বিশ^ জলাভুমি দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

Spread the love

গুরুদাসপুর প্রতিনিধি: নাটোরের গুরুদাসপুর উপজেলায় বিশ^ জলাভুমি দিবস ২০২১ উপলক্ষে চলনবিল অঞ্চলের বিপন্ন জলাভুমি,জলজ সম্পদ এবং পরিবেশ সুরক্ষায় নাগরিকের করণীয় শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা পরিষদ মিলনায়তনে অগত মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভেলপমেন্ট ( এএলআরডি) এর সহযোগী সংস্থাসমুহের আয়োজনে আলোচনা সভার উদ্বোধন করেন উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মো. আবু রাসেল। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, যে নদীমাতৃক বাংলাদেশের কথা বইয়ে পড়েছি সেই নদীমাতৃক বাংলাদেশ এখন আর নাই। আমাদের ব্যর্থতায় নদীগুলোর প্রাণ হারিয়ে ফেলেছে। বেপরোয়া পুকুর খনন করে ছোট ছোট জলাধার তৈরি করে চলনবিলের মত বড় জলাধারকে ধ্বংস করা হচ্ছে। তিনি বলেন, নদী আমাদের প্রাণ ছিল। এই নদীকে বাঁচাতে হবে, এর কোন বিকল্প নাই।

চলনবিল অঞ্চলের এএলআরডির সহযোগি সংস্থাসমুহের প্রধান ও প্রতিনিধি , সাংবাদিক এবং নাগরিক সমাজের প্রতিনিধি আলোচনা সভায় অংশগ্রহণ করেন।‘ জলাভুমি ও জল অবিচ্ছেদ্য এবং জীবনের জন্য অপরিহার্য” প্রতিপাদ্যে মূল প্রবন্ধ পাঠ এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন এএলআরডি’র প্রোগ্রাম অফিসার (প্রশিক্ষণ) মির্জা মো. আজিম হায়দার ।স্বাগত বক্তব্যে এএলআরডির প্রোগ্রাম কো অর্ডিনেটর সানজিদা খাতুন রিপা বলেন,দখল-দুষণ থেকে নদী, খাল, বিল রক্ষায় যে সব আইন আছে তা যথাযথভাবে বাস্তবায়নের গুরুত্ব দিতে হবে। বিশেষ অতিথির বক্তব্য রাখেন , উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. রোখসানা আক্তার লিপি, বিলচলন শহীদ শামসুজ্জোহা সরকারি কলেজের প্রভাষক মোছা. নাসরিন সুলতানা রুমা।

মুক্ত আলোচনায় চলনবিল রক্ষা আন্দোলন কমিটির আহবায়ক মিজানুর রহমান বলেন, চলনবিলে ৯৩ টি বিল , ২৫টি নদী অসংখ্য সংযোগ খাল আছে । চলনবিলকে বাঁচাতে হলে এসব নদী-খাল উদ্ধ্র ও খনন করে চলনবিল রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব। আলোচনায় আরো বক্তব্য রাখন, নাটোরের সাথী সংস্থার নির্বাহী পরিচালক শিবলি সাদিক,চলনবিল প্রেসক্লাবের সভাপতি ও শাপলা সংস্থার প্রোগ্রাম অফিসার আবুল কালাম আজাদ,মডেল প্রেসক্লাবের সভাপতি মো. মাজেম আলী মলিন, বিডিএসসির নির্বাহি পরিচালক এস এম মজিবুর রহমান মজনু, চলনবিল মৌচাষি সমিতির সভাপতি জাহাঙ্গীর আলম,নাটোর আদিবাসি সংস্থার নির্বাহী পরিচালক নরেশ উরাও, লাষ্টার সংস্থার নির্বাহী পরিচালক হাসানুজ্জামান, চাটমোহর এলডিওর নির্বাহী পরিচালক নুরে আলম সিদ্দিকী মন্জু প্রমুখ। আলোচনা সভার সভাপতি রুলফাও নির্বাহী পরিচালক মো. আফজাল হোসেন সমাপনী বক্তব্যে চলনবিল ও চলনবিল সংশ্লিষ্ট নদ-নদী ও খাল রক্ষা করতে “ চলনবিল উন্নয়ন কর্তৃপক্ষ” গঠনের জোড়ালো সুপারিশ করেন

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD