনিটরিং করে এটি বন্ধ করা উচিত এবং উহা।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD