প্রতারনা বন্ধে প্রশাসনের মাইকিং

Spread the love

সাপ্তাহিক চলনবিল বার্তায় সংবাদ প্রকাশের পর
নিমগাছী সমাজভিত্তিক প্রতারনা বন্ধে  মৎস্য প্রকল্পের ৭৮৩ টি পুকুর নিয়ে প্রশাসনের মাইকিং

সাব্বির আহম্মেদ: সিরাজগঞ্জের নিমগাছী সমাজ ভিত্তিক মৎস্য প্রকল্পের ৭৮৩ টি পুকুর নিয়ে সুফলভোগী ১২ হাজার সদস্যদের সাথে খাইবুর রহমান খোকন নামের এক ব্যাক্তির বিরুদ্ধে প্রতারনার অভিযোগ উঠেছে। এদিকে সাধারন জনগন যাতে প্রতারকদের খপ্পরে পরে ক্ষতিগ্রস্থ না হন সে জন্য প্রশাসনের পক্ষ থেকে ৪টি উপজেলার নিমগাছী সমাজ ভিত্তিক মৎস্য প্রকল্পের পুকুর রয়েছে এ রকম এলাকায় গণ মাইকিং করা হচ্ছে।
জানা যায়, সিরাজগঞ্জের তাড়াশ, রায়গঞ্জ, পাবনার ভাঙ্গুড়া, চাটমোহর উপজেলার নিমগাছী সমাজভিত্তিক মৎস্যচাষ প্রকল্পের ৭৮৩ টি পুকুর রয়েছে। যা গত ২০১১ সালে মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রনালয় এবং ভুমি মন্ত্রনালয়ের এক সমঝোতা স্বারক এর মাধ্যমে মৎস্য ও প্রানি সম্পদ মন্ত্রনালয়ে হস্তান্তরিত হয়। আর পুকুর পাড়ের, মৎস্যচাষী, বেকার যুবক-যুবতী, মুক্তিযোদ্ধা, অসহায় দরিদ্র জনগোষ্ঠির সমন্বয়ে দল গঠন করে প্রতি বছর সরকারী নির্ধারিত রাজস্ব জমা দিয়ে সুফলভোগীরা মাছ চাষ করে আসছেন।
অপরর দিকে ওই পুকুর গুলোতে মাছ চাষের জন্য ঢাকার জিটি রোলান ফিশারিজ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান হাইকোর্টে একটি রিট আবেদন করেন। সে আবেদন টি আদালতে গত ২৩ সেপ্টেম্বর একটি রায়ে তা খারিজ হয়েছে বলে দাবী করেন সিরাজগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা মোঃ সাহেদ আলী। তিনি আরো দাবী করেন, চারটি উপজেলার নিমগাছি সমাজ ভিত্তিক মৎস্যচাষ প্রকল্পের ওই পুকুরগুলো নিয়ে রিট আবেদন কারীদের আবেদন তাদের অনুকুলে না গেলেও জিটি রোলান ফিশারিজ লিমিটেড পুকুর গুলো পেয়েছেন এমন দাবী করে রায়গঞ্জ-তাড়াশ মৎস্যজীবি সমবায় সমিতির মাধ্যমে মাছ চাষ করবেন এ রকম প্রচারনা চালিয়ে যাচ্ছেন খাইবুর রহমান খোকন ও তার লোক জন। এ ছাড়া তাদের নেতৃত্বে পুকুর গুলো নিয়ে বর্তমানে অস্থিশীল পরিবেশ সৃষ্টি করার পাশাপাশি সাধারন লোকদের প্রলোভন দেখিয়ে পুকুর গুলো দখলের পায়তারা করছেন। এমনকি তিনি ও তার লোকজন এলাকার বিভিন্ন লোকের কাছে থেকে পুকুরের সদস্য ও চাকুরী দেয়ার কথা বলে গণহারে টাকা আদায় করছেন এ রকম অভিযোগ উঠে।
এ নিয়ে প্রায় ১২ হাজার সুফলভোগী এর প্রতিকার চেয়ে সরকারী বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগও করেন ।যা নিয়ে সাপ্তাহিক চলনবিল বার্তায় সংবাদ প্রকাশের পর স্থানীয় প্রশাসনের উদ্দ্যোগে প্রতারকদের খপ্পরে পরে কেউ যাতে সর্বশান্ত না হন সে জন্য গত কয়েক দিন ধরে তাড়াশ সহ সমাজ ভিত্তিক মৎস্য চাষ প্রকল্পের পুকুর গুলো যে সব এলাকায় রয়েছে সে সব এলাকায় মাইকিং করে জন সাধারন কে সচেতন করা হচ্ছে ।
এ প্রসঙ্গে তাড়াশ ইউএনও মেজবাউল করিম মাইকিং করার বিষয়টি স্বীকার করে বলেন ,সরকারী পুকুর নিয়ে প্রতারকদের প্রতারনা থেকে জন সাধারন কে সচেতন করতে মাইকিং করা হচ্ছে।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD