ভাঙ্গুড়ায় ৩৭ বছর ধরে জ্ঞানের আলো ছড়াচ্ছে

Spread the love

সচেতন সাহিত্য সাংস্কৃতিক পরিষদ

 ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি: ৩৭ বছর আগে পাবনার ভাঙ্গুড়া উপজেলা সদরে  সচেতন সাহিত্য সাংস্কৃতিক পরিষদ যাত্রা শুরু করেছিল। জ্ঞানের আলো ছড়াচ্ছে এই গণপাঠাগারটি। জ্ঞানের আলো বিকাশের প্রত্যাশায় ব্যক্তি উদ্যোগে ১১ জন সদস্য মিলে ১৯৮৬ সালে এই পাঠাগারটির যাত্রা শুরু হয়। বর্তমানে বিভিন্ন ধরনের বই মিলে ৫ হাজারের বেশি বই রয়েছে।কার্ডধারী পাঠকের সংখ্যা ২ হাজার ৭০। প্রতিদিন পাঠাগারে ৫ ধরনের পত্রিকা ও বিভিন্ন ধরনের বই পাঠক এখানে পড়ার সুযোগ পায়। ছাত্র-শিক্ষক, সাধারণ জনতা মিলে গড়ে প্রতিদিন ৪৫/৫০ জন পাঠক নিয়মিত এখানে এসে বই পড়েন। বর্তমানে ভাঙ্গুড়া অঞ্চলে জ্ঞান পিপাসুদের প্রাণের স্পন্দনের প্রিয় একটি নাম হলো সচেতন সাহিত্য-সাংস্কৃতিক পরিষদ।

প্রতিষ্ঠাতা ওরা ১১ জন হলেন- মঞ্জুর কাদের, আব্দুল খালেক, আলী আওয়াল বাবর, মনির আহমাদ, আলতাব হোসেন, রোজাইল করিম রোমিও, হাসিনুর রহমান বাবু, ওমর ফারুক রানা, আবু সাইদ বাদশা, সরকার মহির উদ্দীন ও আব্দুর রহিম। তখন ছিল তারা কলেজ শিক্ষার্থী। হাজী জামাল উদ্দীন ডিগ্রি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক ও গণমাধ্যম কর্মী আবু জাফর মঈন সিদ্দিকীর পরামর্শে ১৯৮৬ সালের কোন একদিন বিকেলে সবার মিলিত সিদ্ধান্তে এই পরিষদের যাত্রা শুরু হয়।তৎকালীন ভাঙ্গুড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান, বর্তমান পাবনা-৩ (ভাঙ্গুড়া-চাটমোহর-ফরিদপুর) আসনের সংসদ সদস্য মকবুল হোসেন প্রতিষ্ঠানটিকে আর্থিক অনুদান উদ্যোক্তাদের সঠিক দিক নিদের্শনা দিয়ে পথ চলাকে আরও সুগাম করেছিলেন।বর্তমানে ভাঙ্গুড়া বাজারের প্রাণ কেন্দ্র অবস্থিত এই লাইব্রেরী একজন কেয়ার টেকার সার্বিক তত্ত্বাধান করেন। এখানে প্রতিদিন বইপ্রেমী শিক্ষক-শিক্ষার্থী, চাকরিজীবী, শিশু-কিশোর প্রবীণ ও সাধারণ জনগণ জ্ঞানের আলো খুঁজতে আসেন।আবার কেউ চাইলে বিনামূল্যে সদস্য হয়ে কার্ড ইস্যুর মাধ্যমে ৭ দিনের জন্য বই বাসায় নিয়েও পড়তে পারে। আবার স্কুল কলেজের অনেক দরিদ্র ও অস্বচ্ছল শিক্ষার্থীরা পাঠাগারে এসেও বই পড়তে পারে। চাইলে যে কেউ বিনামূল্যে এখানে এসে অনলাইনে সেবাও নিতে পারে। লাইব্রেরীটিতে গল্প, নাটক, উপন্যাস, প্রবন্ধ, কবিতা, ইতিহাস, ভ্রমণ কাহিনী, জীবন কাহিনি, আইন ও বিচার বিষয়ক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, চিকিৎসা ও স্বাস্থ্য, শিশুতোষ, আবিষ্কার, ধর্মীয়, খেলাধুলা, কৃষি ও প্রাণিসম্পদ বিষয়ক, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ বিষয়ক, অনুবাদ সাহিত্য, ইংরেজি গল্প সম্ভারসহ স্কুল কলেজের শিক্ষার্থীদের জন্য একাডেমিক বই রয়েছে।

সুন্দর মনোরম ও শান্ত পরিবেশে এখানে বইপ্রেমী পাঠক বই পড়ছে। ভাঙ্গুড়া সচেতন সাহিত্য সাংস্কৃতিক পরিষদের সাধারণ সম্পাদক রকিবুল ইসলাম বাবুল বলেন, শিক্ষা ও সংস্কৃতি চর্চা বিকাশের লক্ষ্যে ৩৭ বছর পূর্বে এই সচেতন সাহিত্য সাংস্কৃতিক পরিষদের যাত্রা শুরু হয়েছিল। আগামী দিনেও এই যাত্রা অব্যাহত থাকবে। এ বিষয়ে প্রতিষ্ঠা সদস্য ও সচেতন সাহিত্য সাংস্কৃতিক পরিষদের সভাপতি আবু সাইদ বাদশা বলেন, মুক্ত চিন্তার বিকাশ ও সুস্থ সুন্দর আলোকিত সমাজ গড়ার মানসে আমাদের যাত্রা অব্যাহত রয়েছে।তবে বই ও পাঠকদের আবাসনের কিছুটা সমস্যা রয়েছে। তারপরও ভাঙ্গুড়া পৌর সদরের প্রাণ কেন্দ্র ভাঙ্গুড়া বাজারে অবস্থিত এই প্রতিষ্ঠানটি জ্ঞানচর্চা, মানসিক উৎকর্ষের বিকাশ ও উদার চিন্তার মননশীল সমাজ গঠনে প্রতিষ্ঠা লগ্ন থেকে আমরা কাজ করে যাচ্ছি।

মো:আকছেদ আলী

ভাঙ্গুড়া,পাবনা

01710986435

:
Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD