নিমগাছি মৎস্য প্রকল্প এবার যাচ্ছে প্রাইভেট কোম্পানীর কাছে

Spread the love

লুৎফর রহমান: নিমগাছি মৎস্য চাষ প্রকল্পের অধিনে সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ ও তাড়াশ, পাবনা জেলার চাটমোহর ও ভাঙ্গুড়া উপজেলার ১ হাজার ৬শ’ ৬৭ একর আয়তনের ৭শ’ ৮৩ টি পুকুর ও দিঘী সুপ্রীম কোর্টের হাইকোর্ট ডিভিশনের একটি বেঞ্চ জি,টি রোলন ফিশারিজ লি: নামে প্রাইভেট কোম্পানীকে সরকারী জলমহাল ব্যবস্থাপনা নীতিমালা ২০০৯ মোতাবেক রায় প্রদান করেন।
এদিকে ঐসব পুকুর ও দিঘীতে মাছ চাষ করে জীবিকা নির্বাহ করার অপেক্ষায় রয়েছেন রায়গঞ্জ-তাড়াশ ক্রেন্দ্রীয় মৎস্যজীবি সমবায় সমিতি লিমিটিডের ১২ হাজার মানুষ। সূত্র মোতাবেক, জি,টি রোলন ফিশারিজ লি: নামে একটি প্রাইভেট কোম্পানি, কোম্পানি আইন ১৯৯৪ ধারা মোতাবেক বাংলাদেশ জয়েন্ট স্টক এবং ফার্মস-এর রেজিষ্ট্রারে নিবন্ধিত হয়। যাহার নিবন্ধন নং ১৩২১২৭/২০১৬, তারিখ ৩১.০৭.২০১৬।
ঐ কোম্পানি সরকারী জলমহাল ব্যবস্থাপনা নীতি’২০০৯এর ২৮ অনুচ্ছেদে অনুযায়ী পাবলিক প্রাইভেট পার্টানাশীপ(পিপিপি) মোতাবেক মৎস্যজীবিদের জীবন মান উন্ন্য়নের জন্য ৭শ’ ৮৩ টি পুকুর ও দিঘী এজাহার নেয়ার লক্ষ্যে সংবিধানের অনুচ্ছেদ ১০২ নং আর্টিকেলের অধিনে গত ০৯.১০.২০১৭ তারিখে সুপ্রীম কোর্টের হাই কোর্ট বিভাগে একটি রীট পিটিশন দায়ের করেন। যাহার রিট পিটিশন নং ১৩৬১৮/২০১৭। ওই রিটের প্রেক্ষিতে উচ্চ আদালত ষাট দিনের মধ্যে ভুমি মন্ত্রণালয়ে নিমগাছী মৎস্য চাষ প্রকল্পটি হস্তান্তরের নির্দেশ ও রুল জারি করেন। কিন্তু ভুমি মন্ত্রনালয় প্রকল্পটি হস্তান্তরের ব্যাপারে তেমন কোন উদ্যোগ নেয়নি।ফলে জি,টি রোলন ফিশারিজ লি: প্রাইভেট কোম্পানির ব্যবস্থাপক মামলাটির রায় বাস্তবায়নের জন্য বাংলাদেশ সুপ্রীম কোর্ট হাইকোর্ট ডিভিশনে রিট পিটিশন দায়ের করেন।
ওই পিটিশনের উপর দীর্ঘ সময় ধরে শুনানী হয়। গত ২৩.০৯.২০২০ তারিখে হাইকোর্ট বিভাগের বিজ্ঞ বিচারপতি নাইমা হায়দার ও রাজিক আল-জলিলের বেঞ্চে ১২ হাজার মৎস্যজীবিদের জীবনমান উন্নয়নের জন্য সরকারী জলমহাল ব্যবস্থাপনা নীতি’২০০৯এর ২৮ অনুচ্ছেদের আলোকে প্রকল্পটি হস্থান্তরের ব্যাপারে আইনের কোন বাধা না থাকায় ভুমি মন্ত্রণালয়কে ইজারা প্রদানের নির্দেশ প্রদান করেন।জি,টি রোলন ফিশারিজ লি: প্রাইভেট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. গোউস উদ্দীন জানিয়েছেন, তাদের রিট পিটিশনের প্রেক্ষিতে মহামান্য হাইকোর্ট উক্ত রায় প্রদান করেন। এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) চৌধুরী মোহাম্মদ গোলাম রাব্বী বলেন, আদালতের নির্দেশনা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD