তাড়াশে বঙ্গবন্ধু-১০০ জাতের ধান চাষ

সাব্বির আহম্মেদ, তাড়াশ : সিরাজগঞ্জের তাড়াশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউট উদ্ভাবিত বঙ্গবন্ধু-১০০ জাতের ধানের চাষ করা হয়েছে। নতুন জাতের উৎকৃষ্ট মানের জিংক সমৃদ্ধ ওই ধান কৃষককে দ্বিগুন ফলনের স¦প্ন দেখাচ্ছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে তাড়াশ উপজেলার দেশীগ্রাম ইউনিয়নের ক্ষিরপোতা গ্রামের কৃষক জাহের আলীর তিন বিঘা জমিতে ওই ধান পরীক্ষা মুলক ভাবে চাষ করা হয়েছে।সম্প্রতি স্কেলিং আপ প্রিমিয়াম কোয়ালিটি রাইস ইন নর্দান রিজিয়ন অব বাংলাদেশ (এ্যাসেডস) এর নির্বাহী পরিচালক কৃষিবিদ সাখাওয়াত হোসেন সুইট বঙ্গবন্ধু-১০০ জাতের ওই ধান ক্ষেত পরিদর্শন করেছেন। তিনি বলেন ,বঙ্গবন্ধু -১০০ জাত ধানের গড় ফলন হেক্টর প্রতি কমপক্ষে সাড়ে সাত টন। যা অন্যান্য ধানের তুলনায় দ্বিগুন। তিনি আরও বলেন, আগামী বছরে ওই ধান সারা দেশে ব্যাপকভাবে চাষ করা হবে।
এ প্রসঙ্গে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন নাহার লুনা বলেন, নতুন জাতের উৎকৃষ্ট মানের জিংসমৃদ্ধ বঙ্গবন্ধু-১০০ জাতের ধানে পোকা মাকড়ের আক্রমন কম হয়, বালাই নাশক একেবারেই কম লাগে, স্বল্প সময়ে ধান কাটা যাবে এবং ফলনও হবে অনেক বেশী।
এদিকে কৃষক জাহের আলী বাংলাদেশ ধান গবেষনাা ইনস্টিটিউট উদ্ভাবিত বঙ্গবন্ধু-১০০ জাতের ধানের চাষ করে দ্বিগুন ফলনের স¦প্ন দেখছেন। তিনি জানিয়েছেন, বঙ্গ বন্ধুর নাম জড়িত নতুন জাতের উচ্চ ফলনের সম্ভাবনা জাগানো ওই ধান এলাকার কৃষকদের মধ্যে ব্যাপক উৎসাহের সৃষ্টি করেছে।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this:

Website Design, Developed & Hosted by ALL IT BD