এমএসএফ এর ক্ষোভ ও গভীর উদ্বেগ

Spread the love

প্রেস বিজ্ঞপ্তি

 সুনামগঞ্জে পুলিশের নির্যাতনে মৃত্যুর অভিযোগে লাশ নিয়ে সড়ক অবরোধ 

সুনামগঞ্জের শান্তিগঞ্জে থানা পুলিশের বিরুদ্ধে নির্যাতনে উজির মিয়া (৪০) নামের এক ব্যক্তির মৃত্যুর অভিযোগের ঘটনায় মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) তীব্র ক্ষোভ ও গভীর উদ্বেগ প্রকাশ করছে। পাশাপাশি এ ঘটনার নিরপেক্ষ ও সুষ্ঠূ তদন্ত নিশ্চিত করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানাচ্ছে।

সংবাদসূত্রে জানা যায়, সুনামগঞ্জের শান্তিগঞ্জে শত্রুমর্দন গ্রামের উজির মিয়াকে ৯ ফেব্রুয়ারি, ২০২২ তারিখে গ্রেফতার করে শান্তিগঞ্জ থানা পুলিশ। এক দিন থানাহাজতে রাখার পর একটি চুরির মামলায় আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়। ১১ তারিখে তিনি জামিনে মুক্ত হন এবং অসুস্থ অবস্থায় চিকিৎসার জন্য ছাতকের কৈতক হাসপাতালে ভর্তি হন। চিকিৎসাধীন অবস্থায় তিনি ২১ ফেব্রুয়ারী,২০২২ তারিখ সোমবার মারা গেলে এলাকাবাসী বিক্ষুব্ধ  হয়ে উঠেন। এলাকাবাসী পুলিশী নির্যাতনে মৃত্যু হয়েছে বলে দাবি করেন এবং জড়িত পুলিশ সদস্যদের বিচারের দাবিতে লাশ নিয়ে সুনামগঞ্জ-সিলেট সড়ক অবরোধ করেন। সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আনোয়ার-উল-হালিম ঘটনাস্থলে আসেন এবং তদন্ত সাপেক্ষে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) মনে করে পুলিশ হেফাজতে নির্যাতন ও পরবর্তীতে মৃত্যুর বিষয়টি অবশ্যই গ্রহনযোগ্য নয়। আটক যে কোনো ব্যক্তির সুরক্ষা নিশ্চিত করা পুলিশের দায়িত্ব, ফলে পুলিশ হেফাজতে মৃত্যুর অভিযোগটির ক্ষেত্রে পুলিশের জবাবদিহি নিশ্চিত করা রাষ্ট্রের মানবাধিকার সংক্রান্ত বাধ্যবাধকতা। এমএসএফ এক্ষেত্রে তাঁর মৃত্যু যে ভাবেই হোক না কেনো বিষয়টি গুরুত্ব দিয়ে প্রকৃত ঘটনা উদঘাটনে অনতিবিলম্বে নিরপেক্ষ ও সুষ্ঠূ তদন্ত নিশ্চিত করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছে। এ প্রসঙ্গে সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আনোয়ার-উল-হালিম দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থ্য নেয়ার যে আশ্বাস দিয়েছেন তা যেন কার্যকর হয়।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD