তাড়াশে সড়কের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

Spread the love

ক্স মালামালের দাম প্রায় দিগুন হয়ে গেছে। যে কারণে সঠিকভাবে কাজ করা যাচ্ছেনা।
ক্স সামান্য বৃষ্টিতেই সড়কের মাটি ধসে পড়বে। একই সঙ্গে পাকা সড়ক ভেঙে কৃষি জমি ও পুকুরে বিলীন হয়ে যাবে।
ক্স সড়কের মাটি ভেঙে যাওয়ার সময় স্থানীয়দের নিজ দায়িত্বে দুর্বা ঘাস লাগিয়ে দিতে বলেছি !
ক্স সড়কের মাটিবাহী ড্রাম ট্রাক বেপরোয়া চলাচলের সময় মাটিয়া মালিপাড়া উচ্চ বিদ্যালয়ের দোতলা ভবনে ধাক্কা দিলে ভবনের কোণার একটি মুল পিলারের কিছুটা অংশ ক্ষতিগ্রস্থ হয়।

বিশেষ পপ্রতিনিধিঃ
সিরাজগঞ্জের তাড়াশে খালকুলা-মাটিয়া মালিপাড়া সড়ক মেরামতের নানা অনিয়মের অভিযোগ তুলেছেন স্থানীয়রা। এদিকে ঠিকাদার মন্তব্য করেছেন, “মালামালের দাম প্রায় দিগুন হয়ে গেছে। যে কারণে সঠিকভাবে কাজ করা যাচ্ছেনা।” (১৫ মার্চ) মঙ্গলবার দুপুরে এই সড়কের মাটিবাহী ড্রাম ট্রাক বেপরোয়া চলাচলের সময় মাটিয়া মালিপাড়া উচ্চ বিদ্যালয়ের দোতলা ভবনে ধাক্কা দিলে ভবনের কোণার মুল পিলারের কিছুটা অংশ ক্ষতিগ্রস্থ হয়।
সরেজমিনে বিকেলে তা দেখার জন্য গেলে উপজেলা প্রকৌশল অধিদপ্তরের ৪৯ লাখ টাকা ব্যয়ে ৯০০ মিটার খালকুলা বটতলা থেকে মাটিয়া মালিপাড়া উচ্চ বিদ্যালয় পর্যন্ত গ্রামীণ সড়ক মেরামতের নানা অভিযোগ করেন সিরাজগঞ্জ জেলা পরিষদের সদস্য ও ঘোনা কুচিয়ামাড়া ডিগ্রি কলেজের অধ্যাপক মোফাজ্জল হোসেন, মাটিয়া মালিপাড়া গ্রামের স্থানীয় বাসীন্দা গোলজার আলী শেখ, সওকত আলী, নজরুল ইসলামসহ অনেকে।
তারা বলেন, সড়কের মেরামত কাজের শুরুতেই নি¤œমানের ইট ব্যবহার করা হচ্ছে। প্রয়োজনের তুলনায় পরিমাণে অল্প মাটি ফেলা হচ্ছে। মাটিয়া মালিপাড়া উচ্চ বিদ্যালয়ের সামনের সারে পাঁচ বিঘা আয়তনের কানি পুকুরের পাড়ে স্লোপ না করে মাটি দিয়ে সড়ক বাধা হচ্ছে। যেমন করে কৃষি জমির আইল বাধা হয়। সর্বপরি প্রায় এক কিলোমিটার সড়কের সব খানে অনুরূপভাবে মেরামত কাজ করা হচ্ছে।
তারা আরো বলেন, এর আগে এটেল মাটি দিয়ে স্লোপ করে সড়ক বেধে বেশিদিন টিকে থাকে নাই। এবারে যেভাবে সরু ও সোজাভাবে মাটি ফেলে সড়ক বাধা হচ্ছে তাতে সামান্য বৃষ্টিতেই সড়কের মাটি ধসে যাবে। একই সঙ্গে পাকা সড়ক ভেঙে কৃষি জমি ও পুকুরে বিলীন হয়ে যাবে।
এদিকে মাটিয়া মালিপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস এম রুহুল আমিন বলেন, সড়কের মাটিবাহী ড্রাম ট্রাক বেপরোয়া চলাচল করে। একটি ট্রাক বিদ্যালয় ভবনে ধাক্কা দিলে ভবনের কোণার একটি মুল পিলারের বেশ খানিকটা অংশ ভেঙে গেছে। সেসময় শিক্ষার্থীরা আতংকিত হয়ে পড়েন।
ঠিকাদারী প্রতিষ্ঠান মানিক এন্টার প্রাইজের সত্বাধিকারী মো. মনিরুজ্জামান বলেন, আব্দুর রশিদ নামে এক ব্যক্তিকে মাটিয়া মালিপাড়া সড়ক মেরামতের দেখভাল করার দায়িত্ব দেওয়া হয়েছে। আমি সরজমিনে না দেখে কোন মন্তব্য করতে পারবোনা।
এদিকে ট্রাকের ধাকায় বিদ্যালয় ভবন ক্ষতিগ্রস্থ হওয়ার পর জনরোষে পড়ে পালিয়ে যান আব্দুর রশিদ। তবে মুঠো ফোনে তিনি বলেন, ইট, পাথর, বিটুমিন, রড, সিমেন্ট, বালি সব কিছুর দাম বেড়ে প্রায় দ্বিগুন হয়ে গেছে। তাছাড়া আমি ভেবেছিলাম আশপাশেই সড়কে দেওয়ার জন্য মাটি পাওয়া যাবে। কিন্তু অনেক দূর থেকে মাটি এনে সড়কে দিতে হচ্ছে। তাই পরিমাণে অল্প দেওয়া হচ্ছে। তিনি আরো বলেন, মাটি ভেঙে যাওয়ার সময় স্থানীয়দের নিজ দায়িত্বে সড়কে দুর্বা ঘাস লাগিয়ে দিতে বলেছি!
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফকির জাকির হোসেন বলেন, মাটিয়া মালিপাড়া উচ্চ বিদ্যালয়ের ভবন ক্ষতিগ্রস্থ হওয়ার পর স্থানীয়দের উচিত ছিলো মাটিবাহী ড্রাম টাক আটকে রাখা। এখন ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
এ প্রসঙ্গে উপজেলা প্রকৌশলী মো. ইফতেখার ছারোয়ার ধ্রুব বলেন, মাটিয়া মালিপাড়া সড়কের মেরামত কাজে স্থানীয়দের কাছে যেসব অনিয়ম পরিলক্ষিত হয়েছে সেসব ঠিক করে ঠিকাদারের কাছ থেকে কাজ বুঝে নেওয়া হবে।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD