আমার পূঁজি বঙ্গবন্ধু- আমার ভরসা শেখ হাসিনা – মো: আব্দুল হক

Spread the love

 

তাড়াশের স্বনামধন্য রাজনীতিক , সমাজসেবক , তাড়াশ উপজেলা পরিষদের বর্তমান চেয়াম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি এক সময়ের তুখোর ছাত্রনেতা মো. আব্দুল হক। গত বছর তাড়াশে তার নিজ দলের মধ্যেই প্রতিপক্ষের দ্বারা আক্রান্ত হওয়ার প্রেক্ষাপটে সারাদেশে তিনি আলোচনায় আসেন। তিনি আসন্ন জাতীয় নির্বাচনে তাড়াশ-রায়গঞ্জ-সলঙ্গা থেকে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী । সাপ্তাহিক চলনবিল বার্তার সাথে তার একটি সাক্ষাৎকার প্রকাশিত হল।

ক্স সাক্ষাৎকার নিয়েছেন চলনবিল বার্তার নির্বাহী সম্পাদক ঃ মো. গোলাম মোস্তফা ।

চলনবিল বার্তা ঃ আপনি তো রাজনীতি ও সমাজসেবা উভয় ক্ষেত্রেই তরুণ তথা নবীনের প্রতিনিধিত্ব করে খাকেন । তাই অনায়াসেই উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়ে আপনার এধরনের কাজের প্রথম অভিজ্ঞতা ও অনুভূতির কিছু কথা বলবেন কি?
আব্দুল হক ঃ আমি পেশায় ঠিকাদার ও রাজনীতির সংগে জড়িত ছিলাম। উপজেলার অনেককেই স্যার বলতাম। কিন্তু উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর আমি যাদেরকে স্যার বলতাম তারা আমাকে পরবতীৃতে যখন স্যার বলতো তখন অস্বস্থি বোধ করতাম।
চলনবিল বার্তা ঃ শুধু উপজেলা নেতৃত্বই না , এবারে আপনি আপনি জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার কথা ভাবছেন কেন ?

আব্দুল হক ঃ প্রত্যকের জীবনের একটা লক্ষ থাকে। যেহেতু রাজনীতি করি তাই শিখরে পৌছিতে চাই – এটাই আমার লক্ষ। যেহেতু জননেত্রী শেখ হাসিনা ঘোষনা দিয়েছেন সৎ, যোগ্য,তৃণমূল থেকে যারা রাজনীতি করে আসছেন জনগণের সংগে যার সম্পর্ক ভাল তাদের নমিনেশন দিবেন। তাই আমি প্রার্থী।

চলনবিল বার্তা ঃ সে ক্ষেত্রে আপনার পূঁজিটাই বা কি আর ভরসাই কি ?
আব্দুল হক ঃ আমার পূঁজি বঙ্গবন্ধু। শেখ হাসিনা আমার ভরসা । এছাড়া আমার সততা। আমার এলাকার জনগন।
চলনবিল বার্তা ঃ আপনার কোন্ কোন্ কৃতিত্বের উপর নির্ভর করে আপনি সংসদীয় নির্বাচন বৈতরণী পাড়ি দিতে চান বা আশাবাদী ?
আব্দুল হক ঃ আমার দীর্ঘদিনের রাজনৈতিক জীবনের শ্রম।আমার কৃতকর্ম। বর্তমান অবস্থান ও মানুষের ভালবাসা নিয়ে আমি আশাবাদী।
চলনবিল বার্তা ঃ আপনি নির্বাচিত হলে আপনার সংসদীয় এলাকায় যে সব উল্লেখযোগ্য উন্নয়ন কাজ করার আশা ও অঙ্গীকার করতে চান, সেসব সংক্ষেপে পয়েন্ট আকারে বলুন ঃ
আব্দুল হক ঃ রাস্তাঘাটের উন্নয়ন, মানসম্পন্ন শিক্ষা, দারিদ্র বিমোচন, কুটিরশিল্পের উন্নয়ন, খেলাধুলা ও সাংস্কৃতিক উন্নয়নসহ এই পিছিয়েপড়া জনপদকে এগিয়ে নিতে চাই।
চলনবিল বার্তা ঃ অতীতে আমরা বিভিন্ন সময়ে এই এলাকায় গতানুগতিক কর্মকান্ড ছাড়া তৎকালীন সাংসদদের ঐতিহাসিক কোন কর্মকীর্তি বা সমাজপরিবর্তনমূলক কোন কর্ম স্বাক্ষর দেখিনি। এই দৃষ্টিকোনে আপনার কোন ব্যতিক্রমী চিন্তা-দর্শন আছে কি? থাকলে বলুন ঃ
আব্দুল হক ঃ
ক্স তাড়াশে গ্যাস লাইন প্রবেশ করানো ও গ্যাসভিত্তিক শিল্পকারখানা প্রতিষ্ঠা
ক্স রায়গঞ্জের নিমগাছিতে মৎস্য গবেষণা বা মৎস্য ইনস্টিটিউট বা বিশ্ববিদ্যালয় স্থাপন
ক্স সলঙ্গা পূর্ণ উপজেলা করা।

চলনবিল বার্তা ঃ সংসদে আপনি নির্বাচিত হলে আপনার নির্বাচনী এলাকার কোন্ প্রস্তাবটি আপনি সংসদে সর্বপ্রথম উত্থাপন করবেন বলে মনে করেন ঃ
আব্দুল হক ঃ
১. তাড়াশে গ্যাস লাইন চাই
২. সলঙ্গায় পূর্ণ উপজেলা চাই
৩. রায়গঞ্জে মৎস্য সঙ্ক্রান্ত শিক্ষা প্রতিষ্ঠান চাই।

চলনবিল বার্তা ঃ আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আপনার দলীয় টিকিট বা হাই কমান্ড থেকে গ্রিন সিগন্যাল পাওয়ার সম্ভাবনা কতটুকু বলে মনে করেন ?
আব্দুল হক ঃ শতভাগ।
চলনবিল বার্তা ঃ এক্ষেত্রে আপনার দলের (আ’লীগ) কেন্দ্রীয় জরীপে / প্রার্থী তালিকায় আপনার অবস্থান কেমন, জানতে পেরেছেন কি? টিকিট না পেলে আপনার বিদ্রোহী প্রার্থী হওয়ার সম্ভাবনা কতটুকু ?
আব্দুল হক ঃ জানতে পারি নাই। তবে কেটাগরীতে প্রার্থী মনোনয়ন হবে। আমি আশাবাদী। আর বিদ্রোহী প্রার্থী হওয়ার প্রশ্নই আসে না।
চলনবিল বার্তা ঃ আপনার নির্বাচনী এলাকায়/উপজেলাসমূহে আপনার দলের মধ্যে আপনাকে ঘিরে কোন অন্তর্দ্বন্দ্ব আছে বলে কি আপনি মনে করেন?
আব্দুল হক ঃ রাজনীতিতে কেউ চির শত্রু না।আবার কেউ চির বন্ধু না। আমি মনে করি, আজকে যারা ভুল করছেন সময়ের পরিবর্তনে তারা তাদের ভুল বুঝতে পারবেন।
চলনবিল বার্তা ঃ প্রায় সব নির্বাচিত সংসদ সদস্যকেই তার নিজ নিজ থানা/উপজেলাকে নানা কাজে প্রাধান্য দিতে দেখা যায়। এটা আত্মকেন্দ্রীক , ন্যায়নিরপেক্ষহীন ও উদার মানসিকতার পরিপন্থী। ভবিষ্যতে আপনার মত তরূণ প্রজন্মের রাজনীতিকের নিকট এ ক্ষেত্রে কেমন প্রত্যাশা করতে পারে এলাকাবাসী ? এক্ষেত্রে আপনার নীতি কী হবে?
আব্দুল হক ঃ উন্নয়ন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমস্ত এলাকাতেই হচ্ছে। তাই এটা প্রয়োজন হবে না। আমি রেশিও অনুযায়ী কাজ করতে চাই।
চলনবিল বার্তা ঃ আপনার অল্প দিনের রাজনৈতিক ও সমাজকর্মের পরিসরে অত্র এলাকায় ইতোমধ্যে কি কি উল্লেখযোগ্য উন্নয়ন কাজ করেছেন তার শিরোনামগুলো বলুন ঃ ?
আব্দুল হক ঃ গ্রামীণ রাস্তা পাকাকরণ, স্কুলে আসবাবপত্র দেয়া, কৃষি উপকরণ, সেলাই মেশিন, উন্নত চূলা, টিউবওয়েল, টিফিন বক্স বিতরণ,সঙ্গীত যন্ত্র প্রদান, ফুটবল ও স্কুলঘর তৈরী এবং মেরামত।
চলনবিল বার্তা ঃ সামনে অর্থাৎ আগামীতে নির্বাচিত হলে এলাকার উন্নয়নে আপনার প্রথম কাজ কী হবে ?
আব্দুল হক ঃ নতুন রাস্তা নির্মাণ ও মেরামত।
চলনবিল বার্তা ঃ আপনার প্রত্যাশিত ও সম্ভাব্য সাংসদ জীবনকালে এলাকায় কী ধরনের ধরনের সামাজিক পরিবর্তন আনতে চান?
আব্দুল হক ঃ উন্নত জীবন। সুখী, সমৃদ্ধ উন্নত ৬৪ সিরাজগঞ্জ-৩ নির্বাচনী এলাকা।
চলনবিল বার্তা ঃ আপনার রাজনৈতিক জীবনের চূড়ান্ত লক্ষ্য বা স্বপ্নটা কি ?
আব্দুল হক ঃ জননন্দিত নেতা হওয়া। দেশের আইন প্রণেতা হয়ে মানুষের সেবা করা।
চলনবিল বার্তা ঃ সেটা বাস্তবায়ন বা রূপায়নের জন্য অভিষ্যতে কী করতে ইচ্ছে করেন ?
আব্দুল হক ঃ মানুষের মাঝে থেকে সময়ের দাবী তুলে ধরে জাতীয় সংসদে পাশ করে প্রয়োগ করতে চাই।
চলনবিল বার্তা ঃ আপনার মতে কোন রাজনৈতিক ক্যারিয়ারের বড় শত্রু কী বা কে এবং মিত্রই বা কে ?
আব্দুল হক ঃ রাজনীতি একটি চলন্ত ট্রেন। শত্রু , মিত্র বিষয় না। তার চলাচলের উপর ক্যারিয়ার নির্ভর করবে।
চলনবিল বার্তা ঃ আপনার নির্বাচনী এলাকার একটা গণমূখী উন্নয়ন ইশতেহার প্রকাশ করতে পারবেন বলে মনে করেন কি? যদি তা হয় তার মূখ্য ইস্যুগুলো বলবেন কি ?
আব্দুল হক ঃ অবশ্যই পারবো। ইস্যুগুলো হবে- তাড়াশে গ্যাস সংযোগ, সলঙ্গা পূর্ণ উপজেলা, রায়গঞ্জে মৎস্য বিষয়ক শিক্ষাকেন্দ্র, পাকা রাস্তা হতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান পর্যন্ত পাকা রাস্তা নির্মাণ ইত্যাদি।
চলনবিল বার্তা ঃ আপনার দৃষ্টিতে তাড়াশের মূল সমস্যা, রায়গঞ্জের মূল সমস্যা ও সলংগার মূল সমস্যাগুলো কী কী ?
আব্দুল হক ঃ নতুন রাস্তা নির্মাণ ।
চলনবিল বার্তা ঃ সে সব সমস্যা সমাধানের উপায় কিংবা পন্থা বলুন ঃ
আব্দুল হক ঃ এমপি মহোদয়ের থোক বরাদ্দ , এলজিইডির বিভিন্ন প্রকল্পে অন্তর্ভূক্তিকরণ এবং উপজেলা ও জেলা পরিষদের সাথে সমন্বয় রেখে কাজ করা।
চলনবিল বার্তা ঃ তাড়াশে আপনার দলের অভ্যন্তরীন কোন্দল নিরসনে আপনার বিশেষ কোন পদক্ষেপের চিন্তা আছে কি?। কোন্দল না মিটলে সে ক্ষেত্রে নির্বাচনে আপনার কৌশল কী হবে ?
আব্দুল হক ঃ এ ব্যাপারে আমার ব্যক্তিগত কোন পদক্ষেপ নাই। এ বিষয়টা দলের উর্দ্ধতন ব্যক্তিবর্গের উপর ন্যস্ত।নির্বাচনের পূর্বে হয়তো দল এটা দেখবে। তাছাড়া বিশৃঙ্খলাসৃষ্টিকারীরাতো বেশী নয়।
চলনবিল বার্তা ঃ আপনার রাজনৈতিক জীবনের মূল আদর্শ কি ?
আব্দুল হক ঃ সততা ও জনসেবা।
চলনবিল বার্তা ঃ তা অর্জন ও বাস্তবায়নে আগামীতে কী উদ্যোগ নিতে চান ?
আব্দুল হক ঃ আমার আদর্শ বাস্তবায়নের জন্য জনগণের আস্থা ও ভালবাসা অর্জনের জন্য স্বচ্ছ জবাবদিহীমূলক কাজ কর্ম করতে চাই।
চলনবিল বার্তা ঃ কোন্ কোন্ ক্ষেত্রে আপনার সংসদীয় অঞ্চলের উপজেলাগুলো এখনও পিছিয়ে আছে তা সনাক্ত করতে পেরেছেন কি? । করে থাকলে এর কারণ কি বলে মনে করেন ?
আব্দুল হক ঃ উপজেলা চেয়ারম্যন এমপি মহোদয়ের উন্নয়নের পার্টনার উভয়ের সমন্বয় না হলে উন্নয়ন পিছিয়ে থাকবে। তৃনমূলের জনগণ তাদের কাছের প্রতিষ্ঠান উপজেলা চেয়ারম্যনকেই বলে।
ইমন ঃ কোন্ কাজগুলো বাস্তবায়িত হলে আপনার সংসদীয় এলাকা উন্নয়ন মহাসড়কের সঠিক গতিতে যুক্ত হবে বলে মনে করেন ঃ
আব্দুল হক ঃ রাস্তা মাঠের উন্নয়ন।
চলনবিল বার্তা ঃ রায়গঞ্জ, তাড়াশ এবং সলংগা নিয়ে আপনার বিশেষ কোন পরিকল্পনা আছে কি ? থাকলে বলুন । এছাড়া এ দুটি পৌরসভাকে ঘিরেই বা আপনার উন্নয়ন চিন্তা-ভাবনা কি ?
আব্দুল হক ঃ তাড়াশে গ্যাস লাইন প্রবেশ, সলংগা পূর্নাঙ্গ উপজেলা, রায়গঞ্জ মৎসমূখী শিক্ষা প্রতিষ্ঠান ও দুইটি পৌরসভার মান উন্নয়ন করা সকল ব্যবস্থা নেওয়া।
চলনবিল বার্তা ঃ সলংগাকে একটি পূর্ণাঙ্গ থানা ও উপজেলায় উন্নীত করার ক্ষেত্রে আপনার কোন পরিকল্পনা আছে কি? থাকলে তার রূপরেখা বলুন ঃ
আব্দুল হক ঃ এগুলো আমার প্রথম অধিবেশনেই থাকবে।
চলনবিল বার্তা ঃ আসন্ন সংসদ নির্বাচনে আপনার ব্যক্তিগত মূখ্য নির্বাচনী এজেন্ডাসমূহ কী হবে ?
আব্দুল হক ঃ আমাকে ভোট দিলে আমাকে অতীতের মতই পাশেই পাবেন। আমি আপনাদের পাশে থেকে সেবা করতে চাই। মাদ্রাসা মসজিদ মন্দির কবরস্থান শশ্বান দৃষ্টি নন্দন করতে চাই।
চলনবিল বার্তা ঃ নতুন প্রার্থী হিসেবে এখন তো আপনার গণসংযোগ ও প্রচারণার সময় । এ মুহুর্তে আপনার করণীয় এবং ব্যস্ততার দিকগুলো বলবেন কি ?
আব্দুল হক ঃ শেখ হাসিনার সারা দেশের উন্নয়ন জনগণের সামনে তুলে ধরে ভোট প্রার্থনা নৌকার পক্ষে।
চলনবিল বার্তা ঃ চলনবিল জেলা গঠন এর ইস্যুটি বা প্রস্তাবটি আপনার অবগতিতে আছে কি ? থাকলে এ বিষয়ে আপনার সমর্থন ও ভবিষ্যতে সংসদে গেলে এ ব্যাপারে কিছু কথা বলবেন কি?
আব্দুল হক ঃ তিন চারটা উপজেলা নিয়ে জেলা আছে। এব্যাপারে জাতীয় সংসদে দাবী উথ্থাপন করব অবশ্যই।
চলনবিল বার্তা ঃ সাক্ষাৎকার প্রদানের জন্য সাপ্তাহিক চলনবিল বার্তার পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ।

আব্দুল হক ঃ আপনাদেরকেও ধন্যবাদ।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD