মানবাধিকার পরিস্থিতি মনিটরিং প্রতিবেদন মার্চ ২০২২

Spread the love

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)

৩১ মার্চ, ২০২২

 

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মার্চ, ২০২২ সময়ে মানবাধিকার লংঘনের ঘটনা পর্যালোচনায় দেখা যায়, বিচারবহির্ভূত হত্যাকান্ড বা বন্দুকযুদ্বে হতাহতের সংখ্যা কমেছে। তবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে মৃত্যু ও নির্য্যাতন, কারা হেফাজতে মৃত্যু বেড়েছে যা অত্যন্ত উদ্বেগজনক। এছাড়া প্রাপ্ত তথ্যের তুলনামূলক বিশ্লেষণে দেখা যায় যে, ধর্ষণসহ নারী ও শিশুদের উপর সহিংসতার ঘটনা বেড়েছে । ডিজিটাল নিরাপত্তা আইন ও ক্ষমতার অপব্যবহার করে সাধারণ নাগরিকদের বস্তুনিষ্ঠ ও স্বাধীন চিন্তা, অনুসন্ধানী সাংবাদিকতা এবং মতামত প্রকাশের সংবিধানপ্রদত্ত অধিকার প্রয়োগের পথ রুদ্ধ করার মত ঘটনা ঘটে চলেছে। একই সাথে সীমান্তে হত্যা, সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে হুমকি ও হামলা, এমন কি গণপিটুনির মতো ঘটনাগুলো ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) গভীর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করছে।

বন্দুকযুদ্ধ, আইন-শৃঙ্খলা বাহিনীর হেফাজতে মৃত্যু ও নির্যাতন

কথিত যে, ২ মার্চ, ২০২২ তারিখ দিনগত রাতে কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে গরু চোরাকারবারিসহ শতাধিক ব্যক্তি সংঘবদ্ধ হয়ে বিজিবি’র টহল দলের ওপর হামলা চালায়। এতে একজন বিজিবি সদস্য আহত হন। বিজিবি সদস্যরা আত্মরক্ষার্থে দুই রাউন্ড ফাঁকা গুলি ছুড়েছে দাবি করলেও ঘটনাস্থল থেকে জহুরুল ইসলাম নামের এক যুবককে পায়ে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। ১০ মার্চ, ২০২২ তারিখ দিবাগত রাতে কক্সবাজারের উখিয়ার রত্মাপালংয়ের লাল বড় পাহাড় এলাকায় বিজিবি সদস্যদের সাথে কথিত গোলাগুলির এক পর্যায়ে মাদক কারবারীরা  পাহাড়ি জঙ্গলের মধ্যদিয়ে মিয়ানমারের দিকে পালিয়ে যায়। পরবর্তীতে ব্যাগ তল্লাশি করে দেড় লাখ পিস ইয়াবা উদ্ধার করা হয়। বান্দরবান পুলিশ সুপার এর ভাষ্য অনুযায়ী ৫ মার্চ, ২০২২ তারিখে বান্দরবানের রুমা উপজেলার পাইন্দুতে দুইদল পাহাড়ি সন্ত্রাসীর ম‌ধ্যে গোলাগু‌লির ঘটনায় ৬ মার্চ, ২০২২ তারিখ সকালে রোয়াংছ‌ড়ির মংবাতং এলাকার সাঙ্গু নদীর তী‌র থেকে চারজ‌নের লাশ উদ্ধার করা হয়।  

হেফাজতে মৃত্যু ও নির্যাতন

দেশে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মার্চ, ২০২২ মাসে আইন-শৃঙ্খলা বাহিনীর হেফাজতে ১ জনের মৃত্যু অপরদিকে পুলিশী হেফাজতে নির্যাতনের পর ২ জনের কারাগারে মৃত্যুর অভিযোগ পাওয়া যায়। ঘটনার তদন্তে এসে নির্যাতন করলে ভয়ে পালানো অভিযুক্তকে মৃত অবস্থায় ডোবা থেকে উদ্ধার, থানা অভ্যন্তরে অন্তঃসত্ত্বার পেটে লাথি মেরে গর্ভপাত ঘটানো, দাবিকৃত টাকা দিতে না পারায় থানা অভ্যন্তরে দুই ব্যক্তিকে নির্যাতন ও হাসপাতালে জরুরি বিভাগে কর্মরত ব্রাদারকে মারধর করা ও অপর একটি ঘটনায় এক পুলিশ সদস্য কর্তৃক নিজ স্ত্রীকে হত্যার অভিযোগ উঠেছে। মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) মনে করে, পুলিশ হেফাজতে আসা মাত্রই যে কোন নাগরিকের সকল প্রকার      সাংবিধানিক অধিকারের সুরক্ষা দেওয়া আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পেশাগত ও নৈতিক দায়িত্ব। আইন শৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ ও পরবর্তীতে কারা হেফাজতে মৃত্যুর বিষয়গুলো অত্যন্ত গুরুতর ও অগ্রহনযোগ্য ঘটনা। ঘটনাগুলোর তদন্তপূর্বক জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া আবশ্যক।কথিত যে গোপন তথ্যের ভিত্তিতে ০৮ মার্চ, ২০২২ তারিখ রাতে চট্টগ্রাম নগরের পাঁচলাইশ প্রবর্তক মোড় এলাকা থেকে বিএনপির সাবেক নেতা ও বর্তমানে ঠিকাদারি ব্যবসায়ী নুরুল ইসলাম (৬০)কে আটক করে পতেঙ্গায় র‍্যাব-৭ কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। র‌্যাবের সূত্রে জানা যায়, সেখানে নুরুল ইসলাম অসুস্থবোধ করলে তাঁকে র‌্যাব কার্যালয়ের পাশে একটি বেসরকারি হাসপাতালে নেওয়া হয়। পরে অবস্থার অবনতি হলে তাঁকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। দায়িত্বরত চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। র‌্যাবের ভাষ্য, নুরুল ইসলাম হৃদরোগে আক্রান্ত ছিলেন পাশাপাশি তাঁর বিরুদ্ধে হত্যা ও মাদকের দুটি মামলায় গ্রেফতারী পরোয়ানা ছিল।

বরিশাল কেন্দ্রীয় কারাগারের হাজতি জহিরুল হাওলাদার (২৩)কে ১৩ মার্চ, ২০২২ তারিখ  সকালে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। মৃতের স্বজনদের অভিযোগ, পিবিআইয়ের লোকজন জহিরুল হাওলাদারকে গ্রেফতার করে আদালতে  উপস্থিত  না  করে তাকে নির্যাতন ও ব্যাপক মারধর করে। সেই থেকে জহিরুল অসুস্থ ছিলেন। ৪-৫ দিন আগে কারাগারের মধ্যে কিছু লোকজন জহিরুলকে জোর করে চেপে ধরে ঘাড়ে ইনজেকশন দিয়েছিল, অমানুষিক নির্যাতনে অসুস্থ থাকা অবস্থায় কারা অভ্যন্তরে তার মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়।লক্ষ্মীপুর জেলা কারাগারের মাদক মামলার অভিযুক্ত হাজতি মো. সায়েদ হোসেন, ১৬ মার্চ, ২০২২ তারিখ সকাল ১১টার দিকে হঠাৎ অচেতন হয়ে পড়লে লক্ষ্মীপুর সদর হাসপাতালে নেয়া হয়। কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। পরিবারের দাবি মো. সায়েদ হোসেনকে ষড়যন্ত্রমূলক গ্রেফতারের পর পুলিশের দাবিকৃত টাকা দিতে না পারায় থানা হাজতে বেদম মারধর ও নির্যাতন করা হয়। নির্যাতনে গুরুতর অসুস্থ হয়ে সায়েদ মারা যান।

শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার ডিঙ্গামানিক ইউনিয়নের দক্ষিণপাড়ার ইতালিপ্রবাসী চাঁন মিয়া হাওলাদারের বিরুদ্ধে অভিযোগের ভিত্তিতে তদন্তে এসে নড়িয়া থানার উপপরিদর্শক ইকবাল হোসেনসহ ও তার সাথে থাকা লোকজন চাঁন মিয়াকে কিল-ঘুষি মারতে থাকে। এক পর্যায়ে চাঁন মিয়া ভয়ে দৌড়ে পালাতে চেষ্টা করলে পুলিশ ও অভিযোগকারীরা তাঁকে ধাওয়া করেন। আধা ঘণ্টা পরে পার্শ্ববর্তী একটি বিলের মধ্যে চাঁন মিয়াকে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখে পরিবারের সদস্যরা তাঁকে উদ্ধার করে শরীয়তপুর সদর হাসপাতালে নিয়ে যায়। এ সময় কর্তব্যরত চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। সুনির্দিষ্ট ওয়ারেন্ট ছাড়া চাঁন মিয়াকে জোর করে আটকের চেষ্টার সঙ্গে জড়িত পুলিশের শাস্তি দাবি করেছেন পরিবারের সদস্যরা।গাজীপুরের কাশিমপুর থানার ভেতরে তিন মাসের অন্তঃসত্ত্বা লাবনী আক্তার নামে মামলার এক বাদীকে মারধর ও পেটে লাথি মারার অভিযোগ উঠেছে কনস্টেবল রুমার বিরুদ্ধে, এতে লাবনীর গর্ভপাত ঘটেছে। ভুক্তভোগী লাবনী পুলিশ পাহারায় শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন।

৯ মার্চ, ২০২২ দিবাগত রাত ১২টার দিকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পুলিশ সদস্যরা জরুরি বিভাগের টিকেট কাউন্টারে ঢুকে ব্রাদার সাইফুল ইসলামকে মারধর করে। হামলাকারী পুলিশ সদস্যদের বিচার না হলে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালনের হুঁশিয়ারি দিয়েছেন নার্সেস অ্যাসোসিয়েশন।কিশোরগঞ্জের ভৈরব থেকে র‌্যাব সদস্যরা ১৭ মার্চ, ২০২২ তারিখে ১০ কেজি গাঁজাসহ রশিদ ও তৌহিদুল ইসলামকে আটক করে ভৈরব থানা পুলিশের কাছে হস্তান্তর করে। রশিদের স্ত্রী জ্যোৎস্না বেগম ও তৌহিদের বোন রুপার অভিযোগ পুলিশের দাবিকৃত টাকা দিতে না পারায়  পুলিশ পরিদর্শক (অপারেশন) কায়সার আহমেদ রাতে জিজ্ঞাসাবাদের নামে হাজতখানা থেকে নিজ কক্ষে নিয়ে বেদম পিটিয়ে নির্যাতন করেছেন। পুলিশ পরিদর্শক (অপারেশন) কায়সার আহমেদ স্বীকার করেন দুই আসামিকে জিজ্ঞাসাবাদের জন্য হাজতখানা থেকে বের করে তার কক্ষে নিয়ে যান তিনি তবে তার দাবী পেটানোর অভিযোগ সম্পূর্ণ মিথ্যা।

চট্টগ্রামের হালিশহরের শান্তিবাগ এলাকায় মো. মিজানুর রহমান জাবেদ নামে এক পুলিশ সদস্যের বিরুদ্ধে তার স্ত্রী ফাতেমা আক্তার কলিকে হত্যার অভিযোগ উঠেছে। গৃহবধূর স্বজনরা মরদেহবাহী অ্যাম্বুলেন্স সঙ্গে নিয়ে নোয়াখালী জেলা শহরে প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও পুলিশের বাধা উপেক্ষা করে শহরে বিক্ষোভ মিছিল করেছেন।

কারা হেফাজতে মৃত্যু

এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মার্চ, ২০২২ মাসে কারা হেফাজতে দশ জনের মৃত্যু হয় যা গত মাসের তুলনায় কমলেও উদ্বেগজনক। কারা হেফাজতে মৃতদের মধ্যে ৬ জন কয়েদি ও এক বিদেশী নারীসহ ৪ জন হাজতি রয়েছে। কারাগারে অপর্যাপ্ত চিকিৎসার কারণে বন্দীরা যথাযথ চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছে। বন্দি অসুস্থ হলে তাকে কারাগারের বাইরে মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়, নয়তো হাসপাতালে নেওয়ার আগেই অধিকাংশ বন্দির মৃত্যু হয়। এমএসএফ বিশ্বাস করে যে কারাগারের অভ্যন্তরে চিকিৎসা ব্যবস্থার উন্নতির পাশাপাশি, হেফাজতে মৃত্যুর সঠিকভাবে তদন্ত করা গুরুত্বপূর্ণ।বুধবার ০২ মার্চ, ২০২২ তারিখ দুপুরে টাঙ্গাইল জেলা কারাগারে মজিবর রহমান (৫২) নামে এক কয়েদি হঠাৎ অসুস্থ হলে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নেওয়া হয়। কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

বান্দরবান সদরে জেলা কারাগারে দিলদার আলী প্রামাণিক (৪৮) নামে এক ছয় মাসের সাজাপ্রাপ্ত কয়েদি কারাগারে শ্বাসকষ্টে অসুস্থ হলে হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু হয়। পরে হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে ১৪ মার্চ ২০২২ দুপুরে হঠাৎ অসুস্থ হয়ে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। তাৎক্ষণিকভাবে তাঁকে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হলে পরীক্ষা-নিরীক্ষার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।বরিশাল কেন্দ্রীয় কারাগারে ১৩ মার্চ, ২০২২ তারিখ সকালে হাজতি জহিরুল হাওলাদারের (২৩) হঠাৎ করে বুকে ব্যথা উঠলে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। জহিরুল হাওলাদারের মৃত্যুকে অস্বাভাবিক বলে দাবি করেছেন তার স্বজনরা।লক্ষ্মীপুর জেলা কারাগারের মো. সায়েদ হোসেন নামের এক রাজমিন্ত্রি হঠাৎ অসুস্থ হয়ে অচেতন হয়ে পড়লে হাজতিকে দ্রুত হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরিবারের দাবি পুলিশ গ্রেফতারের পর সায়েদকে থানাতে বেদম মারধর ও নির্যাতন করা হয় ফলে গুরুতর অসুস্থ হয়ে সে মারা যায়।পটুয়াখালী কারাগারের আব্দুল হালিম (৪৬) নামের কয়েদি ১৩ মার্চ, ২০২২ কারাভ্যন্তরে হৃদরোগে আক্রান্ত হলে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতলের ভর্তি করা হয়। ১৬ মার্চ, ২০২২ তারিখ সকারে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

নাটোর জেলা কারাগারে ১৭ মার্চ, ২০২২ তারিখে রাত ৮টার দিকে ওসমান শেখ অসুস্থ্য হয়ে পড়লে তাকে নাটোর আধুনিক সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। অপরদিকে ১৭ মার্চ, ২০২২ তারিখে ভোরে আনছার শেখ হঠাৎ করেই অসুস্থ্য হয়ে পড়ে। পরে তাকেও নাটোর আধুনিক সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।গাজীপুরের কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারের নাইজেরিয়ান নারী বন্দী চিদিম্মা আবেলফ (২৬) কারাগারের ভেতর অসুস্থ হয়ে পড়েন। প্রথমে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে ১৮ মার্চ, ২০২২ তারিখ বিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের খায়রুল ইসলাম নামের হাজতি ২৫ মার্চ, ২০২২ তারিখ দুপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

সীমান্তে হত্যা, গুলি, অবৈধ্য অনুপ্রবেশ:

সীমান্তে হত্যা ও নির্যাতন বন্ধ করতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সীমান্ত সম্মেলনে বিএসএফ কর্তৃক কার্যকর পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি দেয়া সত্বেও সীমান্ত হত্যা ও নির্যাতনের ঘটনা বন্ধ হচ্ছে না। এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী এ মাসে সীমান্তে বিএসএফ এর গুলিতে হত্যার শিকার হয়েছেন ২ জন, গুলিতে আহত হয়েছেন ২ জন এবং ভারতীয় নাগরিকদের পিটুনিতে নিহত হয়েছেন ১ জন বাংলাদেশী নাগরিক। সীমান্ত এলাকাতে এক নারীর মৃতদেহ পাওয়া গেছে, ১৭ জন বাংলাদেশী জেলেকে ধরে নিয়ে গেছে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ও সীমান্ত এলাকার বিভিন্নস্থান থেকে অবৈধ অনুপ্রবেশকারী আটক করেছে বিজিবি। সরকার সীমান্ত হতাহতের প্রতিবাদ ও প্রতিকারে যে ব্যর্থতা দেখাচ্ছে তা জনমনে ক্রমাগত প্রশ্নের সৃষ্টি করছে। ৫ মার্চ,২০২২ তারিখ রাতে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার বিলগাথুয়া সীমান্তে লিটন বিশ্বাস (৩৫) ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নিহত হন। তার মরদেহ বিএসএফ  উদ্ধার করে ভারতের নদীয়া জেলার হোগলবাড়িয়া থানায় রাখে। ১৯ মার্চ, ২০২২ তারিখ বিকেলে পতাকা বৈঠকের মাধ্যমে ১৪ দিন পর বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি)’র কাছে লিটন বিশ্বাসের মরদেহ হস্তান্তর করে বিএসএফ।১৬ মার্চ,২০২২ তারিখ লালমনিরহাটের পাটগ্রাম জগতবেড় ইউনিয়নের শমসেরনগর সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে রেজাউল ইসলাম (৩৪) নামের এক বাংলাদেশি যুবক ঘটনাস্থলে নিহত হন। অপর এক রাখাল মো. বাবুল মিয়া (৩৫) রাবার বুলেটের আঘাতে আহত অবস্থায় ভারতের অভ্যন্তরে অজ্ঞাত স্থানে চিকিৎসাধীন রয়েছেন।

১৪ মার্চ ২০২২ সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়ছড়া সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে অনুপ্রবেশকারী জনিক মিয়া (২৫) নামের বাংলাদেশি এক যুবককে পিটিয়ে হত্যা করেছে ভারতীয় যুবকরা। আহত অবস্থায় তাকে সীমান্তে ফেলে রেখে যায় ভারতীয়রা। পরে বাংলাদেশে তার মৃত্যু হয়।২৬ মার্চ, ২০২২ দিবাগত রাত একটার দিকে লালমনিরহাটের পাটগ্রামের জোংড়া ইউনিয়নের ককোয়াবাড়ি-গুরুপাড়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে নুরুল হুদা আশরাফি (৩৫) নামের এক যুবক গুরুতরভাবে আহত হয়েছেন।৮ মার্চ, ২০২২ তারিখ বিকেলে ঝিনাইদহের মহেশপুর উপজেলার সীমান্তের নদী থেকে অজ্ঞাত পরিচয় (৩৫) এক নারীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। মরদেহটি বাংলাদেশি না ভারতীয় নাগরিকের তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।এ মাসে অবৈধ অনুপ্রবেশের কারনে ৯ জন ভারতীয় নাগরিকসহ কমপক্ষে ৪৯ জন নারী পুরুষকে আটক করা হয়েছে।

নারী ও শিশুর প্রতি সহিংসতা

দেশে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মার্চ, ২০২২ মাসে দেশে নারী ও শিশুদের প্রতি সহিংসতা যেমন; ধর্ষণ, হত্যা ও পারিবারিক সহিংসতার ঘটনা বিগত মাসগুলোর তুলনায় বেড়েছে যা অত্যন্ত উদ্বেগজনক। এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী এ মাসে ৩৯৭টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা সংঘটিত হয়েছে যার মধ্যে ধর্ষণের ঘটনা ৬৯টি, সংঘবদ্ধ ধর্ষণ ২৩টি, ধর্ষণ ও হত্যা ৩টি। প্রতিবন্ধী শিশু ও কিশোরী ধষর্ণের শিকার হয়েছে ৬ জন।উল্লেখ্য যে ধর্ষণের শিকার ৬৯ জনের মধ্যে ৫৩ জন শিশু ও কিশোরী রয়েছে, অপরদিকে দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে ৭ জন কিশোরী এবং ধর্ষণ ও হত্যার ঘটনায় ২ জন শিশু ও কিশোরী রয়েছে। ধর্ষণের চেষ্টা ২৪টি, যৌন হয়রানি ২৪টি ও শারীরিক নির্যাতনের ৪৪টি ঘটনা ঘটেছে। এসময়ে ৩৬ জন শিশু ও কিশোরীসহ মোট ৯৬ জন নারী আত্মহত্যা করেছেন, যা গত মাসের তুলনায় ২৯ জন বেশী। অ্যাসিড নিক্ষেপে আক্রান্ত হয়েছে ২ জন কিশোরী। অপহরণের শিকার হয়েছে ২ জন শিশু । অপরদিকে ৪ জন শিশু, কিশোরী ও নারী নিখোঁজ হয়েছেন। এছাড়াও মার্চ মাসে ৮ জনের অস্বাভাবিক মৃত্যুসহ মোট ৮১ জন শিশু, কিশোরী ও নারী হত্যাকান্ডের শিকার হয়েছেন, যার মধ্যে ২৭ জন শিশু ও কিশোরী রয়েছেন। গণমাধ্যম সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী প্রতিশোধ, পারিবারিক বিরোধ, যৌতুক, প্রেম সংক্রান্ত ইত্যাদি কারণে এ হত্যাকান্ডগুলো সংঘটিত হয়েছে।

এ মাসে ২টি ধর্ষণের ঘটনা সালিশে মীমাংসা করা হয়েছে। পৃথক দুইটি ঘটনায় অপর দুইটি সালিশে ৭টি পরিবারকে সমাজপতিরা একঘরে করে রাখার সিদ্ধান্ত দিয়েছে যা বে- আইনী। এ মাসে ১৩ জন মৃত ও ৩ জন জীবিত মোট ১৬ জন নবজাত শিশুকে বিভিন্ন স্থানে পরিত্যাক্ত অবস্থায় পাওয়া গেছে যা অমানবিক ও নিন্দনীয়। এ শিশুদেরকে কি কারণে পরিত্যাক্ত অবস্থায় পাওয়া যাচ্ছে, সংশ্লিস্ট কর্তৃপক্ষ তা নিরূপনের চেষ্টা করছে না। অপরদিকে চিকিৎসা অবহেলার কারণে আরো দুটি নবজাতকের মৃত্যু হয়েছে।ভ্রুণ হত্যা একটি অমার্জনীয় ও দন্ডণীয় অপরাধ। এ মাসে সংবাদের ভিত্তিতে কাপড়ে মোড়ানো দুইটি ভ্রুণ উদ্ধার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। দিনাজপুরের খানসামায় আত্রাই নদীর তীর থেকে ৫-৬ মাস বয়সী একটি মানব ভ্রুণ উদ্ধার করা হয়েছে। স্থানীয় এলাকাবাসীর অনুমতি নিয়ে ফায়ার সার্ভিস ও পুলিশ সদস্যরা ভ্রুণটিকে দাফন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হলের কাছে ফুটপাত থেকে কাপড়ে মোড়ানো অবস্থায় অপর একটি ভ্রূণ উদ্ধার করে শাহবাগ থানা-পুলিশ। উদ্ধারকৃত অপরিণত ভ্রূণটি ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

এমএসএফ মনে করে, দেশে ধর্ষণ, শিশু ও নারীদের প্রতি সহিংসতা, নির্যাতন, শ্লীলতাহানি, যৌন হয়রানি ও নিপীড়নের ঘটনা যে হারে ঘটে চলেছে তাতে করে সামাজিক সুরক্ষার পাশাপাশি রাষ্ট্রের দায়দায়িত্ব বিশেষ করে সমাজে অপরাধ প্রবণতা নিয়ন্ত্রনে সরকারের নজরদারি আরো জোরদার করতে হবে। নারী ও শিশুদের প্রতি সহিংসতারোধে দেশে যথেষ্ট কঠোর আইন থাকা সত্বেও অপরাধ দমন ও নিয়ন্ত্রণে কার্যকর ভুমিকা লক্ষণীয় নয়। বিচারহীনতা, বিচারে দীর্ঘসূত্রিতা এবং অপরাধ প্রবণতা বেড়ে যাওয়ায় নারী ও শিশুদের প্রতি সহিংসতা ক্রমাগতভাবে বেড়েই চলেছে।

ডিজিটাল নিরাপত্তা আইনের ব্যবহার/অপব্যবহার

বর্তমান সময়ে ডিজিটাল নিরাপত্তা আইন প্রবলভাবে সমালোচিত হওয়ায় এ আইনে মামলার নামে হয়রানি বা অপব্যবহার কিছুটা কমেছে। গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী এ মাসে ডিজিটাল নিরাপত্তা আইনের ছয়টি মামলায় ২ জন আইনজীবী, ১ জন সাংবাদিক, ১ জন বিরোধী দলীয় নেতার ভাই ও ১ জন প্রবাসীসহ মোট ৫ জন গ্রেফতার হয়েছেন।  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তিদের নিয়ে কথিত মানহানিকর কটুক্তি করার অপরাধে এ মাসে ৪টি মামলা, মাহফিলে দাওয়াত না দিয়ে নাম প্রচার, গালিগালাজ নিয়ে ১টি এবং সোশ্যাল মিডিয়ায় অধ্যক্ষ ও শিক্ষক-কর্মচারীদের নিয়ে ফেসবুকে কথিত কুরুচিপূর্ণ  স্ট্যাটাস দেওয়ার জন্য ১টি একটি মামলা হয়েছে।

সাংবাদিকতা ও মতপ্রকাশের অধিকার

স্বাধীন সাংবাদিকতার ও পেশাগত দায়িত্ব পালনের সময় এ মাসে অন্তত ৩৫ জন সাংবাদিক নানাভাবে হুমকি, হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছেন যা ছিল অত্যন্ত উদ্বেগজনক। দেশে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মার্চ, ২০২২ সময়ে পেশাগত দায়িত্ব পালনে বাধাপ্রাপ্ত ও আহত হন ১০ জন সাংবাদিক, ১৫ জন সাংবাদিক নিরাপত্তা চেয়ে সাধারণ ডায়েরি করেছেন, ৪ জন সাংবাদিককে হুমকি দেওয়া হয়েছে, ১ জন সাংবাদিককে আক্রমন এবং ৫ জন সাংবাদিকের বিরুদ্ধে মামলা  করা হয়েছে।তথ্য অনুযায়ী বেশিরভাগ সাংবাদিক ও গণমাধ্যমকর্মী তাদের পেশাগত দায়িত্ব পালনের সময় অপমান, নিপীড়ন, হত্যার হুমকি, হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছেন ক্ষমতাসীন সরকারদল নেতাকর্মীদ্বারা । এছাড়াও সাংবাদিকদের  পেশাগত দায়িত্ব পালনের সময় পুলিশ , দুষ্কৃতিকারী, মেয়র ও চেয়ারম্যানেরা বাধার সৃষ্টি করে  স্বাধীনভাবে তাদের মতপ্রকাশের সাংবিধানিক অধিকারকে সংকুচিত করছে।জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে কর্মরত বিভিন্ন সংবাদমাধ্যমের ১৫ জন সাংবাদিক ৫ মার্চ ২০২২ নিরাপত্তা চেয়ে সাধারণ ডায়েরি (জিডি) করেছেন । বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ নেতাকর্মীদের বিরুদ্ধে লোক প্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের ওয়ালিদ নিহাদ নামে এক শিক্ষার্থীকে বঙ্গবন্ধু হলের একটি কক্ষে নিয়ে নির্যাতনের অভিযোগ উঠলে উপজেলা ও জেলা পর্যায়ের সাংবাদিকরা ছাড়াও বিশ্ববিদ্যালয়ের সংবাদকর্মীরা প্রতিবেদন পাঠালে তা গণমাধ্যমে প্রকাশিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকরা হুমকির মুখে পড়েন।

গত ১০ মার্চ ২০২২, সোমেশ্বরী নদীর বালু উত্তোলন নিয়ে প্রতিবেদন এবং ফেসবুকে পরিবেশ ধ্বংসের বিষয়ে  স্ট্যাটাস দেওয়ার কারনে সাংবাদিক রিফাতকে ডেকে নিয়ে প্রাণনাশের হুমকি দিয়েছের নেত্রকোনার দুর্গাপুর পৌরসভার মেয়র মো. আলাউদ্দিন। প্রতিবছর জেলা প্রশাসন থেকে সোমেশ্বরী নদীর পাঁচটি বালুমহাল ইজারা দেওয়া হয়। স্থানীয় জনপ্রতিনিধি ও আওয়ামী লীগ নেতাদের একটি চক্রের সদস্যরাই এ ইজারা পেয়ে আসছেন। অভিযোগ আছে, ওই চক্রের প্রধান পৌর মেয়র আলাউদ্দিন। ভুক্তভোগী সাংবাদিক রিফাত আহমেদ (২৮) বেসরকারি টেলিভিশন চ্যানেল একাত্তর টিভি ও দৈনিক নয়া শতাব্দীর দুর্গাপুর প্রতিনিধি হিসেবে কাজ করেন।গত ১২ মার্চ ২০২২, সরকারি সংস্থা টিসিবির কম দামের নিত্যপণ্য পুলিশ নিয়ে নেওয়ার ঘটনার ভিডিও চিত্র ধারণ করতে গিয়ে হেনস্তার শিকার হয়েছেন প্রথম আলোর প্রতিবেদক ফয়জুল্লাহ।সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে যেভাবে বাধা দেয়া হচ্ছে এবং তাদের যেভাবে হয়রানি ও শারীরিকভাবে আক্রমণ করা হচ্ছে তা শুধুমাত্র অনাকাঙ্খিতই নয় বরং বস্তুনিষ্ঠ ও সৎ সাংবাদিকতার কন্ঠরোধ করার সামিল যা গণমাধ্যমের স্বাধীনতার জন্য অশনিসংকেত। 

সংখ্যালঘু নির্যাতন

গণমাধ্যমসূত্রে পাওয়া এমএসএফ’র পরিসংখ্যান অনুযায়ী এ মাসে দেশের চট্রগ্রাম, ফরিদপুর, ঢাকা, ভোলা, পটুয়াখালি ও রাজশাহীতে ৭ টি সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটেছে। চট্টগ্রামে শিব মন্দিরে আগুন, ফরিদপুর ‍ও ভোলায় মন্দিরের প্রতিমা ভাঙচুর, স্বর্ণালংকার চুরি, ঢাকায় ইসকন মন্দিরে ও সাভারে সম্পত্তি দখলের জন্য বাড়িতে হামলা এবং পটুয়াখালির  কলাপাড়ায় রাখাইন সম্প্রদায়ের শ্মশানের জমিতে ঘর উত্তোলন এর অভিযোগ রয়েছে। এছাড়াও রাজশাহীর গোদাগাড়ীতে  ঈশ্বরীপুর এলাকায়  ধানের জমিতে পানি না পেয়ে প্রতিবাদ হিসেবে দুই আদিবাসী (সাঁওতাল) কৃষক বিষপান করে আত্মহত্যা করেছেন।গত ৫ মার্চ চট্টগ্রাম নগরীতে  কোতোয়ালী থানার ফিরিঙ্গিবাজারে  সনাতন ধর্মাবলম্বীদের  শ্মশানেশ্বর শিববাড়ি মন্দিরে অগ্নিকাণ্ড ঘটেছে। মন্দির সংশ্লিষ্টরা পরিকল্পিতভাবে আগুন দেওয়ার অভিযোগ করেছেন।

গত ২৩ মার্চ  বুধবার রাতে রাজশাহীর গোদাগাড়ীতে  ঈশ্বরীপুর এলাকায়  ধানের জমিতে পানি না পেয়ে প্রতিবাদ স্বরূপ দুই আদিবাসী (সাঁওতাল) কৃষক বিষপান করেছেন। উপজেলার ঈশ্বরীপুর মাঠে ধানের জমিতে সেচ দেয়ার জন্য বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) ডিপ অপারেটর শাখাওয়াতের কাছে ১২ দিন ধরে ঘুরেও সেচের পানি পাননি অভিনাথ। এদিকে, পানি শুকিয়ে ধানী জমি বিবর্ণ হতে থাকে। সবশেষ বুধবার আবারো ডিপ অপারেটরের কাছে সেচের পানির জন্য যান অভিনাথ ও রবি। ধানের জমিতে পানি দেওয়ার পরে পোকা মারার বিষ প্রয়োগ করবেন বলে অপারেটরকে জানান তারা। প্রতি উত্তরে অপারেটর বলেন, ‘পানি দিতে পারব না। তোরা নিজেরাই সেই বিষ খেয়ে নে।’ এই কথা শোনার পরে এর প্রতিবাদে দুই ভাই সেখানেই বিষপান করে আত্মহত্যার চেষ্টা করেন।’ তাদের মধ্যে  কৃষক অভিনাথ মার্ডি (৩৬) সেদিন ই মারা যান এবং  রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়  ২৫ মার্চ মারা যান  কৃষক রবি মারান্ডি (২৭) । সরকারি কর্মচারীদের এহেন দায়িত্বজ্ঞানহীন আচরণ একটি গর্হিত অপরাধ। আত্মহত্যার প্ররোচনার ঘটনায় অভিনাথের স্ত্রী রোজিনা হেমব্রম  এবং রবি মারান্ডির ভাই  সুশীল গোদাগাড়ী থানাতে অভিযোগ দায়ের করতে গেলে রবি মারান্ডির মামলা থানা পুলিশ নিতে অপারগতা প্রকাশ করলেও পরে মামলা নেয়া হয়। অপরদিকে বিএমডিএ তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করলেও ভূক্তভোগী পরিবারের পক্ষ থেকে বিএমডি’র তদন্ত কমিটির উপর অনাস্থা উঠায় ২৯ মার্চ, ২০২২ তারিখে কৃষি মন্ত্রণালয় থেকে  ”রাজশাহীতে সেচের পানি না পেয়ে বিষপানে দুই ক্ষুদ্র নৃগোষ্ঠী কৃষকের আত্মহত্যার ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে “ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এমএসএফ কৃষি মন্ত্রনালয় তদন্ত কমিটি গঠনের জন্য সাধুবাদ জানাচ্ছে পাশপাশি দুই আদিবাসী (সাঁওতাল) কৃষক বিষপান করার ঘটনা ও মাঠে ধানের জমিতে সেচ পানি না পাওয়ার বিষয়টি গুরুত্বের সাথে নিয়ে যথাযথ তদন্ত সাপেক্ষে জড়িত ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের দাবি জানাচ্ছে।

সড়ক দুর্ঘটনা

সারাদেশে প্রতিদিন সড়ক দুর্ঘটনার চিত্র বরাবরের মতো একই রকম পরিলক্ষিত হয়েছে। সড়ক দুর্ঘটনা রোধ করা সম্ভব হচ্ছে না। ফলে বিপুল সংখ্যক মানুষের হতাহতের ঘটনা ঘটেই চলছে। যানবাহনের অতিমাত্রার গতি, সড়কের সাইন-মার্কিং-জেব্রা ক্রসিং চালক এবং পথচারীদের না মানার প্রবণতার কারণে পথচারীরা সড়কে মারা যাচ্ছেন। প্রধান সড়কের ওপর হাটবাজার গড়ে তোলা ইত্যাদি কারণে পথচারী নিহতের ঘটনা বাড়ছে। অদক্ষ চালক, বেপরোয়া গাড়ি চালনা, ট্রাফিক আইন মান্য না করাসহ নানা কারণে সড়কে মৃত্যুর সংখ্যা ক্রমাগত বাড়ছে।গণমাধ্যমসূত্রে পাওয়া এমএসএফ’র পরিসংখ্যান অনুযায়ী এ মাসে ২৪৮টি সড়ক দুর্ঘটনার ঘটেছে। এর মধ্যে প্রধান সড়কগুলোতে ৪২ টি বাসের দুর্ঘটনায় ৫৭ জন মানুষের মৃত্যু ঘটেছে। অন্যান্য ক্ষেত্রে মটরসাইকেল, সিএনজি অন্যান্য গণপরিবহন দুর্ঘটনায় ২৭৭ জন নিহত হয়েছেন। মোট ৩৩৪ জন নিহত ও ৫৭৯ জন আহত হয়েছেন।সড়ক দুর্ঘটনায় বিরাজমান নৈরাজ্য, অনিয়ম-দুনীতিসহ জীবনের জন্য হুমকি নিরসনে সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠায় আইনের যথাযথ প্রয়োগ নিশ্চিত করা জরুরি বলে এমএসএফ মনে করে।

গণপিটুনি

মার্চ, ২০২২ মাসের অন্যতম একটি উদ্বেগজনক বিষয় ছিল গণপিটুনিতে হতাহতের ঘটনা। প্রচলিত আইন অবজ্ঞা করে গণপিটুনি ঘটনাগুলোকে বিচারবর্হিভূত হত্যাকান্ড বলে এমএসএফ মনে করে। এমএসএফ’র পরিসংখ্যান অনুযায়ী এ মাসে অন্তত ৮টি গণপিটুনি ঘটনা ঘটেছে, যেখানে ৮ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। চুরি বা ডাকাতির সন্দেহে গণপিটুনির ঘটনাগুলো সংঘটিত হয়েছে।মানিকগঞ্জ সদর উপজেলার বনপারিল এলাকায়  সাবেক এক মেম্বারের বাড়িতে ডাকাতির সময় স্থানীয়দের হাতে ধরা পরে গণপিটুনীতে দুই ডাকাত নিহত হন। অপর একজন গুরুতরভাবে আহত হন। নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের সাদীপুর ইউনিয়নের নানাখী গ্রামে ডাকাতির সময় তিন ডাকাতকে ধাওয়া করে গণপিটুনি দিয়েছে এলাকাবাসী। তিন জনই গুরুতর আহত হলে পরে পুলিশ এসে তাদের আটক করে নিয়ে যায়। কুড়িগ্রামের উলিপুর উপজেলায় গরুচোর সন্দেহে গণপিটুনিতে অজ্ঞাত আনুমানিক ৬০ বছর এক ব্যক্তি নিহত হয়েছেন। গাইবান্ধায় সাবেক স্ত্রীর সঙ্গে দেখা করতে গিয়ে বর্তমান স্বামীর লোকজনের গণপিটুনিতে সাকোয়াত (৩২) নামের এক যুবকের মৃত্যুর ঘটনা ঘটেছে। নারায়ণগঞ্জের ফতুল্লায় স্থানীয় ইউপি সদস্যকে কোপানোর পর গণপিটুনিতে নিহত হয়েছে আলমগীর (৩০) নামে এক যুবক। এ ঘটনায় ফতুল্লা থানা পুলিশ এজাহারভূক্ত দুই আসামিকে গ্রেফতার করেছে। এমএসএফ মনে করে, আইন অবজ্ঞা করে গণপিটুনি দিয়ে হত্যা করা অবশ্যই ফৌজদারী অপরাধ।গণপিটুনির সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দায়িত্ব।

তথ্যসূত্র: প্রথম আলো, ডেইলি ষ্টার, কালের কন্ঠ, যুগান্তর, জনকন্ঠ, আমাদের সময়, বাংলাদেশ প্রতিদিন, দৈনিক মানবজমিন, সমকাল, ইত্তেফাক, আজকের পত্রিকা, ঢাকা ট্রিবিউন ও অন্যান্য জাতীয় দৈনিকসমূহ প্রকাশিত সংবাদের ভিত্তিতে উপরোক্ত প্রতিবেদন তৈরি করা হয়েছে। তাছাড়াও প্রায় প্রতিটি ঘটনার ক্ষেত্রেই স্থানীয় হিউম্যান রাইটস ডিফেন্ডারদের মাধ্যমে তা ভেরিফাই করা হয়েছে। এখানে উল্লেখ্য যে ১ মার্চ ২০২২ থেকে ৩১ মার্চ ২০২২ পর্যন্ত সংঘটিত ঘটনার ভিত্তিতে এ রিপোর্ট তৈরি করা।

 

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD