মানবাধিকার পরিস্থিতি মনিটরিং প্রতিবেদন জুলাই ২০২২

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশান (এমএসএফ), ৩১ জুলাই ২০২২

২০২২ সালের জুলাই মাসে সবচাইতে উদ্বেগজনক যে ঘটনা ঘটেছে তা হলো, ১৮ জুলাই রাতে নড়াইলের লোহাগড়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকের একটি পোস্টে মহানবী হযরত মুহাম্মদ (সা:)কে নিয়ে কটুক্তির অভিযোগ তুলে নড়াইলের লোহাগড়ায় হিন্দুধর্মাবলম্বীদের তিনটি বসতবাড়ি ও ছয়টি ব্যবসা প্রতিষ্ঠানের উপর হামলা। একই সাথে কয়েকটি মন্দিরে হামলা করে চারটি মন্দির ভাঙচুর করাসহ একটি বাড়িতে অগ্নিসংযোগ করা হয় । এছাড়া চারটি বাড়িঘরের আসবাবপত্র ভাঙচুর করে টাকাসহ স্বর্ণালংকার লুট করার অভিযোগও উঠেছে। এই হামলা ও ঘটনার প্রেক্ষিতে পুলিশ প্রশাসন কর্তৃক যথাযথ ভূমিকা না নেওয়া  বিষয়টিকে আরো প্রশ্নবিদ্ধ করেছে। বাংলাদেশে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা নির্যাতন এ সময়ে একটি নিত্য নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। বিগত কয়েক দশক ধরে একই কায়দায় স্বার্থান্বেষী মহল গুজব ছড়িয়ে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা চালিয়ে আসছে।একই ভাবে বিচারহীনতার কারণে সংখ্যালঘু নির্যাতনের ঘটনা বেড়ে চলেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ একপর্যায়ে শটগান দিয়ে ফাঁকা গুলি করে কিন্তু ঘটনাস্থল থেকে কাউকে গ্রেফতার করেছে বলে জানা যায়নি। এমএসএফ মনে করে, যে সমস্ত চক্র এ ধরণের সন্ত্রাসী ঘটনা ঘটিয়ে চলেছে তাদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা না নিয়ে, সহিংসতার ঘটনা ঘটলেই একে অন্যকে দোষারোপ করে মূল অপরাধীদের প্রকারান্তরে দৃষ্টির বাইরে চলে যাওয়ার সুযোগ করে দেওয়া হয়, যার ফলে প্রকৃত অপরাধীকে চিহ্নিত করা যায় না। সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে সরকারের পক্ষ থেকে আজ অবধি কোন কার্যকর ব্যবস্থা নেওয়া হয়নি। হিন্দু ও সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা বিধানে ব্যর্থতাতেই ধর্মান্ধ মৌলবাদী গোষ্ঠী একের পর এক সাম্প্রদায়িক তান্ডব চালিয়ে যাওয়ার সুযোগ পাচ্ছে।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী জুলাই মাসে আরো ছয়টি সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে  খাগড়াছড়ির মহালছড়িতে পাহাড়িদের ২৩টি ঘরে লুটপাট ও অগ্নিসংযোগ, কুষ্টিয়ার কুমারখালীতে নয়ন কুমার সরকার (২২) নামের  আলাউদ্দিন আহমেদ ডিগ্রি কলেজের দ্বাদশ শ্রেণির  ছাত্রকে মুসলিম  এক মেয়ের সাথে প্রেমের সম্পর্কের  জের ধরে কৌশলে ডেকে নিয়ে পিটিয়ে নির্মমভাবে হত্যা করা হয়েছে। ১৩ জুলাই ২০২২ মাসে বান্দরবানের লামা উপজেলায় আদিবাসী ভূমি রক্ষা আন্দোলনের সংগঠক রংধজন ত্রিপুরার ওপর হামলা করা হয়। ৪ জুলাই  গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার তালুককানুপুর ইউনিয়নের দামোদরপুরের হিন্দুপাড়া গ্রামে এক রাতে চারটি পারিবারিক পূজা মন্দিরে হামলা ও প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটে। এ ঘটনায় হাতেনাতে অভিযুক্ত আরিফুল ইসলাম নামে এক যুবককে আটক করে পুলিশে সোপর্দ করেছে এলাকাবাসী। ১৩ জুলাই বিকেল সাড়ে ৫টার দিকে আবুল খায়ের বকশী নামের এক ব্যক্তির নেতৃত্বে ২৫-৩০ জনের একটি দল উপজেলার বানাইল ইউনিয়নের ভূষুণ্ডি গ্রামের রথখোলা মন্দিরের কালীমূর্তি, সরস্বতীর মূর্তি ও রাধাকৃষ্ণের মূর্তি ভাঙচুর করে। এ ছাড়া মন্দিরের সীমানার ৫০-৬০টি ফলজ গাছও কেটে ফেলে। ২ জুলাই বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের ঢাকা মহানগর (উত্তর)-এর সাধারণ সম্পাদক অখিল চন্দ্র মন্ডলকে হত্যার হুমকি দেয় স্থানীয় জনৈক নেতা হুমায়ুন কবির নীরু গ্যাংয়ের সদস্যরা। তিনি মন্দিরের কক্ষ দখল করে ডেকোরেটরের মালামাল রাখার প্রতিবাদ করেছিলেন। আনুমানিক রাত ৮টা নাগাদ অখিল মন্ডলের মীরপুর-পীরেরবাগ এলাকায় তিন যুবক বাসায় ঢুকে তার স্ত্রীর কাছে অখিলকে  হত্যার হুমকি দেয়। ২৩ মার্চ ২০২২ মাসে রাজশাহীর গোদাগাড়ীতে সেচের পানি না পেয়ে আত্মহত্যা করা সাঁওতাল কৃষক অভিনাথ মারানডি ও তাঁর চাচাতো ভাই রবি মারানডির  পরিবারের সদস্যরা এখনও আতঙ্কে আছেন। বাইরে থেকে কেউ খোঁজখবর নিতে গেলে ভয়ে তাঁরা কথা বলতে পারেন না। বাইরের লোকজন দেখলে তাঁরা বাড়ি ছেড়েই পালিয়ে যান। প্রভাবশালী মহলের চাপ থাকার কারণে কোনো সামাজিক সহায়তা গ্রহণ করতে পারেন না।

এ ছাড়া জুলাই ২০২২ মাসে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী মানবাধিকার লংঘনের ঘটনা পর্যালোচনায় দেখা যায়, বিচারবহির্ভূত হত্যাকান্ড বা বন্দুকযুদ্বে হতাহতের ঘটনা ঘটেছে। হেফাজতে মৃত্যু, নির্যাতন ও হয়রানি অনেকাংশে বেড়েছে, কারা হেফাজতে মৃত্যু ও নির্যাতন  যা অত্যন্ত উদ্বেগজনক। রাজনৈতিক ও নির্বাচনী সহিংসতায় হতাহতের ঘটনা অব্যহত রয়েছে। অপর দিকে গণপিটুনীর মত আইন হাতে তুলে নেয়ার ঘটনাও বৃদ্ধি পেয়েছে। প্রাপ্ত তথ্যের তুলনামূলক বিশ্লেষণে দেখা যায় যে, ধর্ষণসহ নারী ও শিশুদের উপর সহিংসতায় হত্যার মতো ঘটনা ক্রমবর্ধমান হারে বেড়ে চলেছে। ডিজিটাল নিরাপত্তা আইন ও ক্ষমতার অপব্যবহার করে সাধারণ নাগরিকদের বস্তুনিষ্ঠ ও স্বাধীন চিন্তা, অনুসন্ধানী সাংবাদিকতা এবং মতামত প্রকাশের সংবিধানপ্রদত্ত অধিকার প্রয়োগের পথ রুদ্ধ করার মত ঘটনা অব্যাহত রয়েছে। সীমান্তে হতাহতের ঘটনাও বন্ধ হয়নি। মানবাধিকার লংঘনের এই ঘটনাগুলো ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশান (এমএসএফ) গভীর ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করছে। এসব ঘটনা রোধে সরকারের নিষ্ক্রিয়তার তীব্র নিন্দা জানাচ্ছে।

আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক গোলাগুলি

দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী জুলাই, ২০২২ মাসে বিচারবহির্ভূত হত্যাকান্ডের শিকার হয়েছেন একজন, গুলিবিদ্ধ হন একজন ও আহত হয়েছেন র‌্যাবের দুই সদস্য। ২৮ জুলাই সন্ধ্যার দিকে রাঙামাটির কাপ্তাই উপজেলার রিজার্ভমুখ এলাকায় টহলরত নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর কথিত সশস্ত্র সন্ত্রাসীরা হামলা চালালে নিরাপত্তা বাহিনীও পাল্টা গুলি চালায়। এ সময় ব্যাপক গুলি বিনিময়ের ঘটনা ঘটে। সন্ত্রাসীরা পালিয়ে গেলে ঘটনাস্থলে নিখিল দাশ নামের জনসংহতি সমিতির এক সহযোগীর মৃতদেহ পাওয়া যায়। ৫ জুলাই সন্ধ্যায় ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উত্তর ইউনিয়নের কল্যাণপুর গ্রামে মাদক উদ্ধারের অভিযানে র‌্যাবের সদস্যরা সেখানে পৌঁছালে মাদক কারবারিরা র‌্যাবের ওপর হামলা করে। র‌্যাবের দাবি আত্মরক্ষার্থে গুলি চালালে মাদক কারবারি নাসির মিয়া গুলিবিদ্ধ হন। এ সময়  র‌্যাবের সদস্য এ বি সুমন ও সোর্স ইউনূছ মিয়া আহত হন।

 আইন-শৃঙ্খলা বাহিনীর হেফাজতে মৃত্যু, নির্যাতন, চাঁদাবাজি ও ছি

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী, জুলাই, ২০২২ মাসে আইন-শৃঙ্খলা বাহিনীর হেফাজতে ২ জনের মৃত্যু হয়েছে। তাছাড়া পুলিশের কিছু সদস্যের অশোভন আচরণ, নির্যাতন ও ধর্ষণের চেষ্টার ঘটনার আপোষ করা এবং অন্যান্য বেশ কয়েকটি অপরাধের সাথে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

১৬ জুলাই, বিকেল পাঁচটার দিকে মাগুরার ওয়াপদা বাসস্ট্যান্ডের নূপুর পরিবহনের টিকিট কাউন্টারে বাসের টিকিট কেনাবেচা নিয়ে এক যাত্রীর সঙ্গে কাউন্টারকর্মী সালাম শেখের কথা কাটাকাটি হয়। এ সময় যাত্রী মোবাইল ফোনে শ্রীপুরের নাকোল পুলিশ ফাঁড়িতে বিষয়টি জানালে উপপরিদর্শক জামাল হোসেন একদল পুলিশ  নিয়ে সেখানে আসেন। জামাল হোসেন সেখানে এসেই সালামের বুকে লাথি মারাসহ মারধর করে এবং পুলিশ ভ্যানে উঠিয়ে ফাঁড়িতে নিয়ে যান। অভিযোগ উঠেছে ফাঁড়িতে নিয়েও তাকে মারধর করা হয়। পরে মাগুরা ২৫০ শয্যা হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। চিকিৎসক ডাক্তার এহসান হাসান জানান, হাসপাতালে আনার আগেই সালাম শেখ মারা গেছেন। একই দিন সন্ধ্যায় উপপরিদর্শক জামাল হোসেনকে মাগুরা পুলিশ লাইনসে ক্লোজ করা হয়।কক্সবাজারের ঈদগাঁওতে ইসলামাবাদ ইউছুপের খীল এলাকায় ভোররাতে ২০১৯ সালের ৪ ফেব্রুয়ারি একটি মারামারির ঘটনায় কক্সবাজার সদর থানায় দায়ের হওয়া মামলার এজাহারভুক্ত চার নম্বর আসামি নুরুল কবির লেদু (৫৬) কে পুলিশ গ্রেফতার করতে গেলে বুকে ব্যথা অনুভব করেন। পরে পুলিশের গাড়িযোগে হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়। পুলিশের দাবি বাড়িতে পুলিশের উপস্থিতি ও নুরুল কবির লেদুর নামে গ্রেফতারি পরোয়ানার কথা শুনে আসামির বুকে ব্যথা জনিত অসুস্থতার কথা পুলিশকে অবহিত করে। ঈদগাঁও থানা পুলিশ আসামির বড় ছেলে শরীফসহ পুলিশের গাড়িতে তাকে হাসপাতালে নেন। সেদিনেই রাত আনুমানিক পৌনে ৩ টার দিকে এ আসামির মৃত্যু হয়।১৫ জুলাই রাতে কুমিল্লার পুলিশ লাইন্স এলাকা দিয়ে ব্যবসায়ী সৈকত নিজের গাড়ি চালিয়ে যাচ্ছিলেন । এ সময় সড়কের পাশে দাঁড়িয়ে থাকা এসআই নিক্সন চৌধুরীর গায়ে পানি ছিটকে পড়ে। এ ঘটনায় ক্ষিপ্ত হয়ে মোটরসাইকেল নিয়ে ফৌজদারি এলাকার একটি গ্যারেজের সামনে সৈকতের গাড়ির গতিরোধ করে তাকে অকথ্য ভাষায় গালাগাল করতে থাকেন এসআই নিক্সন। সৈকত তার সঙ্গে খারাপ আচরণের কারণ জানতে চাইলে দুইজনের মধ্যেই বাগ-বিতণ্ডা শুরু হয়। একপর্যায়ে এসআই নিক্সন গাড়ির ভেতর থেকে সৈকতকে টেনে-হিঁচড়ে বের করে আনেন। হাতে থাকা মোটরসাইকেলের চাবি দিয়ে মাথায় আঘাত করেন। এ সময় সৈকতের মাথা থেকে রক্ত ঝরতে থাকে।হবিগঞ্জের বানিয়াচং উপজেলার সুজাতপুর পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) গোলাম কিবরিয়ার জমি সংক্রান্ত বিরোধের তদন্ত করতে গিয়ে সুজাতপুর গ্রামের বাসিন্দা রেজু মিয়া ঠাকুরকে মারধর করে পা ভেঙে ফেলে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসজয়পুরহাটের আক্কেলপুর থানার অফিসার ইনচার্জ সাইদুর রহমানের বিরুদ্ধে প্রথম স্ত্রী সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মাগুড়া বিনোদ ইউনিয়নের দিঘী সগুনা গ্রামে বসবাসরত আম্বিয়া খাতুনকে নির্যাতনের অভিযোগ উঠেছে। আম্বিয়া খাতু্নের অভিযোগ মাসে মাসে সামান্য খরচ দিয়ে সন্তানসহ তাঁকে আলাদা রাখা হয়েছে। দু-চার মাস পরপর প্রথম স্ত্রীর বাসায় এসে নির্যাতন করে চলে যান সাইদুর।

২০২১ সালে মাহামুদার সাথে পুলিশ কনস্টেবল সোলায়মানের বিয়ে হয়। বিয়ের পর থেকে যৌতুক হিসেবে মাহামুদার বাবার বাড়ি থেকে নগদ টাকা, মোটরসাইকেল ও জমি আনার জন্য প্রায়ই শারীরিক ও মানসিক নির্যাতন করতেন সোলায়মান। সর্বশেষ সোলায়মান মাহামুদাকে মোটরসাইকেলের দাবিতে বাবার বাড়িতে পাঠিয়ে দেন। ৮ জুলাই রাতে পুলিশ সদস্য সোলায়মান শ্বশুর বাড়িতে আসেন এবং পারিবারিক বিভিন্ন বিষয় নিয়ে বাগ-বিতণ্ডায় জড়িয়ে যান। একপর্যায়ে সোলায়মান ক্ষিপ্ত হয়ে ঘরের দরজার লাঠি (স্থানীয়ভাবে ডাকা হয়) দিয়ে এলোপাতাড়ি পেটাতে থাকলে শ্বশুর জহিরুলের মাথা ফেটে যায়।  এসময় বাবাকে রক্ষা করতে গিয়ে মাহামুদাও মারধরের শিকার হন। পরে তাদের চিৎকারে আশ-পাশের লোকজন এগিয়ে এলে খুন জখমের ভয় দেখিয়ে সোলায়মান চলে যান।

১৭ মে বিকেলে উপজেলার একটি ইউনিয়নের এক গৃহবধূ (২৫) ছাগল চরাতে বাড়ির পাশে বিলে যান। এ সময় একই গ্রামের লুতু শেখের ছেলে জহুরলাল (৩৫) গৃহবধূকে মারধরে গুরুতর আহত করে একটি পাটখেতে নিয়ে যায়। সেখানে তাঁকে ধর্ষণের চেষ্টা করেন। পরে স্থানীয় লোকজন ভুক্তভোগীকে আহত অবস্থায় উদ্ধার করে রামেক হাসপাতালে ভর্তি করেন। এ ঘটনায় পরদিন ভুক্তভোগীর স্বামী বাদী হয়ে অভিযুক্ত জহুরলালের বিরুদ্ধে থানায় একটি অভিযোগ দেন। ভুক্তভোগীর স্বামীর দাবি অভিযুক্ত প্রভাবশালী হওয়ায় পুলিশ তাকে আটক করছে না। বরং এ ঘটনার পর থেকে কিছু টাকা নিয়ে বিষয়টি আপোস করতে অভিযুক্তসহ থানার পুলিশ চাপ দিচ্ছে।

৭ জুলাই একই ইউনিয়নে এক গৃহবধূ (২২) কাঁচা ঘর লেপ দিতে মাটি আনার জন্য বাড়ির পাশে একটি বাঁশঝাড়ে যান। এ সময় গ্রামের ফরমান আলী (৪৫) তাঁকে দেশীয় অস্ত্রের ভয় দেখিয়ে ধর্ষণের চেষ্টা করেন। এ ঘটনায় ভুক্তভোগী পরদিন ৮ জুলাই ফরমান আলীকে অভিযুক্ত করে থানায় একটি লিখিত অভিযোগ দেন। সম্প্রতি থানার পুলিশ বিষয়টি মীমাংসা করে দিতে মোল্লাপাড়া পুলিশ ফাঁড়ির একজন ইনচার্জকে দায়িত্ব দেয়।

ফরিদপুরের ভাঙ্গায় অস্ত্রের মুখে এক সোনা ব্যবসায়ীর কাছ থেকে ৪০ ভরি সোনা ছিনতাই করেছে ভাঙ্গা থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) মো. বাবুল হোসেন (৩৫) সহ দুজন। তাদেরকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করা হলে আদালত কারাগারে পাঠিয়ে দেন।

ফরিদপুরের বোয়ালমারীর স্থানীয় ব্যবসায়ী মো. মাসুদ আলমকে থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ আব্দুল ওহাব শারীরিক নির্যাতন, মামলায় ফাঁসানোর ভয় দেখিয়ে ২ লাখ টাকা চাঁদা দাবি করেন। নিজ ব্যবসা প্রতিষ্ঠান থেকে তুলে নিয়ে জিজ্ঞাসাবাদের একপর্যায়ে নিজ দফতরের ক্লোজ সার্কিট ক্যামেরা ও দরজা বন্ধ করে মাসুদ হোসেনকে মারধর করেন ওসি। মারধর শেষে তার কাছে টাকার দাবি করেন এবং এ বিষয়ে কারো কাছে মুখ খুললে ক্রসফায়ারএ দেওয়া হবে বলেও ভয় দেখান।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কোনাবাড়ী থানার উপ-পরিদর্শক (এসআই) লুৎফর রহমান রাজাবাড়ি রুবেল ফিলিং স্টেশনের সামনে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের পাশে থেকে আব্দুল্লাহ (২৮) নামের এক যুবককে আটক করেন। এসময় তার কাছ থেকে দুই বোতল ফেনসিডিল উদ্ধার করা হয় এবং লেগুনায় উঠিয়ে নেওয়া হয়। এক পর্যায়ে আব্দুল্লাহকে ছেড়ে দেওয়ার শর্তে দুই লাখ টাকা দাবি করা হয়। এত টাকা দিতে অস্বীকৃতি জানায় ওই যুবক। পরে ওই যুবক মোবাইলে ফোন করে তার এক আত্মীয়ের কাছ থেকে নগদ ৩০ হাজার টাকা আনে এবং পুলিশের সোর্সের মোবাইলের বিকাশের মাধ্যমে ১৩ হাজার ও আব্দুল্লাহর সঙ্গে ছিল ৬ হাজার টাকা মোট (৩০০০০+১৩০০০+৬০০০)= ৪৯ হাজার টাকা এস আই লুৎফরকে দেওয় হয়। পরে আব্দুল্লাহকে বিকেল সাড়ে ৪টার দিকে ছেড়ে দেওয়া হয়। এ ঘটনার পরেই এসআই লুৎফরকে প্রত্যাহার করা হয়।

রাজধানীতে ডিবি পরিচয়ে ৩৮ ভরি স্বর্ণালংকার ছিনতাইয়ের ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার রূপনগর থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) জাহিদুল ইসলামকে ৪ দিনের রিমান্ড দিয়েছেন আদালত।

কুষ্টিয়ার কুমারখালীতে পূর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষের হামলা চালিয়ে গলা কেটে ও এলোপাতাড়ি মারধর করে মুক্তিযোদ্ধার সন্তান রওশন আলীকে (৪৫) হত্যার চেষ্টা করা হয়। গুরুতর আহত অবস্থায় তিনি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ভুক্তভোগীর দাবি প্রভাবশালীদের চাপের মুখে মামলা নেয়নি পুলিশ। 

কারা হেফাজতে নির্যাতন ও মৃত্যু

এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী জুলাই, ২০২২ মাসে কারা হেফাজতে ২জনের মৃত্যু হয় যা গত মাসের তুলনায় কমলেও উদ্বেগজনক। এছাড়াও কারাগারে নির্যাতন ও বিনা অপরাধে কারাগারে আটকের অভিযোগ উঠেছে। এমএসএফ মনে করে যে, কারাগারের অভ্যন্তরে চিকিৎসা ব্যবস্থার উন্নতির পাশাপাশি, হেফাজতে মৃত্যু ও নির্যাতনের ঘটনাগুলো সঠিকভাবে তদন্ত করা জরুরি।১২ জুন লিজন মোল্লাকে  (৩০) চাঁদাবাজির মামলায় বাড়ি থেকে নরসিংদী সদর মডেল থানা পুলিশ গ্রেফতার করে এবং ১৩ জুন আদালতের নির্দেশে জেলা কারাগারে প্রেরণ করে। ১৮ জুলাই তাকে দ্বিতীয়বার আদালতে হাজির করার পর পুনরায় কারাগারে নেওয়া হলে একই দিন গভীর রাতে জেল সুপার শফিউল আলমের নেতৃত্বে কয়েকজন কারারক্ষী তাকে হত্যার উদ্দেশ্যে অমানবিক নির্যাতন করেন বলে লিজনের মা সাজেদা বেগম অভিযোগ করেছেন। এমনকি জেলগেটে ছেলের সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি। লিজনের মা সাজেদা বেগম আরো অভিযোগ করেন, ছেলের জীবন সংকটাপন্ন এবং নির্যাতনের ঘটনা ধামাচাপা দিতে লিজনকে কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে পাঠানো হয়েছে। নরসিংদী কারাগারের জেল সুপার মোহাম্মদ শফিউল আলমের দাবি, ১৮ জুলাই আদালত থেকে ফেরার পর জেলগেটে তল্লাশির সময় লিজনের কাছে দুটি ইয়াবা ট্যাবলেট ও দুই হাজার টাকা পাওয়া যায়।

চুয়াডাঙ্গার দর্শনা থানা এলাকার দোস্ত গ্রামের সিরাজ প্রধানের ছেলে আবু সাইদের নামের সঙ্গে ওয়ারেন্টভুক্ত পলাতক এক আসামির নাম ঠিকানায় মিল থাকায় ১২ জুলাই সাইদকে গ্রেফতার করে দর্শনা থানা পুলিশ। পরে আদালত তার জামিন আবেদন মন্জুর করলে জেলখানা থেকে মুক্ত হন আবু সাইদ। অথচ মামলার এজাহারে প্রকৃত আসামির নাম সাইদুর রহমান (২৫) উল্লেখ রয়েছে।

২৬ জুলাই ঢাকা কেন্দ্রীয় কারাগার (কেরানীগঞ্জ) থেকে অসুস্থ অবস্থায় আনোয়ার হোসেন খান (৫৫) কে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

২৯ জুলাই ১১টার দিকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) হাজতি নোবাল মৃধা ওরফে রোমান (৩১) কে অচেতন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

নির্বাচনী ও রাজনৈতিক সহিংসতা 

রাজনৈতিক অঙ্গনে সরকার দলীয় ও বিরোধী দলের রাজনৈতিক কর্মকান্ড, নির্বাচন ও কর্মসূচি বাস্তবায়নে সহিংসতা, হানাহানি হতাহতের ঘটনাসহ নাগরিক জীবনে উৎকন্ঠা বেড়েছে। অপরদিকে ক্ষমতাসীন দলের নিজেদের মধ্যকার সংঘাত-হিংস্রতা নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনী নির্বিকার। ফলে হতাহতের ঘটনা ঘটেই চলেছে।বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী জুলাই মাসে নির্বাচনী ও রাজনৈতিক সহিংসতার ৩৭ টি ঘটনায় শিশুসহ মারা গিয়েছে ৫ জন এবং আহত হয়েছেন ২৬৬ জন। নির্বাচনী সহিংসতায় ২ জন এবং ৩ জন রাজনৈতিক সহিংসতার শিকার হয়ে মারা গিয়েছে।২৭ জুলাই, ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনের (ইউপি) ফলাফলকে কেন্দ্র করে বিশৃঙ্খলা থামাতে গিয়ে পুলিশের ছোঁড়া গুলিতে দেড় বছর বয়সী শিশু আশার মৃত্যু হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানায়, ভোটের ফলাফল দেখতে শিশুটিকে কোলে নিয়ে তার মা কেন্দ্রে যান। ফলাফলকে কেন্দ্র করে মেম্বার প্রার্থী জলিল-ফয়জুল ইসলামের সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে পুলিশ গুলি ছোড়ে। পুলিশের ছোড়া গুলিতে শিশুটির মাথার খুলি উড়ে যায়। ঘটনাস্থলেই শিশুটি মারা যায়।

১৮ জুলাই, পটুয়াখালীর বাউফল উপজেলার নাজিরপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) উপনির্বাচনকে ঘিরে নির্বাচন পূর্ব  সহিংসতায় আহত আমির হোসেন মৃধা (৬৫) নামের এক ব্যক্তি ১০ দিন পর চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ৮ জুলাই চশমা প্রতীকের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এস এম মহসীনের ওপর হামলা হয়। বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

৪ জুলাই, ফরিদপুরের বায়তুলামানে সবুজ মোল্লা (২৭) নামে ছাত্রলীগের এক কর্মী খুন হয়েছেন। জেলা ছাত্রদলের সভাপতি আদনান হোসেন অনু তার সমর্থিত ছাত্রদলের কর্মীদের নিয়ে এ ঘটনাটি ঘটিয়েছে।

৭ জুলাই নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় সুবাহান মার্কেট ছাত্রলীগের নেতা হাসিবুল বাশারকে (২৫) কুপিয়ে ও গলা কেটে হত্যা করেছে একদল দুবৃর্ত্তরা। এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে১১ জুলাধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে আহত আলাউদ্দিন ফকির (৫৫) নামে এক ব্যাক্তি ১২ জুলাই দুপুরে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে মারা যান। এ ঘটনায় আহত হয়েছেন উভয়পক্ষের অন্তত ১৫ জন।

সীমান্তে হতাহত ও অনুপ্রবেশ

জুলাই ২০২২ মাসে ৩টি হতাহতের ঘটনা ঘটেছে। তাছাড়া দেশের বিভিন্ন সীমান্ত এলাকায় অবৈধ অনুপ্রবেশীকারীকে উভয় পক্ষের সীমান্তরক্ষী বাহিনী কর্তৃক আটক বা বাধা প্রদানের ঘটনা ঘটেছে।১ জুলাই রাতে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার কাশিপুর ইউনিয়নের ধর্মপুর সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশের সময় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ধাওয়া খেয়ে পালাতে গিয়ে নীলকমল নদে নাগেশ্বরী উপজেলার পশ্চিম শুকাতি গ্রামের রহিচ উদ্দিনের মেয়ে পারভিন খাতুন (৮) ও সাকেবুর হাসান (৪) ঝাঁপ দিলে ডুবে যায়।

৫ জুলাই নওগাঁর সাপাহার সীমান্তবর্তী পুনর্ভবা নদী থেকে উপজেলার পাতাড়ী দক্ষিণপাড়া গ্রামের রমজান আলী নামে এক বাংলাদেশি যুবকের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আসাদুজ্জামান জানান, যদি বিএসএফের কোনো সংশ্লিষ্টতা থাকে তাহলে পরবর্তীতে পদক্ষেপ নেবে বিজিবি।দেশের বিভিন্ন সীমান্ত ছাড়াও একমাত্র ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে এ মাসে অবৈধভাবে অনুপ্রবেশ করা উভয় দেশের সীমান্তরক্ষী কর্তৃক ১৬ জন ভারতীয় নাগরিকসহ ৯৭ জন বাংলাদেশী নাগরিককে আটক করা হয়েছে। ।

 নারী ও শিশুর প্রতি সহিংসতা

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী জুলাই ২০২২ মাসে দেশে নারী ও শিশুদের প্রতি সহিংসতা যেমন: ধর্ষণ, সংঘবদ্ধ ধর্ষণ, হত্যা, আত্মহত্যা ও পারিবারিক সহিংসতার ঘটনা বিগত মাসগুলোর মতই অব্যাহত রয়েছে যা অত্যন্ত উদ্বেগজনক। এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী এ মাসে ৩৫৪টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা সংঘটিত হয়েছে যার মধ্যে ধর্ষণের ঘটনা ৫৯টি, সংঘবদ্ধ ধর্ষণ ১৬টি, ধর্ষণ ও হত্যা ২টি। এর মধ্যে ধর্ষণের শিকার হয়েছে ৩জন ও গণধর্ষণের শিকার ২জন প্রতিবন্ধি শিশু-কিশোরী ।

উল্লেখ্য যে ধর্ষণের শিকার ৫৯ জনের মধ্যে ১৬ জন শিশু, ২৬ জন কিশোরী রয়েছে, অপরদিকে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ১ জন শিশু  ও ৭জন কিশোরী এবং ধর্ষণ ও হত্যার শিকার ২জন শিশু। ধর্ষণের চেষ্টা ২২টি, যৌন হয়রানি ২৮টি ও শারীরিক নির্যাতনের ৪৪টি ঘটনা ঘটেছে। এসময়ে একজন শিশু, ২৮ জন কিশোরী ও ৩৯জন নারীসহ মোট ৬৮ জন আত্মহত্যা করেছেন। এদের মধ্যে দুইজন প্রতিবন্ধি নারী রয়েছে। অ্যাসিড নিক্ষেপে আক্রান্ত হয়েছেন ১জন নারী। এ মাসে অপহরনের শিকার হয়েছেন ২ জন কিশোরী ও ২ জন নারী, অপরদিকে ৩ জন শিশু ৩ জন কিশোরী নিখোঁজ রয়েছেন। এছাড়াও জুলাই মাসে ১০ জনের অস্বাভাবিক মৃত্যুসহ মোট ৮৮ জন শিশু, কিশোরী ও নারী হত্যাকান্ডের শিকার হয়েছেন। যার মধ্যে ২৪ জন শিশু ও কিশোরী রয়েছেন। এ মাসে হত্যাকান্ডে শিকার হয়েছেন গত মাসের তুলনায় ৩২ জন বেশী । গণমাধ্যম সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী প্রতিশোধ, পারিবারিক বিরোধ, যৌতুক, প্রেমঘটিত ইত্যাদি কারণে এ হত্যাকান্ডগুলো সংঘটিত হয়েছে।

এ মাসে ৩টি ধর্ষণের, ১টি ধর্ষণের চেষ্টা ও ২টি নারী ঘটিত ঘটনা সালিশে মীমাংসা করা হয়েছে। পৃথক তিনটি ঘটনায় ধর্ষণ, ধর্ষণের চেষ্টার ২টি ও অপর দুটি ঘটনায় সমাজপতিরা সালিশে মীমাংসার সিদ্ধান্ত দিয়েছে যা বেআইনী। এ মাসে ৪ জন মৃত ও ৩ জন জীবিত নবজাতক শিশুকে বিভিন্ন স্থানে পরিত্যাক্ত অবস্থায় পাওয়া গেছে যা অমানবিক ও নিন্দনীয়। এ সমস্ত শিশুদেরকে কি কারণে পরিত্যাক্ত অবস্থায় পাওয়া যাচ্ছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা নিরূপনের চেষ্টা করছে না।এমএসএফ মনে করে, নারী ও শিশুদের প্রতি সহিংসতারোধে দেশে যথেষ্ট কঠোর আইন থাকা সত্বেও অপরাধ দমন ও নিয়ন্ত্রণে কার্যকর ভুমিকা লক্ষ্যণীয় নয় যার কারণে অপরাধ প্রবণতা বেড়ে যাওয়ায় নারী ও শিশুদের প্রতি সহিংসতা ক্রমাগতভাবে বেড়েই চলেছে। সমাজে অপরাধ প্রবণতা নিয়ন্ত্রণের পাশাপাশি সামাজিক সুরক্ষায় সরকারের নজরদারি জোরদার করা প্রয়োজন। দেশে ধর্ষণ, শিশু ও নারীদের প্রতি সহিংসতা, নির্যাতন, শ্লীলতাহানি, যৌন হয়রানি ও নিপীড়নের ঘটনা নিয়ন্ত্রণে সামাজিক সুরক্ষার পাশাপাশি রাষ্ট্রের দায়দায়িত্ব ও নজরদারি আরো জোরদার করতে হবে।

ডিজিটাল নিরাপত্তা আইনের ব্যবহার/অপব্যবহার

গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী জুলাই মাসে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ৩ জন বিরোধী দল বিএনপির নেতা ও নেত্রী  ও  ২ জন দম্পতি সহ মোট ৫ জন গ্রেফতার হয়েছেন। এ মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে  ৬টি মামলা করা হয়েছে এবং ১টি মামলার আবেদন করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সরকারের উচ্চ পর্যায়ের ব্যক্তি নিয়ে কথিত মানহানিকর কটুক্তি করার অপরাধে এ মাসে ৫টি মামলা এবং প্রতারণার জন্য ১টি মামলা হয়েছে। এক্ষেত্রে উল্লেখ্য যে ২১ জুলাই বিরোধী দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ ৯ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের আবেদন করেছেন রাজধানীর পল্টন থানায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মো. রিয়াজ উদ্দিন।

সাংবাদিকতা ও মতপ্রকাশে হামলা

গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ কর্তৃক সংগৃহিত তথ্য অনুযায়ী জুলাই মাসে ১২ ঘটনায়  ১ জন সাংবাদিকের মরদেহ, ১ জন মহিলা সাংবাদিকের ঝুলন্ত লাশ, ২জন সাংবাদিককে প্রাণনাশের হুমকি, ৫ জন  সাংবাদিক পেশাগত দায়িত্ব পালনে বাধাগ্রস্ত করা ও হয়রানি  করা হয়েছে। । এছাড়াও বেশ কয়েকজন সাংবাদিককে মারধোরের হুমকিসহ তাদের বাসা বাড়ি এবং মোটর সাইকেল ভাংচুরের ঘটনা ঘটেছে। সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে যেভাবে বাধা দেয়া হচ্ছে এবং তাদের যেভাবে হয়রানি ও শারীরিকভাবে আক্রমণ করা হচ্ছে তা শুধুমাত্র অনাকাঙ্খিতই নয় বরং বস্তুনিষ্ঠ ও সৎ সাংবাদিকতার কন্ঠরোধ করার সামিল। তথ্য অনুযায়ী বেশিরভাগ সাংবাদিক ও গণমাধ্যমকর্মীরা পেশাগত দায়িত্ব পালনের সময় অপমান, নিপীড়ন, হত্যার হুমকি, হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছেন ক্ষমতাসীন সরকারদলের নেতাকর্মী, সরকারি কর্মকর্তা ও দুষ্কৃতিকারীর পাশাপাশি মাদক ব্যবসায়ীরাও এ জড়িত  রয়েছে। এভাবে বাধার সৃষ্টি করে সাংবাদিকদের স্বাধীনভাবে মতপ্রকাশের সাংবিধানিক অধিকারকে সংকুচিত করা হচ্ছে।১৯ জুলাই, তথ্য মন্ত্রণালয় গণমাধ্যম প্রতিষ্ঠানগুলোত চিঠি দিয়ে ’আদিবাসী’ শব্দ ব্যবহার না করার জন্য বলা হয়েছে যা সংবাদ পত্রের স্বাধীনতা উপর হস্তক্ষেপ। এটি সংবিধান পরিপন্থী বিধায় ‘আমলাতান্ত্রিক ও ঔদ্ধত্যপূর্ণ’ আখ্যা দিয়ে তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন বিশিষ্টজনেরা।

৩ জুলাই ২০২২, কুষ্টিয়ার শহরের সাংবাদিক হাসিবুর রহমান রুবেল নিজ অফিসে কাজ করা অবস্থায় রাত ৯টার দিকে একটি ফোন পেয়ে অফিস থেকে বের হন। তারপর ফিরে না এলে ছোট ভাই মাহাবুব পরের দিন কুষ্টিয়া মডেল থানায় জিডি করেন। ৭ জুলাই দুপুরে কুমারখালীর গড়াই নদীর ওপর নির্মাণাধীন সেতুর নিচ থেকে রুবেলের মরদেহ উদ্ধার করে নৌ-পুলিশ। ৬ জুলাই, মাদকদ্রব্য নিয়ে সংবাদ প্রকাশের জেরে সুনামগঞ্জের ছাতক উপজেলায় সাংবাদিক শাহ মোহাম্মদ আখতারুজ্জামানকে প্রাণনাশের হুমকি দেওয়ায় ৭ জুলাই বুধবার রাতে তিনি জীবনের নিরাপত্তা চেয়ে ছাতক থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।১৩ জুলাই, রাজধানীর হাজারীবাগ থেকে নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের কর্মী সোহানা পারভীন (৩৭) নামের এক নারী সাংবাদিকের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ।

১৭ জুলাই, মানবজমিনের নারায়ণগঞ্জ বন্দর প্রতিনিধি নুরুজ্জামান মোল্লাকে কুপিয়ে হত্যার চেষ্টা চালিয়েছে সন্ত্রাসীরা। কামতাল হালুয়াপাড়া এলাকার উচ্চ বিদ্যালয়ের ছাত্রী এসএসসি পরীক্ষার্থী মাহমুদা (১৫) কোচিং করে বাড়ি ফেরার পথে সকাল ১০টায় সন্ত্রাসী কাইয়ূমের নেতৃত্বে তাকে অপহরণের চেষ্টা করা হয়। এ ঘটনার সংবাদ পেয়ে সাংবাদিক নুরুজ্জামান ঘটনাস্থলে আসে। পরে সাংবাদিক নুরুজ্জামান তার নিজ মোটরসাইকেলযোগে বাড়ি ফেরার পথে অপহরণকারী সন্ত্রাসীরা তার ওপর হামলা চালায়।

রাজধানীর অন্যতম প্রবেশদ্বার তুরাগপারে মাদক ও সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদ করায় টঙ্গী থানা ছাত্রলীগের সাবেক নেতা সোহেল রানা ও তার সহযোগীরা স্থানীয় সাংবাদিক আব্দুল খালেককে ময়মনসিংহের ভালুকায় প্রস্তাবিত ইকোপার্ক নির্মাণের প্রতিবাদে উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ ও সাবেক যুবলীগ নেতা রেজাউল করিম রিপন ১৮ জুলাই উপজেলার হবিরবাড়িতে অনুষ্ঠিত এক মানববন্ধন কর্মসূচিতে মাইকে ‘সাংবাদিকদের বেঁধে পেটানোর নির্দেশ’ দেন।২১ জুলাই, কক্সবাজারের টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নে নিচু জমিতে প্রধানমন্ত্রী উপহারের ঘর নির্মাণ নিয়ে সংবাদ প্রকাশ করায় কক্সবাজারের সাংবাদিক সাইদুল ফরহাদকে অকথ্য ভাষায় গালি গালাজ করেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ কায়সার খসরু।

অনলাইন নিউজ পোর্টাল ‘ঢাকা পোস্ট’-এর কক্সবাজার জেলা প্রতিনিধি সাইদুল ফরহাদকে রাত ১০টার দিকে ইউএনও মোহাম্মদ কায়সার তাঁর অফিশিয়াল মুঠোফোন নম্বর থেকে কল করে সংবাদ প্রকাশের কারণ জানতে চেয়ে তাঁকে অকথ্য ভাষায় গালাগাল করতে থাকেন।

গণপিটুনি

জুলাই, ২০২২ মাসের অন্যতম একটি উদ্বেগজনক বিষয় ছিল গণপিটুনিতে হতাহতের ঘটনা। প্রচলিত আইন অবজ্ঞা করে গণপিটুনি ঘটনাগুলোকে বিচারবর্হিভূত হত্যাকান্ড বলে এমএসএফ মনে করে। এমএসএফ’র পরিসংখ্যান অনুযায়ী এ মাসে অন্তত ১৬টি গণপিটুনি ঘটনা ঘটেছে, যেখানে ৭ জন নিহত ও ৯ জন গুরুতরভাবে আহত হয়েছেন। চুরি বা ডাকাতি বা পরকিয়া সন্দেহে গণপিটুনির ঘটনাগুলো সংঘটিত হয়েছে।

৯ জুলাই পিরোজপুরের নেছারাবাদের বলদিয়া ইউনিয়নের গগন গ্রামে স্ত্রীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় সরোয়ার হোসেনসহ দুর্বৃত্তরা স্বামী মো. হাসান ব্যাপারীকে (৪২) পিটিয়ে গুরুতরভাবে আহত করে পানিতে ফেলে দেয়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করতে পারেনি।

১৬ জুলাই গাজীপুর সদর উপজেলার জয়দেবপুর থানাধীন হালডোবা রক্ষিতপাড়া এলাকায় মুক্তিপণের দাবীতে এক নারী পোশাক কর্মীকে অপহরণের ঘটনায় উত্তেজিত এলাকাবাসির গণপিটুনিতে রাকিব (২৭) নামের এক ডাকাত নিহত হয়েছে। গাজীপুরে গজারী বন ঘেরাও করে অপহৃতকে উদ্ধার উক্ত ডাকাত সদস্যকে আটক করা হয়।

১৭ জুলাই গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলা সদরের পশু হাসপাতালের ভেতর মোবাইল চুরির অভিযোগে রাজু খান (২১) নামের এক যুবককে গণপিটুনি দিয়ে হত্যা করা হয়েছে। সূত্রে জানা যায়, প্রতিবেশী জাকারিয়া শেখের সঙ্গে রাজুর দীর্ঘদিন ধরে জমিসংক্রান্ত বিরোধ চলে আসছে। রাজুকে পরিকল্পিতভাবে বাড়ি থেকে ডেকে নিয়ে হত্যা করা হয়েছে। টুঙ্গিপাড়া থানা জিজ্ঞাসাবাদের জন্য তাঁকে আটক করেছে।

নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার সাদিপুর ইউনিয়নের হিন্নানপুর দেওয়ান বাড়ি গ্রামে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে অবস্থান নেওয়ায় রোকসানা আক্তার (৩৮) কে পিটিয়ে হত্যা করেছে প্রেমিক ও তার স্বজনেরা। ঘটনার পর থেকে প্রেমিক মনির হোসেন ও তার স্বজনরা পলাতক রয়েছেন। সোনারগাঁও থানা জানায়, হত্যা মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

২৬ জুলাই রাতে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নে আদালতের ওয়ারেন্টভুক্ত আসামি মো. আব্দুল লতিফ শেখ (৭৬) কে পিটিয়ে হত্যা করেছে বাদীপক্ষের পক্ষের লোকজন, জানিয়েছেন নিহতের পরিবার ও স্বজনেরা। বুধবার গোয়ালন্দ ঘাট থানা পুলিশ নিহতের মরদেহ উদ্ধার করে মর্গে প্রেরণ করেছেন। তার শরীরে তেমন কোন আঘাতের চিহ্ন পাওয়া যায়নি বলে জানায় পুলিশ।

২৭ জুলাই বগুড়ার শিবগঞ্জে ডাকুমারা হাটের ট্রাক শ্রমিক ইউনিয়নের কার্যালয়ের পাশে চোর সন্দেহে অমিত নামের এক যুবককে পিটিয়ে হত্যা করা হয়েছে। পুলিশ মরদেহ উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে পাঠিয়েছে। তার বিরুদ্ধে বিভিন্ন সময়ে চুরির অভিযোগ রয়েছে বলে পুলিশ জানিয়েছে ।

রাজধানীর শাহবাগের শহীদ সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চ এলাকায় সুমন (৪০) নামের এক ব্যক্তি গণপিটুনির শিকার হয়েছেন তিনি মানসিক রোগী বলে জানিয়েছে পুলিশ। জানা যায়, সুমন ২৬ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে কাঁচ দিয়ে আঘাত করে রক্তাক্ত করে।

 পিরোজপুরের ইন্দুরকানীতে দ্বীন ইসলাম (২২) নামের এক যুবক এক গৃহবধূর বাড়িতে এসে গণপিটুনির শিকার হয়েছেন। অভিযোগ করা হয় যে স্বামী বাড়ি না থাকায় শুক্রবার রাতে গৃহবধু ফোন করে প্রেমিক দ্বীন ইসলামকে খুলনা থেকে বাড়িতে ডেকে আনেন। খবর পেয়ে স্থানীয়রা দুজনকে একই কক্ষে পেয়ে গণপিটুনি দিয়ে আটকিয়ে রাখে।

সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার সোনামুখী ইউনিয়নের হরিনাথপুর উত্তরপাড়ায় বকেয়া বিল চাওয়া ও সংযোগ বিচ্ছিন্ন করায় পল্লী বিদ্যুতের লাইন টেকনিশিয়ানকে গাছের সঙ্গে বেঁধে বেধড়ক মারধর করা হয়েছে। এ ঘটনায় পল্লী বিদ্যুতের উপব্যবস্থাপক বাদী হয়ে কাজীপুর থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। পুলিশ কাউকেকে গ্রেফতার করতে পারেনি।

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় শহরের পশ্চিম মাসদাইর এলাকায় ১১ বছর বয়সী এক শিশুকে ধর্ষণের অভিযোগে তার এক খালু মনির হোসেন (৬০) পেশায় রিকশাচালকে গণপিটুনি দিয়ে পুলিশে দিয়েছে জনতা। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাত পৌনে একটার দিকে এ ঘটনা ঘটে।

২৩ জুলাই দিবাগত রাত ৩টার দিকে ঝিনাইদহের শৈলকুপার গাড়াগঞ্জ বাজারে চোর সন্দেহে রাকিবুল ইসলাম (২৫) নামের এক যুবককে পিটিয়ে, সিগারেট ও গরম রডের ছ্যাঁকা দিয়ে গুরুতর আহত করা হয়েছে। নির্যাতনের শিকার রাকিবুল ইসলাম জানান, মোকাদ্দেস নামের এক ব্যক্তি হরিনাকুন্ডু চরপাড়ার একটি মোটরসাইকেল কিনবেন বলে গাড়াগঞ্জ বাজারে নিয়ে যান এবং এক ব্যক্তিকে ফোন করে মোটরসাইকেল আনতে বলেন। মোটরসাইকেলটি আনলে মোকাদ্দেস চালিয়ে দেখার কথা বলে চলে যান। তিনি ফিরে না আসায় মোটরসাইকেল মালিক আমাকে চোর সন্দেহে আটক করে মারধর করেন।

 তথ্যসূত্র: প্রথম আলো, দি ডেইলি ষ্টার, নিউএইজ, কালের কন্ঠ, যুগান্তর, সংবাদ, জনকন্ঠ, আমাদের সময়, বাংলাদেশ প্রতিদিন, দৈনিক মানবজমিন, সমকাল, ইত্তেফাক, আজকের পত্রিকা, ঢাকা ট্রিবিউন, বিডি নিউজ ২৪, বাংলাদেশ জার্নাল, যায়যায় দিন ও অন্যান্য জাতীয় দৈনিকসমূহ প্রকাশিত সংবাদের ভিত্তিতে উপরোক্ত প্রতিবেদন তৈরি করা হয়েছে। তাছাড়াও প্রায় প্রতিটি ঘটনার ক্ষেত্রেই স্থানীয় হিউম্যান রাইটস ডিফেন্ডারদের মাধ্যমে ভেরিফাই করা হয়েছে। এখানে উল্লেখ্য যে ১ জুলাই ২০২২ থেকে ৩১ জুলাই ২০২২ পর্যন্ত সংঘটিত ঘটনার ভিত্তিতে এ রিপোর্ট তৈরি করা হয়েছে।
Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this:

Website Design, Developed & Hosted by ALL IT BD